হার্টের জন্য রসুনের উপকারিতা - হার্ট ভালো আছে বুঝার উপায়

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনাদের জানাবো হার্টের জন্য রসুনের উপকারিতা এবং হার্ট ভালো আছে বুঝার উপায় সম্পর্কে । আপনারা যদি এই বিষয়ে সঠিক তথ্য না জেনে থাকেন , তাহলে এই আর্টিকেলটি পরে জানতে পারবেন এ বিষয়ে । তাই সঠিক তথ্য জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন ।

>

মানব দেহের অঙ্গ প্রত্যঙ্গের মধ্যে হার্ট হলো একটি মেজর পারসন । এই হার্ট এর সমস্যা থাকলে মানুষের বেচে থাকাটা কঠিন হয়ে পরে ।

ভুমিকা  

হার্ট মানুষের দেহের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ । মানব দেহের অনন্য অঙ্গ যেমন, হাত - পা, চোখ, কান, চুল ইত্যাদি এসবের যদি কোনো  সমস্যা থেকে কিংবা হাত পা যদি নাও থাকে , তবুও কিন্তু একটা মানুষ বেচে থাকতে পারে । কিন্তু মানুষের যদি হার্ট এর সমস্যা থাকে তাহলে সেই মানুষটাকে বাঁচানো প্রায় অসম্ভব হয়ে পরে ।

মানব দেহের রক্ত সঞ্চালনের একমাত্র মাধ্যম হল হার্ট । যেটাকে বাংলায় বলা হয় হৃদপিণ্ড । এই হৃদপিণ্ডের সমস্যা খুবই মারাত্মক সমস্যা । যা মানুষকে দিন রাত দুশ্চিন্তায় ভুগিয়ে তোলে । 

হার্টের জন্য রসুনের উপকারিতা 

জার্নাল অব নিউট্রিশন একটি গবেষণা চালিয়েছিলেন । সে গবেষণাটি করা হয়েছিল ২০০৬ সালে । গবেষনা করে গবেষকরা জানান যে রসুনের ভেতর একটি উপকারী  উপাদান রয়েছে । যেটাকে বলা হয় এলডিএল । এই এলডিএল উপাদানটি মানবদেহের অক্সিডেশন কে কমায় । যার কারণে মানবদেহের হৃদপিণ্ড সুস্থ থাকে । 

হৃদপিণ্ড সুস্থ এবং ভালো রাখতে রসুন খাওয়ার নিয়ম অর্থাৎ, কিভাবে রসুন খেতে হবে সে বিষয়ে স্বাস্থ্য বিষয়ক দুইটি টিপস দেওয়া হয়েছে । টিপস দুইটি হল ঃ 

  • মানব দেহের হার্ট অর্থাৎ হৃদপিণ্ডকে সুস্বাস্থ্য রাখার জন্য নিয়মিত রসুন খাওয়া খুবই জরুরী । কারণ রসুন হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে । প্রতিদিন সকালে একটি অথবা দুইটি রসুনের কোয়া নিয়ে সেটাকে ছেচে প্রতিদিন সকালে খেতে হবে । এতে করে হার্ট ভালো থাকবে এবং হৃদরোগ প্রতিরোধ করতে সক্ষম হবে । 
  • এছাড়ও হৃদপিণ্ড ভালো রাখতে প্রতিদিন প্রায় ৯০০ গ্রাম রসুনের গুড়া খেতে পারেন । এবং নিয়মিত এর পাশাপাশি রসুনের সাপ্লিমেন্ট তৈরি করে খেতে পারেন । তবে রসুনের সাপপ্লিমেন্ট খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে । 
হার্টের জন্য রসুনের কয়েকটি উপকার রয়েছে । নিয়মিত রসুন খেলে হার্টের সমস্যা থেকে সমাধান পাওয়া যায় । এবং হার্ট সুস্থ সবল রাখতে রসুন খাওয়া খুবই জরুরী । হার্ট ভালো রাখতে রসুন খাওয়ার কয়েকটি উপকারিতা হলো ঃ
  • নিয়মিত রসুন খাওয়ার ফলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে । যা একটি কোলেস্টেরল সৃষ্ট যন্ত্রণাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ।  অতিরিক্ত কোলেস্টেরল হৃদরোগ এর ঝুঁকি বাড়ায় । 
  • রসুন খেলে হার্ট আর্টের ই ভালো থাকে । এর কারণে আরটারই স্টেফনেস কমিয়ে দেয় এবং আচ্ছন্নতা কমাতে সাহায্য করে ।  
  • রসুন খাওয়া ফলে ইনফ্লামেশনের নিয়ন্ত্রণ করা সম্ভব হয় ।  রসুনের ভেতর অনেক পুষ্টিকর উপাদান রয়েছে যা ইনফ্লেমেশনের নিয়ন্ত্রণ করে । 
  • রসুনকে একটি শক্তিশালী খাবার হিসেবে ধরা হয়, যার ফলে স্বাস্থ্যের সাহায্য করে । 
  • নিয়মিত রসুন খেলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে । 
রসুন একটু উপকারী খাবার যা খেলে অবশ্যই শরীরের উপকার হবে । তাই আমাদের নিয়মিত রসুন খাওয়ার অভ্যাস করতে হবে । যদি আমরা হার্ট ভালো রাখতে চাই , এবং হৃদরোগ থেকে বাঁচতে চাই ।  

হার্ট ভালো আছে বুঝার উপায়

মানুষের শরীরের মধ্যে হার্ট একটি  অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ । যার দ্বারা সারা শরীরে রক্ত সঞ্চালিত হয়ে থাকে  । এ হার্ট মানব দেহের ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করে । এবং দেহে রক্ত সঞ্চালিত এবং প্রসারিত করাই হলো হার্ট এর প্রধান  কাজ । তো একজন রোগী কিভাবে বুঝবে যে তার হার্ট ভালো আছে । চলুন জেনে নেওয়া যাক । 

ডা. শরিফা শারমিন এর কথা অনুযায়ী কোন মানুষের যদি হার্টের সমস্যা হয় যেমন, হার্ট  অ্যাটাক, কার্ডিয়াক ব্লাড সার্কুলেশন , অতিরিক্ত রক্তচাপ এবং ব্রেইন স্টক । কোন মানুষের যদি এসব সমস্যা দেখা যায় তাহলে বুঝতে হবে তার হার্টের সমস্যা হয়েছে । কারণ হার্টের সমস্যা হলে প্রতিনিয়ত এই সমস্যাগুলো দেখা যায় । 

ডা . শরিফা শারমিন এর কথা অনুযায়ী হার্ট  সুস্থ সকল এবং ভালো রাখার জন্য ব্যালান্সড লাইফ স্টাইল প্রয়োজন । ব্যালেন্স  লাইফ স্টাইল এর মানে হলো একজন মানুষ নিয়মিত খাবার খাচ্ছে কিনা সেটা । একজন মানুষ খাবার সময় মানসম্মত স্বাস্থ্যকর খাবার খাচ্ছে কিনা । যদি নিয়মিত সঠিকভাবে খাবার খাওয়া না হয় তবে শরীরে কোলেস্টেরল বৃদ্ধি পায় । 

আর এই কোলেস্টেরল বৃদ্ধির কারণে হৃদরোগের সমস্যা দেখা দেয় । এসব সমস্যা থেকে সমাধান পেতে নিয়মিত সঠিক সময়ে খাবার খেতে হবে । এবং খাবার খাওয়ার সময় স্বাস্থ্যকর খাবার খেতে হবে । এবং হার্ট ভালো আছে কিনা সেটা বোঝার আরেকটি উপায় হল ওজন ঠিকঠাক আছে কিনা সেটা । কারণ ওজন অতিরিক্ত হয়ে গেলে হার্টের সমস্যা দেখা দেয় । 

অতিরিক্ত ওজন হয়ে গেলে শরীরে চর্বি জমাট বাঁধে । আর এই চর্বি যদি হার্টে জমা হয় তাহলে হার্ট ব্লক হয়ে যাওয়ার আশঙ্কা থাকে ।  এই হার্ট ব্লক থেকে হার্ট অ্যাটাক হতে পারে, এবং একজন মানুষ মৃত্যুবরণ করতে পারে এ হার্ট অ্যাটাকের কারণে । 

একজন প্রাপ্তবয়স্ক মানুষের ক্ষেত্রে প্রতি এক মিনিটে ৬০ থেকে ১০০ পর্যন্ত হার্ট বিট চলাচল করে ।  অর্থাৎ হৃদ স্পন্দন হয় মিনিটে ৬০ থেকে ১০০ পর্যন্ত । শারীরিক এবং মানসিক চাপের কারনে হৃদ স্পন্দন বেশি হয় । এছাড়াও মাথা ঝিম ঝিম করা এবং অতিরিক্ত ঘাম হওয়া হার্টের সমস্যার লক্ষন । 

কেও যদি এসব সমস্যা অনুভব করতে পারে তবে তাকে বুঝতে হবে তার হার্টের সমস্যা হয়েছে ।

হার্ট দুর্বল হলে কি খাওয়া উচিত  

হার্ট ভালো রাখতে নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে । কারন অপুষ্টি কর খাবার খেলে শরীরে অনেক পুষ্টি ও ভিটামিনের ঘাটতি থেকে যায় । যার কারনে শরীর দুরবল হয়ে যায় এবং নানা ধরনের রোগ হয় । তার মধ্যে একটি হল হৃদরোগ জনিত সমস্যা । অর্থাৎ হার্টের সমস্যা । তাই হার্ট ভালো রাখতে নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে । 

আরও পড়ুন ঃ খাওয়ার কতক্ষন পর ব্যায়াম করা উচিত বিস্তারিত জানুন।

শরীরে ভিটামিনের পর্যাপ্ত চাহিদা যদি অপূর্ণ থেকে যায় তাহলে শরীর ক্রমশই দুর্বল হয়ে পরে । তাই হার্ট ভাল রাখতে ৫ টি পুষ্টিকর খাবারের কথা এখানে উল্লেখ করা হয়েছে ঃ 

আঁশযুক্ত খাবার খাওয়া 

যেসব খাবারে প্রচুর প্রচুর পরিমাণ ক্যালরি এবং ভিটামিন থাকে যেমন মাছ মাংস এসব খাবার নিয়মিত খেতে হবে । এবং যেসব খাবারে প্রচুর আঁশ এবং ফাইবার রয়েছে সেসব খাবার গ্রহণ করতে হবে নিয়মিত । এসব খাবার নিয়মিত খেলে শরীরে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়ার জন্ম হয় । যা শরীর স্বাস্থ্য সুস্থ রাখতে সাহায্য করে । 

চর্বি জাতীয় খাবার না খাওয়া 

যেসব খাবার খেলে চর্বি হতে পারে সেসব খাবার না খাওয়া উচিত । কারণ ফ্যাট জাতীয় খাবার খেলে শরীরে চর্বি জমাট বাঁধে এবং ওজন বৃদ্ধি পায় । আর এ কারণে হার্টের সমস্যা দেখা দেয় । ফ্যাট জাতীয় খাবার যেমন, দই, মাংস, মাখন, কেক, ঘি এসব চর্বি জাতীয় খাবার খাওয়া কমিয়ে দিতে হবে । 

লবন খাওয়া কমাতে হবে

অনেক মানুষ রয়েছে খাবারের সাথে আলাদা  করে কাচা লবন খেয়ে থাকে । এই ভাবে লবন খেলে শরীরের অনেক ক্ষতি হয় । তাই এই ভাবে লবন খাওয়া বন্ধ করতে হবে । 

ফলমুল খাওয়া

ফলে  রয়েছে অনেক ভিটামিন এবং পুষ্টি । যা শরীরের ভিটামিনের চাহিদা পুরন করে দেয় । শরীর সুস্থ এবং সতেজ রাখে । তাই নিয়মিত ফল খেতে হবে । 

শাক সবজি

খাবার সময় অন্তত পক্ষে শাক অথবা সবজি রাখতে হবে। কারন শাক সবজিতে অনেক পরিমানে ভিটামিন এবং ক্যালরি রয়েছে । এই ক্যালরি আমাদের  শরীর সুস্থ রাখতে সাহায্য করে । এবং ব্রেইন সান্ত ও সতেজ রাখে। 

হার্টের জন্য ক্ষতিকর খাবার

হার্ট সুস্থ রাখতে অবশ্যয় পুষ্টিকর খাবার খাওয়া জরুরি । আমরা অনেক খাবার খেয়ে থাকি কিন্তু জানিনা যে কোন খাবার টা পুষ্টিকর এবং কোন খাবার টা অপুষ্টি কর খাবার । কোনটা সাস্থকর খাবার এবং কোনটা অসাস্থকর খাবার সেটা আমরা জানিনা বলেই আমরা অনেক রোগের সম্মুক্ষিন হয়ে পরি । 

আমরা সবসময় সুস্বাদু খাবার পছন্দ করি । সকল সুস্বাদু খাবারই কিন্তু আমাদের জন্য উপকারী নয় । অনেক খাবার আমাদের জন্য ক্ষতিকর । খাবারের কারণে অনেক সময় অনেক রোগে আক্রান্ত হয়ে যায় । তার মধ্যে একটি হলো হার্টের সমস্যা । অসাস্থকর খাবার এবং অপুষ্টিকর খাবার খাওয়ার কারণে হাটের সমস্যা হতে পারে ।

খাবার সুস্বাদু হলেও কয়েকটি খাবার আমাদের ক্ষতি ডেকে নিয়ে আসে । এসব খাবার খাওয়ার কারণে অনেক সমস্যা এবং রোগে আক্রান্ত হয়ে যায় । জেনে নেওয়া যাক ক্ষতিকর খাবারগুলো কি কি ঃ

  • কলিজা, মগজ, এবং হাড়ের মজ্জা । এ খাবার গুলোতে অনেক কোলেস্টেরল থাকে । যা হৃদ রোগের ঝুঁকি বাড়ায় । তাই এসব খাওয়ার থেকে বিরত থাকতে হবে । 
  • ফাস্টফুড যেমন, বার্গার,দই, পিজ্জা, জুস ইত্যাদি । এসব খেলে হার্টের সমস্যা দেখা যায় । 
  • চর্বি জাতীয় খাবার যেমন ঘি, মাখন, ডালডা, এসব খাবার থেকে বিরত থাকতে হবে । 
  • ভাজা পোরা খাবার খাওয়া বন্ধ করতে হবে । কারন এসবে অনেক ক্ষতি করে ।
  • কেক , প্রেস্তি, পুডিং এসব ফ্যাট জাতীয় খাবার । এসব থেকে বিরত থাকতে হবে  । 
শরীর সাস্থ ভালো রাখতে আমাদের ক্ষতিকর খাবার বর্জন করতে হবে এবং সাস্থকর খাবার খেতে হবে । 

হার্টের সমস্যা সমাধানের উপায়

হার্টের সমস্যা থেকে সমাধান পেতে হলে অবশ্যয় কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে । তা নাহলে হার্ট সুস্থ রাখা সম্ভব নয় । তাই কয়েকটি উপায় রয়েছে হার্ট ভালো রাখার । সে উপায় গুলো হল ঃ 

নিয়মিত বেয়াম

নিয়মিত ব্যায়াম করলে শরীর সুস্থ থাকে এবং বডি ফিটনেস ভালো থাকে । আর নিয়মিত ব্যায়াম করার কারণে অনেক ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যায় । তার মধ্যে একটি হলো হৃদরোগ । নিয়মিত ব্যায়াম করার কারণে শরীরের পেশিগুলো ঠিক থাকে এবং রক্ত চলাচল ভালোভাবে হয় । আর রক্ত সঞ্চালন ঠিকঠাক ভাবে থাকার কারণে হার্ট ভালো থাকে ।

নিয়মিত শাক সবজি খাওয়া

সবজি তো রয়েছে অনেক পরিমাণ ভিটামিন, পুষ্টি এবং কালোরি । যা শরীরের ভিটামিনের অভাব পূরণ করে এবং শরীর স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে । শাকসবজি খাওয়ার কারণে দেহের কোলেস্টেরল বৃদ্ধি পায় না এবং শরীর সুস্থ থাকে ।  তাই নিয়মিত শাকসবজি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে ।

দূষিত বায়ু থেকে দূরে থাকুন

আমাদের আশেপাশে অনেক ময়লা আবর্জনা পড়ে থাকে । এসব থেকে অনেক দুর্গন্ধ তৈরি হয় এবং তা বাতাসের সঙ্গে মিশে যায় । আর এ বাতাসের সঙ্গে মিশে যাওয়ার কারণে আমাদের শ্বাস নিতে সমস্যা হয় ।শ্বাস প্রশ্বাস ঠিকঠাক ভাবে নিতে না পারার কারণে হার্টের সমস্যা দেখা দেয় ।  

ফ্যাট জাতীয় খাবার  

ফ্যাট জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে । কারণ এসব খাবার খেলে শরীরে অনেক সমস্যা হয় এবং অনেক রোগের সৃষ্টি হয় । ফ্যাট যুক্ত খাবার খাওয়া বন্ধ করতে হবে এবং স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে । 

অধিক ঘুম

অনেক মানুষ রয়েছে যারা ঘুমাতে ভালোবাসে । এসব মানুষ হার্টের রোগীর অন্তরভুক্ত হয়ে যায় । কারণ অতিরিক্ত ঘুমালে শরীর খারাপ করে এবং শরীর ঝিমঝিম করেও মাথাব্যথার সৃষ্টি হয় । এছাড়া অতিরিক্ত ঘুমের কারণে হৃদরোগ জনিত সমস্যা হয় । তাই অতিরিক্ত ঘুম থেকে বিরত থাকতে হবে । 

আরও পড়ুন ঃ চুলের যত্নে জয়তুন তেল - জয়তুন তেল চেনার উপায় ।

 লেখকের মন্তব্য 

প্রিয় পাঠক আশা করি এই আর্টিকেলটি পড়ে হার্টের জন্য রসুনের উপকারিতা- হার্ট ভালো আছে বোঝার উপায় সম্পর্কে জানতে পেরেছেন । হট মানবদেহের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ । আমাদের সকলের উচিত সুস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং হার্টের যত্ন নেওয়া ।  আর্টিকেলটি থেকে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে আশা করি অবশ্যয় সেয়ার করবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url