কম্পিউটার আবিস্কারের ইতিহাস সম্পর্কে জেনে নিন ।

 প্রিয় পাঠক আপনি কি কম্পিউটার আবিস্কারের ইতিহাস সম্পর্কে জানতে চান ? তাহলে এই সম্পূর্ণ আর্টিকেলটি আপনার জন্য । এবং কম্পিউটারের কয়েকটি সফট ওয়্যার এর নাম ও দেওয়া আছে এই আর্টিকেলটিতে । আপনি যদি এই বিষয় গুলো জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ।


কম্পিউটার হলো এমন একটি ইলেকট্রিক ডিভাইস , জার মাদ্ধমে সারা বিশ্বের তথ্য জানা সম্ভব । এবং কম্পিউটার হলো এমন একটি গণনা যন্ত্র যা অনুসরন করে যেকোনো কাজ খুব তারাতারি করতে পারে ।

ভুমিকা

কম্পিউটার শব্দটির উৎপত্তি ঘটে গ্রিক শব্দ থেকে । কম্পিউটারকে গণনার যন্ত্র হিসেবে বিবেচিত করা হয় । আর কম্পিউট  শব্দের অর্থই হলো হিসাব করা বা গণনা করা ।  আর (computer) এর অর্থ গণনা করার যন্ত্র । কিন্তু বর্তমান যুগে কম্পিউটার এমন একটি জনপ্রিয় উপাদান হয়ে উঠেছে , জার ব্যাবহার এখন যেকোনো কাজে করা যাই ।

শুধু মাত্র গণনার কাজের জন্য কম্পিউটার ব্যাবহার করা হয় না , কম্পিউটার দিয়ে এখন  যে  কোনো কাজ করা সম্ভব ।

কম্পিউটার আবিস্কারের ইতিহাস

সর্বপ্রথম কম্পিউটারের আবির্ভাব ঘটে পশ্চিমবঙ্গে । এবং সেই সালটা  ছিল ১৯৬৪ সাল । প্রাগৈতিহাসিক যুগে কম্পিউটারকে গণনার যন্ত্র হিসেবে উদ্ভাবিত করা হয় । যার কারনে যেকোনো  বিষয়ে যেকোনো জিনিস গণনা করা সম্ভব । প্রাচীনকালের মানুষজন একে অপরকে সংখ্যা বোঝানোর জন্য বিভিন্ন জিনিস ব্যাবহার করত ।

তারা জেসব জিনিস গুলো গণনার জন্য বা সংখ্যা বোঝানোর জন্য ব্যাবহার করত সেগুলো হলো ঝিনুক, দরির গিট , এবং নুড়ি ইত্যাদি ব্যাবহার করত । এর পরবর্তীতে যদিও আরও অনেক গণনার যন্ত্র আবিস্কার করা হয় । কিন্তু অ্যাবাকাস নামে এক গবেষক কম্পিউটারকেই প্রাচীন গণনা যন্ত্র হিসেবে নির্ধারণ করেন । 

আরও পড়ুন ঃ অ্যালোভেরা জেল মুখে মাখলে কি হয় বিস্তারিত জানুন ।

২৪০০ খ্রিস্টপূর্বে বেবিলনে প্রথম কম্পিউটার আবিষ্কৃত হয় । এবং এটাকে খ্রিস্টপূর্ব ৪৫০/৫০০ অব্দে  চিনে এবং মিসরে অ্যাবাকাস ফ্রেমে সাজানো হয় ।এবং ( স্কটল্যান্ডের জন নেপিয়ার ) প্রথম ১৬১৭ সালে গণনার জন্য দাগ কাটাকাটি দাগ ছাপানোর যন্ত্র হিসেবে স্বীকৃতি দেন । এগুলোকে গণনা দণ্ড হিসেবেও ব্যাবহার করা হয় ।

জন নেপিয়ারের অস্থি দণ্ড হিসেবেও পরিচিত এসব দণ্ড । ১৯ শতকের প্রথমদিকে চার্লস ব্যেবেজ আধুনিক যন্ত্র, যান্ত্রিকভাবে , গানিতিকভাবে , এবং বুদ্ধিমত্তা দিয়ে কম্পিউটারের সোচ্চার প্রচার করেন । এবং এর নাম দিয়েছিলেন (ডিফারেন্স ইঞ্জিন ) ।  ১৮৩৩ সালে আনালিটিকেল ইঞ্জিন নামে আরও একটি যন্ত্রের ধারনা করেন ।

কিন্তু সেটা অর্থ  সংকটের দেখা দেয় ।   সে কারনে সেটা সম্পূর্ণ করতে পারেন নি তিনি । পরবর্তীতে অ্যালান টুরিং এর গভির গবেষণার মধ্য দিয়ে কম্পিউটার বিজ্ঞানের প্রথম সূচনা হয় । তারপর ২০ শতকের দিকে কম্পিউটারের আধুনিক বিকাশ ঘটে ।

কম্পিউটারের কয়েকটি সফটওয়্যার এর নাম

বর্তমান সময়ে অনেক মানুষ রয়েছে যারা কম্পিউটার ব্যাবহার করে । কিন্তু কখন কোন সফট ওয়্যার ব্যাবহার করতে হয় এই বিষয়ে জানে না । কম্পিউটার  ব্যাবহার করার সময় দেখা যাই যে বিভিন্ন সময় বিভিন্ন কাজ করতে হয় । কিন্তু সেই কাজ গুলো আবার বিভিন্ন সফট ওয়্যার দিয়ে করা লাগে ।এই আর্টিকেলে কয়েকটি সফট ওয়্যার নিয়ে আলোচনা করা হয়েছে ।

  • Google Chrome
  • Microsoft Office
  • Adobe Photosop
  • Mozilla Fir Fox
  • Snipping Tool
  • KM Player
Google Chrome

গুগল ক্রম হলো এমন একটা সফটওয়্যার যার গুরুত্ব অনেক । আপনি যদি কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করেন তাহলে আপনার জন্য গুগল ক্রোম খুবই গুরুত্বপূর্ণ একটি সফটওয়্যার । এ সফটওয়্যারটি ব্যবহার করে আপনি যে কোন কাজ এবং যেকোনো তথ্য খুব সহজে  সংগ্রহ করতে পারবেন ।


ইন্টারনেট ব্যবহারের সময় গুগল ক্রোম খুব ভালো পারফরম্যান্স দিয়ে থাকে । এ সফটওয়্যারটি ব্যবহারের সময় আপনার নেটওয়ার্ক স্পিড খুব ভালো দেয় । তাই আপনি গুগল ক্রোম কে ইন্টারনেট ব্যবহারের জন্য প্রথম সফটওয়্যার হিসেবে নির্ধারণ করে নিতে পারেন । আর আপনি আপনার প্রয়োজনীয় যে কোন তথ্য এখান থেকে খুব সহজেই পেয়ে যাবেন । 

Microsoft Office

কম্পিউটারে ব্যবহৃত সফটওয়্যার এর মধ্যে আরও একটি গুরুত্বপূর্ণ সফটওয়্যার হলো মাইক্রোসফট  অফিস । এ সফটওয়্যার টি ব্যবহার করে আপনি আপনার ব্যক্তিগত এবং অফিসিয়াল যেকোনো কাজ করতে পারবেন । এছাড়াও যে কোন প্রোগ্রাম সম্পাদন করা সম্ভব এ সফটওয়্যার টির মাধ্যমে । 

প্রায় দেখা যায় যে অনেক সময় লেখালেখি বা যে কোন কিছু প্রিন্ট করা লাগে । তো এই সময় এ কাজগুলো করতে হয় মাইক্রোসফট অফিসে । মাইক্রোসফট অফিস সফটওয়্যারটি ব্যবহার করে খুব সহজে লেখালেখি করা যায় । এ মাইক্রোসফট অফিস সফটওয়্যার টি ব্যবহার করে আপনি বেশ কিছু কাজ করতে পারেন ।

সে কাজগুলো হলো
  • এম এস ওয়ার্ড
  • এম এস এক্সেল
  • এম এস এসেস
  • এম এস পাওয়ারপয়েন্ট
এছাড়াও আপনি এই সফটওয়্যারটি ব্যবহার করে আরও বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন । তবে অফিসিয়াল বা ব্যক্তিগত যেসব কাজ করা হয় তার জন্য এই মাইক্রোসফট অফিস সফটওয়্যারটি খুবই ভালো এবং গুরুত্বপূর্ণ । 

Adobe Photoshop

অ্যাডোব ফটোশপ সফটওয়্যার টি হল একটি বড় এডিটর সফটওয়্যার । এ সফটওয়্যারটি ব্যবহার করে আপনি আপনার ল্যাপটপ বা কম্পিউটারে যে কোন ছোট বড় ছবি এডিট করতে পারেন ।  এ সফটওয়্যারটি যারা ফটোশুট করে এবং স্টুডিও এর কাজ করে তাদের জন্য খুবই ভালো একটি সফটওয়্যার । 


Mozilla Fir Fox

এ মজিলা ফায়ারফক্স এ সফটওয়্যার টি হল আরও একটি দুর্দান্ত এবং গুরুত্বপূর্ণ সফটওয়্যার । যা ইন্টারনেট ব্যবহারের জন্য খুবই ভালো  একটি সফটওয়্যার । যেকোনো তথ্য বা খবর পেতে আপনি এ মজিলা ফায়ারফক্স সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন । এটি ব্যবহারের আগে আপনাকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে হবে । 

এটি ডাউনলোড করার জন্য আপনাকে কোন প্রকার খরচ বহন করা লাগবে না । বিনামূল্যে এই সফটওয়্যারটি আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপে অথবা স্মার্টফোনে ডাউনলোড দিয়ে দিতে পারেন । এবং ডাউনলোড দেওয়া হয়ে গেলে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য এবং খবর খুব সহজেই এবং তাড়াতাড়ি জানতে পারবেন । 


Snipping Tool 

এই স্লিপিং টোল সফটওয়্যারটে কম্পিউটারের জন্য খুব ভালো একটি সফটওয়্যার । এ সফটওয়্যারটি সাধারণত ব্যবহার করা হয় স্ক্রিনশট নেওয়ার জন্য । আপনি আপনার কম্পিউটারে যেকোনো ফটো বা যে কোন জিনিস স্ক্রিনশট দিতে চাইলে স্লিপিং টোল সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন । 

KM Player

কে এম প্লেয়ার সফটওয়্যার টি মূলত ব্যবহার করা হয় ইন্টারনেট ব্যবহার , গান শোনা , ভিডিও দেখা ইত্যাদি কাজে  । এ সফটওয়্যারটি ব্যবহার করে আপনি ভালোভাবে গান শুনতে পারবেন এবং যেকোন ভিডিও দেখতে পারবেন । এ সফটওয়্যারটি আপনি কম্পিউটার ল্যাপটপ অথবা স্মার্ট ফোনে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন ।  

কম্পিউটার আবিস্কার করেন কে এবং কত সালে

কম্পিউটার হলো বর্তমান সময়ের এমন একটি জিনিস যা ব্যবহারের ফলে যে কোন কাজ করা সম্ভব হয় । এছাড় বাড়িতে , দোকানে এবং  বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটার ব্যবহার করা হয় । কম্পিউটার ব্যবহারের মূল উদ্দেশ্য হল যে কোন কাজ খুব কম সময় এবং সহজেই সম্পন্ন করার জন্য । তো চলুন জেনে না যাক কম্পিউটারকে এবং কত সালে আবিষ্কার করা হয় । 

ইতিহাসের পাতায় কম্পিউটার হলো খুব গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় একটি একটি ডিভাইস । যা ব্যবহার করে মানুষ বিভিন্নভাবে উপকৃত হচ্ছেন । এই কম্পিউটারের আবিষ্কারক হলো এক গাণিতিক বিশেষজ্ঞ  (চার্লস  ব্যাবেজ ) । এই মহান ব্যক্তিটি প্রথম কম্পিউটারকে সম্পূর্ণরূপে আবিষ্কার করেন । 

চার্লস  ব্যাবেজ একটি গাণিতিক গবেষণা সম্পাদন করার জন্য ১৮৮২ সালে একটি ডিভাইস তৈরি করেন । যে ডিভাইসটির নাম দেয়া হয়েছিল ডিফারেন্স ইঞ্জিন । এই ডিফারেন্স ইঞ্জিনটি কম্পিউটার থেকে অনেক দূরে ছিল । এরপর 1872 সালে এই বিশেষ ব্যক্তি চার্লস ব্যাবেজ মারা যান ।

এবং তার মারা যাওয়ার পর কম্পিউটারের আবিষ্কার অব্যাহত ছিল । তারপর এ বিষয়টি নিয়ে লক্ষাধিক গবেষক তাদের কঠোর প্রচেষ্টার মাধ্যমে এটি সম্পূর্ণরূপে সম্পাদন করেন । 

কোন দেশে সর্বপ্রথম কম্পিউটার আবিস্কার করা হয়

সারা বিশ্ব জগতের বিশেষ একটি আবিষ্কার হল  কম্পিউটার । প্রাচীনকালে যুগেরযে অবস্থা ছিল এবং আশেপাশের যে অবস্থা ছিল তা কিন্তু আজ ঐরকমই নেই । কম্পিউটার আবিষ্কারের পর এর অবস্থা অনেক অনেক পরিবর্তন হয়েছে । যেকোনো সমস্যার সমাধান এবং বিশ্বের যে কোন তথ্য এ কম্পিউটারের মাধ্যমে পাওয়া যায় । 

চার্লস ব্যাবেজ জ সর্বপ্রথম কম্পিউটার আবিষ্কার করেন । এর জন্য তাকে কম্পিউটারের জনক বলা হয় । খ্রিস্টপূর্ব ৪৫০ অব্দ থেকে ৫০০ অব্দে মিশরে এবং চীনে সর্বপ্রথম এ কম্পিউটারটি আবিষ্কার করা হয় । এ কম্পিউটারটি ব্যবহারের সময় বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করা হয় । আর এসব সফটওয়্যার ব্যবহারের কারণে কম্পিউটার এখন জনপ্রিয় হয়ে উঠেছে ।

আর এই কম্পিউটারটি জনপ্রিয় হয়ে ওঠার কারণ হলো যেকোনো সমস্যার সমাধান খুব তাড়াতাড়ি এবং খুব সহজেই পাওয়া যায় । তাই এই বিশেষ ডিভাইসটি এতটা জনপ্রিয় হয়ে ওঠে । যার ব্যবহার এখন বিশ্বের প্রতিটি প্রান্তে করা হয় ।

আরও পড়ুন ঃ ঘরোয়া পদ্ধতিতে কেক বানানোর উপায় যেনে নিন ।

৫টি সফট ওয়্যার এর নাম 

বর্তমানে কম্পিউটার বা ল্যাপটপে ব্যবহৃত খুব গুরুত্বপূর্ণ পাঁচটি সফটওয়্যার এর নাম নিচে দেওয়া হল । 

  • গুগল ক্রোম
  • মাইক্রোসফট অফিস
  • মাইক্রোসফট এক্সেল
  • পাওয়ারপয়েন্ট
  • ম্যাটল্যাব
গুগল ক্রোম

এই গুগল ক্রোম সফটওয়্যার টি ব্যবহার করা হয় যেকোনো তথ্য এবং যেকোনো খবর পেতে । এটি খুব ভালো এবং গুরুত্বপূর্ণ একটি সফটওয়্যার কম্পিউটার এবং ল্যাপটপের ও স্মার্টফোনের জন্য ।

মাইক্রোসফট অফিস

এ মাইক্রোসফট অফিস সফটওয়্যার টি সাধারণত ফোনে এমন ব্যবহার করা হয় না। এটি বেশি ব্যবহার করা হয় কম্পিউটার অথবা ল্যাপটপে । যে কোন প্রোগ্রামে ব্যক্তিগত অথবা অফিসিয়াল কাজ করার জন্য এই মাইক্রোসফট অফিস সফটওয়্যারটি খুবই ভালো একটি সফটওয়্যার ।

মাইক্রোসফট এক্সেল

এ মাইক্রোসফট এক্সেলটি ব্যবহার করা হয় মূলত শিক্ষার্থীদের জন্য, ব্যবসা-বাণিজ্যের জন্য এবং যেকোনো জায়গায় সিভি জমা দেওয়ার জন্য । একটা সফটওয়্যার এক্সেল এর কাজ জানা থাকলে আপনি খুব সহজে এসব কাজগুলো সম্পন্ন করতে পারবেন । 

পাওয়ারপয়েন্ট

এ পাওয়ার পয়েন্ট সফটওয়্যার টি ব্যবহার করা হয় প্রেজেন্টেশনের জন্য । এটি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি সফটওয়্যার । যার মাধ্যমে তারা যেকোনো প্রোগ্রাম অথবা অনুষ্ঠানে খুব সহজে প্রেজেন্টেশন করতে পারবে । 

ম্যাট ল্যাব

যারা বিজ্ঞান, গণিত এবং প্রকৌশলী বিষয় নিয়ে পড়ালেখা অথবা গবেষণা করেন তাদের জন্য এই ম্যাট ল্যাব সফটওয়্যারটি সম্পর্কে জানা খুব গুরুত্বপূর্ণ । এ সফটওয়্যারটি গাণিতিক মডেল ডেটা বিশ্লেষণ এবং আলগরিদম তৈরিতে বিশেষভাবে কাজে লাগে ।

লেখক এর শেষ কথা


আশা করছি যে আর্টিকেলটি পড়ে আপনি কম্পিউটার আবিষ্কারের ইতিহাস এবং কম্পিউটারের কয়েকটি সফটওয়্যার সম্পর্কে জানতে পেরেছেন । এবং এসবের কাজ ও গুরুত্ব সম্পর্কে জেনেছেন । এ কম্পিউটারটি খুবই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস , যা প্রতিটি কাজে প্রতিটি ক্ষেত্রে কাজে লাগতে পারে । 

আর্টিকেলটি যদি পড়ে ভালো লাগে এবং এখান থেকে যদি প্রকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন ।  



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url