আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পটভূমি

প্রিয় পাঠক আপনি যদি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পটভূমি এবং আন্তরজাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ব্যাখ্যা সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি প্রথম থেকে সম্পূর্ণটা আপনাকে পড়তে হবে । এই আর্টিকেলটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি । ২১ শে ফেব্রুয়ারি সারা বাঙালি জাতির মাতৃভাষা দিবস । 


আমরা বাঙালি জাতি হিসেবে আমাদের সকলের মাতৃভাষা দিবস সম্পর্কে জানা খুবই জরুরি । কারন এই মাতৃভাষার জন্য ৩০ লক্ষ প্রানের অবসান ঘটেছে । তাই শহীদদের স্মরণে আমাদের ২১ ফেব্রুয়ারি সম্পর্কে জানতে হবে এবং জানা অতীব জরুরি । 

পোস্ট সূচিপত্র ঃ পোস্ট গুলো পড়তে নিচে ক্লিক করুন ।

 আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পটভূমি

প্রতিবছর একুশে ফেব্রুয়ারি সারা বাংলাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয় । মাতৃভাষা বলতে আমরা কি বুঝি ? মাতৃভাষা কাকে বলে ? মাতৃভাষা বলতে বোঝায় আমরা যে ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করি তাকে বলা হয় মাতৃভাষা । একুশে ফেব্রুয়ারি এই দিনটি লাখো শহীদদের স্মরণে উদযাপন করা হয় এবং শহীদদের প্রতি সম্মান ও সংবর্ধনা জানানো হয় । 

এই মাতৃভাষা বাংলা করার জন্য পাকিস্তানের সাথে দৈর্ঘ্য ৯ মাস লড়াই করতে হয়েছে । ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে আমরা আমাদের এই বাংলাকে মাতৃভাষা হিসেবে পেয়েছি । পশ্চিম পাকিস্তানের সরকার ঘোষণা দেন যে উর্দু হবে পুরো পাকিস্তানের রাষ্ট্রভাষা । কিন্তু এই ঘোষণা পূর্ব পাকিস্তানের মানুষ মেনে নেননি । 

আরও পড়ুন ঃ কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি রোগী কতদিন বাঁচে

এ ঘোষণা কে কেন্দ্র করে পূর্ব পাকিস্তানের জমিনে শুরু হয় ভাষা আন্দোলন । ১৯৫২ সালে ভাষা আন্দোলনের ঘোষণা দেওয়া হলে, বাংলার অনেক ছাত্র, কৃষক, শ্রমি্‌ক দের ওপর পুলিশ নির্মম ভাবে গুলি বর্ষন করে । এতে করে রফিক, সালা্‌ম, বরকত, জব্বার সহ আরো অনেক তরুণ শহীদ হয় । তাদের এ রক্তের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের রাষ্ট্রীয় ভাষা বাংলা । 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রবল তাড়না এবং কঠোর ঘোষণার মাধ্যমে এবং বাংলার জমিনে লক্ষাধিক প্রাণের বিনিময়ে এবং লক্ষাধিক মানুষের ত্যাগের বিনিময়ে অর্জিত হয় এ বাংলা ভাষা । আর এই ভাষা শহীদদের কে কেন্দ্র করে তাদের শ্রদ্ধা জানাতে প্রতিবছর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয় । 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ব্যাখ্যা

একুশে ফেব্রুয়ারি হলো আন্তর্জাতিক মাতৃভাষা । যা পশ্চিমবঙ্গসহ বাংলাদেশ এবং বাংলাদেশের সমস্ত বাংলাভাষী মানুষজন এবং বাংলা ভাষা অঞ্চলে এই দিনটি উদযাপিত করা হয় । ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত এই মাতৃভাষা দিবসটি উদযাপিত করার মূল লক্ষ্য বা মূল উদ্দেশ্য হলো শহীদদের প্রতি সম্মান জানানো । 

যাদের এই মহান আত্মত্যাগের মাধ্যমে এবং প্রাণের মাধ্যমে অর্জিত হয়েছে এই দিনটি,  মূলত তাদের স্মরণে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস টি পালন করা হয় । ইতিহাসের পাতায় একটি স্মরণীয় দিন হিসেবে রয়ে যাবে চিরদিন । এই দিনটির গুরুত্ব প্রকাশ করে শেষ করা যাবে না । এই একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা এর পাশাপাশি শহীদ দিবস ও বলা হয় । 

অর্থাৎ এই দিনটি শহীদ দিবস হিসেবেও সারা বাংলার জমিনে পরিচিত । প্রথমত ২১ তারিখ এই দিনটি পালন করা হতো শহীদ দিবস হিসেবে । কারণ মাতৃভাষা অর্জনের লক্ষ্যে ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি এই দিনটিতে দেশের তরুণরা, ছাত্ররা, শ্রমি্‌ক, কৃষক সহ আরো অনেকে রাজপথে জীবন দিয়েছে । 

তাদের এই বিশাল আত্মত্যাগের মাধ্যমে অর্জিত হয় আমাদের এ বাংলা ভাষা । তবে একুশে ফেব্রুয়ারি দিনটিকে মাতৃভাষা দিবস হিসেবে তখন স্বীকৃতি দেওয়া হয়নি । ১৯৯৯ সালে জাতিসংঘের ইউনেসকো এর কাছে এই একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবসের দাবি জানানো হয় । ১৮৮ টি দেশের সমর্থনে এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয় । 

আরও পড়ুন ঃ হার্টের জন্য রসুনের উপকারিতা - হার্ট ভালো আছে বুঝার উপায়

তারপর থেকে ই প্রতিবছর ২১ শে ফেব্রুয়ারি এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস  হিসেবে পালন করা হয় । এই মাতৃভাষা অর্জন শুধু বাংলাদেশের মানুষের কাছে নয় সারা বিশ্ব জুড়ে গৌরবময় সম্মাননা অর্জন করে ।  এ গৌরবময় অর্জন পুরো জাতির কাছে সবচেয়ে বড় পাওয়া ।  আমরা মনে করি এই দিনটি ইতিহাসের পাতায় চিরদিন স্মরণীয় হয়ে থাকবে । 

১৯৫২ সালের ভাষা আন্দোলনের সংক্ষিপ্ত ইতিহাস

বঙ্গীয় সমাজে বাংলা ভাষার জন্য বাঙালির আত্ম অন্মশন এবং ভাষা চেতনার উন্মেষ ঘটে । আর এই ভাষা চেতনাকে কেন্দ্র করে পূর্ববঙ্গের রাজধানী ঢাকায় ১৯৪৭ সালে ভাষা বিক্ষোভ শুরু হয় । ১৯৪৭ সালের সেই সময়টি ছিল নভেম্বর এবং ডিসেম্বর মাস । সে ভাষা বিক্ষোভকে কেন্দ্র করে ১৯৪৮ সালের মার্চ মাসে সীমিত ভাবে আন্দোলন শুরু হয় । 


সেই সূত্র ধরে ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি চূড়ান্ত ঘোষণার মধ্য দিয়ে শুরু হয় ভাষা আন্দোলন । তারপর থেকে ভাষা আন্দোলনের চরম প্রকাশ ঘটে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ১৪৪ ধারা নিয়ম অমান্য করে নির্দ্বিধায় রাজপথে নেমে পড়েন । তারা তাদের প্রাণের চিন্তা না করে ভাষার জন্য রাজপথে নেমে পড়েন । 

এবং তাদের উপর পুলিশ নির্মমভাবে গুলি বর্ষন করে । এতে করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবুল বরকত, আব্দুল জব্বার এবং আবদুস সালাম সহ আরো অনেক ছাত্র শহীদ হন । এই ঘটনার প্রতিবাদে ঢাকা মেডিকেল কলেজ হোস্টেলে সমবেত হয় পুরো ঢাকাবাসী । এবং এই ঘটনার পর ছাত্রদের পাশাপাশি সাধারণ জনগণ প্রতিবাদে নেমে পড়ে । 

যখন ছাত্রদের পাশাপাশি সাধারণ জনগণ প্রতিবাদে নেমে পড়ে সেই দিনটি ছিল ২২ শে ফেব্রুয়ারি । এর পর ঢাকা মেডিকেল কলেজ হোস্টেলে ২৩ শে ফেব্রুয়ারি এক রাতের মধ্যে গড়ে ওঠে একটি স্মৃতিস্তম্ভ । যা ২৬ শে ফেব্রুয়ারি সরকার গুঁড়িয়ে দেয় । তারপর সেই ভাষা আন্দোলন আরও তীব্র হয়ে ওঠে । 

প্রাদেশিক পরিষদ নির্বাচনে ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট জয় লাভ করেন এবং ৭ মে অনুষ্ঠিত হয় গণপরিষদের একটি অধিবেশন । সে গণপরিষদের অধিবেশনে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা  হিসেবে স্বীকৃতি দেয় বাংলা ভাষাকে । এই ছিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সংক্ষিপ্ত ইতিহাস । যার গুরুত্ব বাঙালি জাতির জীবনে খুবই প্রয়োজনীয় ।  

আরও পড়ুন ঃ ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ কতদিন

২১ শে ফেব্রুয়ারি উদযাপন 

প্রথমদিকে একুশে ফেব্রুয়ারিকে পালন করা হতো শহীদ দিবস হিসেবে । তারপর ১৯৯৯ সালে জাতিসংঘের নির্দেশে প্রতিবছর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয় । প্রতিবছর এই দিনটি পালন করা হয় খুব সুন্দর ভাবে । সকাল বেলা থেকেই শুরু হয়ে যায় শহীদদের স্মরণে প্রতিটি শহীদ মিনারে ফুল দিয়ে সংবর্ধনা জানানো । 

এই দিনটিতে বারোটা এক মিনিটে সর্বপ্রথম রাষ্ট্রপতি,  এরপর প্রধানমন্ত্রী, তারপর মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ সহ বিভিন্ন কর্মকর্তা এবং রাজনৈতিক নেতৃবৃন্দ সহ অনেকে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি সম্মাননা প্রকাশ করেন । তারপর থেকে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন জায়গায় ফুলের মালা দিয়ে পালিত হয় একুশে ফেব্রুয়ারি । 

এই দিনটি সারা বাংলাদেশে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করা হয় । প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এই দিনটি উদযাপিত হয় এবং ছাত্র-ছাত্রীদের খেলাধুলা ও বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয় । এই বিশেষ কাজ কর্মের মধ্য দিয়ে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয় । আমাদের উচিত চিরদিন যেন এভাবেই মাতৃভাষা পালিত হয় । 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কত সালে স্বীকৃতি পায়

ভাষা আন্দোলন কে কেন্দ্র করে এদেশের অনেক মানুষ প্রাণ দেন । ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত হয় এইমাত্র বাংলা । এ ভাষা আন্দোলন কে কেন্দ্র করে খালি হয় লক্ষ লক্ষ মায়ের কোল । এবং এর সঙ্গে অনেক ছেলেমেয়েরা হয় এতিম । শহীদদের এই মহান ত্যাগের কারণে আজ আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি । 

এই ভাষা আন্দোল শহীদ হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আব্দুল জব্বার, আব্দুস সালাম ,  রফিক, বরকত সহ আরো অনেক মানুষজন । যারা পেশায় ছিলেন কৃষক, শ্রমি্‌ক, চাকরিজীবী এবং অনেক পেশাদার মানুষ । সকলের প্রাণের বিনিময়ে অর্জিত আজকের এই একুশে ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস । 

মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্বীকৃতি পায় ১৯৯৯ সালে ইউনেস্কো এর কাছে থেকে । জাতিসংঘের কাছে একুশে ফেব্রুয়ারিকে মাতৃভাষা দিবস হিসেবে দাবি জানালে ১৮৮টি দেশের সমর্থনে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেন । তারপর থেকে প্রতিবছর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয় । 

লেখকের মন্তব্য 

প্রিয় পাঠক আশা করি এই আর্টিকেলটি পড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পটভূমি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ব্যাখ্যা জানতে এবং বুঝতে পেরেছেন । আমরা যেহেতু বাঙালি , এই মাতৃভাষা  বাংলার কারনেই আমরা বাঙালি হতে পেরেছি । তাই আমাদের উচিত ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে জানা । 

এই আর্টিকেলটি থেকে যদি কিছু জানতে পারেন বা আর্টিকেলটি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যয়  সেয়ার করবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url