ওজন কমাতে লেবু পানি খাওয়ার নিয়ম বিস্তারিত জেনে নিন ।

 প্রিয় পাঠক আপনি কি ওজন কমাতে লেবু পানি খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন ? এ বিষয়ে সম্পূর্ণ তথ্য দেওয়া আছে এই আর্টিকেলটিতে । এবং খালি পেটে লেবু খাওয়ার অপকারিতা গুলো দেয়াও আছে এখানে । আপনি যদি এই বিষয় গুলো জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি ভালো ভাবে মন দিয়ে পড়ুন ।



লেবু একটি টক জাতীয় খাবার । এতে রয়েছে ভিটামিন সি এর উপাদান । লেবু খাওয়ার কারনে মানুষেরশরীরের ভিটামিন সি এর অভাবে যেসব রোগ হয় সেগুলো থেকে মুক্তি পাওয়া যায় ।

ভুমিকা

লেবু আমরা প্রায় সকল মানুষ ই খায় । কেও সর্বত করে খায় , কেও এমনি খায় , কেও ভাত বা খিচুরি  দিয়ে খেয়ে থাকি । আসল কথা হলো অনেক মানুষ অনেক ভাবে লেবু খেয়ে থাকি । কিন্তু হয়ত সকলে জানিনা যে লেবু খাওয়া আমাদের জন্য কতটুকু জরুরি । লেবু খাওয়ার উপকার গুলো কি কি টা আমরা কিন্তু সবাই জানি না ।

তো লেবু খাওয়ার যেসব গুনাগুন রয়েছে । এবং যেসব অপকার রয়েছে সে সম্পর্কে সকল তথ্য আজ আমরা জানবো । সকল  তথ্য এই আর্টিকেলের ভিতর দেওয়া আছে । তাই পুরো আর্টিকেলটি পরতে থাকুন ।

আরো পড়ুন ঃ বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল কেন বিস্তারিত জানুন।

ওজন কমাতে লেবু পানি খাওয়ার নিয়ম

আমরা আমাদের আসে পাশে অনেক মানুষ দেখতে পাই , যাদের শরীরের অনেক ওজন । এই অতিরিক্ত ওজনের কারনে এসব মানুষ গুলো শান্তি পাই না । এবং নানা ধরনের সমস্যার সম্মুক্ষিন  হয় । অনেক সময় ঔষধ খেয়েও অতিরিক্ত ওজন কমানো সম্ভব হয় না । লেবুর পানি খেয়ে আপনি বাড়িতে বসেই অতিরিক্ত ওজন কমাতে পারবেন ।

ওজন কমানর জন্য খুব ভালো ও সহজ উপাই হলো লেবু পানি নিয়মিত পান করা । লেবু ও পানি ২ টা আলাদা উপাদান মনে হলেও এই ২ টা উপাদান একসাথে খেলে অনেক উপকার হয় । পানি ও লেবুর রস সর্বত হিসেবেও কিন্তু খুব সুস্বাদু । এটি পাকস্থলীর ও অন্যান্য অংশ থেকে পাকরস তৈরি করে  । এবং শরীরের অনেক সাহায্য করে । 

জেভাবে লেবু পানি খাবেনঃ

  • সকালের নাস্তা করার প্রায় আধা ঘণ্টা আগে খালি পেটে লেবু পানি তইরি করে খেয়ে নিন ।এতে করে শরীরের পানি শুন্যতা দূর করে ।তবে এইটা অতিরিক্ত খাওয়া ঠিক না  ।
  • লেবুর রস ও খাটি মধু এক সঙ্গে মিশিয়ে খেয়ে নিলে ক্ষুধা কম লাগে । এবং খাওয়া কম হয় । খাওয়া  কম হওার কারনে শরীরের ওজন বেশি বাড়ে না , ওজন নিওন্ত্রনে থাকে ।
  • নিয়মিত সকালে কুসুম গরম পানি করে তার সাথে লেবুর রস মিশিয়ে খেয়ে নিন । তাহলে এতে করে শরীরের ফ্যাট কমে যাবে  । 
  •  কুসুম গরম পানিতে লেবুর সাথে কোনো মিষ্টি জাতীয় কিছু মিশ্রিত করা যাবে না । এতে করে বিপরিত ফলাফল আস্তে পারে । 

খালি পেটে লেবু খাওয়ার অপকারিতা

লেবু পানি খাওার যেমন উপকারিতা আছে । ঠিক তেমনি ভাবে এর অপকারিতাও আছে । অতিরিক্ত কোনো কিছুই ভালো না । এতে বিপরিত প্রভাব পরতে পারে । অতিরিক্ত লেবু পানি খাওার কারনে শরীরের বেষ কিছু সমস্যা হতে পারে । 

আরো পড়ুন ঃ কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন ।

দাতের সমস্যা ঃ এক গবেষণায় জানা যায় যে , গরম পানির সাথে লেবু খেলে দাতের সমস্যা হয় । অনেকের একটা সমস্যা থাকে সেটা হলো দাতের শিরশিরে অনুভুতি । যেমন , আইস্ক্রিম খেলে , ঠাণ্ডা পানি কিংবা ঠাণ্ডা জাতীয় যে কোনো খাবার খেলেই দাত শিরশির করে । যাদের যাদের দাতের সমস্যা থাকে , তাদের ক্ষেত্রে এমনটা হয় ।

ঠাণ্ডা জাতীয় খাবার খেলে যেমন দাতের সমস্যা হয় , ঠিক তেমনি গরম পানির সাথে লেবু খেলে এরকম দাতের সমস্যা হয় । যারা অতিরিক্ত লেবু পানি খান তাদের উচিত দিনে রাতে অন্তত ২ বার ব্রাস করা । নাহলে দাতের অনেক সমস্যা হয় ।

গরম পানিতে লেবুর রস একসাতে খেলে প্রসাবের সমস্যা দেখা দেয় । ঘন ঘন প্রসাব হয় , পেট ফাপা , শরীর শক্ত অ ভারি হয়ে যায় । এছাড়াও আরো অনেক সমস্যা দেখা দিতে পারে । তাই সকলের উচিত নিয়ম মেনে লেবু পানি পান করা ।  

লেবু পানি কখন খাওয়া উচিত

লেবু পানি খাওয়া শরীরের পক্ষে খুবি ভালো । আমাদের সকলের উচিত লেবু পানি খাওয়া । কিন্তু এই লেবু পানি খাওয়া কখন উচিত ? লেবু পানি যেকোনো সময়ে খাওয়া যায় । কিন্তু তারপরেও যেকোনো কিছুর একটা নিয়ম থাকে । লেবু পানি খাওার ও নিয়ম আছে । সকালে নাস্তার আগে লেবু পানি খাওয়া যায় । 

সকালে ঘুম থেকে উঠে অনেকে চা অথবা কফি খান । কিন্তু এতে তেমন  কোনো উপকার নেই । যদি নিয়মিত সকালে লেবু পানি খাওার অভ্যাস করতে পারেন তাহলে আপনার জন্য অনেক উপকার হবে ।সকালে খালি পেটে এবং সন্ধায় লেবু পানি খাওয়ার অভ্যাস করুন । কিন্তু অতিরিক্ত খাওয়া যাবে না ।

আরো পড়ুন ঃ খাওয়ার কতক্ষন পর ব্যায়াম করা উচিত বিস্তারিত জানুন।

খালি পেটে  লেবু খাওয়ার উপকারিতা

লেবু একটি উপকারি খাবার । লেবু খাওয়ার কারনে অনেক রোগের থেকে মুক্তি পাওা যাই ।যেমন , ওজন কমায় , পুষ্টির ঘাটতি , হজম শক্তি বাড়াই ইত্যাদি রোগের সমাধান পাওয়া যায় । 

  • সকালে খাবার খাওয়ার আগে নিয়মিত পানির সাথে লেবুর রস মিশিয়ে খেলে শরীরের ওজন বৃদ্ধি কমাই । অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখে । 
  • শরীরের ভিটামিন সি এর অভাব দূর করে, এবং ভিটামিন সি এর অভাব জনিত জেসব রোগ হয় সেসব রোগের সমাধান পাওয়া যায় লেবু পানি খাওয়ার কারনে ।
  • সকালে লেবু পানি পান করলে শরীর চাঙ্গা থাকে । সারাদিন শরীর ও মন ফ্রেশ থাকে । 
  • নিয়মিত লেবু পানি পান করার কারনে শরীরের পানি শুন্যতা দূর করে । শরীরের পানির ঘাটতি পুরন করে ।
  • অনেকের কিডনি তে পাথর তৈরি হয় । সেই কিডনির পাথর জমা প্রতিরধ করে লেবু পানি ।
  • ত্বকের জন্য লেবু খুব ভালো একটি উপাদান । লেবু খাওয়ার কারনে তক্ত থাকে সুন্দর । ত্বকের শুষ্কতা দূর করে , এবং ত্বকের সন্দর্য বৃদ্ধি করে । 
  • নিয়মিত লেবু খাওয়ার ফলে রক্তচাপ কমায়, এবং রক্ত চলাচল সচল থাকে ।

লেখকের মন্তব্য

লেবু হলো একটি উপকারি ফল । যার গুনা গুন বলে সেস করা যাবে না । বিভিন্ন রোগের প্রতিরধ করে লেবু । আমাদের উচিত নিয়ম অনুযায়ী নিয়মিত লেবু খাওয়া । নিজে এবং অপরকে সুস্থ রাখতে লেবু খাওয়া খুব জুরুরি । 

আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই সেয়ার করবেন ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url