অ্যালোভেরা জেল মুখে মাখলে কি হয় বিস্তারিত জেনে নিন ।

 প্রিয় পাঠক আপনি কি অ্যালোভেরা জেল মুখে মাখলে কি হয় জানতে চান ? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্যই । এবং এ আর্টিকেলে অ্যালোভেরার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করা হয়েছে । আপনি যদি এই সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন । 



এলোভেরা হলো ত্বকের যত্নে একটি গুরুত্বপূর্ণ ফেসওয়াশ । শুধু ফেসওয়াশ নয় এর ব্যবহার অনেক ভাবে করা যায় । অ্যালোভেরা কিভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে ।

ভূমিকা

আমরা প্রায় সাধারণত একটা বিষয়ে খুবই গুরুত্ব দিয়ে থাকি । সেটা হলো ত্বকের সৌন্দর্য এবং ত্বকের যত্ন । কিভাবে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করা যায় এই নিয়ে আমরা অনেকে চিন্তার ভেতর থাকি । আসলে সৌন্দর্য হলো আল্লাহর দেওয়া একটি বিশেষ নেয়ামত । তারপরেও সকলের মনে ইচ্ছা জাগে যে কিভাবে নিজেকে সৌন্দর্য করে তোলা যায় । 

এই অ্যালোভেরার ভিতরে প্রাকৃতিক অনেক ভিটামিন রয়েছে । যার কারণে এলোভেরা ব্যবহারের ফলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করা যায় এবং ত্বকের শুষ্কতা দূর করা যায় ।  এছাড়াও ত্বকের বিভিন্ন দাগ দূর করে এলোভেরা ।

 অ্যালোভেরা জেল মুখে মাখলে কি হয়

অ্যালোভেরা এমন একটি প্রাকৃতিক উপাদান যা সৌন্দর্য বৃদ্ধির একটি বিশেষ গুরুত্বপূর্ণ উপায় । এই অ্যালোভেরা ব্যবহারের ফলে সৌন্দর্যকে দ্বিগুণ বৃদ্ধি করা সম্ভব । এলোভেরা জেল মুখে মাখলে বিভিন্ন প্রকার উপকারিতা পাওয়া যায় । প্রতিদিন নিয়মিত এই অ্যালোভেরা ব্যবহার করলে মুখের বিভিন্ন রকম দাগ দূর হয় ।

আরো পড়ুন ঃ ঘরোয়া পদ্ধতিতে কেক বানানোর উপায় যেনে নিন ।

এছাড়াও মুখে অতিরিক্ত ব্রণ , মেছতা , মুখে খসখসে ভাব এবং অনেক রকম দাগ হয়ে থাকে । এই দাগ দূর করার জন্য মানুষ দোকান থেকে অনেক রকমের ফেসওয়াশ অগ্রিম ব্যবহার করে । কিন্তু দেখা যায় যে সব সময় এই ফেসওয়াশ বা ক্রিম সঠিক ফলাফল দেয় না । কোন কোন সময় এর বিপরীত হয়ে থাকে । 

মুখের দাগ দূর হওয়ার চাইতে আরো অন্যান্য দাগের সৃষ্টি হয়ে যায় । এটার মূলত আসল কারণ হলো নকল ফেসওয়াশ বা ক্রিম । অনেক সময় দেখা যায় যে অনেক দোকানে আসল ক্রিম বিক্রি না করে দোকানিরা নকল ক্রিম বিক্রি করে । আরে নকল পণ্যগুলো ব্যবহারের কারণে মানুষের মুখে আরো নতুন নতুন দাগের সৃষ্টি হয় ।

তাই আপনি এসব বাদ দিয়ে নিজে ঘরে বসেই আপনার ত্বকের বিভিন্ন দাগ দূর করতে পারবেন অ্যালোভেরা ব্যবহারের ফলে । এই অ্যালোভেরা মুখে মাখলে মুখের বিভিন্ন  দাগ দূর করে, মুখের ব্রণ ভালো করে , রোদে পোড়া কালো দাগ দূর করে , এবং  মুখের খসখসে ভাব ও শুষ্কতা দূর করে ।

অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম

মুখে এবং ত্বকে ব্যবহারের একটি প্রাকৃতিক কসমেটিক্স বা ক্রিম হলো অ্যালোভেরা । অ্যালোভেরা তে রয়েছে ত্বক শীতল করা ও ত্বকের সজীবতা ফিরিয়ে আনার উপাদান । অনেক দোকান থেকে ক্রিম বা ফেসওয়াশ কিনে ব্যবহার করার ফলে সঠিক ফলাফল পাওয়া যায় না । সে কারণে আপনি অ্যালোভেরা কিনে ব্যবহার করতে পারেন । 

এলোভেরার পাতা অথবা ডাল কিনে চাকু বা কাটার যেকোন জিনিস দিয়ে এর খোসাটা ভালো করে তুলে নিতে হবে । তারপর এর ভেতরে যে জেলের মত পাতলা ও নরম উপাদানটি রয়েছে সে উপাদানটি বের করে আপনি মুখে মাখতে পারেন । এটি মুখে মাখার কারণে আপনার মুখের দাগ দূর হবে এবং মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে । 

আরো পড়ুন ঃ খাওয়ার কতক্ষন পর ব্যায়াম করা উচিত বিস্তারিত জানুন।

মুখে এলোভেরা ব্যবহারের একটি প্যাক আপনি তৈরি করে নিতে পারেন । প্রথমে এক টেবিল চামচের সমান অ্যালোভেরা নিয়ে নিবেন । তারপর ডিমের যে সাদা অংশ থাকে সেই সাদা অংশ এক টেবিল চামচ নিবেন , এরপর এক টেবিল চামচ লেবুর রস নেবেন । একটি পরিষ্কার পাত্রে এই উপাদানগুলো একত্রিত করে ভালোভাবে পেস্ট করবেন । 

তারপর সেগুলো খুব সুন্দর ভাবে মুখে লাগাবেন এবং মেসেজ করবেন । তারপর প্রায় ১৫ থেকে২০ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন । ১৫থেকে ২০মিনিট হয়ে গেলে সুন্দরভাবে মুখ ধুয়ে নিন । এ পদ্ধতিতে সপ্তাহে দুইবার কাজ করে দেখুন আশা করি ভাল ফলাফল পাবেন ।

অ্যালোভেরা জেল এর ব্যবহার

অ্যালোভেরা গাছের পাতার ভেতরটা দেখতে পুরোই পানির মতো কোমল এবং নরম । সেটা দেখে যদিও শুধু পানি মনে হয় কিন্তু এর ভেতরে রয়েছে অনেক ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট জেল । এই অ্যালোভেরার ভেতর রয়েছে ভিটামিন সি এর উপাদান জ্বর শুষ্ক ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।

রোদে পুড়ে ত্বকের যে কালচে ভাব থাকে বা কালো দাগ পড়ে সে দাগ দূর করতে অ্যালোভেরা জেল ব্যবহার করা যায় । এর জেল ব্যবহারের ফলে দূর হবে রোদে পোড়া কালো দাগ এবং আরো অন্যান্য দাগ । এসব দাগের কারণে আপনি কারো সামনে উপস্থিত হতে লজ্জাবোধ করেন, তাই এলোভেরা জেল ব্যবহার  করে আপনি আপনার সমস্যা দূর করতে পারেন । 

মেয়েরা যে মেকআপ করে অনেক সময় এই মেকাপ সহজে ওঠাতে পারেনা মুখ থেকে । এই মুখ থেকে মেকআপ ওঠানোর জন্য এলোভেরা জেল তুলো দিয়ে ব্যবহার করতে পারেন । তোলো এবং অ্যালোভেরা জেল নিয়ে ভালোভাবে মুখে ঘষলে পারে সে মেকআপ খুব সহজে উঠে যায় । 

অ্যালোভেরা জেল শুধু মুখের জন্যই নয় আপনি আরো অনেক ভাবে এর ব্যবহার করতে পারেন। যেমন চুলের যত্নে এলোভেরা ব্যবহার করা যেতে পারে । এবং শরীরের শুষ্কতা দূর করতে এলোভেরা ব্যবহার করতে পারেন এছাড়াও বিভিন্ন রোগ থেকে এলোভেরা ব্যবহারের ফলে সমাধান পেতে পারেন । 

আরো পড়ুন ঃবাংলাদেশের জাতীয় পাখি দোয়েল কেন বিস্তারিত জানুন।

রাতে এলোভেরা ব্যবহার

অ্যালোভেরার ব্যবহার শুধু যে দিনে করা যায় তা কিন্তু নয় । এর ব্যবহার আপনি রাতেও করতে পারেন। তবে এর ব্যবহারের ফলে দিনের চেয়ে রাতে বেশি ভালো ফলাফল পাওয়া যায় । রাতে শোআর আগে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন । ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে অ্যালোভেরা এবং হলুদ ব্যবহার করতে পারেন ।

রোজ রাতে শোয়ার আগে কিছু পরিমাণ অ্যালোভেরা এবং এক চিমটি পরিমাণ হলুদের গুঁড়ো একত্রিত করে একটি পাত্রে ভালোভাবে মিশিয়ে নিন এবং সেগুলো মুখে লাগিয়ে নিন । তারপর প্রায় 20 মিনিট পর্যন্ত অপেক্ষা করুন এবং ভালোভাবে মুখ ধুয়ে নিন । এ পদ্ধতিটি ব্যবহারের ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করা সম্ভব । 

এছাড় াও অ্যালোভেরা, শসার রস , রোজ ওয়েল , এবং দই এক সঙ্গে পেস্ট করে খুব ভালো ফেসপ্যাক তৈরি করতে পারেন । এবং এই ফেসপ্যাকটি রাতে ঘুমানোর আগে খুব সুন্দর ভাবে মুখে লাগিয়ে নিন । মুখে লাগানো হয়ে গেলে  মিনিট অপেক্ষা করুন । তারপর সম্পূর্ণ মুখ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

এই ফেসপ্যাকটিব্যবহারের কারণে আপনার ত্বকের তেলতেলে ভাব এবং ময়লা দূর করতে সাহায্য করবে । এবং এলোভেরা ও লেবুর রস ব্যবহার করে খুব সহজে রোদে পোড়া কালো দাগ দূর করতে পারেন । এই উপায়গুলো অবলম্বন করে আপনি রোজ রাতে ত্বকের যত্ন নিতে পারেন খুব সহজেই । 

অ্যালোভেরার উপকারিতা ও অপকারিতা

অ্যালোভেরা বা ঘৃতকুমারী একটি প্রাকৃতিক উপাদান যাকে বলা হয় উপকারী উদ্ভিদ । এটি ব্যবহারের ফলে বিভিন্ন ধরনের উপকারিতা পাওয়া যায় । অ্যালোভেরা ব্যবহারের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে নিচে আলোচনা করা হলো ;

অ্যালোভেরার উপকারিতা ঃ

  • ত্বকের যত্নে আলো ভরা একটি গুরুত্বপূর্ণ উপাদান । ত্বকে বিভিন্ন ধরনের দাগ , রোদে পোড়া কালো দাগ, ত্বকের শুষ্কতা , ব্রণ, মেছতা এছাড়া আরো অনেক ত্বকের সমস্যা দূর করা যায় অ্যালোভেরা ব্যবহারের ফলে ।
  • অ্যালোভেরা ব্যবহারের কারণে শরীরের অতিরিক্ত ওজন কমানো সম্ভব । অ্যালোভেরা জুস খেতে তিতা লাগে তাই এর সাথে মধু, লেবুর রস, বরফ ও পানি মিশিয়ে খালি পেটে খেতে হবে । তাহলে ওজন কমানো যাবে এবং স্বাস্থ্য ঠিক রাখা যাবে।
  • এছাড়াও চুল পড়া কমাতে এলোভেরা ব্যবহার করা যায় । এলোভেরা জেল চুলে ব্যবহার করলে চুল পড়া রোধ করা সম্ভব । 
  • অ্যালোভেরার রস খেলে বদহজম, কষ্টকাঠিন্য রোগ, এবং পরিপাকে সহায়তা করে। এর সাথে সাথে শরীর সুস্থ রাখতে ও সাহায্য করে এলোভেরা ।
  • এলোভেরা জেলের ভেতর প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে । যা ত্বকের শক্তিও পুষ্টি বৃদ্ধিতে সহায়তা করে । 

অ্যালোভেরার অপকারিতা

অনেক গবেষক ও চিকিৎসকের মতে অ্যালোভেরার ব্যবহার ঠিক তখনই নিরাপদ,  যখন এটি ওষুধ অথবা জেল হিসেবে ব্যবহার করা হয় । অ্যালোভেরা ব্যবহারের সময় যখন এলোভেরার ভেতরের নরম জেলির মত অংশটুকু বের করা হয় তখন এর সাথে অ্যালো-লেটেক্স নামে একটি পদার্থ বের হয়ে যেতে পারে ।

এই উপাদানটি শরীরের জন্য খুবই ক্ষতিকর এবং বিপদজনক । এই উপাদানটির কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় যেমন কিডনির সমস্যা, ডায়রিয়া , পেশির দুর্বলতা, দেহে কম পটাশিয়াম , ওজন হ্রাস
এ ছাড়া আরো অনেক সমস্যা দেখা দেয় । তাই অ্যালোভেরা ব্যবহারের সময় খুব  সতর্কতার সাথে এটি ব্যবহার করতে হবে ।
লেখকের শেষ কথা 
অ্যালোভেরার জেল মুখে মাখলে কি হয় এবং এর উপকারিতা ও অপকারিতা ছাড়াও আরো অনেক তথ্য আশা করি জানতে পেরেছেন । এই আর্টিকেলটিতে পরে আশা করি উপক্রিত হতে পেরেছেন ।

যদি আর্টিকেলটি আপনার ভালো লাগে তাহলে অবশ্যয় সেয়ার করবেন । 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url