চুলের যত্নে জয়তুন তেল - জয়তুন তেল চেনার উপায় ।

প্রিয় পাঠক আপনি হয়ত চুল নিয়ে গভির চিন্তায় আছেন । এর সমাধান পাচ্ছেন না , এই আর্টিকেলে চুলের যত্নে জয়তুন তেল ব্যাবহার করার নিয়ম বলে দেওয়া হয়েছে । এবংজয়তুন তেল চেনার উপায়  সম্পর্কেও বলা হয়েছে । এ বিষয়ে যদি জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন ।


জয়তুন হলো একটি উপকারি তেল । যার অনেক গুনাগুন , এবং এই তেল ব্যাবহার করে চুলের এবং ত্বকের অনেক উপকার পাওয়া যায় । 

ভুমিকা 

জয়তুন হল এক প্রকার ফল । এবং এই ফল থেকে তৈরি হয় উন্নত মানের এক ধরনের তেল । যার কথা কোরআন মাজিদেও বলা আছে । এই জয়তুনের একটি ইংরেজি নাম রয়েছে। যেটাকে বলা হয় Olive । এই তেলটির মধ্যে রয়েছে অনেক পুষ্টি ও গুনাগুন । যা ব্যাবহারের ফলে শরীরের এবং চুলের অনেক উপকার হয় ।

এই মানসম্মত তেলটি  ব্যাবহারের সকল উপায় এবং এর উপকারিতা সম্পর্কে এই আর্টিকেলে দেওয়া হয়েছে।  নিচে জয়তুন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । 

চুলের যত্নে জয়তুন তেল

জয়তুনের তেল ব্যাবহারের ফলে অনেক উপকার পাওয়া যায় । তার মধ্যে একটি হল চুল । অনেকের দেখা যায় যে প্রচুর পরিমাণে চুল ওঠে । চুল উঠতে উঠতে প্রায় মাথা ফাঁকা হয়ে যাওয়ার মত অবস্থা হয়ে পড়ে । এই নিয়ে দুশ্চিন্তায় ভোগেন অনেকেই । অনেক সময় দেখা যায় যে চুল পড়া থেকে নিরাময় পেতে বাজার থেকে অনেক ধরনের ফেসওয়াশ ব্যবহার করেন । 

অনেক শ্যাম্পু ব্যাবহার করেন কিন্তু তেমন কোন উপকার পাওয়া যায় না । সে জন্য ব্যবহার করতে পারেন যে ধরনের তেল । এই তেলটি ব্যবহারের কারণে চুল পড়া বন্ধ হবে এবং চুলের রুক্ষতা ও খসখসে ভাব দূর করবে । এবং চুলের গোড়া মজবুত করতে জয়তুনের তেল ব্যবহার করা খুবি ভালো । 

চুল পড়া বন্ধ করতে জয়তুনের তেল  দিয়ে একটি প্যাক তৈরি করে সেটি ব্যবহার করতে পারেন । কিভাবে প্যাক তৈরি করবেন এবং কখন কখন সেটা ব্যাবহার করবেন সেটাও বলা হয়েছে এখানে । চলুন জেনে নেওয়া যাক কিভাবে প্যাক টি তৈরি করবেন ঃ

এ প্যাকটি তৈরি করার জন্য এক চামচ মধু এবং তার সাথে এক চামচ জয়তুনের তেল ভালোভাবে মিশে নিতে হবে । তারপর সেটি চুলের ব্যবহার করতে হবে । যতদিন না চুল পড়া বন্ধ হয় ততদিন এই  প্যাকটি  করতে হবে । যদি তাও সম্ভব না হয় তবে অন্তত ১৫ দিন এই উপায়টি চালিয়ে যেতে হবে । 

এটি ব্যবহার করবেন গোসল করার আগ মুহূর্তে । গোসল করার আগে এক চামচ মধু ও এক চামচ জইতুনের তেল মিশিয়ে সেটা মাথায় দিয়ে প্রায় ১৫মিনিট অপেক্ষা করতে হবে । ১৫ মিনিট হয়ে গেলে এবার গোসল করে নিতে হবে । নিয়মিত এই প্র্যাকটি ব্যবহার করলে আপনার চুল পড়া বন্ধ হবে এবং চুলের উজ্জ্বলতা ও সৌন্দর্য বৃদ্ধি পাবে ।

আরও পড়ুন ঃআলুর রস দিয়ে রূপচর্চা করার উপায় বিস্তারিত ।

জয়তুন তেল চেনার উপায়

প্রিয় পাঠক আপনি হয়তো জয়তুনের তেল কিভাবে চিনবেন সে বিষয়ে চিন্তায় আছেন । এখানে দেওয়া আছে কিভাবে জয়তুনের তেল চিনবেন । জয়তুনের তেল চেনার জন্য আপনি একটি উপায় অবল্মবন করতে পারেন । একটি পাত্রে জয়তুনের তেল নিয়ে সেটা ফ্রিজে রেখে দিন । তারপর যদি দেখেন যে সেটা জমে যাচ্ছে কি না । 

যদি সেটা জমে যায় বা যদি দেখতে বা বুঝতে পারন যে কোন প্রকার লিকুইড মেশানো আছে । তাহলে বুঝে নিবেন যে সেটা খাটি জয়তুনের তেল নয় । কারন খাটি জয়তুনের তেলে উপরক্ত সমস্যা গুলো পাবেন না । তাই তেল ব্যাবহারের সময় অবশ্যয় খাটি তেলটি ব্যাবহার করবেন । 

ত্বকের যত্নে জয়তুন তেল

মানুষ ছোট হোক কিংবা বড় হোক সবারই ত্বকের প্রতি একটা আকর্ষণ বা নজর থাকে । যাতে ত্বক সুন্দর থাকে এবং ত্বকের যে কোন সমস্যা থেকে মুক্তি পেতে চায় । কিন্তু তারপরেও দেখা যায় অনেকের ত্বকের অনেক রকম সমস্যা থাকে । তার মধ্যে একটি হল ত্বকের রুক্ষতা। ত্বকের এই রুক্ষতার কারণে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়ে যায় । 

এবং তাতে খসখসে ভাব দেখা যায় । যার কারণে মোটেই এ বিষয়টি কারো পক্ষে সহজে মেনে নেওয়া সম্ভব না । তাই এই ত্বকের যত্ন এবং রুক্ষাকতা দূর করতে আপনি জয়তুনের তেল  ব্যবহার করতে পারেন । নিয়মিত এই তেলটি ব্যবহার করলে আপনার ত্বক থাকবে সুন্দর এবং আপনার সৌন্দর্য নষ্ট হবে না । 

এই তেলটি ব্যবহার করার সবচেয়ে ভালো সময় হচ্ছে রাতে ঘুমানোর আগে । রাতে যখন ঘুমাতে যাবেন তার পূর্বে ভালো করে হাত মুখ ধুয়ে এই তেলটি ত্বকে মেখে তারপর ঘুমিয়ে পড়বেন । এভাবে যদি নিয়মিত জয়তুনের তেল ব্যবহার করতে পারেন তাহলে খুব সহজেই ত্বকের রুক্ষতা দূর হয়ে যাবে । 

এই তেলটি ব্যবহার করার জন্য নির্দিষ্ট কোন কিছু নেই । ছেলে-মেয়ে উভয়ে তেলটি ব্যবহার করতে পারবে । ত্বকের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত এই তেলটি ব্যবহার করতে পারেন । 

আরও পড়ুন ঃ অ্যালোভেরা জেল মুখে মাখলে কি হয় বিস্তারিত জেনে নিন ।

 জয়তুন তেলের উপকারিতা

জয়তুনের তেল শুধু যে চুলের যত্নে ব্যবহার করা হয় তা কিন্তু নয় । জয়তুনের তেল ব্যাবহার করার অনেক উপকারিতা রয়েছে । তার মধ্যে কয়েকটি  উপকারিতা সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে । 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন

পলিফেনালিক নামক একটি যৌগ রয়েছে যা জইতুনের তেলের মধ্যে পাওয়া যায়। এটি ব্যবহারের কারণে শরীরের যে রক্ত চলাচলের রক্তনালী গুলো রয়েছে সেগুলো প্রসারিত হতে থাকে এবং উচ্চ রক্তচাপ থেকে মুক্তি দেয় । উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে জয়তুনের তেল ব্যবহার করা উচিত । 

হৃদরোগের ঝুঁকি কমাতে

চৈতনের তেলের মাঝে এন্টি অক্সিজেনের গুণ রয়েছে । যার ব্যবহারের কারণে শরীরের খারাপ কোলেস্টেরল এলডিএল হ্রাস পায় এবং হৃদরোগের থেক মুক্তি দেয় । এটি ব্যাবহারের কারনে হৃদরোগের ঝুকি কমায় । 

এছাড়া আরো অনেক উপকার রয়েছে সেগুলো হলো ঃ

  • জয়তুনের তেল ব্যবহার করে অতিরিক্ত ওজন কমানো সম্ভব ।
  • অনেকের মাথা ব্যাথার সমস্যা থাকে, জয়তুনের তেল ব্যাবহারের ফলে মাথা বেথা ভালো হয় । 
  • অনেকের দেখা যায় যে হঠাৎই সৌন্দর্য নষ্ট হয়ে যায় । সে সৌন্দর্য ফিরিয়ে আনতে জয়তুনের তেল ব্যবহার করা যেতে পারে । জয়তুনের তেল ব্যবহার করলে সৌন্দর্য ফিরে পাওয়া যায় । 
  • জয়তুনের তেল ব্যবহারের কারণে ক্যান্সারের মতো রোগ থেকেও মুক্তি পাওয়া যায় । 
  • জয়তুনের তেল ব্যবহারের ফলে অর্শ রোগ থেকে মুক্তি পাওয়া যায় ।

জয়তুন তেলের চুলের উপকারিতা

জয়তুনের তেল ব্যাবহারের অনেক উপকারিতা রয়েছে । তার মধ্যে একটি হলো চুলের উপকারিতা । চুলে জয়তুনের তেল ব্যাবহার করার কয়েকটি উপকারিতা এখানে উল্লেখ করা হয়েছে । সেগুলো হলো ঃ 

  • চুল পড়া বন্ধ হয় ।
  • চুলের গোঁড়া মজবুত হয়।
  • চুলের রুক্ষতা দূর হয় ।
  • চুলের উজ্জলতা বৃদ্ধি পায় ।
  • পাতলা চুল ঘন করতে সাহায্য করে জয়তুনের তেল ।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করি চুলের যত্নে জয়তুন তেল - জয়তুন তেল চেনার উপায় সম্পর্কে জানতে পেরেছেন । এই তেলটি ব্যাবহার করার সময় অবশ্যয় খাটি ভালো তেলটি ব্যাবহার করবেন । এই আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যয় সেয়ার করবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url