মুখের তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আপনি কি মুখের তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন ? তাহলে এ আর্টিকেলটি আপনি পড়তে পারেন । এখানে মুখর তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায় বিস্তারিত আলোচনা করা হয়েছে । এছাড়াও ওয়েলি স্ক্রিন দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে । তাই এ বিষয়ে সঠিক সমাধান পেতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন । 


অনেকের মুখে এই তৈলাক্ত ভাবটা দেখা যায় । মুখের এই তৈলাক্ত ভাব দূর করতে চাইলে নিচে আলোচিত তথ্যগুলি চলুন পড়ে নেওয়া যাক । 

পোস্ট সূচিপত্র ঃ যে সকল পোস্ট পড়তে চান নিচে ক্লিক করুন ।

ভুমিকা 

অনেক মানুষের মুখের দিকে তাকালে দেখা যায় যে তাদের মুখে একটি তেলতেলে ভাব দেখতে পাওয়া যায় । এই তেল তেলে ভাবটি বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠার সময় বেশি বুঝতে পারা যায় । তার কারণ হলো মানুষ যখন ঘুমিয়ে থাকে তখন মুখে কোন প্রকার আলো বাতাস লাগেনা । সে কারণে এই তৈলাক্ত ভাবটি  মুখের উপর ফুটে ওঠে । 

এই সমস্যার থেকে কিভাবে সমাধান পাবেন চলুন নিচে আলোচনা করা হয়েছে এ বিষয়ে  । সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে এ বিষয়ে তথ্যগুলো জেনে নেওয়া যাক এবং এই সমস্যার থেকে মুক্তি পাওয়ার উপায় জানা যাক । 

মুখের তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায়

অনেকের মুখে যেই তৈলাক্ত ভাব দেখা যায় । সে সমস্যাটির কারণে অনেকেই অনেক কিছু মনে করেন । কেউ কেউ এটাকে অনেক বড় সমস্যা হিসেবে মনে করেন । তবে আপনি চাইলে ই ঘরে বসে এইটার সমাধান পেতে পারেন । এবং ঘরে বসে কিছু টিপস অবলম্বন করে মুখের এই তৈলাক্ত ভাবটি দূর করতে পারবেন । 

এই তৈলাক্ত ভাব অথবা তৈলাক্ত মুখ নিয়ে যখন বাইরে বের হওয়া যায় তখন সে তৈলাক্ত ভাবের কারণে মুখে অনেক ধুলো বালি লেগে যায় । মুখে এই তৈলাক্ত ভাব হওয়ার কারণে মুখের লোমকূপ গুলো বন্ধ হয়ে যায় । ফলে সেখানে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটে এবং তা থেকে মুখে ব্রণ হতে থাকে । এটা যদি সমাধান না করা যায় তবে আস্তে আস্তে অনেক ব্রণ বের হতে থাকে । 

এই তৈলাক্ত ভাব দূর করতে আপনি লেবু ব্যবহার করতে পারেন । কারণ লেবুতে রয়েছে ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড । যা মুখের তেলতেলে ভাব নিয়ন্ত্রণ করতে সক্ষম । লেবু ব্যবহার করে আপনি ত্বকের তৈলাক্ত ভাব নিয়ন্ত্রণ করতে পারবেন । এবং সাথে সাথে ব্যাকটেরিয়া প্রতিরোধ করে ত্বকের ব্রণ উঠা বন্ধ করতে পারবেন । 

আরও পড়ুন ঃ অ্যালোভেরা জেল মুখে মাখলে কি হয় বিস্তারিত জেনে নিন

লেবু প্যাক 

একটি তরতাজা লেবু নিয়ে সেটা থেকে এক টেবিল চামচ পরিমাণ রস নিয়ে নিতে হবে । এবং তার সাথে এক টেবিল চামচ সমপরিমাণ মধু নিতে হবে । এর লেবুর রস ও মধু একসঙ্গে মিশ্রিত করে আপনি একটি প্যাক তৈরি করতে পারেন । যখন লেবুর রস ও মধু পেস্ট করা হয়ে যাবে তখন দেখতে পাবেন সেগুলো গাঢ় হয়ে গেছে । 

তারপর সেই লেবু ও মধুর মিশ্রিত একটি আপনি আপনার মুখে অথবা তোকে ভালোভাবে লাগিয়ে নিন । এরপর প্রায় ১৫ মিনিট অপেক্ষা করুন । ১৫ মিনিট হয়ে গেলে আপনি আপনার ত্বক ঠান্ডা পানি দিয়ে সুন্দরভাবে ধুয়ে ফেলুন । এক একটি ব্যবহারের কারণে আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে এবং ত্বকের ব্রণ ওঠা বন্ধ হবে । 

অয়েলি স্কিন দূর করার উপায়

মানুষের ত্বকে থাকা সেবাশী আস না একটি গ্রন্থি রয়েছে । সেই সেবাসিয়াস গ্রন্থি থেকে অতিরিক্ত পরিমাণে শিবাম উৎপাদন হয় । আর এ কারণে মুখে তৈলাক্ত ভাব অথবা ত্বকের তৈলাক্ত ভাব ফুটে ওঠে । সেবাম হল চর্বি জাতীয় একটি পদার্থ । এই উপাদানটির কাজ হল ত্বককে রক্ষা করা এবং ত্বকের যে সকল মইয়েশচরাইজ রয়েছে তা নিয়ন্ত্রণ করা ।  

তবে অনেক সময় যে বিষয়টি ঘটে তা হল ত্বকের যে লোমকূপ গুলো রয়েছে অথবা মুখের যে লোম কুপ রয়েছে সেগুলোতে সিবাম আটকে যায় । এবং তা থেকে ব্রণ এর উৎপন্ন হয় । এই শিবাম বৃদ্ধি পাওয়ার কারণ হলো হরমোনের পরিবর্তন, স্টেস বা মানসিক চাপ । অতিরিক্ত স্ট্রেস বা মানসিক চাপের কারণে এই সিবাম উপাদানটি বৃদ্ধি পায় । 

ত্বকের এই তৈলাক্ত ভাব দূর করতে আপনি কয়েকটি উপায় অবলম্বন করতে পারেন । এবং কয়েকটি উপাদান ব্যবহার করে ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে পারেন । সে উপাদানগুলো হল ঃ 

মুখ ধোয়া 

যাদের এই তৈলাক্ততার সমস্যা রয়েছে তারা অন্তত প্রতিদিন দুইবার করে মুখ ধুবেন । তবে খেয়াল রাখতে হবে অতিরিক্ত ক্ষার যুক্ত সাবান ব্যবহার করা যাবে না । যে সকল সাবানগুলোতে কম পরিমাণে ক্ষার রয়েছে সে সাবান ব্যবহার করতে হবে । 

মধু

জীবাণু প্রতিরোধ করতে মধু ব্যবহার করতে পারেন । কারণ মধু জীবাণু প্রতিরোধ করে এবং ত্বকের যে আর্দ্রতা ভাব রয়েছে তা ধরে রাখতে পারে । অতিরিক্ত ব্রণ এবং এই তৈলাক্ত তা দূর করতে নিয়মিত মুখে মধু ব্যবহার করতে পারেন । মুখে ভালোভাবে মধু লাগে নিয়ে অন্ততপক্ষে ১০ মিনিট অপেক্ষা করে উষ্ণ পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলতে হবে । 

লেবু এবং ডিমের সাদা অংশ

লেবু এবং সাইট্রাস াস জাতীয় যে সকল ফলগুলো রয়েছে সেগুলো তেল বা চর্বি শোষণ করতে সক্ষম । এছাড়াও এ জাতীয় ফলে এন্টি ব্যাকটেরিয়াল ক্ষমতা অনেক । একটি ডিমের সাদা অংশ এবং তার সাথে এক চামচ লেবুর রস মিশিয়ে নিন । মেশানো হয়ে গেলে সেটা যতক্ষণ না শুকায় ততক্ষণ অপেক্ষা করুন । এবং  শুকিয়ে গেলে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন । 

অ্যালোভেরা

ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করে এলোভেরা । রাতে ঘুমানোর পূর্বে আপনার ত্বকে অথবা মুখে হালকা করে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন । এতে করে আপনার ত্বক থাকবে কমল এবং ত্বকে কোন প্রকার শুষ্কতা থাকবে না । তবে একটা বিষয় খেয়াল রাখতে হবে যে অধিক পরিমাণে অ্যালোভেরা ব্যবহার করা যাবে না । 


জোজোবা তেল

এক ধরনের মাস পাওয়া যায় যা জোজবা তেল দিয়ে তৈরি করা হয় । এই মাসটি আপনি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করতে পারেন । এতে করে যেটা হবে তা হল আপনার ত্বকের যে ব্রণ রয়েছে তা কমে আসবে । এবং তৈলাক্ত ভাব দূর করবে। তবে খেয়াল রাখবেন যদি বেশি উপকার পাওয়ার জন্য এটা অতিরিক্ত ব্যবহার করেন তবে হিতে বিপরীত ঘটতে পারে । 

আরও পড়ুন ঃ পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

অনেকের তৈলাক্ত ত্বকের সাথে সাথে একটি বিষয় দেখা যায় সেটা হল ব্রণ । তৈলাক্ত ভাবের সাথে এ ব্রণ একটি বেশ অসন্তুষ্ট জনক ঘটনা অথবা কাজ । সেজন্য এই তৈলাক্ত ভাবের সাথে ব্রণ দূর করার জন্য আপনি ঘরোয়া যত্ন অবলম্বন করতে পারেন । এই সমস্যার সমাধান পেতে লেবুর রস একটি খুব ভালো ঘরোয়া উপায় । 

একটি তাজা লেবু নিয়ে তার থেকে এক চামচ পরিমাণ লেবু নিয়ে নেবেন । এবং তার সাথে এক চামচ খাটি মধু নিয়ে সেগুলোকে ভালোভাবে একটি পরিষ্কার পাত্রে নিয়ে পেস্ট তৈরি করবেন । এটা পেস্ট করা হয়ে গেলে কিছুক্ষণ রেখে দিবেন । যখন দেখবেন এটা একটা লিকুইড জাতীয় আকার ধারণ করেছে তখন সেটা আপনি ব্যবহার করতে পারবেন । 

সে মিশ্রণটি আপনি আপনার তাকে ভালোভাবে লাগিয়ে নেবেন । এবং কিছুক্ষণ অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে সুন্দরভাবে মুখ ধুয়ে নেবেন । এ উপায়টি অবলম্বন করলে আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর হয়ে যাবে এবং তাকে যে ব্রণ রয়েছে তা থেকেও মুক্তি পাবেন । কারণ লেবু তে রয়েছে সাইট্রিক অ্যাসিড । যার জীবাণু প্রতিরোধ করতে সাহায্য করে । 

ত্বকের বন্ধুর করতে হলুদ খুব ভালো একটি উপাদান । হলুদ এর সঙ্গে কিছু পরিমাণ চন্দন এবং তার সাথে কয়েক ফোঁটা পানি একত্রে ভালোভাবে পেস্ট করে নিতে হবে । পেস্ট করা হয়ে গেলে সেগুলো আপনি আপনার ত্বকে ব্যবহার করতে পারেন । এই প্যাকটি ব্যবহার করার কারণে সব থেকে ব্রন দূর হয়ে যাবে এবং ত্বক সুন্দর ও কোমল হয়ে উঠবে ।  

তৈলাক্ত ত্বকের ব্রণের দাগ দূর করার ক্রিম

তৈলাক্ত ত্বক থেকে ব্রণ দূর করতে বাজারে নিয়ে এসেছে অনেক ধরনের ক্রিম । এর সকল ক্রিমগুলো ব্যবহার করার কারণে খুব সহজে ত্বকের ব্রন দূর করা সম্ভব । ব্রণ এমন একটি জিনিস যা বের হওয়ার পর তার থেকে ব্রণ যায় ঠিকই কিন্তু এই ব্রণের যে দাগ সেটা কিন্তু রয়ে যায় । এজন্য আপনার ব্যবহার করতে পারেন ব্রন দূর করার ক্রিম । 

এখানে কয়েকটি ক্রিম এর নাম উল্লেখ করা হয়েছে । এ সকল ক্রিম গুলো ব্যবহার করে আপনি আপনার ত্বকের ব্রণ দূর করতে পারবেন এবং ব্রণ ভালো হয়ে যাওয়ার পর যে কালো দাগ রয়ে যায় সে দাগ দূর করতেও ও সাহায্য করবে এই ক্রিম । ক্রিমগুলোর নাম নিচে উল্লেখ করা হলো ঃ

  • নোভা ক্লিয়ার একনি ক্রিম
  • নরমেকনে একনি স্পট ট্রিটমেন্ট
  • অন নাইট একনি প্যাচ
  • বেটনোভেট 
  • নোভাক্লিয়ার একনি ক্লিঞ্জার 
উপরে উল্লেখিত যে সকল ক্রিমগুলো রয়েছে এ সকল ক্রিমগুলো ব্যবহার করে আপনি খুব ভালো উপকার পেতে পারেন আশা করা যায় । তবে এগুলো ব্যবহার করার সময় নিয়ম-কানুন মেনে ব্যবহার করবেন । তা না হলে হিতে বিপরীত হতে পারে । 

তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়

তৈলাক্ত ভাব এ কথাটি যখন শুনতে পাই তখনই মনের মধ্যে একটা অন্যরকম আশঙ্কা সৃষ্টি হয় । কারণ হলো হয়তো আমরা মনে মনে ভাবি যে তৈলাক্ত ভাব মানেই হয়তো অনেক দাগ, ময়লাযুক্ত ত্বক, এবং ব্রণ আক্রান্ত ত্বক মনে করি । তবে ব্যাপারটি যেভাবে মনে করা হয় আসলে কিন্তু ব্যাপারটা ঠিক তেমন নয় । 

ত্বকের তেলতেলে ভাব মানেই যে তাকে অনেক ধরনের দাগ বা সমস্যা তা কিন্তু নয় । এই তৈলাক্ত ভাবটি হল ত্বকের যে তেলতেলে ভাব সেটা । এছাড়া ত্বকে যে অনেক ধরনের দাগ রয়েছে এবং অতিরিক্ত ব্রণ সেগুলো কিন্তু আলাদা হিসাব । এগুলো তেলতেলে অর্থাৎ তৈলাক্ত তার মধ্যে পড়ে না । 

তবে এই তৈলাক্ত ত্বক ফর্সা করার কয়েকটি উপায় রয়েছে । এ সকল উপায় গুলো মেনে চললে আপনার তৈলাক্ত ত্বক খুব সহজে ফর্সা করতে পারবেন । তোর জেনে নেওয়া যাক উপায় গুলো কি কি ? 

আপনি চাইলে একটি ক্লিনজার ফেসওয়াশ কিনতে পারেন । এই ফেসওয়াশ দিয়ে দিনে অন্ততপক্ষে সাত থেকে আট বার ঠান্ডা পানি দিয়ে আপনি আপনার মুখ ভালোভাবে ধুয়ে নিতে পারেন । এতে করে আপনার ত্বকের তেলতেলে ভাব দূর হয়ে যাবে । তবে যখন ফেসওয়াশ কিনবেন তখন একটা কথা খেয়াল রাখবেন যাতে সে ফেসওয়াশে যেন প্রাকৃতিক উপাদান থাকে । 

এছাড়াও ত্বকের যত্ন ায় আপনি একটি ঘরোয়া উপায় বেছে নিতে পারেন । মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য একটি শসা নিয়ে সেটাকে জুস করে নিতে হবে । এবং সেই জুসের সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিতে হবে । এর উপায়টি যদি আপনি মেনে চলেন তাহলে তাৎক্ষণিকভাবে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে । 

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠক গন এ আর্টিকেলটিতে মুখর তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায় তুলে ধরার চেষ্টা করেছি । এছাড়াও অয়েলি স্ক্রিন দূর করার উপায় সম্পর্কে আলোচনা করেছি এ আর্টিকেলে । আশা করি এ আর্টিকেলটি পড়ে আপনি সামান্য পরিমাণ হলেও উপকৃত হয়েছেন । আপনি যদি বিন্দুমাত্র উপকৃত হয়ে থাকেন তবে আর্টিকেলটি অন্যের কাছে শেয়ার করেন । 

এবং যাদের তৈলাক্ত ত্বক রয়েছে তাদেরকে এ বিষয়ে জানার জন্য সুযোগ করে দিন । যাতে করে তারা সঠিক সমাধান পায় এবং তৈলাক্ত ত্বকের সমস্যার সমাধান করতে পারে । আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন । সাথে সাথে ওয়েবসাইটে ফলো করে দেবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url