কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি রোগী কতদিন বাঁচে

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটিতে কিডনি ড্যামেজের নিয়ে আলোচনা করেছি । এবং  কিডনি রোগী কতদিন বাচে তা জানতে পারবেন এই আর্টিকেলটি থেকে । তাই কিডনি সম্পর্কে জানতে চাইলে এই আর্টিকেলটি পুরোটা পড়তে হবে আপনাকে । পুরো আর্টিকেলটিতে কিডনি বিষয়ক জরুরি কিছু তথ্য দেওয়ার চেষ্টা করেছি । 


কিডনি শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ । যা দেহের মুত্র তৈরি থেকে শুরু করে নানা ধরনের কাজ করে থাকে । চলুন এই কিডনি সম্পর্কে প্রয়োজনীয় কিছু তথ্য জেনে নিই । 

পোস্ট সূচিপত্র ঃ পোস্ট গুলো পড়তে নিচে ক্লিক করুন ।

  • কিডনি ড্যামেজের লক্ষণ
  • কিডনি রোগী কতদিন বাঁচে
  • কিডনির জন্য ক্ষতিকর সবজি
  • কিডনির জন্য ক্ষতিকর সবজি
  • কিডনিতে পাথর হলে কি কি সমস্যা হয়
  • লেখকের মন্তব্য 
  • ভুমিকা 

    কিডনি হলো মানব দেহের অত্তেন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ । যা দেহের বিভিন্ন কাজে অংশ নেয় । শুধু মাত্র মানব দেহেই নয় । এই কিডনি থাকে অন্যান্য জীবের শরীরেও । কারন কিডনির মূল কাজ হলো মুত্র তৈরি করা । এছাড়াও আরও কিছু কাজ করে থাকে এই কিডনি জা আমাদের অনেকের ই অজানা । যদি এই কিডনি ড্যামেজ হয় তাহলে কি মানুষ  মারা যাবে? 

    যদি একটা কিডনি ড্যামেজ হয় তারপরেও মানুষ বেচে থাকে ।  কিন্তু যদি দেহের ২ তা কিডনিই ড্যামেজ হয়ে যায় তাহলে কি হয় । চলুন জেনে নেওয়া যাক এ বিষয়ে । 

    কিডনি ড্যামেজের লক্ষণ

    কিডনি দেহের খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ । যা দেহের মূত্র তৈরি করে এবং তার সাথে আরো অন্যান্য কাজ করে থাকে যেমন হরমোন তৈরি সহ , ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ, এবং দেহের খারাপ বর্জ্য পদার্থগুলো বের করতে সাহায্য করে । যেহেতু কিডনি মানব দেহের এবং অন্যান্য জীবের দেহের জরুরী কাজ গুলো নিয়ন্ত্রণ করে সেহেতুক কিডনির যত্ন নেওয়া খুবই জরুরী ।   

    যত্ন ছাড়া যে কোন জিনিস বিকল হয়ে পড়ে । অর্থাৎ যদি যত্ন না না হয় তাহলে সেই জিনিসটার আর অস্তিত্ব ঠিক থাকে না । ঠিক তেমনি কিডনির বিষয়টাও এরকম । শুধু কিডনি নয় মানব দেহের যে কোন অঙ্গের নিয়মিত যদি যত্ন না নেওয়া হয় তাহলে সেটা আকার্যকর হয়ে পড়ে । কিডনির যদি নিয়মিত যত্ন না নেয়া হয় তাহলে কিডনি ড্যামেজের আশঙ্কা থাকে । 

    আর কিডনি যদি ড্যামেজ হয়ে যায় তাহলে মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে হয় । তো আপনি কিভাবে বুঝতে পারবেন যে কিডনি ভালো আছে নাকি ড্যামেজ হয়ে গেছে । যদি কিডনি ড্যামেজ হয়ে যায় তাহলে কিছু লক্ষণ দেখা যায় । যে সকল লক্ষণগুলো দেখা যায় সেগুলো হল  ঃ 

    এনার্জির ঘাটতি

    কিডনি যদি ড্যামেজ হয়ে যায় কিংবা ড্যামেজ হতে শুরু করে তাহলে আপনার দেহে টক্সিন এর পরিমাণ বৃদ্ধি পাবে । আর যদি দেহে টক্সিন এর পরিমাণ বেড়ে যায় তাহলে দেহে ক্লান্তি ভাব এবং দুর্বলতা অনুভব হয় । দেহের এই ক্লান্তি ও দুর্বলতার কারণে যে কোন কাজ থেকে মন উঠে যায় । অর্থাৎ কোন কাজে মন বসে না । 

    আপনি যদি বুঝতে পারেন এই লক্ষণগুলো আপনার মধ্যে দেখা যাচ্ছে তাহলে অতি দ্রুত কিডনি বিশেষজ্ঞ ডক্টর এর কাছে গিয়ে পরামর্শ নিতে হবে এবং কিডনির যত্ন নিতে হবে । 

    ঘুমের ব্যাঘাত ঘটবে

    যদি কিডনির সমস্যা হয় কিংবা কিডনি ড্যামেজের দিকে ধাবিত হয় তাহলে অতি শীঘ্রই এটার পরামর্শ নিয়ে সমস্যা সমাধান করতে হবে । যদি ঘুম ঠিকঠাকভাবে না হয় তাহলে আপনি বুঝবেন যে আপনার কিডনিতে কোন প্রকার সমস্যা সৃষ্টি হচ্ছে । কারণ সঠিকভাবে যদি ঘুম না হয় তাহলে কিডনি বিকল হয়ে পড়তে পারে । 

    সময় মত এবং পরিমাণ মতো যদি ঘুম না হয় তাহলে বুঝতে হবে এটা কিডনি ড্যামেজের লক্ষণ । কিডনির সমস্যা দেখা দিলে ঘুমের এই সমস্যা আপনি অনুভব করতে পারবেন । আর সেজন্য উচিত অতি দ্রুত এই সমস্যার সমাধান করা । 

    ত্বকের সমস্যা

    কিডনি ড্যামেজ হওয়ার আরও একটি লক্ষণ হলো ত্বকের সমস্যা । অর্থাৎ ত্বক শুষ্ক হয়ে যাওয়া এবং চুলকানি অনুভব করা । ত্বকের এই শুষ্কতা ভাব যদি বুঝতে পারেন এবং তাকে যদি চুলকানো অনুভব করতে পারেন তাহলে খুব দ্রুত এটার সমাধান করতে হবে । যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ অনুযায়ী কাজ করতে হবে । 

    কারণ ছোট ছোট সমস্যা থেকেই শুরু হয় বড় ধরনের সমস্যা । এজন্য কিডনির ড্যামেজের খপ্পরে পড়ার আগেই তা সমাধানের পথ বেছে নিতে হবে । 

    আরও পড়ুন ঃ চুলের যত্নে জয়তুন তেল - জয়তুন তেল চেনার উপায়

    অতিরিক্ত প্রস্রাব

    কিডনির মূল কাজ হল মূত্র তৈরি করা এবং মূত্রের মাধ্যমে দেহের ক্ষতিকর বর্জ্য পদার্থগুলো নিষ্কাশন করা । কিন্তু যদি এইমাত্র সমস্যা দেখা দেয় তাহলে দেহের ক্ষতিকর পদার্থ নিষ্কাশন বাধা প্রাপ্ত হবে এবং তা থেকে অনেক ধরনের সমস্যা সৃষ্টি হবে । আমরা সাধারণত একটা বিষয় দেখতে পাই যে অনেক রয়েছে যারা দিনে পরিমাণের চেয়ে অধিক বার প্রস্রাব করে । 

    এই অতিরিক্ত প্রস্রাব হলে আপনাকে বুঝতে হবে আপনার কিডনির কোন সমস্যা দেখা দিয়েছে । বারবার যদি প্রস্রাব হয় তাহলে আপনার উচিত ডাক্তারের কাছে যাওয়া । এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করা । 

    পা ফুলে যাওয়া

    যদি কিডনি সঠিকভাবে কাজ না করে তাহলে দেহে সোডিয়াম এর পরিমাণ বৃদ্ধি পায় । আর যদি শরীরে সোডিয়ামের পরিমাণ বেড়ে যায় তাহলে পা ফোলা সমস্যার সৃষ্টি হয় । অর্থাৎ পা ফুলে যায় । শুধু পা ফোলা নয় শরীরে সোডিয়াম এর পরিমাণ বেড়ে গেলে চোখও ফুলে যায় । যদি এই লক্ষণগুলো দেখতে পান তাহলে বুঝবেন কিডনির সমস্যা দেখা দিয়েছে । 

    আর যদি কিডনির সমস্যা দেখা দেয় তাহলে জরুরী ভিত্তিতে ডাক্তারের সেবা নিতে হবে । ডাক্তারের পরামর্শ অনুযায়ী কাজ করতে হবে এবং সে অনুযায়ী ওষুধ সেবন করতে হবে । আশা করি বুঝতে পেরেছেন যে কোন কোন লক্ষণ গুলো দেখা দিলে বুঝবেন যে কিডনির সমস্যা হয়েছে । 

    কিডনি রোগী কতদিন বাঁচে

    কিডনি রোগে কত দিন বাঁচে এ নিয়ে হয়তো অনেকে জানার চেষ্টা করেন । আমরা প্রায় সাধারণত জানি যে যদি একটা কিডনি নষ্ট হয়ে যায় তাহলে মানুষ আরেকটা কিডনির মাধ্যমে বেঁচে থাকতে পারে । তবে যদি দুইটা কিডনি নষ্ট হয়ে যায় তাহলে কি বেঁচে থাকা সম্ভব ? চলুন এ বিষয়ে সঠিক তথ্য জেনে নিই । 

    মূলত কিডনির কাজ হল দেহের মূত্রনালী থেকে মূত্র তৈরি করা এবং সেই মূত্রের মাধ্যমে দেহের বর্জ্য পদার্থ নিষ্কাশন করা । দেহের রক্ত পরিষ্কার করা এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করা, এবং রক্তের পিএইচ মাত্রা নিয়ন্ত্রণ করাই হলো কিডনির কাজ । তবে যদি কিডনি বিকল হয়ে যায় সেজন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী কাজ করতে হবে । 

    মানবদেহের যদি একটি কিডনি বিকল হয়ে যায় বা একটি কিডনি ড্যামেজ হয়ে যায় তাহলে সেটা ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ অনুযায়ী ঠিক করা সম্ভব । কিন্তু যদি দুইটা কিডনি ড্যামেজ হয়ে যায় তাহলে কি মানুষ মারা যাবে ? না, দুইটা কিডনি যদি ড্যামেজ হয়ে যায় তাহলে কিডনি প্রতি স্থাপন এর মাধ্যমে বেঁচে থাকা সম্ভব । 

     কিডনি প্রতিস্থাপন করার মাধ্যমে বিকল হাওয়া কিডনি রোগীকে বাঁচিয়ে রাখা সম্ভব । তবে যদি কিডনি রোগীর বয়স কম হয় তাহলে কিডনি প্রতি স্থাপন করে বাঁচানো সম্ভব ।  আর যদি কিডনি রোগের বয়স বেশি হয় তাহলে তাদের ক্ষেত্রে ডিালাইসিস করে বাঁচিয়ে রাখা যায় । এই ডালাইসিস করার মাধ্যমে ৩০ থেকে ৪০ বছর কিডনি রোগীকে বাঁচিয়ে রাখা সম্ভব ।  

    আরও পড়ুন ঃ রিয়েলমি C53 বাংলাদেশ প্রাইস

    কিডনির জন্য উপকারী ফল

    কিডনি ভালো রাখার জন্য শুধু ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেলেই চলবে না । এর জন্য খাবারের দিকেও নজর রাখতে হবে । বর্তমানে আমরা যে সকল খাবারগুলো খাই সেগুলো অধিকাংশই ভেজাল যুক্ত খাবার । আর এ সকল ভেজালযুক্ত খাবার খাওয়ার কারণে  কিডনিসহ  সারা শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে । 

    কিডনি রোগের জন্য উচিত নিয়মিত ফলমূল খাওয়া এবং ভেজালমুক্ত খাবার খাওয়া । কিছু কিছু ফল রয়েছে যে ফলগুলো খাওয়ার কারণে কিডনিতে পাথর জমাট বাঁধতে পারে না । একটা রোগ আমরা সচরাচর দেখতে পাই তা হলো কিডনিতে পাথর । ফল খাওয়ার মাধ্যমে কিডনির পাথর হওয়া বন্ধ করা সম্ভব । 

    কিডনি রোগের জন্য যে সকল ফলগুলো উপকারে সে সকল ফলগুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো ঃ 

    কিছু কিছু সাইট্রাস জাতীয় ফল রয়েছে । যেগুলো খেলে কিডনির সমস্যা থেকে সমাধান পাওয়া সম্ভব । যেমন মাল্টা, লেবু, কমলা, আঙ্গুর, বেদানা ,জাম্বুর া ইত্যাদি । এ সকল ফলগুলো শুধু যদি দেখতে সুন্দর তা নয় এর উপকারও রয়েছে অনেক । কিডনি রোগের জন্য এই সকল ফলগুলো খাওয়া খুবই জরুরী এবং খুবই উপকারী ।  

    বেদানা

    আমরা একটি বিষয় জানি বা প্রায় শুনি যে বেদানা খেলে শরীরের রক্ত তৈরি হয় । তবে শুধু রক্তই নয় বেদনা খাওয়ার ফলে কিডনিও ভালো থাকে এবং কিডনিতে পাথর জমাট বাঁধতে অর্থাৎ কিডনিতে পাথর হওয়া থেকে বাধা প্রদান করে । বেদানাতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে এবং প্রয়োজনীয় পুষ্টিকর ফাইবার । কিডনি ভালো রাখার জন্য নিয়মিত বেদনা খাওয়া উচিত । 

    এছাড়াও কিডনি ভালো রাখতে যে সকল ফলগুলো খাবেন সেগুলো হলো, 

    • আমলকি
    • মালটা
    • কমলা
    • কলা
    • আঙ্গুর
    ইত্যাদি এ সকল ফলগুলো কিডনি রোগীদের জন্য খাওয়া জরুরী । কারণে সকল ফলগুলো কিডনি ভালো রাখতে সাহায্য করে । এবং কিডনির সমস্যা থেকে মুক্তি দেয় । 

    কিডনির জন্য ক্ষতিকর সবজি

    আমরা জানি বা মনে করি শাকসবজি মানে হয়তো সকল ক্ষেত্রে উপকারী এবং পুষ্টিকর । তবে হ্যাঁ, শাকসবজি পুষ্টিকর ঠিকই কিন্তু তা সকল ক্ষেত্রে খাওয়া উচিত নয় । অনেক রোগ রয়েছে যেগুলো হলে ডাক্তাররা খাবার মেনে চলতে বলে । কারণ কিছু কিছু রোগ রয়েছে যেগুলো কিছু কিছু শাক সবজি খাওয়ার কারণে কমার চাইতে আরো বেড়ে যায় । 

    এজন্য রোগীর রোগ অনুযায়ী ডাক্তার শাকসবজি খেতে নিষেধ করে । কিডনি রোগীর জন্য ঠিক তেমনি, কিছু কিছু শাকসবজি রয়েছে যেগুলো কিডনি রোগের খাওয়া উচিত নয় । এতে করে সমস্যার সৃষ্টি হয় । তো কি কি শাক-সবজি খেলে কিডনি রোগীর জন্য ক্ষতিকর প্রভাব নিয়ে আসে সেগুলো নিচে দেওয়া হল । 

    • টমেটো
    • মিষ্টি আলু
    • কচু
    • ডাল
    • আলু

    এ সকল সবজিগুলো কিডনি রোগের জন্য খাওয়া উচিত নয় । তবে একেবারেই যে খাওয়া যাবেনা তাও কিন্তু নয় । সেগুলো খেতে হবে তবে পরিমাণ মতো । কারণ এ সকল সবজিতে পটাশিয়াম এবং ইউরিক এসিড এর পরিমাণ বৃদ্ধি করে । সেজন্য এ সকল সবজিগুলো খাওয়া কিডনি রোগের জন্য উচিত নয় । 

    এছাড়াও শাক খাওয়া এবং আরো কিছু সবজি রয়েছে যেগুলো পরিমাণমতো খেতে হবে । পরিমাণ এর চেয়ে বেশি খেলে হতে পারে কিডনির সমস্যা । যে সকল খাবারগুলো বা সবজিগুলো নিয়ম অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে খাবেন সেগুলো হল ঃ

    • ফুলকপি
    • বাঁধাকপি
    • গাজর
    • বেগুন
    • মোলা
    • চিচিঙ্গা
    • চাল কুমড়া
    • মিষ্টি কুমড়া
    • ক্যাপসিকাম
    এ সকল সবজিগুলো পরিমাণমতো খেতে হবে । তবে মসলার মধ্যে পেঁয়াজ রসুন আদা খেলে কিডনি ভালো থাকে ।  এজন্য এ সকল জাতীয় মসলা কিডনি রোগের জন্য খাওয়া উপকারী । কিডনি ভালো রাখতে খাবারের তালিকা ঠিক রাখতে হবে এবং উপকারী খাবার গুলো খেতে হবে । তা না হলে কিডনি রোগীর জন্য হলে কঠিন সমস্যার সৃষ্টি হতে পারে । 

    কিডনিতে পাথর হলে কি কি সমস্যা হয়

    প্রাকৃতিক উপাদান নিয়ে যেভাবে পাথর তৈরি হয়েছে । ঠিক তেমনভাবে কিছু উপাদান এবং খনিজ দিয়ে মানবদেহ কয়েকটি অঙ্গে পাথর তৈরি হয় । যেমন কিডনিতে পাথর হয়, মূত্র থলিতে পাথর হয়, পিত্তথলিত পাথর হয়, এবং অগ্নাশয় পাথর হতে দেখা যায় । মানবদেহের এ অঙ্গ গুলোতে কিছু কিছু কারণে পাথর তৈরি হয় । 

    তবে আমাদের দেশে অধিকাংশ দেখা যায় কিডনিতে পাথর এবং মূত্রথলিতে পাথর । কিডনিতে পাথর হওয়ার কারণ হলো প্রস্রাবে অতিরিক্ত ঘন দ্রব্য, অর্থাৎ প্রস্রাব এর  সঙ্গে অত্যধিক ঘন দ্রব্য পাথরের কণা এবং ক্রিস্টাল তৈরি করে । এ অবস্থা হলে শরীরে পানি কমে যায় । 

    আরও পড়ুন ঃ মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট বিস্তারিত

    কিডনিতে পাথর হলে কয়েকটি সমস্যা দেখা যায় । এ সকল সমস্যা গুলো অনুভব করলে বুঝবেন যে কিডনিতে পাথর হয়েছে । 

    • পেটে বা পিঠে যদি ব্যথা অনুভব করেন তাহলে বুঝতে হবে আপনার কিডনিতে সমস্যা হয়েছে । 
    • কিডনিতে যদি পাথর হয় তাহলে তলপেটের দিকে অতিরিক্ত মাত্রায় ব্যথা অনুভব হয় । 
    • কিডনিতে পাথর হওয়ার কারণে প্রসবের সঙ্গে রক্ত পড়তে পারে এবং প্রস্রাব বন্ধ হয়ে যেতে পারে । 
    • এবং প্রসাবে জ্বালাপোড়া করতে পারে । 
    • তবে কিডনিতে পাথর হওয়ার প্রধান লক্ষণ হল বমি হওয়া । কিডনিতে যদি পাথর হয় তাহলে প্রথমত অতিরিক্ত বমি হয় । 
    এ সকল লক্ষণ গুলো কিডনি রোগের মধ্যে দেখতে পাওয়া যায় । কিডনিতে পাথর হলে এই সকল লক্ষণগুলো আপনি অনুভব করতে পারবেন । এজন্য যদি এ লক্ষণগুলো বুঝতে পারেন তাহলে অতি শীঘ্রই ডাক্তারের কাছে যেতে হবে । এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। এছাড়া ডাক্তারের দেয়ার নিয়ম অনুযায়ী চলাচল করতে হবে । 

    লেখকের মন্তব্য 

    সম্মানিত পাঠক গন আমি এই আর্টিকেলটিতে কিডনি ড্যামেজের লক্ষন এবং কিডনি রোগী কতদিন বাচে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি । আশা করি আর্টিকেলটি পড়ে ভালো লেগেছে । এই আর্টিকেলটি পড়ে যদি সামান্য পরিমান উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যয় আর্টিকেলটি আপনার বন্ধু বান্ধব বা অন্যদের কাছে সেয়ার করবেন । 

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url