পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট কিভাবে বানাবো

 এক দেশ থেকে অন্যদেশে জেতে হলে অবশ্যই পাসপোর্টের দরকার । কারন পাসপোর্ট ছাড়া একদেশের মানুষ অন্যদেশে প্রবেশ করতে পারবেনা । তাই বুঝতেই পারছেন পাসপোর্ট কতটা মূল্যবান । এই মূল্যবান পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট কিভাবে বানাবো সে বিষয়ে এখানে বিস্তারিত জানানো হয়েছে । এবং হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায় জানতে আর্টিকেলটি পড়তে থাকুন । 



পাসপোর্ট একটি মহামূল্যবান জিনিস । এটাকে চাবির সাথে তুলনা করা যায় । চাবি ছাড়া যেমন তালা খোলে না ঠিক তেমনি পাসপোর্ট ছাড়া একদেশ থেকে অন্যদেশে প্রবেশ করা যায়না । 

পোস্ট সূচিপত্র ঃ

ভুমিকা 

একটি পাসপোর্টের গুরুত্ব অনেক । কারন একদেশ থেকে অন্ন দেশে যাওয়ার চাবি বা মেইন মাধ্যম হলো পাসপোর্ট । পাসপোর্ট ছাড়া আপনি আপনার নিজের দেশ থেকে চাইলেই অন্যদেশে জেতে পারবেন না । কারন এই  নিয়মটি সরকার করতিক প্রণীত করা হয়েছে । আর সকারের নিয়ম অমান্য করা একটি দণ্ডনীয় অপরাধ । 

এই আর্টিকেলে পাসপোর্ট সংক্রান্ত অনেক তথ্য দেওার চেষ্টা করেছি । আপনি পাসপোর্ট বিষয়ক  যেকোনো তথ্য  জানতে চাইলে  পুরো আর্টিকেলটি পড়তে থাকুন । কারন নিচে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে । 

পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট কিভাবে বানাবো

মানুষ যে কোন কাজে এক দেশ থেকে অন্য দেশে যাতায়াত করে  । তবে এই যাতায়াতের সময় কিন্তু এক দেশ থেকে অন্য দেশে এমনি এমনি যাওয়া সম্ভব না । সেজন্য পাসপোর্ট করতে হয় । এ পাসপোর্ট এর মাধ্যমে দেশ থেকে অন্য দেশে যাতায়াত করা সম্ভব । এটা সরকার কর্তৃক প্রণীত একটি আইন । 

তবে এর প্রয়োজনীয় জিনিসটি যদি হারিয়ে যায় তাহলে কি করবেন । এ মহামূল্যবান জিনিসটি যদি হারিয়ে যায় তাহলে আপনার কিছু করণীয় রয়েছে । কি কি করণীয় সেগুলো এখানে আলোচনা করা হয়েছে । করণীয়গুলো হলো ঃ 

  • সর্বপ্রথম আপনাকে পুলিশের কাছে জিডি করতে হবে । কারণ আপনার পাসপোর্ট চুরি হয়ে গেলে অথবা হারিয়ে গেলে সেটা যদি পুলিশকে রিপোর্ট করা যায় , তাহলে তারা সেটার সমাধান বের করার চেষ্টা করবে । 
  • যদি আপনি আপনার নিজের দেশ থেকে বাইরের দেশে থাকেন । আর সে সময় যদি আপনার পাসপোর্টটি হারিয়ে যায় তবে আপনার দেশের দোতাবাসের সাথে খুব তাড়াতাড়ি যোগাযোগ করতে হবে । এ বিষয়টি দুতা বাসের কাছে জানানো হলে তারা জাতীয়তা যাচাই করার পর নিরাপদে আপনাকে আপনার দেশে পৌঁছে দিবে । 
  • তারপর যে কাজটা আপনাকে করতে হবে সেটা হলো পুনরায় ভিসা ইস্যু করার জন্য আবেদন করতে হবে । একটি নতুন ভিসা পাওয়ার জন্য আপনার পুরানো পাসপোর্ট এর ফটোকপি পুলিশের কাছে সমস্ত নথিপত্র জমা করতে হবে । 
  • একটি নতুন পাসপোর্ট অথবা সার্টিফিকেটের জন্য আবেদন করতে হবে । কারণ আপনার পাসপোর্ট বা ইমারজেন্সি সার্টিফিকেট পাওয়ার জন্য এটা করা খুবই জরুরী । আবেদনের মাধ্যমে আপনি আপনার হারানো পাসপোর্ট পুনরায় ইস্যু করে পেতে পারেন ।  
 নতুন পাসপোর্ট বানানোর জন্য প্রথমে আপনাকে একটি আবেদন ফরম পূরণ করে জমা দিতে হবে । এ ফরমটি আপনি চাইলে অফিসে গিয়ে করতে পারেন অথবা অনলাইনেও এই ফরমটি পূরণ করতে পারবেন । সে ফর্মটি আপনাকে এক এক করে পর্যায়ক্রমে পূরণ করতে হবে । সে ফর্মে প্রাপ্তবয়স্ক হলে জাতীয় পরিচয় পত্র ের নাম্বার দিতে হবে । 

আর যদি আঠারো বছরের নিচে বয়স হয় তাহলে জন্ম নিবন্ধনের নম্বর দিতে হবে । তারপর ফরমটি পূরণ করার পর । তারপর সে ফরমটি সাবমিট করে দিতে হবে । তারপর সে পাসপোর্ট এর ফিস জমা দিতে হবে ব্যাংকে গিয়ে । যখন সে ফি  জমা দিতে যাবেন তখন সাথে করে আবেদন ফরমটি সাথে নিয়ে যেতে হবে । 

এবং সাথে করে জাতীয় পরিচয় পত্র টি অর্থাৎ এনআইডি কার্ড সঙ্গে নিয়ে যেতে হবে । আপনার আবেদন করা সম্পন্ন হয়ে গেলে তারা আপনাকে একটি সময় দেবে । সেই সময়ের মধ্যে গিয়ে আপনাকে আপনার পাসপোর্টে সংগ্রহ করতে হবে । 

আরও পড়ুন ঃ অনলাইনে গেম খেলে কিভাবে টাকা ইনকাম করা যায়

হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায়

পাসপোর্ট এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস যেটা ছাড়া এক দেশ থেকে অন্য দেশে প্রবেশ করা নিষিদ্ধ ।পাসপোর্ট কে বলা যায় প্রবেশপত্র । তবে এ গুরুত্বপূর্ণ জিনিসটি যদি হারিয়ে যায় তাহলে কি করবেন? বিপদ আসলে বলে আসে না । ভুলবশত এটা হারিয়ে যেতে পারে । তবে এইটা নিয়ে দুশ্চিন্তা করলে চলবে না । এটা সমাধান করতে হবে । 

দেশে যদি পাসপোর্টটা হারায়

আপনার নিজের দেশে যদি পাসপোর্ট হারিয়ে যায় তাহলে পুলিশের কাছে একটি ডায়েরি করতে হবে ।যে এলাকায় পাস পোর্টটি হারাবে সে এলাকার থানাতে গিয়ে ডায়েরী করতে হবে । এতে করে পুলিশ ইমিগ্রেশন ডাটাবেজের  মাধ্যমে কালো তালিকাভুক্ত করে রাখবে । কারণ হলো সে পাসপোর্টটি দিয়ে অন্য কেউ যেন কোথাও যেতে না পারে । 

এটার মাধ্যমে যদি পাসওয়ার্ডটি পাওয়া না যায় তাহলে পুনরায় আবার আবেদন করতে হবে । তাহলে পাসপোর্ট অফিস থেকে আপনাকে নতুন একটি পাসপোর্ট দিবে । যেটা দিয়ে আপনি পুনরায় বিদেশ গমন করতে পারবেন । 

বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়া পাসপোর্ট

মালয়েশিয়াতে বসবাসকারী যে সকল বাংলাদেশী জনগণ রয়েছে । তাদের জন্য খুব সহজে এবং দ্রুততর সময়ের মধ্যে পাসপোর্ট প্রদান করার উদ্দেশ্যে উন্নত অনেক দেশের আদলে আউট সর্সিং এর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে । বাংলাদেশের কুয়ালালামপুরে হাইকমিশন এ লক্ষ্যে তথ্য ও প্রযুক্তির মাধ্যমে প্রকাশ বান্ধব নাগরিক সেবা নিশ্চিত করেছে । 

সে কারণে হায় কমিশন বাংলাদেশের পররাষ্ট্র এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে এবং মন্ত্রণালয়ের পরিপ্রেক্ষিতে একটি এক্সপার্ট সার্ভিসেস স লিমিটেড কোম্পানির সাথে চুক্তিতে আবদ্ধ হয় । এ বিষয়ে এক্সপার্ট কোম্পানির সঙ্গে চুক্তি করে বাংলাদেশের হাইকমিশন । যারা বাইরের দেশে চলাচল করে তারা অবশ্যই দূতাবাস বলতে কি সেটা বোঝে । 

এই দূতাবাস এর থেকে পাঠানো একটি বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয় বাংলাদেশের পাশাপাশি এ কোম্পানিটি মালয়েশিয়াতেও নিবন্ধনকৃত । এ প্রতিষ্ঠানটি বাংলাদেশ এর পাশাপাশি মালয়েশিয়ার সহ আরো অন্যান্য দেশের ভিসা আবেদনের সেবা প্রদান করে থাকে । কুয়ালালামপুরের কেন্দ্রস্থলে জ্বালান দুয়া-চান নামক একটি সিটি সেন্টারের পাশে প্রতিষ্ঠানটি অবস্থিত । 

প্রতিষ্ঠানটির ভবনগুলো প্রায় ১৪ হাজার বর্গফুট প্রশস্ত । এই ১৪ হাজার বর্গফুট প্রশস্ত ভবন ভাড়া নিয়ে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার সুসজ্জিত করেন । এ প্রতিষ্ঠানটি মালয়েশিয়ায় বসবাসরত প্রচুর বাংলাদেশে জনগণকে পাসপোর্ট সেবা প্রদান করে আসছে অনেক সময় ধরে । এটা নিয়ে একটি নতুন চুক্তি করা হয় । 

আর সে চুক্তি অনুযায়ী গত এক বছরে প্রচুর সংখ্যক বাংলাদেশী জনগণ মালয়েশিয়ায় গিয়েছেন । এবং সেখানে গিয়ে অবস্থান করছেন । এই বিশেষ র্কমটি করেছেন বাংলাদেশ হাই কমিশন । এ প্রতিষ্ঠানটি অনেক ধরনের সেবা প্রদান করেন । তার মধ্যে উল্লেখযোগ্য হলো ই পাসপোর্ট এর জন্য আবেদন ফরম পূরণ । 

হতে পারে এটা শ্রমিক অথবা ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে । অর্থাৎ সকলের ক্ষেত্রে ই পাসপোর্ট এর আবেদন ফর ম পূরণ করেন । এবং সরকারি ফি জমা, ইন্টারভিউ, ডকুমেন্ট স্ক্যানিং, ইত্যাদি কাজ করে আসছেন এই প্রতিষ্ঠানটি । পাসপোর্ট সংগ্রহের জন্য মোট সার্ভিস চার্জ ধরা হয়েছে ৩২ রিঙ্গিত । এবং পেশাজীবী সহ আরো অন্যান্যদের ক্ষেত্রে সার্ভিস চার্জ করা হয়েছে ৬০ রিঙ্গিত । 

আরও পড়ুন ঃ কম্পিউটার আবিস্কারের ইতিহাস সম্পর্কে জেনে নিন

লেখকের শেষ কথা 

প্রিয় পাঠক এই পুরো আর্টিকেলটিতে পাসপোর্ট বিষয়ক কিছু তথ্য দেওার চেষ্টা করেছি । এছাড়াও এই আর্টিকেলে পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট কিভাবে বানাবো এবং হারানো পাসপোর্ট ফিরে পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি । আরও এ ধরনের আর্টিকেল পেতে ফলো দিয়ে সাথে থাকুন । 

যদি আর্টিকেলটি পড়ে ভালো লাগে তাহলে অবশ্যয় সেয়ার করে দিবেন এবং অপরকে জানার জন্য সুজগ করে দিন ।  


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url