ম্যানিলা কোন ফসলের উন্নত জাত-দোআঁশ মাটিতে ফসল ভালো জন্মায় কেন

প্রিয় পাঠক আপনি হয়তো ম্যানিলা কোন ফসলের উন্নত জাত এ বিষয়ে জানার অনেক চেষ্টা করছেন কিন্তু সঠিক তথ্য পাচ্ছেন না । তাহলে এ আর্টিকেলটি আপনি পড়তে পারেন । এই আর্টিকেলে এ বিষয়ে সঠিক তথ্য দেওয়া আছে । এছাড়াও দোআঁশ মাটিতে ফসল ভালো জন্মায় কেন এ বিষয়ে আলোচনা করা হয়েছে ।  


বাংলাদেশ কৃষি প্রধান দেশ । এই দেশের জমিতে নানা রকমের ফসল উৎপাদন করে থাকে বাংলাদেশের কৃষকরা । কৃষকের এই কঠোর পরিশ্রমে গড়ে তোলা ফসল দিয়ে সারাদেশের খাদ্যের চাহিদা মেটানো হয় । 

ভুমিকা 

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ । এ দেশের জমিতে নানা রকমের ফসল উতপাদন করে হয় । আমাদের দেশের বাঙালিরা কৃষির সাথে গভির ভাবে মিশে আছে । এই বাংলার মাটিতে ফসল ফলিয়ে এদেশের কৃষকরা দেশকে অনেক এগিয়ে নিয়ে গেছে । ফসল উৎপাদন করে কৃষকরা আমাদের খাদ্দের ঘাটতি পুরন করে ।

এবং এই ফসল উৎপাদন করে কৃষকরা তাদের নিজেদের জীবিকা নির্বাহ করে থাকে । বাংলাদেশে ৬০ % মানুষ  কৃষক । তারা কৃষি কাজ করে এবং বাকি ৪০ % মানুষ অন্যান্য কাজ কাম করে । এজন্য বাংলাদেশকে কৃষি প্রধান দেশ বলা হয়েছে । 

ম্যানিলা কোন ফসলের উন্নত জাত

ম্যানিলা কি এবং এটা কোন ফসলের উন্নত জাত সে বিষয়ে অনেকের জানার আগ্রহ । এই টার জাত হয়তো সকলে জানেন না যে এটা আসলে কি জিনিস বা কোন ফসলের জাত এটা । তো এক কথা বলতে গেলে ম্যানিলা হলো তামাক পাতার এক ধরনের জাত । আমরা সাধারণত সবাই তামাক পাতা চিনি ।  কিন্তু এটার জাত সম্পর্কে হয়তো সকলে জানে না । 

এ তামাক পাতার সর্বপ্রথম উৎপাদন ঘটে ইউরোপ এবং আমেরিকাতে । সর্বপ্রথম এ দুইটি জায়গাতে তামাক পাতা চাষ করা হতো । আগেকার মানুষ তামাক পাতা উৎপাদন করতে তাদের প্রয়োজন মেটানোর জন্য । তবে আস্তে আস্তে এটার কদর অনেক বেড়ে যায় । বর্তমান সময়ের তামাক পাতা একটি লাভ জনক ফসল হিসেবে পরিচিতি লাভ করে । 

যদিও এই তামাক পাতার উৎপাদন সর্বপ্রথম ইউরোপ এবং আমেরিকাতে করা হতো, কিন্তু বর্তমান সময়ে বাংলাদেশেও এর চাষ প্রচুর পরিমানে করা হয় । তামাক পাতার উৎপাদন বর্তমান বাংলাদেশের প্রচুর হারের বৃদ্ধি পেয়েছে । আমাদের বাংলাদেশের একটি বিভাগ রংপুর । যদি লক্ষ্য করা যায় তাহলে রংপুরের অনেক মানুষজন তামাক পাতা উৎপাদনকে পেশা করে নিয়েছে । 

নিজের আয় ইনকাম বৃদ্ধি করতে উত্তরাঞ্চলের অর্থাৎ রংপুর বিভাগের মানুষ সেটাকে একটা মূল উৎস হিসেবে আঁকড়ে ধরে আছে । তো এই তামাক পাতারি একটি উন্নত জাত হলো ম্যানিলা । এই ম্যানিলা জাতের তামাক উৎপাদন করা হয় আমাদের বাংলাদেশের একটি বিভাগ রংপুরে । 

তো আশা করছি যে বুঝতে পেরেছেন ম্যানিলা কোন ফসলের একটি উন্নত জাত । এই ম্যানিল া জাতের তামাক পাতা উৎপাদন করে এখন কৃষকরা অনেক লাভ করছে এবং তারা তাদের ইনকামের একটি মূল হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে । 

আরও পড়ুন ঃ মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট বিস্তারিত

দোআঁশ মাটিতে ফসল ভালো জন্মায় কেন

দোআঁশ মাটিকে প্রায় সময়ই বলা হয় মালের স্বপ্ন । মালির স্বপ্ন হিসেবে দোআঁশ মাটিকে অভিহিত করা হয়েছে । দোআঁশ মাটি কাকে বলে ? সহজ ভাষাই  বলতে গেলে যে মাটিতে বালি,পলি এবং কাদা মাটি মিশ্রিত থাকে তাকে বলা হয় দোআঁশ মাটি । এই মাটিতে নিষ্কাশন পুষ্টি ধারন ক্ষমতা রয়েছে প্রচুর পরিমানে । 

তাই এই মাটিতে ফসল ও ভালো জন্মে । দোআঁশ মাটিতে যে সকল ফসল গুলা ভালো জন্মে সেগুলো হল ঃ

চাল

বাংলাদেশে এবং পশ্চিমবঙ্গের মাটিতে প্রচুর পরিমান ভিটামিন এবং পুষ্টি রয়েছে । এবং এই সকল মাটি গুলো উর্বর ও বেশ । ধান চাষের জন্য একটি বেশ গুরুত্বপূর্ণ  অবদান কারি মাটি  হল দোআঁশ মাটি । এই মাটিতে খুব ভাল ধান চাষ হয় । 

পাট 

এই পাটকে গোল্ডেন ফাইবার বলে স্বীকৃতি দেওয়া হয়েছে । যেটাকে বাংলায় বলা হয় সোনালি আঁশ । এটাকে বাংলাদেশের একটি অর্থকরী ফসল হিসেবে চিনে  সকলে । দোআঁশ  মাটিতে পাট চাষ খুব ভালো হয় । পাটকে দ্রুত বৃদ্ধি করতে সাহায্য করে দোআঁশ  মাটি । 

আলু 

সিতল জলবায়ু এবং দোআঁশ সমৃদ্ধ দোআঁশ মাটিতে খুব ভালো আলু চাষ করা হয় । আলু চাষের জন্য একটি উপযোগী মাটি হল দোআঁশ মাটি । পশ্চিমবঙ্গের উর্বর  ও দোআঁশ মাটিতে খুব ভালো আলু জন্মায় । 

শাকসবজি 

পশ্চিমবঙ্গের দোআঁশ মাটিতে শাকসবজি ভালো জন্মাই । পশ্চিমবঙ্গের দোআঁশ মাটিতে যেসকল শাকসবজি গুলো ভালো জন্মাই সেগুলো হল টমেটো, গাজর , ফুলকপি ইত্যাদি । এ সকল শাকসবজি গুলো দোআঁশ মাটিতে ভালো জন্মাই ।

    

আরও পড়ুন ঃ চুলের যত্নে জয়তুন তেল - জয়তুন তেল চেনার উপায়

বেলে মাটিতে কোন ফসল ভালো হয়

বেলে মাটির কনা গুলো বরত্তের পরিচয় বহন করে । তার আলগা গঠন এবং তার সুন্দর বায়ুচলাচল নিষ্কাশন প্রদান করেছে । এই বেলে মাটিকে আর্দ্রতা ধরে রাখতে অনেক সংগ্রাম করতে হয় । যা অন্যান্য মাটির সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে না সহজে । বেলে মাটিতে যে সকল ফসল গুলা ভালো জন্মাই সেগুলা হল ঃ 

চিনাবাদাম

বেলে মাটিতে চিনাবাদাম খুব ভাল জন্মে । কারন হল বাদাম সবসময় নরম মাটিতে ভালো হয় । বাদাম মাটির নিচে জন্মাই সে জন্য বাদাম নরম বেলে  মাটিতে লাগাতে হয় । এইটা নাইট্রোজেনের ফিক্সের মাদ্ধমে মাটির উর্বরতা বাড়াই । শুধু তাই নয় এই চিনাবাদাম কৃষকের কাছে একটি লাভ জনক ফসল। 

ছোলা

ছোলা একটি পুষ্টি সম্পন্ন ফসল । ছোলাতে প্রচুর পরিমানে পুষ্টি সমৃদ্ধ থাকে   । ছোলা যেমন মানুষের জন্য উপকারি ।  ঠিক তেমনি জমির জন্য  ও অনেক উপকারি । 

মিষ্টি আলু 

বেলে মাটির জন্য একটি উপজুক্ত ফসল হল মিষ্টি আলু । মিষ্টি আলু মাটির নিছের দিকে জেতে থাকে । তাই যদি মাটি নরম হয় তাহলে মিষ্টি আলু গভিরে জেতে পারে এবং ফলন ও ভালো হয় । এটা রুট সিস্টেমে মাটির গভিরে গিয়ে মাটির উপকার করে। 

হলুদ 

হলুদ ও বাদাম জাতীয় একটি ফসল । যা মাটির নিচে জন্মায় । হলুদ রান্নার মসলার সাথে সাথে ওষুধের ও কাজ করে । এইটা বেলে মাটিতে ভালো জন্মায় । এবং মাটির উর্বরতা বৃদ্ধি পায় ।  

এটেল মাটিতে কোন ফসল ভালো হয়

বাংলাদেশের অনেক জায়গায়  এটেল মাটি বিস্তৃত । এটেল মাটি শুধু ফসল ফলানর জন্য ব্যাবহার করা হয় না । এই এটেল মাটি দিয়ে অনেক মাটির যে সকল আসবাবপত্র তৈরি করা হয় । মৃৎশিল্পের জন্য এটেল মাটি খুবই প্রয়োজনীয় । এই এটেল মাটি দিয়ে অনেক কিছু তৈরি করে থাকে মৃৎ শিল্পীরা । 

এই এটেল মাটি ব্যাবহার করে অনেক রকমের মূর্তি তৈরি করে থাকে । মূর্তি তইরিতে এটেল মাটি খুবই উপযোগী । এছাড়াও এটেল মাটিতে অনেক ফসল ও জন্মাই । যে সকল ফসল গুলো এটেল  মাটিতে জন্মাই সেগুলো হল  ঃ 

  • এটেল মাটিতে ধান ভালো হয় ।
  • গম
  • ভুট্টা
  • সয়াবিন
  • চিনাবাদাম
  • তুলা 
  • ডাল 
  • তৈলবীজ
  • আখ 
এই সকল ফসল গুলো এটেল মাটিতে ভালো জন্মাই । 


ফসল উৎপাদনে মাটির গুরুত্ব

ফসল উৎপাদনে মাটির গুরুত্ব অনেক । কারন যেকোনো ফসল জমিতেই করা হয় । তবে জমিতে যেকোনো ফসল করার জন্য মাটিতে পর্যাপ্ত পরিমানে পুষ্টি থাকতে হবে । তা নাহলে সেই পুষ্টি হিন জমিতে ফসল ভালো জন্মায় না ।  সে জন্য উপজুক্ত মাটিতে ফসল ফলাতে হবে । তাহলে তার ফলন ও ভালো হবে । 

মানুষ তইরির মূল উপাদান কিন্তু মাটি । এই মাটি দিয়েই দুনিয়ার সকল মানুষকে সৃষ্টি করা হয়েছে । এবার মানুষের যে কোন কাজে এবং দৈনন্দিন কাজে মাটি খুব গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে । তাই মানুষের জিবনের সাথে বিশেষ জরিয়ে রয়েছে মাটি ।

  

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠক গন আশা করছি যে এ আর্টিকেলটি থেকে ম্যানিলা কোন ফসলের উন্নত জাত এবং দোআঁশ মাটিতে ভালো ফসল জন্মায় কেন এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন । বাংলাদেশ কৃষি প্রধান দেশ হওয়ায় বাংলাদেশের কৃষকরা বিভিন্ন ধরনের শাকসবজি এবং ফসল উৎপাদন করে থাকেন বাংলাদেশের মাটিতে । 

আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধব এবং অন্যদের কাছে শেয়ার করে দেবেন । এবং কৃষি বিষয়ে জানতে সকলকে উৎসাহিত করবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url