বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল কেন বিস্তারিত ।

  প্রিয় পাঠক আপনার মনে হয়ত প্রশ্ন আস্তে পারে যে বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল কেন ? এ বিষয়ে সকল তথ্য দেওয়া আছে আমাদের আর্টিকেলটিতে। এবং দোয়েল পাখির বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া আছে এই আর্টিকেলটিতে । এ বিষয়ে জানতে হলে আপনাকে আমাদের পুরো পোস্টটি পরতে হবে।




আমরা সবাই জানি যে বাংলাদেশের জাতিও পাখি দোয়েল। প্রত্যেকটি দেশের ই জাতিও পাখি থাকে, ঠিক তেমনি আমাদের বাংলাদেশের জাতিও পাখি দোয়েল। 

ভুমিকা

প্রত্যেকটি দেশের জাতিও কিছু জিনিস থাকে। যেমন, জাতীয় মাছ, জাতীয় পশু, জাতীয় ফুল , জাতীয় পাখি। তো আমরা এই আর্টিকেলটি লিখেছি বাংলাদেশের জাতীয় পাখি সম্পর্কে। বাংলাদেশের জাতীয় পাখি কেন দোয়েলকেই করা হয়েছে। এর কারন হোলো দোয়েল পাখিটি সব জাইগায় দেখতে পাওয়া যাই। আর এই পাখিটির দেখতেও খুব সুন্দর।

এবং এর আরও কিছু সুন্দর সুন্দর  বৈশিষ্ট্য রয়েছে। মুলত এইসব কারনে দোয়েলকে বাংলাদেশের জাতীয় পাখি করা হয়েছে।

বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল কেন

দোয়েল পাখি এমন একটি পাখি যার বর্ণনা করে শেষ হবে না। দোয়েল আমাদের বাংলাদেশের জাতীয় পাখি। কিন্তু শুধু মাত্র দোয়েলকেই কেন বাংলাদেশের জাতীয় পাখি করা হয়েছে। এর পিছনে কিন্তু অবশ্যই কারন রয়েছে । এই দোয়েল পাখিটাকে আমরা প্রাই আমাদের আসে পাসে দেখতে পাই। সারাক্ষন আমাদের আসে পাসে অবস্থান করে আমাদের এই গৌরবময় পাখিটি।

বাংলাদেশের আনাচে কানাচে রয়েছে বিভিন্ন জাতের পাখি। দোয়েলেরও অবস্থান অন্যান্য পাখিদের মতই। বাংলাদেশের অনেক সুন্দর সুন্দর পাখির মাঝে দোয়েলের অবস্থান। এই পাখিকে কেন্দ্র করে বাংলাদেশের অনেক কিছু তৈরি করা হয়েছে। তারমদ্ধে অন্যতম হোলো বাংলাদেশের ২ টাকার নোট। বাংলাদেশের ২ টাকাতে কিন্তু এর অবস্থান। 

এই দোয়েল পাখিকে ইংরেজিতে বলা হয় "মেগপাই রবিন" । শুধু টাকাতেই নয় এই পাখিকে কেন্দ্র করে ঢাকাতে একটি চত্বর ও করা হয়েছে। যেটা ল্যান্ড মার্ক হিসেবে পরিচিত। শুধু এসব কারন ই না এই পাখির আরও কিছু সন্দরজ , বুদ্ধি, এবং এই পাখিটি রহস্যময়ই পাখি। মুলত এই কারনে দোয়েলকে বাংলাদেশের জাতীয় পাখি করা হয়েছে।

দোয়েল পাখির বৈশিষ্ট্য

দোয়েল পাখি এমন একটি রহস্যময়ই পাখি। যার সন্দরযের কারনে , বুদ্ধির কারনে একে বাংলাদেশের জাতীয় পাখি হিসেবে গণ্য করা হয়েছে। এই পাখিটি ১৫ থেকে ২০ সেন্টিমিটার আকারে, এবং এর উচ্চতা হোলো প্রায় ৭ থেকে ৮ ইঞ্চি পর্যন্ত। এর একটা সুন্দর লম্বা লেজ রয়েছে। যা দেখতে খুবি সুন্দর লাগে। এর লেজ বেশির ভাগ সময়ে খারাই থাকে।

আরও পরুন ঃখাওয়ার কতক্ষন পর ব্যায়াম করা উচিত বিস্তারিত জানুন

দোয়েল পাখির দেখতে সাদা ও কালো রঙের লাগে। সাদা ও কালো রঙের মিশ্রণে তার শরীর গঠিত। এর সুন্দর কালো সাদা মিশ্রিত লম্বা একটি লেজ থাকে। যেটা পেছনের দিকে অবস্থিত। এরা প্রায় সময় তাদের লেজ খারা করে রাখে। এবং এরা গাছের ডালে ডালে ঘুরে বেড়াই। 

জাতীয় পাখি সম্পর্কে ১০টি বাক্য

দোয়েল পাখি এমন একটি রহস্যময় পাখি, যার কারণে একে বাংলাদেশের জাতীয় পাখি করা হয়েছে। অনেক সময় অনেক জায়গায় দোয়েল পাখির সম্পর্কে লিখতে বা বলতে বলা হয়, যেমন স্কুল কলেজে দোয়েল পাখির সম্পর্কে রচনা লিখতে হয়। এবং মৌখিক পরীক্ষার সময় এ বিষয়ে জিজ্ঞেস করা হয় । 

  • দোয়েল পাখি হলো বাংলাদেশের গুরুত্বপূর্ণ এবং মর্যাদা বান জাতীয় পাখি ।
  • copsychus saulari এটি দোয়েল পাখির বৈজ্ঞানিক নাম । 
  • এছাড়াও বাংলাদেশের দুই টাকার নোটে এই দোয়েল পাখির ছবি দেখা যায় ।
  • এই দোয়েল পাখিকে সাধারণত গ্রামে গঞ্জে বেশি দেখা যায় । 
  • এরা সাদা ও কালো বর্ণের হয়ে থাকে এবং পেছনের দিকে একটা বড় লম্বা লেজ থাকে । 
  • এরা আকারে ১৫ থেকে ২০ সেন্টিমিটার হয় এবং লম্বা তে ৭ থেকে ৮ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে । 
  • দোয়েল পাখির ডিম থেকে বাচ্চা হতে সাধারণত ৮ থেকে ১৪ দিন সময় লাগে । 
  • দোয়েল পাখি মাটিতে লাফালাফি করে এবং নিজেদের খাবার সংগ্রহ করে । 
  • দোয়েল পাখি ১০ থেকে ১৫ বছর পর্যন্ত বেঁচে থাকে । 
  • কোয়েল পাখি কীট পতঙ্গ ,  পোকামাকড় ইত্যাদি খেয়ে থাকে । 

দোয়েল পাখির উপকারিতা

দোয়েল পাখি আমাদের বিভিন্নভাবে উপকার করে । দোয়েল পাখি উপকারী পাখি হিসেবেও আমাদের মাঝে অবস্থান নিয়েছে । দোয়েল পাখি আমাদের আশেপাশের ক্ষতিকর পোকামাকড় গুলো খেয়ে  নেয় এবং বেঁচে থাকে। এসব পোকামাকড় যদি তারা না খেয়ে তো তাহলে মানুষের অনেক রোগব্যাধি হতো । 

দোয়েল পাখি এসব ক্ষতিকর পোকামাকড় গুলো খেয়ে নিজেরাও বেঁচে থাকে এবং মানুষকে সুস্থভাবে বাঁচতে সাহায্য করে । এই সাদা কালো বর্ণের পাখিটি বেশ মানুষের মাঝে জায়গা করে নিয়েছে । আমাদের আশেপাশে অনেক ক্ষতিকর পোকামাকড় বেড়ে চলেছে । এসব পোকামাকড় আমাদের অনেকভাবে ক্ষতি করে । 

এরা খুব তাড়াতাড়ি বংশবিস্তার করে এবং ফসল ও গাছপালা খেয়ে নেয় । এতে করে মানুষজন অনেক সমস্যার সম্মুখীন হয় । ক্ষতিকর পোকামাকড় গুলো খেয়ে দোয়েল পাখি আমাদের উপকার করে । 

লেখক এর মন্তব্য

দোয়েল শুধু বাংলাদেশের জাতীয় পাখি নয় , এটা আমাদের উপকারী পাখিও বলা যায় । বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল কেন এবং জাতীয় পাখির দোয়েল এর বৈশিষ্ট্য সম্পর্কে আশা করি সঠিক তথ্য পেয়েছেন । 

এই পোস্টটি যদি ভালো লাগে অবশ্যই শেয়ার করবেন । 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url