কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন ।

 প্রিয় পাঠক আপনি হয়ত কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন কিভাবে করতে হয় , এ বিষয়ে তথ্য খুজছেন । তাহলে এই আর্টিকেলটি সম্পূর্ণ আপনার জন্য । এছাড়াও কমলার খোসার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া আছে এই আর্টিকেলটিতে । আপনি যদি এখান থেকে উপকার পেতে চান তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন । 



কমলার খোসা দিয়ে রূপচর্চাও  করা যাই এ কথা হয়ত সকলেই জানেনা । আমরা না যেনে না বুঝে কমলার খোসা ফেলে দেই । তবে আজকের তথ্য পাওার  পর থেকে আর এমনটা কেও করবে না আসা করছি ।

ভুমিকা

কমলা হোলো একটি টক জাতিয় ফল । এই কমলার মধ্যে রয়েছে সাইট্রিক এসিড , যা ভিটামিন সি এর কাজ করে । এই সাইট্রিক এসিড টি আমাদের দেহে বিভিন্ন ভাবে উপকার করে থাকে  । এই কমলা খাওয়ার ফলে আমাদের শরীরের  ভিটামিন সি এর চাহিদা পুরন করে । আমরা শুধু কমলা খাওয়ার বেপারেই জানি , কিন্তু আমরা এর খোসার বেপারে কেও জানি না ।

কমলার খোসা দিয়ে আমরা অনেক কাজ করতেপারি । তার মধ্যে গুরুত্বপূর্ণ একটি বিষয় হোলো রূপচর্চা । আমরা প্রায় সব মানুষ ই রূপচর্চা করতে ভালোবাসি । আর মানুষের আকর্ষণীয় বিসয়টি হোল সন্দর্য । কমলার খোসা ব্যাবহার করে সন্দর্য বৃদ্ধি করা সম্ভব । 

 কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন

আমাদের মাঝে শিতকাল হলো এমন একটি ঋতু , যেই সময়ে আমদের শরীরের বিভিন্ন অংশ সাদাটে ভাব হয়ে যাই । এবং ত্বক শুষ্ক হয়ে যায় । যার কারনে একটা বিরক্ত বধ মনে হয় । অনেক সময় এই শুষ্কতার কারনে বন্ধু বান্ধব দের মাঝেও যাওয়া যাই না লজ্জায় । এই শিতের সময় বেশি শরীরের যত্ন নিতে হয় । অন্যোন্য সময়ের থেকে ।

এ কারনে দোকান থেকে অনেক রূপচর্চা সামগ্রি কিনতে হয় । আর সেগুলো অনেক টাকা দিয়ে কিনতে হয় । কিন্তু আজকের এই আর্টিকেলটি থেকে আপনি জানতে পারবেন ঘরে বসেই বিনা খরছে ত্বকের যত্ন কিভাবে করতে হয় । আমরা অনেক মানুষ কমলার খোসা ফেলে দেই । কিন্তু কমলার খোসা দিয়ে খুব সুন্দর ভাবে ত্বকের যত্ন নেওয়া সম্ভব ।

আমাদের মাঝে যখন শীতের আগমন ঘটে তার সাথে সাথেই শুরু হয়ে যাই ত্বকের টান টান ভাব । অনেক রকম ময়েসচারাইজের ফলেও এই ত্বকের টান টান ভাবটা যেন থেকেই যাই । প্রতিটি কমলা লেবুর খোসাতে অ্যান্টি মাইক্রবিয়াল , অ্যান্টি ইনফ্লেমে টোরই  নামক উপাদান থাকে । যা মুখের ব্রন সহ বিভিন্ন দাগ মুছে দিতে সাহায্য করে ।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে কেক বানানোর উপায় যেনে নিন ।

এছাড়াও ত্বকের উজ্জলতা ব্রিদ্ধি করে এবং মুখের খারাপ দাগ গুলো মুছে দেয় । এক কাপ জলে গোটা একটি কমলার খোসা সিদ্ধ করে নিন । এবং প্রতিদিন সেই জল দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করুন । তাহলে মুখের বিভিন্ন রকম দাগ দূর হয়ে যাবে খুব তারাতারি ।

কমলার খোসা গুড়া করার উপায়

আমরা সব মানুষ ই কমলা খায় কেও না খাওয়া নই । কিন্তু আমরা কমলা খাওয়ার পর কমলার খোসা গুলো বাইরে ফেলে দি । কিন্তু এই কথাগুলো জানার পর আশা করছি যে আর ফেলবেন না । যত্ন করে রেখে দিবেন । কমলার খোসা দিয়ে খুব ভালো ভাবে ত্বকের যত্ন নেয়াও যাই । 

কমলা খাওয়ার পর কমলার খোসা আর ফেলে দিবেন না । খোসা গুলো ভালভাবে পরিস্কার করে টুকরো টুকরো কেটে সেগুলো রোদে শুকোতে দিন । টানা রোদে ২ দিন রাখুন , এবং যখন খোসা গুলো একদম মচ মোচে হয়ে সুকিয়ে যাবে তখন সেগুলকে বিলিনডারে ভালো ভাবে গুর করে নিবেন ।

তারপর সেগুলো একটি পরিস্কার কাছে বয়মে রেখে দিবেন । যখন দরকার হবে তখন বের করে ব্যাবহার করবেন এবং সেগুলো আবার যত্ন করে কাচের পাত্রে রেখে দিবেন ।এ ভাবেই গুরো করা কমলার খোসা ব্যাবহার করতে পারবেন । এবং নিয়মিত ত্বকের যত্ন করতে পারবেন । 

কমলার খোসারপাউডার

 কমলা হোলো এমন একটি ফল , যার ভিতরে রয়েছে ভিটামিন সি । কমলা খাওয়ার ফলে আমাদের শরীরের যে ভিটামিন সি এর অভাব টা থাকে সেটা পুরন হয়ে যায় । শুধু তাই নয় কমলা খাওয়ার কারনে দেহের বিভিন্ন রোগ এর প্রতিকার পাওয়া যায় ।

কমলার খোসাও বিভিন্ন ভাবে আমাদের উপকার করে । আমরা সাধারনত কমলা খাওয়ার পর তার খোসা গুলো ফেলে দি । কিন্তু কমলার খোসা দিয়ে খুব সুন্দর ভাবে ত্বকের যত্ন নেওয়া যায় । কমলার খোসার গুরা দিয়েও ত্বকের  যত্ন নেওয়া । কমলার খোশাকে ছোট ছোট করে কেটে সেগুলোকে ভালোভাবে রোদে শুকিয়ে নিতে হবে ।

আরো পড়ুন ঃকোন গেম খেলে টাকা আয় করা যায় নগদে বিস্তারিত জানুন

তারপর সেগুলোকে ব্লেন্ডারে বা পিষে গুড়া করতে হবে । গুড়া করার পর সেগুলো পাউডার হয়ে যাবে এবং সে পাউডার ব্ল্যাক হেড হইতে হেড এই রোগ গুলো ত্বক থেকে দূর করবে । এবং মুখের চেয়ে ব্রণ থাকে এবং বিভিন্ন রকমের দাগ থাকে সেই দাগগুলো মিশে যাবে । এবং ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে ।

এভাবে কমলার খোসার পাউডার দিয়ে ত্বকের যত্ন নেয়া যায় এবং ত্বকেরউজ্জ্বলতা ফিরিয়ে নিয়ে আসা যায় । 

কমলার খোসার উপকারিতা ও অপকারিতা

প্রত্যেকটি জিনিসেরই ভালো এবং খারাপ দুইটা দিক থাকে । সেটা যেকোনো জিনিস হতে পারে যেমন খাবার , কোন পণ্য , এবং আমাদের দৈনন্দিন কাজে ব্যবহৃত অনেক জিনিস । ঠিক তেমনি কমলার খোসার উপকারিতা এবং অপকারিতা দুইটা দিক আছে ।

কমলার খোসা ত্বকের বিভিন্ন রোগ দূর করতে সাহায্য করে । যেমন অতিরিক্ত রোদে মানুষের ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায় । রোদে পড়া কালো দাগ মানুষের ত্বকে ভেসে ওঠে । সে দাগ যুক্ত ত্বক দূর করতে কমলার খোসা ব্যবহার করা যেতে পারে । যেমন দুই চামচ কমলার খোসার গুঁড়া , কয়েক ফোটা লেবুর রস , এক চামচ চন্দনগোড়া একসঙ্গে মিশিয়ে নিতে হবে ।

তারপর সেই মিশ্রণকৃত উপাদান গুলো ত্বকে লাগিয়ে নিতে হবে । সেগুলো লাগানো হয়ে গেলে প্রায় 30 মিনিট পর ধুয়ে ফেলতে হবে । তাহলে রোদে পোড়া কালো দাগ দূর হয়ে যাবে ।

অনেকের মুখে অনেক ব্রণ থাকে সে ব্রণ দূর করতে কমলার খোসা খুব ভালো একটি ফ্রেস ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করা যেতে পারে । কমলার খোসার গুঁড়া মুখে ব্যবহারের ফলে মুখের ব্রণ ভালো হয়ে যাবে ।

আমরা হয়তো একটা বিষয় জানি যে কোন কিছু অতিরিক্ত মাত্রা ভালো নয় । এতে বিপরীত প্রভাব পড়তে পারে । কমলার খোসা অপকারিতা তেমন কিছু নেই । কিন্তু যদি সেগুলো মাত্রাতিরিক্ত হয়ে যায় তাহলে এর খারাপ প্রভাব পড়তে পারে । অতিরিক্ত ব্যবহারের ফলে , যেখানে উপকার পাওয়ার কথা সেখানে অপকার হয়ে যেতে পারে ।

তাই এটা ব্যবহারের সময় খেয়াল রাখতে হবে যে সেটা যেন অতিরিক্ত না হয়ে যায় । পরিমাণ মতো ব্যবহার করতে হবে তা না হলে এর উপকারিতা পাওয়া যাবে না । এ বিষয়ে সকল তথ্য দেওয়া আছে আপনি পড়ে নিতে পারেন । 

কমলার খোসা চুলের যত্নে

চুলের যত্নে কমলা লেবুর খোসা খুব গুরুত্বপূর্ণ একটি উপাদান । এ কমলালেবুর খোসার ব্যবহারের ফলে আপনার চুল থাকবে খুব সুন্দর সিল্কি  । অনেক সময় দেখা যায় অনেকের চুল নিয়ে অনেক চিন্তাই ভগেন । কিন্তু প্রাকৃতিক উপায়ে ঘরে বসে আপনি চুলের যত্ন নিতে পারবেন খুব সহজে । কমলার খোসা ব্যবহার করে নিয়মিত চুলের যত্ন নিন ।

শীতের সময় একটা বিষয় লক্ষ্য করবেন অনেকের মাথায় চুলে অনেক খুশকি থাকে । যেটা অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করার পরও থেকে যায় । কিন্তু এ প্রাকৃতিক উপায়টি অবলম্বন করলে আপনি এই সমস্যা থেকে সমাধান পেতে পারেন । কমলার খোসার গুড়া , এবং এর সাথে নারকেল ও দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নেন ।

তারপর সেগুলো চুলে ভালোভাবে লাগিয়ে নিন । এরপর  থেকে ২ ঘন্টা অপেক্ষা করার পর মাথা ভালো ভাবে ধুয়ে নিন । এই উপায়টি আপনার নিয়মিত করতে থাকলে আপনার চুলের খুশকি খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে । 

লেখকের মন্তব্য

উপরক্ত আর্টিকেলটিতে কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন কিভাবে নিবেন সম্পূর্ণ তথ্য দেওয়া হয়েছে । আপনি এই উপায়গুলো অবলম্বন করার ফলে আশা করি ভালো ফল পাবেন । এবং নিয়মিত এর ব্যবহার চালিয়ে যেতে হবে । 

এই আর্টিকেলটি থেকে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করবেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url