মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম-ট্রেনের টিকিট কাটার অ্যাপস

প্রিয় পাঠক মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে চাচ্ছেন? কিন্তু সঠিক তথ্য হয়ত খুজে পাচ্ছেন না । তাহলে এই আর্টিকেলটি আপনি মনোযোগ দিয়ে পড়ুন । এবং এই আর্টিকেলটি পরলে কোনটা ট্রেনের টিকিট কাটার অ্যাপস সেটাও জানতে পারবেন । এবং ঘরে বসেই আপনি আপনার মোবাইল দিয়ে ট্রেনের টিকিট কাটতে পারবেন । 


পোস্ট সূচিপত্র ঃ এখান থেকে যে সকল পোস্ট পড়তে চান নিচে ক্লিক করুন । 

বর্তমান আধুনিক যুগে মানুষ ঘরে বসেই যে কোন কাজ খুব সহজেই করতে পারছে । যেমন মনে করেন ট্রেনের টিকিট কাটা। ট্রেনের টিকিট কাটার জন্য আগে  লাইন ধরে দাড়িয়ে থেকে ট্রেনের টিকিট কাটতে হতো । কিন্তু বর্তমান সময়ে যদি আপনার কাছে মোবাইল ফোন থাকে তাহলে আপনি বাসাতে বসেই টিকিট কিনতে পারবেন । কোন রকম কষ্ট বা ঝামেলা ছাড়াই। 

তো চলুন জেনে নেওয়া যাক মোবাইলে ট্রেনের টিকিট কিভাবে কাটবেন সে সম্পর্কে। এই আর্টিকেলটিতে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে । 

আরও পড়ুন ঃ পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট কিভাবে বানাবো

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

মোবাইল ফোন দিয়ে ট্রেনের টিকিট কাটা এটা হয়তো অনেকের কাছে এক অবিশ্বাস্য ঘটনা হতে পারে । তবে এটা সত্যি যে মোবাইল ফোন দিয়েও ট্রেনের টিকিট কাটা সম্ভব । বর্তমানে আধুনিক এই যুগে যেকোনো কাজ মোবাইল ফোন দিয়ে করা সম্ভব । সময়ের পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন হচ্ছে অনেক কিছুই । 

এ পরিবর্তন মানুষের উন্নতির জন্য করা হচ্ছে । আগেকার মানুষের যখন ট্রেনের টিকিট কাটতো তখন কিন্তু মোবাইলে টিকিট কাটার কোন পদ্ধতি ছিল না । আগে টিকিট কাটার জন্য রেলওয়ে স্টেশনে গিয়ে টিকিট কাউন্টার থেকে লাইন ধরে টিকিট কাটতে হতো । অনেক ভিড়ের মাঝে হুড়হুড়ি করে টিকিট সংগ্রহ করা লাগতো । 

কিন্তু বর্তমান সময়ে তা আর করা লাগে না । এখন ঘরে বসেই আপনি আপনার মোবাইল ফোন দিয়ে অনলাইনে টিকিট সংগ্রহ করতে পারবেন । এতে করে আপনার সময় এবং টাকা দুটোয় বেঁচে যাবে । চলুন জেনে নেয়া যাক কিভাবে মোবাইল ফোন দিয়ে ট্রেনের টিকেট সংগ্রহ করবেন । 

মোবাইল ফোন দিয়ে টিকেট কাটার জন্য আপনাকে আপনার মোবাইল ফোন থেকে  Google Play Store  এ গিয়ে Rail Sheba এই অ্যাপসটি ডাউনলোড করতে হবে । তারপর সেখানে গিয়ে আপনাকে আপনার তথ্য এবং আপনার পার্সোনাল পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে । তারপর একাউন্টে গিয়ে লগইন করতে হবে । 

লগইন করার পর স্টেশন, টিকিটের ক্লাস ও তারিখ দিয়ে ট্রেন লিখে সার্চ করতে হবে । তারপর সেখানে সিট বুকিং করার অপশন থাকবে । সেখানে গিয়ে আপনি আপনার পছন্দমত এবং সে অনুযায়ী টাকা দিয়ে সিটটি ক্রয় করতে পারবেন ।  তবে আগে সিট ট বুকিং করে আপনার বিকাশ একাউন্ট থেকে পেমেন্ট করতে পারবেন । 

ট্রেনের টিকিট কাটার অ্যাপস

ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে একটি অ্যাপস ডাউনলোড করতে হবে । সেই অ্যাপসটির নাম হলো Rail Sheba । এই অ্যাপসটি আপনি আপনার ফোনের Google Play Store থেকে পাবেন । সেখান থেকে আপনি সার্চ দিয়ে Rail Sheba এই অ্যাপটি বের করবেন । তারপর সেখানে দেখবেন Install লেখা আছে । সেখান থেকে অ্যাপস টি Install করতে হবে । 

তারপর সে অ্যাপসটি ডাউনলোড করা হয়ে গেলে রেজিস্ট্রেশন করতে হবে । যখন ট্রেনের টিকিট কাটবেন তখন অবশ্যই যাত্রীর জাতীয় পরিচয় পত্র দিয়ে সেটা ভেরিফিকেশন করতে হবে । সেখানে যা যা দিতে হবে সেগুলো হল ঃ 

  • মোবাইল ফোন নম্বর
  • NID  কার্ডের নাম্বার অর্থাৎ যাত্রীর জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিতে হবে
  • এবং সেখানে জন্ম তারিখ দিতে হবে
এগুলো দেওয়া হয়ে গেলে সেখানে Verify লেখা থাকবে । তারপর Verify বাটনে ক্লিক করতে হবে । এবার সেটা ভেরিফাই হয়ে গেলে আপনার নাম আপনার NID  থেকে সংগ্রহ করে নেওয়া হবে । তারপর সেখানে ই টিকেট সিস্টেম লগইন করতে হবে । লগইন করার জন্য সেখানে একটি পাসওয়ার্ড দিতে হবে এবং সেটা রেজিস্ট্রেশন করতে হবে । 


এবার রেজিস্ট্রেশন করা হয়ে গেলে সেটা একাউন্টে গিয়ে লগ ইন হবে । লগইন হয়ে যাওয়ার পর সেখানে দুইটা অপশন থাকবে From এবং To । যেখানে From লেখা থাকবে সেখানে আপনি যে স্টেশন থেকে উঠবেন সেখানকার নাম দিতে হবে । এবং যেখানে To  লেখা থাকবে সেখানে যে স্টেশনে গিয়ে নামবেন সেখানকার নাম দিতে হবে । 

এরপর আপনি যে ট্রেনে যেতে ইচ্ছুক সে ট্রেন এবং আপনার পছন্দকৃত সিট অনুযায়ী টাকা পরিশোধ করতে হবে । তারপর আপনার সময় মত রেল স্টেশনে গিয়ে আপনার কাঙ্খিত ট্রেনটিতে উঠে পড়বেন এবং শুভযাত্রা শুরু করতে পারবেন । এভাবেই অ্যাপস এর মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন । 

 কাউন্টারে ট্রেনের টিকিট কাটার নিয়ম

সরাসরি টিকিট কাউন্টারে গিয়ে টিকিট কাটতে চাইলে আপনাকে আপনার নিকটবর্তী রেলওয়ে স্টেশনে গিয়ে সেখানকার টিকিট কাউন্টারে যেতে হবে । সেখানে গিয়ে আপনি কোন জায়গাতে যেতে চান সেখানকার নাম বলে টিকিট সংগ্রহ করতে হবে । তারা আপনাকে একটি সময় জানিয়ে দিবে । যে সময়টিতে ট্রেন তার গন্তব্যস্থলে যাত্রা শুরু করবে । 

এবং টিকিট কাউন্টারে যারা থাকে তারা আপনাকে আপনার টিকিটের মূল্য জানিয়ে দিবে । সে অনুযায়ী আপনি আপনার টিকিটের মূল্য তাদের সাথে পরিশোধ করে দিবেন । এই নিয়মটি আগে প্রচলিত ছিল । তবে এখন কিছু পরিবর্তন হয়েছে । যে জিনিসটি পরিবর্তন হয়েছে সেটি হল টিকিট কাটার আগে আপনাকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে । 

অর্থাৎ যিনি টিকিট কাটতে চান তার মোবাইল ফোন নাম্বার এবং জাতীয় পরিচয় পত্র দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে । তাহলে আপনাকে তারা আপনার প্রয়োজনীয় টিকিট দিতে বাধ্য থাকবে । আর যদি অনলাইনে রেজিস্ট্রেশন করা না থাকে তবে আপনাকে সেটা রেজিস্ট্রেশন করে নিতে হবে । 

সরাসরি যদি টিকিট কাউন্টারে গিয়ে টিকিট ক্রয় করতে চান তাহলে এই সকল নিয়মগুলো মেনে আপনাকে টিকিট সংগ্রহ করতে হবে । 

আরও পড়ুন ঃ বাংলাদেশে সবচেয়ে কম দামে স্মার্টফোন গুলো সম্পর্কে জেনে নিন

বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম

বিকাশ এপস এর মাধ্যমে ট্রেনের টিকিট কেটে আপনি আপনার যাত্রা নিরাপদ করতে পারবেন । রেল স্টেশনে না গিয়েই আপনি আপনার মোবাইল ফোন থেকে বিকাশ এপস দিয়ে খুব সহজে টিকেট ক্রয় করতে পারবেন ঘরে বসেই । আর যাওয়া লাগবেনা স্টেশনে অথবা টিকিট কাউন্টারে । এখন ঘরে বসেই টিকিট ক্রয় করতে পারবেন । 

বিকাশ অ্যাপস দিয়ে কিভাবে ট্রেনের টিকিট কাটবেন সে বিষয়ে এখানে বিস্তারিত জানিয়ে দেওয়া হয়েছে । চলুন জেনে নেওয়া যাক কিভাবে বিকাশ অ্যাপস এর মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করবেন  । 

  • আপনার মোবাইল ফোনে যদি বিকাশ অ্যাপস থাকে তাহলে সেখান থেকেই কাজ শুরু করতে পারবেন আর যদি না থাকে তাহলে গুগল প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপসটি ডাউনলোড করে নিতে হবে । 
  • তারপর সে লগইন করে আপনি অনেক গুলো অপশন দেখতে পাবেন । যেখানে টিকিট অপশনটি থাকবে সেখানে ক্লিক করে সিলেক্ট করতে হবে । এরপর আপনাকে সিলেট করতে হবে যে আপনি কিসের টিকিট কাটবেন । যেহেতু আপনি ট্রেনের টিকিট কাটতে চাচ্ছেন সেহেতু আপনি ট্রেন লেখাতে ক্লিক করে ট্রেন সিলেক্ট করবেন । 
  • তারপর ট্রেন সিলেট করা হয়ে গেলে আপনি বাংলাদেশের যাত্রী হলে বাংলাদেশ রেলওয়ে অপশনে ক্লিক করতে হবে । এরপর সেখানে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট আসবে । সে ওয়েবসাইটে গিয়ে লগইন করতে হবে । লগইন করার জন্য আপনার ফোন নম্বর অথবা ইমেইল আর পাসওয়ার্ড দিতে হবে । 
  • এবার আপনি যে স্থানে যেতে চান এবং যে তারিখে যেতে চান সেটা নির্বাচন করতে হবে । এবং আপনাকে আপনার পছন্দমত সিট বুকিং করতে হবে । যদি আপনার পছন্দমতো সিট পেয়ে যান তাহলে সেখানে Parches লেখা থাকবে সেখানে ক্লিক করতে হবে । 
  • এরপর সেখানে একটি রেলওয়ে নিবন্ধন কার্ডের ইউজার আইডি এবং একটি পাসওয়ার্ড দিতে হবে । পাসওয়ার্ড দেওয়ার পর সেখানে একটি বিকাশের গেটওয়ে অপশন আসবে । ওই গেটওয়ে অপশনটিতে বিকাশ নাম্বার দিয়ে ভেরিফিকেশন কোড পাওয়া যাবে । এরপর সেখানে বিকাশের পিন নাম্বারটি দিতে হবে । 
  • তারপর আপনি আপনার ট্রেনের টিকিটটি সম্পূর্ণভাবে ক্রয় করতে পারবেন । 
এই ভাবেই বিকাশ অ্যাপস এর মাধ্যমে ঘরে বসে আপনার ট্রেনের টিকিট কাটতে পারবেন । 

লেখকের মন্তব্য 

প্রিয় পাঠক আশা করি এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম এবং ট্রেনের টিকিট কাটার অ্যাপস সম্পর্কে জানতে পেরেছেন । আধুনিক যুগে এসব তথ্য জেনে রাখা খুবই জরুরি । এখনকার সময়ে ট্রেন যাত্রা একটি নিরাপদ যাত্রা মনে করে মানুষজন । আর ট্রেনে যাত্রা করতে চাইলে অবশ্যই এই সকল  বিষয়ে আপনাকে জানতে হবে । 

আশা করি আমার কথা গুলো বুঝতে পেরেছেন । এখান থেকে যদি বিন্দু মাত্র উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যয় সেয়ার করবেন । এবং এ বিষয়ে জানতে সকলকে সাহায্য করবেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url