পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় জেনে নিন ।

 প্রিয় পাঠক আপনি কি পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় গুলো জানতে চান ? তাহলে এই সম্পূর্ণ আর্টিকেলটি আপনার জন্যই । এবং গরমে পা ফাটা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কেও আলোচনা করা হয়েছে এই আর্টিকেলে । এই বিষয়ে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে  পড়ুন ।



পা ফাটা কিংবা পায়ের গোড়ালি ফেটে যাওয়াটা আসলেই একটি অসস্তিকর বিষয় । এই সমস্যা টা প্রায় মানুষেরই রয়েছে । তাই এই পা ফাটা কিভাবে দূর করবেন সেই বিষয়ে আলোচনা করা হয়েছে এখানে ।

ভুমিকা

পা ফাটা এই রোগটা মূলত একটি চর্মরোগ । এই রোগটা তখন ই বেশি দেখা যায় যখন মানুষের দেহে ভিটামিনের অভাব দেখা দেয় । এই সমস্যার দেখা পাওয়া যায় ছেলেদের চেয়ে মেয়েদে বেশি । এই সমস্যার একটি বিশেষ কারন হলো ত্বকের নিয়মিত যত্ন না নেয়া । আর সাধারনত পায়ের চামড়া যাদের পাতলা বেশি তাদের এইটা বেশি হয় ।

এই সমস্যা নিয়ে খুব বেশি চিন্তায় পরার কোনো কারন নেই । এই সমস্যা থেকে খুব সহজেই সমাধান পাওয়া যায় । আর পা ফাটার থেকে কিভাবে মুক্তি পাওয়া যায় সেই বিষয় নিয়েই আজকের এই আর্টিকেলটি । 

আরও পড়ুন ঃ খাঁটি মধু চেনার উপায় সম্পর্কে জানুন ।

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

পা ফাটা বা পায়ের গোড়ালে ফাটা এই সমস্যাটা প্রায় সাধারণত অনেক মানুষেরই দেখা যায় । অনেক সময় দেখা যায় যে পায়ের গোড়ালি থেকে রক্ত বের হচ্ছে । এই সমস্যার কারণে ঠিকমতো হাটাহাটি চলাফেরা করা যায় না । আরে পা ফাটা দূর করার জন্য ঘরোয়া কিছু টিপস রয়েছে । এ টিপস গুলো যদি মেনে চলেন তাহলে খুব দ্রুত এ সমস্যা থেকে সমাধান পাবেন । 

শীতকালে বেশিরভাগ সময় দেখা যায় যে ত্বক শুষ্ক হয়ে যায় । হাত-পা, মুখ এর সাথে সাথে পায়ের অবস্থাও নাজেহাল হয়ে পড়ে । যখন পায়ের ত্বকের যত্নের অভাব দেখা দেয় তখন পা ফেটে যায় । পা ফাটা দূর করার জন্য একটি বিশেষ টিপস হল মধু । পা ফাটা দূর করতে মধুর বিকল্প পদ্ধতিতে আর নেই । 

এক বাড়িতে পানি  নিয়ে সেগুলো হালকা গরম করে নেন ।   সে গরম জলে এক কাপ মধু মিশিয়ে নিতে হবে । তারপর সেই মধু মেশানো হালকা গরম পানি দিয়ে ভালোভাবে পায়ের গোড়ালিতে এবং যে অংশ ফেটে গেছে সেখানে ভালোভাবে মেসেজ করতে হবে । এবং পাঘসার জিনিস দিয়ে ভালোভাবে পা ঘোষে পরিষ্কার করে নিতে হবে । 

এবং পা ফাটা দূর করতে অ্যালোভেরা খুব ভালো একটি উপাদান । অ্যালোভেরা ব্যবহার করেও পায়ের গোড়ালি ফাটা দূর করা যায় । হালকা গরম পানি দিয়ে পা ধুয়ে ভালোভাবে ঘষে পা পরিষ্কার করে নিতে হবে । পরিষ্কার করা হয়ে গেলে সুন্দরভাবে পরিষ্কার কিছু দিয়ে পা মুছে নিতে হবে । তারপর সেখানে অ্যালোভেরার জেল মাখিয়ে নিতে হবে । 

আরও পড়ুন ঃ সেন্টমার্টিন দ্বীপের অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে জেনে নিন ।

এ কাজটা বিশেষ করে রাতের বেলা করলে সব থেকে ভালো উপকার পাওয়া যাবে । এই উপায়টি যদি নিয়মিত পালন করতে পারেন তাহলে খুব দ্রুত পা ফাটা সমস্যা থেকে মুক্তি পাবেন । 

 পা ফাটা দূর করার ঘরোয়া উপায়

পা ফাটা এই রোগটি শীতের সময় নতুন কিছু নয় । শীতের সময় প্রায় মানুষেরই এই সমস্যাটা দেখা দেয় । ত্বকের শুষ্কতার কারণে এই ফাটা পা নিয়ে মানুষের সামনে উপস্থিত হওয়া একটি লজ্জা জনক বিষয় হয়ে দাঁড়ায় । তাই এ বিষয়টি দূর করতে নিয়মিত পায়ের যত্ন নিতে হবে । এবং শুষ্কতা থেকে বেঁচে থাকতে হবে । 

প্রতিদিন গোসল করার সময় চাইলে আপনি আপনার পায়ের যত্ন নিতে পারেন । প্রতিদিন গোসল করার সময় ধন দলের খোসা অথবা পিউমিস দিয়ে ভালোভাবে পা ঘষে ঘষে পরিষ্কার করে নিতে হবে । তারপর  পরিষ্কার করা হয়ে গেলে সে জায়গায় তেল অথবা জেল ক্রিম ভালোভাবে লাগিয়ে নিতে পারেন । 

এতে করে পা নরম থাকবে এবং শুষ্কতা দেখা যাবে না । এছাড়াও পায়ের ফাটা অংশে নারকেলের তেল অথবা সরিষার তেল ব্যবহার করতে পারেন । ভালোভাবে পা পরিষ্কার করে ধুয়ে সে জায়গায় সরিষার তেল অথবা নারিকেল তেল লাগিয়ে নিতে পারেন । এর ফলে পা থাকবে নরম এবং শুষ্কতা মুক্ত । 

এছাড়াও একটি পাত্রে বা বালটিতে হালকা গরম পানি নিয়ে সে পানিতে আধা চামচ নারকেলের তেল, কিছু অংশ যেমন সামান্য পরিমাণ লবণ মিশে নিতে হবে । পুরো পানিতে সেগুলো মিশিয়ে সে পানিতে কিছুক্ষণ পার ডুবিয়ে রেস্ট নিন । তারপর প্রায় দশ মিনিট পর পিউমিস স্টোন বা পা পরিষ্কার করা পাথর দিয়ে পা ঘসে পরিষ্কার করুন । 

এভাবে নিয়মিত পায়ের যত্ন নিলে পরে পা ফাটা থেকে আরাম পাবেন এবং সুস্থতা অনুভব করবেন । এইসব ঘরোয়া উপায়গুলো অবলম্বন করে নিজের শরীরের যত্ন নিন । এবং ত্বক সুন্দর রাখুন । 

গরমে পা ফাটা দূর করার ঘরোয়া উপায়

পা ফাটা রোগটি সাধারণত শীতের সময় বেশি দেখা যায় । কিন্তু এমনও কিছু মানুষ আছে যাদের সারা বছরই পা ফাটতে থাকে এবং ত্বক শুষ্ক থাকে । এ গরমের সময় তেমনভাবে শরীরের ত্বক শুষ্ক হয় না বা পা ফাটে না । তবুও যাদের গরমে পা ফাটে তাদের মূলত শরীরে পানির অভাব ।তাই গরমের সময়ও পা ফেটে যায় ।

এছাড়াও অতিরিক্ত তাপমাত্রা ব্রিদ্ধির কারনে শরীরের অনেক সমস্যার দেখা পাওয়া যায় । আর এসব সমস্যা গুলো আমাদের শরীরে মেজর কারন হয়ে দারায় । এবং অনেক সময় দেখা যায় অনেক ধুলা বালি চারিদিকে উরে বেরায় । আর সেসব ধুলা বালি আমাদের শরীরে লেগে যায় । যার কারনে আমাদের অনেক সমস্যা হয় । 

আরও পড়ুন ঃ ওজন কমাতে লেবু পানি খাওয়ার নিয়ম ।

আর এর প্রভাব আমাদের পায়ে পরে থাকে । তাই এসব সমস্যা থেকে সমাধান পেতে নিয়মিত স্ক্রাবিং করেত বলা হয় । যাতে আমাদের শরীরে ধুলা বালি না লাগতে পারে । আর এর থেকে জেন পা ফাটার ও সৃষ্টি না হয় । এবং স্ক্রাবিং করলে শরীরের নষ্ট কোষ পুনরাই তুলে নেওয়া যায় । তাই নিয়মিত স্ক্রাবিং করতে বলা হয় এসব রুগী কে ।

এছাড়া এলোভেরা ব্যবহার করে ঘরোয়া উপায়ে পা ফাটা দূর করতে পারেন । ভালোভাবে পরিষ্কার করে পা ধুয়ে এলোভেরা জেল লাগিয়ে নিন । এই উপায়টি পা ফাটা দূর করতে সাহায্য করবে । 

শীতে পা ফাটা দূর করার উপায়

শীতের সময় পা ফাটলে এক প্রকার বিরক্তি অনুভব হয় এবং এর পাশাপাশি যন্ত্রণাও সৃষ্টি হয় । প্রায় নারী পুরুষই এই সমস্যা ভগেন । এই সমস্যাটি যত্নের অভাবে যদি বেশি হয়ে যায় তাহলে এর পরিণতি খুবই মারাত্মক হয়ে যায় । পা ফাটার সাথে সাথে পা থেকে রক্ত পড়তে থাকে । আর এই রক্ত পড়ার ফলে ঠিকঠাক ভাবে হাঁটাচলাও করা যায় না । 

এ পা ফাটা দূর করার জন্য বাজার থেকে অনেকে অনেক ক্রিম ব্যবহার করে । কিন্তু সব সময় দেখা যায় যে এসব ক্রিম সঠিক সমাধান দেয় না । তার জন্য কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন । পেঁয়াজের মাধ্যমে ও ঘরে বসে পা ফাটা দূর করতে পারবেন খুব সহজে । পায়ের ফাটা অংশে পেঁয়াজের রস ব্যবহার করলে পা ফাটা  বন্ধ করা সম্ভব । 

পেঁয়াজে থাকে অতিরিক্ত পরিমাণে টক্সিন, ম্যাগনেসিয়া্‌ম, ফসফরাস ইত্যাদি উপাদান । আর এই অতিরিক্ত টক্সিন । যার কারনে শরীরের থাকা নষ্ট দূষিত পদার্থ বের করে দেয় । তাই এই পেঁয়াজ ব্যবহার করে শীতে পা ফাটা দূর করতে পারবেন । 

পা ফাটা দূর করার ঔষধ

পা ফাটা দূর করার অনেক উপায় রয়েছে । যেসব উপায় পা ফাটা দূর করবেন , মধু ব্যবহার করে পা ফাটা দূর করা সম্ভব । এবং পেঁয়াজের জুস দিয়েও ও পা ফাটা দূর করা যায় এবং গরম পানিতে মধু এবং লবণ ব্যবহার করে পা ফাটা দূর করতে পারবেন । 

এবং বাজারে অনেক ক্রিম পাওয়া যায় সেগুলো হলো রেমি পা ফাটা , বোরো প্লাস , হিল গার্ড , হিমালয় ফুট কেয়ার । এসব ক্রিম  ব্যাবহার করে পা ফাটা দূর করা সম্ভব ।

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠকগণ আশা করি তার গড়ালে ফাটা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে এবং পা ফাটা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন । উপরে আলোচিত পদ্ধতি গুলো অবলম্বন করে পা ফাটা দূর করতে পারবেন খুব সহজে ।

এ আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url