ঘরোয়া পদ্ধতিতে কেক বানানোর উপায় বিস্তারিত জেনে নিন ।

 প্রিয় পাঠক আপনি হয়ত কেক বানানোর উপায় খুজছেন । তাহলে আমাদের আর্টিকেলটি আপনার জন্য । ঘরোয়া পদ্ধতিতে কেক বানানোর উপায় গুলো এই আর্টিকেলে দেওয়া আছে । এছাড়াও কেকের  ক্রিম বানানোর রেসিপি গুলো কি কি এ সব বিষয়ে তথ্য দেওয়া আছে । যদি বাড়িতেই কেক বানাতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মন দিয়ে পড়ুন । 



আমাদের সকলের কেকের ওপর একটা অন্যরকম আকর্ষণ থাকে । আমরা প্রায় সকলেই কেক খেতে ভালোবাসি । অনেকের কেক পছন্দ নাও হতে পারে । তো এই পোস্টটি কেক প্রেমিদের জন্য ।

ভুমিকা 

কেক বানাতে সকলের ইচ্ছা হয় , কিন্তু সবাই হয়ত পারেন না কেক বানাতে । বিশেষ করে এই কাজটা মেয়েরা বেশি করে থাকে । যারা ভালভাবে কেক বানাতে পারেন না তারা এই আর্টিকেলটি পরে সুন্দর ভাবে কেক বানানো শিখতে পারবেন । কেক টি জন্মদিনের একটি গুরুত্বপূর্ণ খাবার । যেইটা ছাড়া জন্মদিনের অনুষ্ঠান পুরোটাই অসম্পূর্ণ থাকে ।

  ঘরোয়া পদ্ধতিতে কেক বানানোর উপায়

কেক এখন এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে । যে যেকোন অনুষ্ঠানে বা যে কোন উপলক্ষে মানুষ এখন কেক কাটে । সচরাচর আমরা জানি যে বিশেষ করে জন্মদিনে কেক কাটা হয় । শুধু তাই নয় এখন জন্মদিন বাদেও যে কোন উপলক্ষ কে কেন্দ্র করে কে কাটা হয় । আমরা অধিকাংশ সময় কেক বাইরে থেকে কিনে নিয়ে আসি । 

এর কারণ হলো হয়তো সকলে কেক বানাতে জানে না , এবং সময়ের কারণে কেক তৈরি করা হয় না । কিন্তু এখন খুব সহজেই ঘরে বসে সুস্বাদু কেক বানাতে পারবেন । কেক হলো একটি মিষ্টি জাতীয় খাবার যা অনেক মানুষেরই প্রিয় । তো জেনে নেওয়া যাক যে ঘরে বসে কিভাবে কেক বানাবেন । 

আরও পড়ুন ঃ খাওয়ার কতক্ষন পর ব্যায়াম করা উচিত বিস্তারিত জানুন।

কেক বানাতে কি কি উপকরণ লাগে ,  এবং কি কি দ্রব্য লাগে সেসব হয়তো সব সময় সবার বাড়িতে থাকে না । তাই কেক বানানোর যন্ত্র ছাড়াও আপনি বাড়িতে আপনার মনের মত করে কেক বানাতে পারবেন । ঘরে বসে কেক বানাতে কোন কোন দ্রব্য বা উপকরণগুলো লাগে সেসব নিচের পয়েন্টে দেওয়া আছে । 

কেক তৈরির উপকরণ

কেক বিভিন্ন উপায়ে তৈরি করা যায় । যেমন ইলেকট্রিক ওভেন দিয়ে , গ্যাসের চুলায় এবং রাইস কুকারে । কিন্তু এসব উপকরণগুলো সকলের বাসায় নাও থাকতে পারে । আর আমরা যেহেতু জানতে চাচ্ছি যে কিভাবে ঘরোয়া পদ্ধতিতে কেক বানানো যায় সে বিষয়ে । এখন আমরা জানব যে ঘরে বসে কিভাবে কেক বানাতে হয় । 

বাড়িতে কেক বানানোর জন্য কিছু উপকরন কিনতে হবে । সেগুলো হোলো 

  • ডিম
  • আটা
  • চিনি
  • মাখন
  • বেকিং পদাডার
  • দুধ 
এইসব উপকরন গুলো রেডি হয়ে গেলে কাজ শুরু করতে পারেন । প্রথমে বেকিং পাউডার এবং আটা একসাথে ভালভাবে মিশিয়ে নিন । এরপর ডিম ২ টি নিবেন , তারপর ডিম ২ টা ভেঙ্গে ডিমের যে সাদা অংশটুকু আছে সে অংশটুকু আটা ও বেকিং পাউডারের সাথে ভালোভাবে মিশ্রণ করে নিন । এবং কুসুমটা আলাদা রাখুন ।

এরপর সে কুসুমটি এবং এক থেকে দুই কাপ চিনি , এক কাপ মাখন , এক কাপ তেল , ও দুধ একসাথে ভালোভাবে মিশ্রণ করে নিন । এবং সেগুলো চুলায় দেওয়ার মতো একটি পাত্রে নিন । সে পাত্রটি চুলায় বসিয়ে মাঝারি তাপে মিশ্রণগুলো গরম করে নিন । সেগুলো গরম হওয়ার পর ঢেকে রাখুন । এবং এক ঘন্টা থেকে দেড় ঘন্টা পর্যন্ত অপেক্ষা করুন ।

আরও পড়ুন ঃ খরগোশ খাওয়া কি হালাল নাকি হারাম জেনে নিন ।

তারপর পাত্রটি চুলা থেকে নামিয়ে নিন , কিন্তু মনে রাখতে হবে যে অতিরিক্ত তাতে জাল দেওয়া যাবে না । তা না হলে সেগুলো পুড়ে যাবে এবং পোড়া গন্ধ বের হতে পারে । এবার সেগুলো চেক করে দেখেনিন কেক হয়ে গেছে । নিচের পয়েন্ট পড়ুন ।

কেকের ক্রিম বানানোর রেসিপি

কেকের ক্রিম বানানোর জন্য কিছু উপকরণের প্রয়োজন । উপকরণগুলো হলো নরম মাখন , আইসিং সুগার বা বাটা চিনি , দুধ , এবং ভ্যানিলা এসেন্স । প্রথমে এসব উপকরণগুলো প্রস্তুত করে নিন । এরপর শুরু করুন আপনার পছন্দ কৃত কেকের ক্রিম । 

প্রথমে নরম মাখন নিবেন ১০০ গ্রাম । তারপর তার সাথে আইসিং সুগার বা চিনি বাটা এক কাপ নিন । নেওয়ার পর সেগুলোর সাথে টেবিল চামচের তিন চামচ দুধ নিন । এবং ভ্যানিলা এসেন্স নেন এক চা চামচ । এসব গুলো একত্রিত করে একটি পাত্রে নিন। পাত্রটি অবশ্যই পরিস্কার  হতে হবে ।

এগুলো সব রেডি করে নেওার পর একটি ইলেকট্রিক বিটার দিয়ে সেগুলো ভালো ভাবে বিট করে নিন, অর্থাৎ মিস্রন করে নিন। তাহলেই হয়ে যাবে আপনার পছন্দের কেকের ক্রিমটি । 

নরমাল কেক রেসিপি

নরমাল কেক কিভাবে ঘরে বসেই বানাতে হয় সেই বিষয়ে আজকে জেনেনিন । নরমাল কেক খুব সহজেই বাড়িতে বসে বানাতে পারবেন । কোনো রকম কষ্ট ছারাই ।এর জন্য কিছু উপকরন নিয়ে নিতে হবে । উপকরন গুলো হোলো ডিম , ময়দা , মাখন , দুধ । এসব রেডি করে নেয়াওর পর সেগুলকে একটি পাত্রে রাখতে হবে , যেন পাত্রটি পরিস্কার হয় ।

তার আগে মাখন টা ফ্রিজে রাখতে হবে । কেক বানানোর এক ঘণ্টা আগে সেটা ফ্রিজ থেকে বার করতে হবে । তারপর সব উপকরন গুলো একসঙ্গে মিশ্রণ করে নিতে হবে । মিশ্রণ করা হয়ে গেলে সেগুলো একটু পরিষ্কার পাত্রে নিয়ে চুলে বসিয়ে দিতে হবে । তারপর মাঝারি তাপে সেগুলোতে তাপ দিতে হবে । 

এবং এক থেকে দেড় ঘন্টা পর্যন্ত অপেক্ষা করতে হবে । তারপর সেগুলো একটি ঢাকনা দিয়ে ঢেকে নিতে হবে । যদি তখনও না হয় তারপর ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন । তারপর একটি পিক দিয়ে দেখুন যে কেক হয়েছে কিনা , কেকা হয়ে যাবে। 

বিস্কুট দিয়ে কেক বানানোর রেসিপি

প্রথমে কেক বানানোর জন্য ডিম, আটা, চিনি , দুধ  ,মাখন নিয়ে নিতে হবে । যেহেতু আমরা বিস্কুট কেক বানাতে যাচ্ছি তাই তার সাথে এক প্যাকেট বিস্কুট নিয়ে নিতে হবে । এবং সেগুলো ভাজার জন্য তেল নিয়ে নেব । এরপর সবগুলো একসঙ্গে মিশ্রণ করে নিতে হবে , শুধু বিস্কুটটা আলাদা রাখতে হবে ।

সেগুলো মিশ্রণ করা হয়ে গেলে সেগুলো বাজার জন্য একটি পাত্র ে তেল দিয়ে সেটা চুলুই বসিয়ে দিতে হবে । এবার সেগুলো একটি করে বিস্কুট নিয়ে মিশ্রিত উপকরণগুলো বিস্কুটের সঙ্গে মিশিয়ে নিয়ে সেগুলো তেলে ছেড়ে দিতে হবে । এবং পর্যাপ্ত সময় পর্যন্ত সেগুলো ভেজে নিতে হবে ।

তাহলে খুব সহজেই তৈরি হয়ে গেল বিস্কুট কেক । এভাবে আপনারা ঘরে বসে খুব সহজেই বিস্কুট কে তৈরি করতে পারবেন । তো আজই শুরু করা যাক পছন্দের বিস্কুট কেক তৈরি করা ।

লেখক এর মন্তব্য

কেক মিষ্টি জাতীয় একটি সুস্বাদু খাবার । যা প্রায় সকল মানুষেরই প্রিয় , এবং সকলেই কেক পছন্দ করেন । বিশেষ করে জন্মদিন বা যে কোন অনুষ্ঠানে কেক কাটা হয় । আশা করছি আর্টিকেলটি পড়ে কেক বানানোর সঠিক উপায় জানতে পেরেছেন । 

আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url