কিভাবে ফুলের বাগান তৈরি করবেন বিস্তারিত জেনে নিন ।

  


প্রিয় পাঠক আপনি হয়ত ফুলবাগান তৈরি করার পরিকল্পনা সম্পর্কে জানতে চাচ্ছেন । কিন্তু কোথাও এ বিষয়ে তথ্য পাচ্ছেন না । এবং ফুলবাগান তৈরি করার নিয়ম জানতে চাচ্ছেন । এ বিষয়ে সকল তথ্য দেওয়া আছে আমাদের আর্টিকেলটিতে । এ বিষয়ে জানতে হলে আপনাকে সম্পূর্ণ পোষটি পড়তে হবে । 







ফুল প্রতিটি মানুষের ই একটি ভালবাসার বস্তু। সকল মানুষ ই ফুল ভালবাসে। আর এই ভালবাসার সন্দরয ফুটিয়ে তুলতে মানুষ ফুলের বাগান করে।

ভুমিকা

আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি ফুল নিয়ে। আমাদের আর্টিকেলের মূল বিষয় হোলো ফুল। ফুল সুধু মাত্র যে দেখার জন্য তা কিন্তু নয়। ফুল দিয়ে মানুষ অনেক কাজ করে থাকে। যেকোনো অনুষ্ঠানে কিন্তু ফুল দিয়েই সুভেচ্ছা জানানো হয়। মানুষ বাণিজ্যিক কারনেও ফুলের চাস করে। বর্তমানে অনেক কৃষক ফুল চাস করে অনেক তাকা আই করছে। 

ফুলবাগান তৈরি করার পরিকল্পনা

 একটি ফুলের বাগান তৈরি করার আগে আমাদেরকে পরিকল্পনা করতে হবে।আমাদেরকে আগে চিন্তা করতে হবে যে ফুলের বাগান টা কিরকম হবে, কিভাবে একটি ফুলের বাগান করা যাবে ,কি কি গাছ থাকবে , কিভাবে বাগানটাকে সুন্দর করা যাবে, এসব নিয়ে আগে আমাদেরকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে। তারপর আমাদের কার্যক্রম আমাদেরকে শুরু করতে হবে।

যখন একটি ফুলের বাগান তৈরি করার জন্য মনস্থির করবেন , তখন আপনাকে আগে জেনেনিতে হবে যে কিভাবে বাগানটা করা যাই । কিভাবে আপনি বাগানটিকে সাজাতে চান সেই বিশয়টি আপনাকে মনে মনে কল্পনা করে নিতে হবে । যে আসলে কিভাবে বাগানটা সাজালে দেখতে ভালো লাগবে । এবং কি কি গাছ থাকলে ভালো লাগবে সেই বিষয়ে আগে পরিকল্পনা করতে হবে। 

বাগান তৈরির  কার্যক্রম 

ফুলের বাগান করার জন্য  আগে আমাদেরকে একটা নির্দিষ্ট জায়গা নির্ধারণ করতে হবে।সেই জাইগাটা আসলে ফুল চাষের জন্য উপযোগী কি না সেটা জানতে হবে।তারপর সেখানে ভালভাবে চাষ করে নিতে হবে। সেই জাইগার জমিটা আসলে কেমন সেটা দেখতে হবে। যদি জমিতে কোনও কিছু কম থাকে তাহলে সেটার প্রয়োজনটা মেটাতে হবে।

এই ভাবে আগে জমিতটা নিরধারন করে নিতে হবে । তারপর কি কি গাছ লাগাবেন সেটা ঠিক করে সেই অনুযায়ী ফুলের গাছ কিনে নিবেন । এবং সঠিক নিয়ম অনুযায়ী গাছ গুলো লাগাবেন । যদি গাদা ফুলের গাছ লাগাতে চান তাহলে আধ হাত মতো ফাকা ফাকা করে লাগাবেন ।এবং যদি রজনিগন্ধা লাগাতে চান  তাহলে একি ভাবে লাগাতে পারেন । 

তবে যদি একটু ঘন করে লাগান তবে  কোন সমস্যা নেই । কিন্তু গাছ একটু ফাকা করে লাগানই ভালো , কারন গাছ পালা বড় হোলে তারা একটু বেশি জাইগা নেই পূর্বের থেকে । আর অন্যান্য গাছ টবে লাগাতে পারেন । আর যদি গোলাপের গাছ লাগান তাহলে এক হাতের বেশি জাইগা নিয়ে লাগাতে হবে । 

ফুলের বাগান কোথায় করা যাই

 অনেক জাইয়গাই ফুল বাগান করা যায়।যেমনঃ

  • বাড়ির পাশে ফুল বাগান করা যাই
  • যেকোনো ছাদে ফুল বাগান করা যাই
  • জমিতে ফুল চাষ করা যাই 
  • স্কুল - কলেজ,মাদ্রাসায় 
  • যেকোনো প্রতিষ্ঠানে   

বাগান করার উপকারিতা


 ফুল বাগান শুধু মাত্র সন্দর্যের কারনেই করা হয়না , এর কিছু উপকারিতাও আছে। যেমনঃ
  • নিয়মিত ফুলবাগানের যত্ন নিলে শরীর ও মন ভাল থাকে।
  • ফুলগাছ লাগিয়ে অক্সিজেন বৃদ্ধি সম্ভব হয়।
  • রোদে ফুলবাগানে কাজ করা ভালো, এতে করে শরীরের হাড় ভালো থাকে। 
  • গাছের নিয়মিত যত্ন নিলে মানসিক শান্তি পাওয়া যাই। 

ফুলের চাষ করে ব্যাবসা করা

 ফুল শুধু মাত্র সন্দর্যর কারনে চাষ করা হয় না। ফুল চাষের মাধ্যমে এখন বেবসাও করা হয়। বিভিন্ন অনুষ্ঠানে ফুল ব্যাবহার করা হয়, তখন ফুল কিনে নিতে হয়। যেমন, বিয়ে বারিতে, জন্মদিনের অনুষ্ঠানে , স্কুল - কলেজে, ফুল এর ব্যাবহার হয়। মানুষের বিভিন্ন নৃত্য প্রয়জনিও কাজে ফুল ব্যাবহার করা হয়। এই ভাবে মানুষ ফুল কিনে এবং বেবসাইরা বিক্রি করে টাকা ইনকাম করে।


বাগানে বিভিন্ন ফুল

একটি  বাগানে অনেক ফুলের গাছ রেখে বাগানের সন্দর্য বৃদ্ধি করা যায় । সুন্দর  সুন্দর ফুলের গাছ দিয়ে বাগানের আকর্ষণ ও বৃদ্ধি করা যায়। যেমনঃ গোলাপ গাছ, গাদা, রজনিগন্ধা,হাস্নাহেনা, জার্বেরা , গ্লাডিঅলাস,চন্দ্রমল্লিকা স্নোবল , বেলি আরও অনেক ফুলের গাছ লাগিয়ে বাগানটাকে সুন্দরভাবে সাজানো সম্ভব।

লেখকের মন্তব্য 
ফুল হোলো এমন একটি বস্তু, যা সকল মানুষের মনকে  আকৃষ্ট করে নিজের দিকে। তাই সকলের উচিত বাসার আসে পাসে ফুলের গাছ লাগানো। প্রাকৃতিক সন্দরজকে বৃদ্ধি করা।

আমাদের আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই সেয়ার করবেন। 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url