নগদের পিন রিসেট রিকোয়েস্ট ফর্ম-নগদের পিন রিসেট করার নিয়ম

প্রিয় পাঠক আমরা অনেকে  নগদ এর মাধ্যমে টাকা লেন দেন করে থাকি । কিন্তু নগদের পিন  রিসেট রিকোয়েস্ট ফর্ম  সম্পর্কে হয়ত সকলে অবগত নয় । এবং নগদের পিন রিসেট করার নিয়ম অনেকের অজানা । আপনিও হয়ত  এই সকল বিষয়ে জানতে চাচ্ছেন । আপনি যদি উপরক্ত নগদ  এর পিন সংক্রান্ত তথ্য জানতে চান তাহলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন । 


এই আর্টিকেলটি পড়ে আপনি নগদের পিন রিসেট রিকোয়েস্ট ফর্ম সম্পর্কে জানতে পারবেন । এবং নগদের পিন রিসেট করার নিয়ম সম্পর্কেও আশা করি বিস্তারিত জানতে পারবেন । সমস্যার সমাধান করতে আর দেরি নয় , চলুন জনে নিই নগদ সম্পর্কে । 

পোস্ট সূচিপত্র ঃ নিচের পোস্ট গুলো পড়তে পোস্টের ওপর ক্লিক করুন ।

ভুমিকা 

নগদ হল একটি অ্যাপ যার মাধ্যমে খুব সহজেই টাকা লেন দেন করা যায় । এবং আপনি চাইলে আপনার নগদ একাউনটে টাকা জমা করতে পারবেন । বিকাশ, নগদ,  রকেট আপনি যেই অ্যাপ ই ব্যাবহার করেন না কেন প্রত্যেকটি অ্যাপেই প্রথমে আপনাকে অ্যাকাউন্ট খুলতে হবে । আপনি যেখানে একাউন্ট খুলেন না কেন প্রত্যেকটি জায়গাতে একটি পাসওয়ার্ড এর দরকার হয় । 

কারণ পাসওয়ার্ডটি ব্যবহার করার ফলে আপনার একাউন্ট নিরাপদে থাকে এবং কেউ আপনার একাউন্টে থেকে টাকা লেনদেন করতে পারবেনা আপনি যদি পাসওয়ার্ড না দেন তাহলে । তবে একটা বিষয় বেশি দেখা যায় যে অনেকে পাসওয়ার্ড ভুলে যায় । পাসওয়ার্ড ভুলে গেলে কি করতে হবে তা হয়তো অনেকে জানে না ।  

যদি কেউ পাসওয়ার্ড ভুলে যায় তাহলে রিসেট দিয়ে আবার অ্যাকাউন্টটি চালু করতে পারবেন । তবে এ বিষয়টি হয়তো সকলের জানা নেই । তাই চলুন এই আর্টিকেলটি পড়ে জেনে না জাক কিভাবে নগদ একাউন্টে পিন বা পাসওয়ার্ড রিসেট করতে হয় । 

নগদের পিন রিসেট রিকোয়েস্ট ফর্ম

নগদ একাউন্ট হলো কোন ব্যক্তির পার্সোনাল বা ব্যক্তিগত একাউন্ট । এ কথা বলা যেতে পারে কোন ব্যক্তির ব্যক্তিগত ব্যাংক । এই নগদের মাধ্যমে টাকা লেনদেন করা যায় খুব সহজে । তবে যখন কোন ব্যক্তি কোন অ্যাপের মাধ্যমে একাউন্ট খুলবে যেমন বিকাশ একাউন্ট, নগদ একাউন্ট, কিংবা রকেট একাউন্ট তখন থাকা অবশ্যই একটি পাসওয়ার্ড দিতে হবে । 

তার কারণ হলো অপর কোন ব্যক্তি যেন সে অ্যাকাউন্ট থেকে টাকা পয়সা তুলে নিতে না পারে । মূলত এ কারণেই পাসওয়ার্ড ব্যবহার করা হয় যাতে একাউন্টটি  নিরাপদ থাকে । তবে একটা বিষয় দেখতে পাওয়া যায় যে অনেক মানুষ রয়েছে যারা তাদের পার্সোনাল একাউন্টের পাসওয়ার্ড মনে রাখতে পারে না । এজন্য তারা দুশ্চিন্তার মধ্যে পড়ে যায় । 

আরও পড়ুন ঃ কম্পিউটার আবিস্কারের ইতিহাস সম্পর্কে জেনে নিন

তবে এই বিষয়টি নিয়ে আর দুশ্চিন্তায় ভুগতে হবে না । যদি কেউ নগদ একাউন্টের পিন নম্বর অথবা পাসওয়ার্ড ভুলে যায় তাহলে সে কল সেন্টারে যোগাযোগ করে তার পাসওয়ার্ডটি সংগ্রহ করতে পারে । অথবা নগদ কাস্টমার কেয়ার থেকে ভিজিট করে নগদ একাউন্টের পেন রিসেট করতে পারবে । 

নগদের পিন রিসেট করার নিয়ম

নগদের পেন রিসেট করার জন্য কিছু নিয়ম কানুন রয়েছে । এ বিষয়টি হয়তো সকলে জানে না । তবে বর্তমান আধুনিক যুগে এ সকল বিষয় সম্পর্কে জানা অতি জরুরী । কারণ দিন দিন দেশ সমাজ এবং দেশের জনগণ উন্নতির দিকে ধাবিত হচ্ছে । আর দিন দিন এই উন্নতির জোয়ার দিয়ে ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে ।   

যদি কোন ব্যক্তি তার পার্সোনাল নগদ একাউন্টের পিন ভুলে যায় তাহলে তিনি কি করবেন ? যদি কোন ব্যক্তি তার নগদ একাউন্টের পাসওয়ার্ড বা পিন নম্বর ভুলে যায় এতে ঘাবড়ানোর কোন কারণ নেই । তিনি কল সেন্টারে কল করে পিন নম্বর রিসেট করতে পারবেন । এছাড়াও নগদ একাউন্টের পেন রিসেট করার কিছু নিয়ম রয়েছে । 

নগদ একাউন্টের পিন রিসেট করার কিছু নিয়ম এখানে দেওয়া হয়েছে । আপনি এই নিয়মগুলো ফলো করে পিন নম্বর রিসেট করতে পারবেন ।  নিয়ম গুলো হলঃ 

  • যে মোবাইল নাম্বার দিয়ে আপনার নগদ একাউন্টটি খোলা হয়েছে , সেই মোবাইল নম্বরে থেকে *167# এ নাম্বারটি তুলে ডায়াল করুন । 
  • সেখানে একটি অপশন আসবে সেটা হল পিন রিসেট ( PIN Rest )  । এবার সেখানে ক্লিক করতে হবে । 
  • তারপর সেখানে ফরগেট ( Forget Pin )  পিন মেনু বার খুঁজে বের করতে হবে । এবং সেখানে ক্লিক করে ফরগেট ( Forget Pin ) পিন করতে হবে । 
  • নগদ একাউন্ট খোলার সময় যে জাতীয় পরিচয় পত্র দিয়ে একাউন্টে খুলেছিলেন সে জাতীয় পরিচয় পত্র নাম্বারটি প্রদান করতে হবে । 
  • এরপর সেখানে চার সংখ্যার একটি জন্ম সাল দিতে হবে । 
  • এরপর সেখানে একটি অপশন আসবে যদি ৯০ দিনের মধ্যে কোন খরচ করে থাকেন তাহলে ইয়েস ( Yes ) বাটনে ক্লিক করতে হবে, এবং যদি খরচ না করেন তাহলে নো ( No ) অপশনে ক্লিক করতে হবে । 
  • এবার সেখানে আপনার গত ৯০ দিনের মধ্যে যে সকল প্রকার লেনদেন করেছেন তার একটি চ্যানেল নির্বাচন করতে হবে । তারপর পরবর্তীতে অপশনে গিয়ে লেনদেনের যে সঠিক পরিমাণটি রয়েছে সেটা দিতে হবে । 
  • আপনি যদি সকল তথ্যগুলোর সঠিক দিয়ে থাকেন তাহলে পরবর্তী নির্দেশনা গুলো মেনে কিছুক্ষণ অপেক্ষা করুন । আপনার দেওয়া তথ্যগুলো যদি সঠিক হয় তাহলে আপনার অনুরোধটি অর্থাৎ আপনার আবেদনটি কার্যকর করা হবে । এরপর আপনার ফোনে নগদ কনফার্মেশন একটি এসএমএস যাবে । 
  • আপনি যখন এসএমএসটি পেয়ে যাবেন তখন নগদ মেনুতে গিয়ে *167# নাম্বারটি ডায়াল করে একটি নতুন চার সংখ্যার পেন দিতে হবে আপনাকে । এরপর সে নতুন পিন নম্বর দিয়ে আপনি পুনরায় নবদ একাউন্টটি ব্যবহার করতে পারবেন ।  
তবে খেয়াল রাখবেন যে যদি কেউ এই নিয়ম অনুযায়ী কাজ করতে না পারেন বা কোন সমস্যা হয় তাহলে কল সেন্টার থেকে চাইলে নগদ একাউন্টের ফ্রেন্ড রিসেট করতে পারবেন । আশা করি নগদ একাউন্টের ফ্রেন্ড রিসেট করার নিয়ম জানতে পেরেছেন । 

নগদ একাউন্ট পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

নগদ একাউন্টের পাসওয়ার্ড যদি কোন সরদর ব্যক্তি ভুলে যান তাহলে তিনি আবার সেই অ্যাকাউন্টটি চালু করতে পারবেন । আপনি হয়ত  ভাবছেন যে কিভাবে পাসওয়ার্ড ভুলে গেলে আবার সেই একাউন্টটি চালু করব ।  খুব সহজে আপনি ভুলে যাওয়া নগদ একাউন্টের পিন রিসেট করে পুনরায় একাউন্টটি ব্যবহার করতে পারবেন । 

তার জন্য যে কাজটা আপনাকে করতে হবে তা হলো আপনার যে নম্বর দিয়ে নগদ একাউন্টটি খোলা হয়েছে সেই নম্বর থেকে *167# নাম্বারে ডায়াল করতে হবে । এই নাম্বারটি তে ডায়াল করার পর আপনি কল সেন্টার থেকে ভিজিট করে আপনার নগদ একাউন্টের পাসওয়ার্ড বা পিন নম্বর রিসেট করতে পারবেন । 

এছাড়া নগদ একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট করে আপনি আপনার একাউন্টটি পুনরায় চালু করতে পারবেন । তার জন্য কিছু নিয়মাবলী রয়েছে । সে সকল নিয়মাবলী ওপরের চ্যাপ্টারে বিস্তারিত আলোচনা করেছি । আশা করি সেখান থেকে আপনি আপনার নগদ একাউন্টের পাসওয়ার্ড রিসেট করে আবার আপনার একাউন্টটি ব্যবহার করতে পারবেন । 

নগদ একাউন্ট লক হলে করনীয়

যদি কারো নগদ একাউন্ট লক হয়ে যায় তাহলে কিভাবে একাউন্টটি আনলক করবেন সে সম্পর্কে এখন আলোচনা করব । যদি কারো নগদ একাউন্ট লক হয়ে যায় তাহলে তাকে কয়েকটি করণীয় রয়েছে সেগুলো পালন করতে হবে । সে করণীয় গুলো হল ঃ 

  • আপনার নগদ একাউন্টের লক টি খোলার জন্য নগদ এজেন্ট নাম্বারে ( ১৬১৬৭ ) কল করতে হবে । এটা হল নগদ এজেন্ট নাম্বার বা হেল্পলাইন নাম্বার । 
  • সে নাম্বারটিতে কল করার পর আপনাকে বলতে হবে যে আপনার নগদ একাউন্টটি লক হয়ে গেছে । এবং আপনি সেই অ্যাকাউন্টটি আনলক করতে চান । 
  • তারপর তারা আপনার অ্যাকাউন্ট এর ডিটেলস কিছু তথ্য জানতে চাইবে । আপনি নগদ একাউন্ট খোলার সময় যে সকল তথ্যগুলো দিয়েছিলেন সেগুলো সঠিকভাবে তাদের কাছে বলতে হবে । 
  • তারপর তারা আপনার দেয়া তথ্য অনুযায়ী পিন রিসেট অপশনটি চালু করে দিবে । এরপর আপনি সেখানে পিন রিসেট করে পুনরায় একটি পিন নম্বর দিয়ে সে একাউন্টে ঢুকতে পারবেন । এবং পুনরায় আপনার নগদ একাউন্টটি ব্যবহার করতে পারবেন । 

নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ একাউন্ট দেখার জন্য কয়েকটি উপায় রয়েছে । যে উপায়গুলোর  মাধ্যমে আপনি আপনার নগদ একাউন্টে দেখতে পারবেন । তার মধ্যে থেকে এখানে ২ উপায় সম্পর্কে আলোচনা করেছি । এই দুইটি উপায় এর মাধ্যমে আপনি আপনার নগদ একাউন্টটি দেখতে পারবেন এবং সেখানে আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারবেন । 

উপায় ১

প্রথমে আপনাকে ( Google Play Store ) থেকে সার্চ বাটনে গিয়ে নগদ অ্যাপ লিখে সার্চ করতে হবে ।তারপর সেখানে নগদ একটি আসবে এবং সেখান থেকে অ্যাপটি ইন্সটল করতে হবে । ইন্সটল করা হয়ে গেলে অ্যাপটি ওপেন করতে হবে . এবং সেখানে যদি আপনার মোবাইল নাম্বার অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে সে নম্বরটি দিয়ে লগইন করতে হবে । 

আর যদি না থাকে তাহলে নতুন করে নগদ অ্যাকাউন্ট খুলতে হবে । এরপর একাউন্টে খোলা হয়ে গেলে আপনি নগদ অ্যাপ এ গিয়ে আপনার নম্বর দিয়ে লগইন করে সেখান থেকে আপনি আপনার ব্যালেন্স দেখতে পারবেন । আর যদি একাউন্ট আগে থেকে খোলা থাকে তাহলে আপনার যে নম্বরে খোলা আছে সে নম্বরটি দিয়ে লগইন করলে আপনি আপনার একাউন্টটি দেখতে পাবেন । 

আরও পড়ুন ঃ ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ কতদিন

উপায় ২ 

আপনি আপনার নগদ একাউন্টটি দেখতে চাইলে আপনাকে একটি USSD কোড লিখে ডায়াল করতে হবে । সে কোড টি হলো *167# । এই কোডটি দিয়ে ডায়াল করে আপনি খুব সহজে নগদ একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন । 

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক এ আর্টিকেলটিতে নগদের পিন রিসেট রিকোয়েস্ট ফর্ম এবং নগদের রিসেট করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি । আশা করি পোস্টটি পড়ে এ বিষয়ে জানতে পেরেছেন । এই পোস্টটি থেকে যদি বিন্দুমাত্র উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করবেন । এবং অপরকে এ বিষয়ে জানার জন্য সহায়তা করবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url