রাধুনী মসলার উপকারিতা-রেস্টুরেন্ট স্টাইলে চাইনিজ ভেজিটেবল

প্রিয় পাঠক আপনারা অনেকে রয়েছেন যারা রান্না করতে অনেক ভালবাসেন ।  যারা রান্না করতে পছন্দ করে তারা সবসময় নতুন নতুন টপিক জানার চেষ্টা করেন । এই আর্টিকেলে নতুন নতুন রান্নার  রেসিপি নিয়ে আলোচনা করা হয়েছে । এই আর্টিকেলটি পড়ে আপনি রাধুনি মসলার উপকারিতা এবং রেস্টুরেন্ট  স্টাইলে চাইনিজ ভেজিটেবল কিভাবে রান্না করতে হয় তা জানতে পারবেন । 


রান্না করা অনেকের পছন্দের একটি কাজ । তাই রান্নাকে অনেক বেশি সুস্বাদু করে তুলতে রাধুনি মসলা ব্য্যাবহার করুন এবং রাধুনি মসলার উপকারিতা  সম্পর্কে জেনে নিন ।

পোস্ট সূচীপত্র ঃ 

ভুমিকা 

বাঙালির ঘরে ঘরে রান্নার চমক লাগাতে ব্যাবহার করুন রাধুনি মসলা । এই রাধুনি মসলা রান্নার সুস্বাদু এবং সুঘ্রাণ কে বাড়িয়ে তুলতে সাহায্য করে । মাংস  সহ যেকোনো খাবার কে সুস্বাদু করে তোলে রাধুনি মসলা । বাঙালি হেঁসেল গুলোতে রান্নার সমাহার থাকে সবসময় । আর এই রান্নাকে কেন্দ্র করে গ্রামে গঞ্জের বাঙালি হেঁসেল গুলো বিভিন্ন আইটেম নিয়ে মেতে ওঠে । 

রাধুনি মসলা তইরির একটি উপকরন হলো এপিসিয়া । এপিসিয়া একটি পরিবারের সপুস্পক উদ্ভিদ । দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইন্দনেসিয়াতে এটির চাষ করা হয় প্রচুর পরিমানে । 

রাধুনী মসলার উপকারিতা 

রাধুনী মসলার একটি নাম রয়েছে যাকে বলা হয় আজ মোদা । এছারাও এটার একটা বৈজ্ঞানিক নাম রয়েছে । সে নামটা হলো ( Trachyspermum roxiburghianum বা Carum roxburghianum ) । এর সুগন্ধে যুক্ত হল বীজ রয়েছে । যা বাঙালি শৈলীর রন্ধন কাজে প্রায় ব্যবহার করা হয় । রান্নার সময় যদি রান্না ভালো না হয় , অথবা যদি সুস্বাদু না হয় তাহলে কিন্তু খাওয়ার কোন ইমেজ থাকে না । 

আরও পড়ুন ঃ আলুর রস দিয়ে রূপচর্চা করার উপায় বিস্তারিত

এবং যদি খাবারে সুন্দর ঘ্রান না পাওয়া যায় তাহলে কিন্তু খেতে বসে তৃপ্তি করে খাওয়া  যায় না । এবং খাবারে যদি স্বাদ ও ঘ্রান না থাকে তাহলে মনে হয় খাবারে জেন কোন কিছু একটা মিস হয়ে গেছে । সে কারনে খাবারকে পরিপূর্ণ রুপ দিতে রাধুনি মসলা খুব গুরুত্ত পূর্ণ একটি উপাদান । যা রান্নাকে মুখরোচক করে তুলে । 

খাবারে এ রাধুনি মাসলা ব্যবহার করলে যেমন খাবারের স্বাদ বৃদ্ধি করে ঠিক তেমনি এটার উপকারও রয়েছে । খাবারে রাধুনি  মসলা ব্যবহার করলে যে সকল উপকারিতা পাওয়া যায় সে সকল উপকারিতা গুলো সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা করা হয়েছে । রাজধানী মসলার উপকারিতা গুলো হল ঃ 

  • হজম করতে সাহায্য করে
  • হাড়ের স্বাস্থ্য বজায় রাখে
  • শারীরিক সমস্যা দূর করে
  • অতিরিক্ত দুশ্চিন্তা  থেকে মুক্তি দেয়
  • আয়রনের ঘাটতি পূরণ করে
হজম 

খাবারের রাধুনি মসলা ব্যবহারের ফলে শরীরের বদহজম ভালো হয় । এবং পরিপাক ক্রিয়া সচল রাখতে সাহায্য করে । এছাড়াও পরিপাক তন্ত্রের  সমস্যা থেকে সমাধান দিতে সবসময় নিয়জিত থাকে  রাধুনি মসলা । 

হাড়

রাধুনী মসলা ব্যবহার করার কারণে হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে । হাড়ের যেকোনো সমস্যা থেকে সমাধান দিতে রাধুনী মসলা খুবই কার্যকরী এবং উপকারি । হাড়ের ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এর মত উপাদান গুলো পরিপূর্ণ করতে রাধুনি মসলা  বিশেষ ভুমিকা রাখে । 

শারীরিক সমস্যার সমাধান 

শারীরিক সমস্যার সমাধান পেতে নিয়মিত খাবারের ব্যবহার করুন রাধুনী মসলা । রাধুনী মাসলা ব্যবহারের কারণে শারীরিক অনেক সমস্যা থেকে সমাধান পাওয়া যায় ।  যেমন বদহজম ,গ্যাস, অমবল এছাড়া আরো অনেক সমস্যার সমাধান পাওয়া যায় রাধুনী মসলা ব্যবহারের কারণে । 

দুশ্চিন্তা থেকে  মুক্তি

দুশ্চিন্তা থেকে বেঁচে থাকতে চাইলে নিয়মিত খাবারের সাথে ব্যবহার করুন রাধুনী মসলা । অনেক মানুষ রয়েছে যারা অনেক কারনে দুশ্চিন্তায় ভোগেন । সেসব মানুষদের জন্য একটি উপকারী খাবার হলো রাধুনী মসলা ব্যবহার কৃত খাবার । তাই দুশ্চিন্তা থেকে বেঁচে থাকতে চাইলে নিয়মিত খাবারের সঙ্গে রাধুনী মসলা ব্যবহার করুন । 

আয়রন 

আমাদের শরীরে যখন আয়রনের অভাব দেখা দেয় তখন নানা রকমের রোগ ব্যাধি সৃষ্টি হয় । এ রোগ   ব্যাধির কারনে সারাক্ষণ অসস্থি লাগে । এই আয়রন জনিত রোগ থেকে বেঁচে থাকতে নিয়মিত খাবারের সাথে রাধুনী মসলা ব্যবহার করতে পারেন । কারণ রাধুনি মসলা আয়রনের ঘাটতি  পূরণ করে ।  

এ সকল উপকারিতা পেতে এবং যে কোন রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত রাধুনি মশলা ব্যবহার করুন এবং এর ব্যবহার বাড়িয়ে দিন । 

রেস্টুরেন্ট স্টাইলে চাইনিজ ভেজিটেবল

আমরা সকলে ভালো-মন্দ খাবার খুঁজতে থাকি । এবং সুস্বাদু খাবার খাওয়ার চেষ্টা করি । কিন্তু আমরা সব সময় কি সুস্বাদু খাবার খায় ? আমরা খাবার সময় কতটুকু সুস্বাদু খাবার খায় সেটা হয়তো জানি না । সুস্বাদু একটি খাবার হল চাইনিজ ভেজিটেবল । চাইনিজ ভেজিটেবল কে না খেতে পছন্দ করে । এটা সকলেরই পছন্দের একটি খাবার । 

কিন্তু যখনই খাবারটি খেতে ইচ্ছা করে তখনই কিন্তু হাতের কাছে এ খাবারটি পাওয়া যায় না । এ খাবারটি খেতে হলে রেস্টুরেন্টে যাওয়া লাগে অথবা অনলাইনে অর্ডার করে নিতে হয় । কিন্তু আর কতদিন এভাবে বসে থাকবেন । তাই যখন ইচ্ছা তখনই ঘরে বসে বানিয়ে ফেলুন চাইনিজ ভেজিটেবল । চাইনিজ ভেজিটেবল বানানোর যেসব উপকরণ সেগুলো হলো ঃ 

  • পরিমাণ মতো মুরগির মাংস নিতে হবে
  • চার পাঁচটি গাজর
  • একটি কাঁচা পেঁপে
  • যে কোন রঙের একটি ক্যাপসিকাম
  • এক চামচ গোলমরিচের গুড়া
  • এক চামচ সস এবং কর্ণ ফ্লাওয়ার 2 চামচ
  • এক চামচ চিনি
  • দুই কাপ গরম পানি
  • আদা রসুন বাটা ১ চামচ
  • একটি পেঁয়াজকে চার ভাগ করে নিতে হবে
 

চাইনিজ ভেজিটেবল বানানোর পদ্ধতি ঃ 


এখানে যে সকল সবজি গুলো উল্লেখ করা হয়েছে সে সবজি গুলো ভালোভাবে ধুয়ে সেগুলো কেটে সেদ্ধ  নিতে হবে ।  সেদ্ধ করার সময় খেয়াল রাখতে হবে যে সেগুলো যেন অতিরিক্ত সেদ্ধ হয়ে না যায়  । কারণ অতিরিক্ত সেদ্ধ হয়ে গেলে সেগুলো গলে যাবে । পরবর্তীতে চাইনিজ ভেজিটেবল ভালো হবে না ।

সে কারণে সবজিগুলোকে আধা সেদ্ধ করে নিতে হবে  । এরপর সবজির রং ঠিক রাখতে লবণ ও কর্ণ ফ্লাওয়ার মিশে নিতে হবে । যখন সেগুলো সেদ্ধ হয়ে যাবে তখন সবজিগুলো থেকে পানি থেকে নিতে হবে । 

তারপর একটি পাত্রে তেল গরম করে নিতে হবে এবং গরম তেলে আদা ও রসুন বাটা দিয়ে দিতে হবে । বাটা আদা ও রসুন এর কালার যতক্ষণ না সোনালি হয় ততক্ষণ ভাজতে হবে। এরপর মুরগির মাংস সিদ্ধ করে নিয়ে সে সিদ্ধ করা মুরগির মাংস ভাজা আদা ও রসুনের ভেতর দিয়ে দিতে হবে । তারপর সেগুলো একসঙ্গে ভালোভাবে ভাজতে হবে । 

এবার সেগুলোতে লবণ ও গোল মরিচের গুঁড়া দিয়ে চার পাঁচ মিনিট ভাজতে থাকুন । এবার তাতে পেঁয়াজ ও ক্যাপসিকাম কেটে এক থেকে দুই মিনিট ভালোভাবে নেড়ে নিতে হবে । এবার তাতে দুই কাপ গরম পানি দিয়ে চার পাঁচ মিনিট ঢেকে রাখতে হবে । তারপর পাঁচ ছয় মিনিট হয়ে গেলে কর্ণ ফ্লাওয়ার এর মিশ্রণ দিয়ে সম্পূর্ণ নাড়তে হবে । 

যখন কর্ণ ফ্লাওয়ার দিয়ে নাড়ানো হয়ে যাবে তারপর আবার দুই তিন মিনিট রান্না করতে হবে । দুই তিন মিনিট হয়ে গেলে এবার নামিয়ে নিতে হবে । তাহলে হয়ে গেল ঘরে বসে চাইনিজ ভেজিটেবল  । এখন খুব তাড়াতাড়ি ঘরে বসে তৈরি করতে পারবেন চাইনিজ ভেজিটেবল । 

এগ ফ্রাইড রাইস রেসিপি 

অনেকে হয়তো এগ ফ্রাইড রাইস তৈরি করতে চান । কিন্তু সঠিক নিয়ম না জানায় হয়তো করতে পারেন না । এখানে কিভাবে ফ্রাইড রাইস তৈরি করবেন সে সম্পর্কে সুন্দরভাবে আলোচনা করা হয়েছে । যদি এই নিয়ম মোতাবেক কাজ করতে পারেন তাহলে খুব সহজে এবং সুন্দরভাবে ঘরে বসে ফ্রাইড রাইস তৈরি করতে পারবেন । 

উপকরন

ফ্রাইড রাইস তৈরি করতে যে সকল উপকরণ গুলো লাগবে সেগুলো হলো ঃ পোলাওয়ের চাল, মটরশুটি, পেঁয়াজ, ডিম, গোলমরিচ এর গুড়া , সয়া সস , সয়াবিন তেল, কাঁচামরিচ ও লবণ । এ সকল উপকরণগুলো প্রস্তুত করে নিয়ে কাজ শুরু করে দিতে হবে । 

পদ্ধতি

এবার পোলাওয়ের চাল দিয়ে ভাত রান্না করে নিয়ে সেগুলো বাতাসে ঝড়ঝরে করে নিতে হবে । কারণ যদি ঝরঝরে না করা হয় তাহলে ফ্রাইড রাইস ভালো হবে না । এবার ঝরঝরে করা হয়ে গেলে সেগুলো রেখে দিতে হবে একটি পাত্রে । এবং আরেকটি পাত্রে অথবা প্যানে তেল গরম করে নিতে হবে । সে গরম তেলে পেঁয়াজ কুচি কুচি করে কেটে দিতে হবে । 

তারপর সেগুলোর ভেতর ডিম ভেঙ্গে দিতে হবে । এবার তেল ডিম ও পেঁয়াজ একত্র ে নাড়তে হবে । সেগুলো ভেজে নিয়ে তার ভেতরে মটরশুঁটি দিয়ে দিতে হবে । এবং সবগুলো একত্র ভাজতে হবে । এবার আলাদা করে রাখা ভাতগুলো লবণ দিয়ে নাড়তে হবে এবং সে ভাজা পেঁয়াজ ও মটরশুঁটির মধ্যে দিয়ে তারপর কাঁচামরিচ ও সয়া সস দিতে হবে । 

এবার সেগুলো একত্রে নেরে নিতে হবে । তাহলে তৈরি হয়ে গেল এগ ফ্রাইড রাইস । আপনারা চাইলে খুব সহজে ঘরে বসে তৈরি করে নিতে পারেন এগ ফ্রাইড রাইস । 

চিলি চিকেন রেসিপি উপকরণ

চিলি চিকেন হল অন্যতম একটি চাইনিজ খাবার । যা বাংলাদেশে এখন সচরাচর সকল রেস্টুরেন্টে পাওয়া যায় । এছাড়া এখন বাঙালিরা এই চিলি চিকেন কে একটি বিশেষ খাদ্য হিসেবে গ্রহণ করে নিয়েছেন । তবে এই চিলি চিকেন খেতে চাইলে সব সময় কি রেস্টুরেন্টে যাওয়া সম্ভব ? হয়তো সম্ভব না, তো আপনি চাইলে ঘরে বসে চিলি চিকেন তৈরি করতে পারেন । 

চিলি চিকেন তৈরি করার উপকরণ সমূহ ঃ 

  • দুইটা ডিম
  • ২৫০ গ্রাম চিকেন
  • কর্ণ ফ্লাওয়ার
  • ময়দা
  • তেল
  • কাঁচামরিচ
  • চিনি
  • সয়া সস
  • পেঁয়াজ কলি
  • টমেটো
  • গোলমরিচ
  • ব্রথ পাউডার
পদ্ধতি

প্রথমে মাংসগুলো ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে । তারপর সেটাকে মেরিনেট পদ্ধতি করে নিতে হবে । মেরিনেট করার সময় মাংসের সঙ্গে কর্ণ ফ্লাওয়ার এবং ময়দা ও ডিম একত্রে ফেটিয়ে নিতে হবে । এবার ম্যারিনেট করা হয়ে গেলে সেগুলো কিছুক্ষণের জন্য সরিয়ে রাখতে হবে । 

একটি প্যানে তেল গরম করে মাংসের টুকরোগুলো তেলে  দিয়ে দিতে হবে । সেগুলোকে ভালো করে ভেজে একটি পাত্রী তুলে নিতে হবে । সেই তেলে কাঁচা মরিচ এবং রস দিয়ে একটু নেড়ে নিতে হবে । তারপর তাতে টমেটো এবং পরিমাণ মতো লবণ সামান্য চিনি গোলমরিচের গুঁড়া এবং ব্রথ  পাউডার দিয়ে সেগুলো ভালো করে একত্রে ভেজে নিতে হবে । 

এবার আলাদা করে রাখা মাংসগুলো া এই ভাজা মিশ্রণটির সঙ্গে একত্রিত করে ভালোমতো সম্পূর্ণটাই ভেজে নিতে হবে । ভালোভাবে সেগুলো ভেজে নেওয়া হয়ে গেলে নামিয়ে নিতে হবে । তাহলে তৈরি হয়ে গেল খুব সহজেই ঘরে বসে চিলি চিকেন । আপনারা চাইলে ঘরে বসে চিলি চিকেন তৈরি করতে পারেন ।

  

চিকেন পকোড়া রেসিপি

চিকেন পাকোড়া খেতে অনেকেই পছন্দ করেন । যে কোন আড্ডা জমাতে চিকেন পকোড়া খুব সুন্দর একটি খাবার । এবং হালকা নাস্তাতেও চিকেন পাকোড়া রাখা যায় । চিকেন পকোড়া দিয়ে খুব সুন্দর ভাবে নাস্তা উপস্থাপন করা যায় । অনেকে হয়তো এ বিষয়ে জানেন আবার অনেকে হয়তো জানেন না । 

তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে খুব সহজে চিকেন পাকোড়া তৈরি করবেন । চিকেন পকোড়া তৈরি করতে কিছু উপকরণ দরকার হয় । সেই উপকরণগুলো হলো ঃ 

  • চিকেন ৫০০ গ্রাম 
  • হলুদের গুঁড়া হাফ চামচ
  • পরিমাণ মতো পানি
  • ধনেপাতা
  • দুই পিস পেঁয়াজ
  • ২ চামচ লেবুর রস
  • আদা রসুন বাটা দুই চামচ
  • দেড় কাপ মত বেসন
  • চার চামচ চালের গুঁড়ো
এ সকল উপকরণগুলো দিয়ে তৈরি করতে পারবেন চিকেন পকোড়া । কিভাবে চিকেন পকোড়া বানাবেন সে পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক । 


পদ্ধতি 

ভালো করে মাংসের পিসগুলো ধুয়ে সেগুলো থেকে জল ছাড়িয়ে নিতে হবে । তারপর পেঁয়াজ মরিচ আদা রসুন এগুলো দিয়ে পেস্ট তৈরি করতে হবে এবং তার সঙ্গে দুই চামচ লেবুর রস এবং পরিমাণ মতো লবণ দিতে হবে। এবার সেগুলো দিয়ে চিকেন ম্যারিনেট করে নিতে হয় । এবং প্রায় ৪০ মিনিট সেগুলোকে ঢেকে রাখতে হবে । 

এরপর চালের গুঁড়ো, বেসন, এবং হলুদের গুঁড়ো ও তার সাথে পরিমাণমতো জল মিশে সেগুলো ভালোভাবে পেস্ট করে নিতে হবে । তবে খেয়াল রাখতে হবে সেগুলো যেন খুব বেশি পাতলা অথবা খুব বেশি ঘন হয়ে না যায় । সেগুলোকে পরিমাণ মতো রাখতে হবে । এবার একটি ফ্যানে তেল নিয়ে তেল গরম করতে হবে । 

তারপর সে গরম তেলে চিকেন ম্যারিনেট গুলো এক এক করে বেসনের ব্যাটারি বা পেস্ট করা বেসনে ডুবিয়ে তেলে ছাড়তে হবে । তারপর সেগুলোকে ভালোভাবে ভেজে নিতে হবে । এবার সেগুলো ভাজা হয়ে গেলে পরিবেশন করার সময় তার সাথে শসা গাজর অথবা পেঁয়াজ কেটে সালাত বানিয়ে পরিবেশন করতে পারবেন । 

যখন ইচ্ছা তখনই বাড়িতে বসে তৈরি করে ফেলুন কিন্তু করা এবং জমিয়ে তুলুন পরিবার বন্ধু বান্ধবের সাথে গল্পের আড্ডা । 

লেখকের  শেষ কথা 

প্রিয়  পাঠকগণ আশা  করি আর্টিকেলটি পড়ে  রাধুনী মসলার উপকারিতা এবং রেস্টুরেন্ট স্টাইলে চাইনিজ ভেজিটেবল কিভাবে রান্না করতে হয় সেই বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন ।  এই আর্টিকেলটি থেকে যদি বিন্দু মাত্র উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই সেয়ার করবেন । এবং অপরকে জানার সুজগ করে দিবেন । 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url