আলুর রস দিয়ে রূপচর্চা করার উপায় বিস্তারিত ।

প্রিয় পাঠক আপনি কি রূপচর্চা নিয়ে কোন তথ্য জানতে চাচ্ছেন ? তাহলে আপনি আলুর রস দিয়ে রূপচর্চা করার উপায় গুলো সম্পর্কে জানতে পারেন । এবং রূপচর্চায় আলুর উপকারিতা গুলো কি কি সে বিষয়েও জানতে পারবেন এই আর্টিকেলে । সেজন্য আপনাকে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে ।


সৌন্দর্য কে বৃদ্ধি করার একটি গুরুত্বপূর্ণ উপায় হলো রূপচর্চা করা । রূপচর্চা করার ফলে আপনি আপনার সৌন্দর্যকে ধরে রাখতে পারবেন এবং সৌন্দর্য বৃদ্ধি করতে পারবেন । 

ভুমিকা 

আমরা সাধারনত আলুকে খাবার বা সবজি হিসেবেই চিনি । কিন্তু অনেকে হয়ত জানিনা যে আলু দিয়ে রূপচর্চা করা যায় । আলু ত্বকের যত্নে একটি গুরুত্বপূর্ণ উপাদান । আলু দিয়ে রূপচর্চা করলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করা যায় ।   এবং ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর করা যায় । চোখের এবং মুখের যে কোন দাগ দূর করতে পারে এই আলু । 

বর্তমান সময়ে মানুষ গুনের পাশাপাশি রূপটাকেও খুব বেশি প্রাধান্ন দেয় । তাই নিয়মিত রূপচর্চা করুন এবং সৌন্দর্যকে বাড়িয়ে তুলুন । 

 আলুর রস দিয়ে রূপচর্চা

আলুকে আমরা সবচেয়ে জনপ্রিয় সবজি বা খাবার হিসেবে চিনি । এবং যেকোনো তরকারির সঙ্গে হিসেবে আলুকে ব্যবহার করা হয় । যেমনি ভাবে তরকারি তো আলু ব্যবহার করা হয়, ঠিক তেমনি ভাবে আলু দিয়ে রূপচর্চাও করা হয় । শুধু ত্বকের যত্নেই নয় আলো দিয়ে চুলেরও যত্ন না সম্ভব ।  চলুন জেনে নেওয়া যাক রূপচর্চায় আলুর ব্যাবহার । 

মুখের কালো দাগ দূর করার জন্য লেবুর রস এবং তার সাথে আলুর রস মিশিয়ে নিন । ভালো ভাবে সেগুলো মেশানো হয়ে গেলে সেগুলকে মুখে মাখিয়ে নিন ভালো করে । এরপর কিছুক্ষন অপেক্ষা করে পুরো মুখটা ভালো ভাবে ধুয়ে ফেলুন । এইভাবে কিছুদিন করতে থাকলে মুখের কালো দাগ দূর হয়ে যাবে খুব সহজেই।

আরও পড়ুন ঃ কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন ।

মুখের ব্রন দূর করার জন্য এই আলু ব্যাবহার করতে পারেন । প্রথমে আলুর রস তৈরি করে নিতে হবে । তারপর সেই রস কিছুক্ষন ফ্রিজে রেখে দিন । এবার একটি তুলর বল নিয়ে আলুর রসে ডুবিয়ে নিয়ে মুখের যে জায়গায় ব্রন বা ব্রনের দাগ সেখানে ভালো করে মেসাজ করুন । মেসাজ করার পর ঠাণ্ডা পরিস্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন । 

নিয়মিত এই উপায়টি অবলম্বন করতে পারেন । তাহলে ব্রন বা ব্রনের যেই দাগ থাকে , সেটা খুব তারাতারি দূর হয়ে যাবে । এই কাজটি আপনি দিনে ২ বার অথবা প্রতিদিন ১ বার করে করতে পারেন । তাহলে দেখবেন যে মুখের ব্রন দূর হয়ে গেছে । 

রূপচর্চায় আলুর উপকারিতা

আলু হলো রূপচর্চার একটি বিশেষ ঘরোয়া টিপস । আলু শুধু  মাত্র খাবার জন্যই নয় । এইটা দিয়ে খুব সহজেই ঘরোয়া উপায়ে আপনি  আপনার ত্বকের যত্ন নিতে পারবেন । রূপচর্চায় আলু ব্যাবহারের বেশ কিছু উপকার রয়েছে । সেই উপকার গুলো নিচে বর্ননা করে হলো ঃ

  • অনেকের চোখের নিচে কালো দাগ দেখা যায় । সেই কালো দাগ দূর করতে খুব সুন্দর একটি উপাদান হলো আলু । আলুর ব্যাবহার করে চোখের নিচের কালো দাগ দূর করতে পারবেন খুব সহজেই । 
  • আলু ব্যাবহার করে চোখের ফোলা কমানো যাই । এবং তা থেকে আরাম পাওয়া যায় । 
  • আমরা প্রায় দেখতে পায় যে অনেকের মুখে অনেক কালো দাগ থাকে । সেই কালো দাগ দূর করতে সাহায্য করে আলু । 
  • আলুর রস করে মুখে মাখলে মুখের ব্রন দূর করা সম্ভব । এবং ব্রন বের হওয়ার পর যে কালো দাগ থাকে সেই কালো দাগ দূর করতে সাহায্য করে আলু ।
  • আলুর ব্যাবহারের ফলে শরীরের মৃত কোষ গুলো সুস্থতা ফিরে পাবে । 

আলুর রসের ফেসপ্যাক

ত্বকের যত্নে আলুর রসের ফেসপ্যাক গুলো খুবি কার্যকারী উপাদান । আলুর রসের ফেসপ্যাক ব্যাবহার করে ঘরোয়া উপায়েই আপনি আপনার ত্বকের যত্ন নিতে পারবেন । আলুর ঘরোয়া উপায়ে তৈরি ফেসপ্যাক গুলো কি কি জেনে নেওয়া যাক ঃ 

লেবুর রস ও আলু

হাফ চামচ লেবুর রস নিয়ে তার সাথে ১ চামচ আলুর গ্রেট মিশিয়ে নিতে হবে । ভালো ভাবে সেগুলো মুখে লাগিয়ে প্রায় ১৫/২০ মিনিট অপেক্ষা করুন । তারপর ভালো ভাবে পুরো মুখ ধুয়ে ফেলুন  । 

আলু এবং শশা

গ্রেট করা আলু এবং গ্রেট করা শশা একত্রে একটি পাত্রে নিয়ে নিন । তারপর সেগুলো ভালো করে পেস্ট করে ত্বকে লাগিয়ে নিন । এর কিছুক্ষন পর ধুয়ে ফেলুন । এইটা করলে ত্বক ফ্রেশ দেখাবে । 

আলু, হলুদ ও টক দই

১ চামচ গ্রেট আলু এবং তার সাথে ১ চামচ টক দই এবং ১ চামচ হলুদ মিশিয়ে নিন । তারপর সেগুলো ভালো করে পেস্ট করে মুখে লাগিয়ে নিন । 

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়

আলু দিয়ে ত্বক ফর্সা করা এই বিষয়টি হয়ত অনেকের  কাছে অবাক করা একটি বিষয় মনে হতে পারে। কিন্তু আলু ব্যাবহার করেও ত্বক ফর্সা করতে পারবেন ঘরোয়া উপায়েই । জেনে নেওয়া যাক উপায় গুলো সম্পর্কে । 

১ নং ফেসপ্যাক

প্রথমে কিছু অংশ আলু নিয়ে সেগুলো ছেঁচে ভালো করে পেস্ট করে নিন । এবং তা থেকে রস তৈরি করে নিন  । রস করার পর সেগুলো ছেকে একটি ভালো পাত্রে রেখে দিন কিছুক্ষন । তারপর  আর একটি পাত্রে ডিম ভেঙ্গে ডিমের সাদা অংশ গুলো আলাদা করে নিন । আবার ডিমের সাদা অংশ এবং আলুর রস একত্রে মিশিয়ে নিন । 

তাহলে তৈরি হয়ে গেল আলু ও ডিমের ফেসপ্যাক । এবার একটি টিস্যু নিয়ে নিতে হবে এবং সেই ফেসপ্যাকটি মুখে মাখিয়ে নিতে হবে । তারপর সেই টিস্যু টি মুখের অপর লেপটে দিতে হবে । যখন টিস্যু টি পুরো ভিজে যাবে তখন সেটা মুখের অপর থেকে তুলে নিতে হবে । এরপর ভালো করে মুখ ধুয়ে ফেলতে হবে । 

তাহলে দেখতে পাবেন যে মুখের খসখসে ভাব দূর হয়ে গেছে , এবং ত্বক আগের থেকে ফর্সা লাগবে । এবং ত্বকের টান টান ভাব দূর হয়ে যাবে । 

২ নং ফেসপ্যাক

আলু কেটে নিয়ে সেগুলো ভালো ভাবে বেটে নিতে হবে এবং ভালো করে সেগুলো পেস্ট করে নিতে হবে । তার পর সেগুলর সাথে ১ চামচ মধু মিশিয়ে নিতে হবে। এবার মিশ্রিত উপাদানের সাথে গোলাপ জল মিশিয়ে নিন । তাহলে হয়ে গেল ফেসপ্যাক । 

এবার এই ফেসপ্যাক টি ত্বকের কালো অংশে লাগিয়ে নিন । লাগানোর পর ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন । তারপর ভালো ভাবে মুখ ধুয়ে ফেলতে হবে । এই টিপসটি ব্যাবহার করলে ত্বকের কালো দাগ দূর করবে খুব তারাতারি । 

আলুর রসের উপকারিতা

আলুর রসের অনেক উপকারিতা রয়েছে । তার মধ্যে অন্যতম হলো রূপচর্চা । আলুর রস ব্যাবহার করে সুন্দর ভাবে ত্বকের যত্ন নেওয়া যায় । ত্বকের যেসব সমস্যা গুলো রয়েছে সেসব সমস্যা দূর করতে আলুর রস খুবি ভালো একটি উপাদান । 

  • আলুর রস দিয়ে ফেসপ্যাক তৈরি করে সেটা মুখে মাখলে মুখের কালো দাগ দূর করা যায় । 
  • মুখের ব্রন দূর করতে সাহায্য করে আলুর রস। 
  • আলুর রস ব্যাবহার করে মৃত কোষ সুস্থ করা যায় । 
  • ত্বকে যেসব রোদে পোড়া দাগ রয়েছে সেগুলো দূর করা যায় আলুর রস ব্যাবহার করে ।  

আলু দিয়ে চুলের যত্ন

চুলের যত্নে আলু একটি গুরুত্বপূর্ণ উপাদান । এই উপায় টি অব্লম্বন করে চুলের যে কোন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় । চুলের রুক্ষতা দূর করতে , চুল পড়া বন্ধ করতে , চুলের জট দূর করতে সাহায্য করবে আলু । অনেক মানুষের চুল নিয়ে অনেক টেনশন থাকে । চুল নিয়ে অনেক সমস্যায় ভুগেন । তবে এসব সমস্যার সমাধান দিতে পারে আলু । 

চুলের সমস্যা থেকে সমাধান পেতে অনেকে বাজার থেকে অনেক কিছু কিনে নিয়ে আসেন । যেমন, ক্রিম ,জেল, স্প্রে ইত্যাদি । কিন্তু এসব থেকে খুব ভালো ফলাফল পাওয়া যায় না । ক্ষণিকের জন্য উপকার পেলেও এই উপকার কিন্ত স্থায়ি সমাধান পাওয়া যায় না । এজন্য ব্যাবহার করতে পারেন আলুর তৈরি ফেসপ্যাক । 

এই আলুর তৈরি ফেসপ্যাক টি ব্যবহার করে চুলের যেকোনো সমস্যার সমাধান পাওয়া যায় । চুলের সকল সমস্যার সমাধান পেতে আলুর তৈরি কৃত ফেসপ্যাক টি ব্যবহার করতে পারেন । 

আরও পড়ুন ঃ পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় জেনে নিন ।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক আশা করি আলুর রস দিয়ে রূপচর্চা করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন । এবং রূপচর্চায় আলুর উপকারিতা সম্পর্কেও জানতে পেরেছেন । ত্বকের যত্নে আলু একটি বিশেষ গুরুত্বপূর্ণ উপাদান । এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যয় সেয়ার করবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url