বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বিস্তারিত ।


প্রিয় পাঠক আপনি হয়ত বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানার চেষ্টা করছেন । কিন্তু কোথাও সঠিক তথ্য পাচ্ছেন না ।তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। এবং জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যা গুলো কি কি সে বিষয়ে জানতে পারবেন । এ বিষয়ে আরও তথ্য জানতে পুরো আর্টিকেলটি পড়ুন । 


বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ । জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিকর কিছু প্রভাব পড়তে পারে। সে বিষয়ে এখানে বিস্তারিত আলোচনা করা । 

ভুমিকা 

সারা বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে স্থায়ী এবং অস্থায়ী কিছু নেতিবাচক প্রভাব পড়ছে । সেই জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশে এবং সমাজে কিছু বিপর্যয় ঘটছে । এই বিপর্যয়কে বাংলাদেশ সরকারের পরিবেশ এবং বন মন্ত্রণালয় কর্তৃক ন্যাশনাল এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট একশন প্ল্যান এ দীর্ঘকালীন সমস্যা হিসেবে বিবেচিত করা হয়েছে । 

বর্তমান বিশ্ব ভ্রমানডে জলবায়ুর দ্রুত পরিবর্তন হওয়াকে একটি নৈমিত্তিক ঘটনা হিসেবে ধরা হয় । জলবায়ু পরিবর্তন একটি প্রাকৃতিক ঘটনা । যা নিয়মিত পরিবর্তন হয় । 

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব

বর্তমান বিশ্বে এখন জলবায়ু পরিবর্তিত যে প্রভাব রয়েছে তা এখন একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে । আর এই সমস্যা দিন দিন বেড়েই যাচ্ছে । এই জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব উদ্বেগজনক মত্রায় পৃথিবীর উপর বেড়ে যাচ্ছে । সম্প্রতি নেতৃত্ব প্রদানকারী স্থানীয় মার্কিন জলবায়ুবিদগণ একটি গবেষণায় একটি কথা বলেছেন । 

মার্কিন জলবায়ু বিজ্ঞানীরা বলেছিলেন যে ২০২১ সালটি সারা বিশ্বের জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ মানুষদের জন্য সবচেয়ে উষ্ণতার বছর ছিল । এই জলবায়ু পরিবর্তনের কারণে জীবিকা থেকে শুরু করে আবাসস্থল ধ্বংস, অবকাঠামো এবং মানুষের ঘরবাড়ি সহ অনেক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে । 

প্রতিকূল ভৌগোলিক অবস্থার কারণে বাংলাদেশ একটি জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত হয়েছে । অতিরিক্ত জনসংখ্যা, এবং অপর্যাপ্ত অবকাঠামো এই বিপর্যয়গুলো বাংলাদেশকে ক্ষতির মুখে ঠেলে দিচ্ছে । এবং তার সাথে সাথে জনগণ এবং জাতি বিপদের সম্মুখীন হয়ে পড়ছে । বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ । 

এজন্য বাংলাদেশের মানুষ প্রতিনিয়তই কৃষির উপর নির্ভরশীল থাকে । কিন্তু দেশে জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে জলবায়ুর পরিবর্তন ঘটছে ব্যাপক হরে । আর এই  প্রভাব কৃষির পড়ছে  । যার কারনে কৃষি খাতের প্রচুর পরিমাণ ক্ষতি হচ্ছে । আর এ ক্ষতি শুধু কৃষি, নয় এক হতে প্রভাব সারা বিশ্বের জনগণের উপর পড়ছে ।  \

জলবায়ুবিদরা গবেষণায় বলেছে যে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের যে তাপমাত্রা রয়েছে তা প্রায় ১.৫ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে । এবং ২০৪০ সাল থেকে ২০৫৯ সালের মধ্যে বার্ষিক বৃষ্টিপাত প্রায় ৭৪ মিলিমিটার বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করেছেন ।  আর এ কারণে বাংলাদেশের অনেক মানুষ ক্ষতির মধ্যে পড়তে পারে বলে ধারণা করা হয়েছে । 

আরও পড়ুন ঃ মাছ চাষের আধুনিক পদ্ধতি জেনে নিন ।

জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যা

জলবায়ু পরিবর্তনের কারণে অনেক সমস্যার সৃষ্টি হয় । যা পরিবেশের উপর অনেক ক্ষতিকর প্রভাব ফেলে । জলবায়ু পরিবর্তনের কারনে সৃষ্ট কিছু সমস্যার কথা এখনো উল্লেখ করা হয়েছে । সেগুলো হলো ঃ 

তাপমাত্রা বৃদ্ধি 

বাংলাদেশের তাপমাত্রা কে নাতিশীতোষ্ণ তাপমাত্রা হিসেবে বিবেচিত করা হয়েছে । নাতিশীতোষ্ণ তাপমাত্রার দেশ হিসেবে বাংলাদেশ পরিচিত । তবে বিগত কয়েক বছরের মধ্যে অস্বাভাবিক কিছু আচরণের কারণে এবং জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রা অতিরিক্ত বৃদ্ধি পাচ্ছে । আর এই অতিরিক্ত তাপমাত্রার কারণে মানুষ অনেক ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে । 

অতিরিক্ত তাপমাত্রার কারণে, পুকুর, খাল বিল গুলো শুকিয়ে যাচ্ছে এবং সেখানে পানির সংকট দেখা যাচ্ছে । আর এ পানির সংকটের কারণে চাষাবাদে অনেক কথা আছে এবং পুকুরে মাছ চাষ করা অসম্ভব হয়ে পড়েছে । 

লবনাক্ততা বৃদ্ধি 

জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টিপাত কমে গেছে । বৃষ্টি না হওয়ার কারণে নদ নদীর পানি প্রবাহ তা স্বাভাবিক মাত্রায় প্রবাহিত হচ্ছে না । তার কারণ হলো শুকনো মৌসুম। এ সময় নদে নালা সমুদ্রে পানি প্রবাহিতদের ঠিকঠাকভাবে হয় না । সে কারণে সমুদ্রের চেয়ে লবণাক্ত পানি তা চলাচল করতে না পারায় জমা হয়ে যায় । 

এ কারণে নদীর তীরবর্তী অবস্থানকারী মানুষজন এবং সমুদ্রের আশেপাশের মানুষজন অনেক সমস্যায় পরেন । তারা ঠিক থাক ভাবে প্রয়জনিয় কাজে পানি ব্যাবহার করতে পারে না । 

প্রাকৃতিক দুর্যোগ

জলবায়ু পরিবর্তনের কারণে অনেক প্রাকৃতিক দুর্যোগ দেখা যায় । যেমন, খরা, ঝড়, অতিরিক্ত বৃষ্টি, ভূমিকম্প ইত্যাদি । অতিরিক্ত খরার কারণে পুকুর খাল বিল শুকিয়ে যায়। অতিরিক্ত বৃষ্টির কারণে নদী ভাঙ্গন দেখা যায় । যার ফলে নদীর তীরবর্তী অঞ্চলের মানুষজন অনেক সমস্যায় ভোগেন ।

আরও পড়ুন ঃ কিভাবে ফুলের বাগান তৈরি করবেন বিস্তারিত জেনে নিন ।

 আবহাওয়ার ৫ টি উপাদানের নাম

আবহাওয়ার বেশ কয়েকটি উপাদান রয়েছে । যখন আবহাওয়া পরিবর্তন হয় তখন এই উপাদানগুলোরই পরিবর্তন দেখা যায় । আর এসব উপাদানের উপর দিয়েই আবহাওয়ার পরিবর্তন চলমান থাকে । এখানে ৫ টি আবহাওয়ার উপাদানের কথা উল্লেখ করা হয়েছে । সে ৫ টি আবহাওয়া উপাদান হলো ঃ 

  • বায়ু প্রবাহ
  • তাপ 
  • চাপ
  • বৃষ্টিপাত
  • আর্দ্রতা

জলবায়ু পরিবর্তনের কারণ

মূলত জলবায়ু পরিবর্তনের কারণ হলো মানুষ । এবং প্রাকৃতিক কারণেও ও জলবায়ুর পরিবর্তন ঘটে । তবে মানব সৃষ্ট কারণেই বেশিরভাগ পরিবর্তন ঘটে । মানুষের দৈনন্দিন কাজের মাধ্যমে এ জলবায়ুর পরিবর্তন ঘটে । আর এই জলবায়ু পরিবর্তনের কারণে অনেক ক্ষতিকর প্রভাব পড়ে পরিবেশ ও মানুষের উপর । 

মানুষ জীবিকা নির্বাহ করার জন্য কলকারখানা বা ফ্যাক্টরি তৈরি করে । সেই কারখানা ও  ফ্যাক্টরিগুলোতে অনেক জ্বালানি ব্যবহার করে থাকে তারা । এই জ্বালানি ব্যবহার করার কারণে তা থেকে কালো ধোয়া উৎপন্ন হয় এবং সেগুলো বাতাসের সঙ্গে মিশে জলবায়ুর পরিবর্তন ঘটায় । 

মানুষ যাতায়াতের জন্য যে যানবাহন ব্যবহার করেন তা থেকে জলবায়ুর পরিবর্তন ঘটে । যানবাহন গোলাতে গ্যাস, এবং তেল ব্যবহার করে সেগুলো চালানো হয় । আর তা থেকে ক্ষতিকর ধোয়া উৎপন্ন হয় । এই ক্ষতিকর ধোয়া গুলো বাতাসের সঙ্গে মিশে পরিবেশের ভারসাম্য নষ্ট করে এবং বাতাসের সঙ্গে মিশে অক্সিজেন গ্রহনে  সমস্যা সৃষ্টি করে । 

আরও পড়ুন ঃ শীতকালীন সবজির উপকারিতা-সবজি চাষের সময় সূচি জেনে নিন ।

জলবায়ু পরিবর্তনের প্রভাব

জলবায়ু পরিবর্তনের কারণে অনেক ক্ষতিকর প্রভাব পড়ে । আর সে কারণে মানুষজনের দৈনন্দিন জীবনের কাজকর্ম করতে এবং বেঁচে অনেক সমস্যা হয়  । এসব সমস্যার সমাধান পেতে হলে আমাদের উচিত জলবায়ুর পরিবর্তন এর মোকাবেলা করা । সমস্যা থেকে সমাধান পেতে জলবায়ুর পরিবর্তন কমানোর চেষ্টা করতে হবে । 

কল কারখানার কালো ধোয়া, যানবাহনের ক্ষতিকর ধোয়া আশেপাশের ময়লা আবর্জনা যেখানে সেখানে ফেলা থেকে বিরত থাকতে হবে । জলবায়ু পরিবর্তনের মোকাবেলা করতে হলে এসব বিষয়ে সচেতন থাকতে হবে । 

শেষ কথা

প্রিয় পাঠক গান আশা করি বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব গুলো কি কি এবং জলবায়ু  পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যাগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন । আমাদের উচিত ক্ষতিকর দিকগুলো বর্জন করা এবং ক্ষতিকর জলবায়ু পরিবর্তনের মোকাবেলা করা । আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url