ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

প্রিয় পাঠক আপনার যদি ফেসবুক আইডি হ্যাক হয়ে থাকে তাহলে তা আপনি কিভাবে বুঝতে পারবেন, সে বিষয়ে হয়তো আপনি অনেক খোঁজাখুঁজি করছেন । অথবা সে বিষয়ে জানতে চাচ্ছেন । এই আর্টিকেলে ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । 


এছাড়াও এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট ডিএক্টিভ করার নিয়ম সম্পর্কেও বিস্তারিত জানতে পারবেন । এজন্য আপনাকে প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে । 

পোস্ট সূচিপত্র ঃ এই পোস্টের যে অংশ পড়তে চান এখানে ক্লিক করুন । 

    ভুমিকা 
  • ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো
  • ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম
  • ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় 
  • ফেসবুক মনিটাইজেশন শর্ত ২০২৩ 
  • শেষ কথা 
  • ভুমিকা 

    ফেসবুক একাউন্ট হলো একটি পার্সোনাল বা ব্যক্তিগত একাউন্ট । এই অ্যাকাউন্ট যদি কেউ হ্যাক করতে চায় বা হ্যাক করে ফেলে তাহলে আপনি কিভাবে বুঝবেন ? ফেসবুক আইডি যদি হ্যাক হয়ে যায় তাহলে তা বোঝার অনেক মাধ্যম রয়েছে । যে সকল মাধ্যমগুলো এই আর্টিকেলটির মধ্যে সম্পূর্ণ আলোচনা করা হয়েছে । 

    এবং কেউ যদি ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করতে চাই তাহলে তার কি করনীয়, সে সম্পর্কেও এখানে ভালোভাবে আলোচনা করা হয়েছে । আপনি যদি আর্টিকেলটি মনোযোগ দিয়ে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকেন তাহলে আপনি এ সকল বিষয়গুলো সম্পর্কে খুব ভালোভাবে জানতে পারবেন । চলুন আর দেরি না করে ফেসবুক সম্পর্কিত সমস্যার সমাধান করে নিই ।  

     ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো 

    যদি কারো ফেসবুক আইডি হ্যাক হয়ে যায় তাহলে এটা বোঝার জন্য বেশ কয়েকটি উপায় রয়েছে । আপনার ফেসবুক আইডি যদি কেউ হ্যাক করে নেয় তাহলে আপনি কিছু পরিবর্তন দেখতে পাবেন । যে পরিবর্তনগুলো আপনি করেননি কিন্তু আপনার ফেসবুক একাউন্টে সে সকল তথ্য খুঁজে পাওয়া যাচ্ছে । 

    আরও পড়ুন ঃ বাংলাদেশে সবচেয়ে কম দামে স্মার্টফোন গুলো সম্পর্কে জেনে নিন

    আপনি যদি কারো মোবাইল ফোনে আপনার ফেসবুক আইডি লগইন করে থাকেন, কিন্তু তা লগ আউট করতে ভুলে যান তাহলে কিন্তু আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে যেতে পারে । এজন্য জরুরী প্রয়োজন ছাড়া কারো ফোনে নিজের ফেসবুক আইডি লগইন করা উচিত নয় । যদি আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে যায় তাহলে প্রথমে আপনি আপনার প্রোফাইল থেকে এবাউট সেকশন চেক করুন । 

    কারণ হ্যাকাররা আপনার ফেসবুক আইডির অ্যাবাউটে যে সকল তথ্যগুলো আপনি দিয়েছিলেন সে সকল তথ্যগুলো পরিবর্তন করে দিতে পারে । এজন্য আপনার উচিত আপনি যদি কোনোভাবে বুঝতে পারেন যে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে তাহলে অবশ্যই এবাউট সেকশন চেক করা । এছাড়াও অনেক হ্যাকারগণ রয়েছে যারা আপনার প্রোফাইলে গিয়ে বিভিন্ন ধরনের পোস্ট করতে পারে । 

    যে সকল ধরনের পোস্ট আপনি কখনোই করেন না, সে ধরনের পোস্ট করতে পারে হ্যাকার গন । এছাড়াও আপনার ফ্রেন্ডলিস্টে থাকা আপনার ফ্রেন্ডদের বিভিন্ন রকমের এসএমএস দিতে পারে। এবং আপনার ফ্রেন্ডলিস্টে যে সকল ফ্রেন্ডদের আপনি এড করেন নাই তারপরেও দেখছেন যে আপনার ফ্রেন্ড লিস্টে সে সকল মানুষজন । 

    তাহলে আপনি বুঝবেন যে আপনার ফেসবুক আইডিটি হ্যাক হয়ে গেছে । এছাড়াও অনেক হ্যাকার রয়েছে যারা সরাসরি আপনার টাইমলাইনে পোস্ট করে দিতে পারে । এবং আপনার কাছে আর্থিক দাবি করতে পারে । বিভিন্ন হ্যাকার রয়েছে যারা ফেসবুক আইডি হ্যাক করার পর সেখান থেকে ইমেইল এবং ফোন নম্বর চেঞ্জ করে দেয় । 

    যদি এই কাজটা কোন হ্যাকার করে থাকে তাহলে আপনি আপনার ফেসবুক একাউন্টে সহজে প্রবেশ করতে পারবেন না । এজন্য উচিত খুবই সাবধানতার সাথে ফেসবুক আইডি ব্যবহার করা এবং অন্যের ফোনে ফেসবুক আইডি লগইন না করা । এ কাজ থেকে অবশ্যই বিরত থাকবেন । এবং পার্সোনাল কোনো তথ্য কখনো কাউকে জানাবেন না । 

    আরও পড়ুন ঃ অনলাইনে গেম খেলে কিভাবে টাকা ইনকাম করা যায়

    ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম 

    ফেসবুক আইডি ডিএক্টিভ করতে চাইলে বেশ কয়েকটি পারমিশন দিতে হয় । সে পারমিশন গুলো সঠিকভাবে দেওয়া হয়ে গেলে আপনার ফেসবুক আইডিতে খুব সহজেই ডিএক্টিভ হয়ে যাবে । তো চলুন জেনে নেই সেই পারমিশন গুলো কি কি এবং কিভাবে পারমিশন গুলো দিয়ে ফেসবুক আইডি ডিএক্টিভ করা যায় । 

    প্রথমে আপনাকে আপনার ফেসবুক একাউন্ট থেকে মেনু বারে যেতে হবে । সেখানে গিয়ে সেটিংস এন্ড প্রাইভেসি নামে একটি অপশন রয়েছে । সে অপশনে ক্লিক করে সেটিংসে প্রবেশ করতে হবে । 

    Facebook Menu > Setting & Privacy  > Setting 

    তারপর আপনাকে পার্সোনাল ইনফোতে যেতে হবে । সেটিং এ যাওয়ার পরেই আপনি এই পার্সোনাল ইনফো নামে একটি অপশন পাবেন । সেই অপশনে ক্লিক করে ম্যানেজ একাউন্ট নামে আরও একটি অপশন থাকবে সে অপশন এ ক্লিক করতে হবে । এরপর আপনি ডিএকটিভ নামে একটি অপশন দেখতে পাবেন । 

    Setting > Personal Info > Maneg Account > Diactivate 

    এরপর ডিএক্টিভে ক্লিক করলে সেখানে আপনার ফেসবুক আইডি ডিএক্টিভ করার কারণ এবং কতদিনের জন্য আপনি আপনার ফেসবুক আইডিটি ডিএক্টিভ করতে চান তা লিখতে হবে । এটা লেখার জন্য আপনি সেখানে অপশন পাবেন । সে অপশনে সঠিকভাবে পারমিশনটা দিতে হবে । 

    তারপর যখন সেখানে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড চাইবে তখন আপনার ফেসবুক পাসওয়ার্ডটি সঠিকভাবে সেখানে বসাতে হবে । সমস্ত তথ্য সঠিকভাবে দিয়ে দেওয়া হলে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি ডিএক্টিভ হয়ে যাবে । আপনি কত দিনের জন্য আপনার ফেসবুক একাউন্টটি ডিএক্টিভ করতে চান সে পারমিশন দিলে তা যথা নিয়মে কাজ করবে ।  

    আপনি আপনার ফেসবুক প্রোফাইলের মেনু থেকে একদম কত দিনের জন্য ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করতে চাচ্ছেন সে পর্যন্ত সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে কনফার্ম করলে আপনার ফেসবুক একাউন্টটি ডিএক্টিভ হয়ে যাবে । শুরু থেকে একদম শেষ পর্যন্ত সঠিকভাবে সম্পন্ন অপশন গুলো পূরণ করলে আপনি সঠিক সমাধান পাবেন । 

    Menu থেকে শুরু > Confirm  এ গিয়ে  শেষ 

    আশা করি কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিএক্টিভ করতে হয় সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন । 

    ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় 

    ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে সে আইডি পুনরায় কিভাবে উদ্ধার করবেন সে বিষয়ে এখন আলোচনা করব । যদি ফেসবুকে অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায় তাহলে কয়েকটি পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনি আপনার ফেসবুক একাউন্টে উদ্ধার করতে পারবেন । সে পদ্ধতি গুলো হলো ঃ 

    • প্রথমে আপনাকে ফেসবুক অ্যাপ থেকে অথবা আপনার প্রোফাইল থেকে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ডটি রিসেট করে দিতে হবে । রিসেট করার জন্য Log In অপশনে গিয়ে Forget Password করতে হবে । 
    • এরপর আপনাকে যে কাজটি করতে হবে তা হল একাউন্টে চালু করার সময় আপনাকে আপনার ফোন নম্বর এবং ইমেইল এড্রেস লিখতে হবে । 
    • এরপর মেনুবার থেকে Reset Your Password করতে হবে । 
    • তারপর আপনি একটি নতুন পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করে ফেসবুক একাউন্ট চালু করতে পারবেন ।  
    বিকল্প পদ্ধতি 

    আপনার ফেসবুক একাউন্ট যদি হ্যাক হয়ে যায় তাহলে উপরের আলোচিত তথ্য গুলো দে যদি ফেসবুক একাউন্ট পুনরায় চালু করতে না পারেন তাহলে কি করবেন ? আপনি যখন উপরের তথ্য অনুযায়ী ফেসবুক একাউন্ট চালু করতে যাবেন তখন আপনাকে মোবাইল ফোন নম্বর এবং ইমেইল এড্রেস দিতে হবে । 

    তবে হ্যাকারগণ যদি মোবাইল ফোন নম্বর এবং ইমেইল এড্রেস পরিবর্তন করে দেয় তাহলে আপনি কি করবেন । এর জন্য আপনাকে ফেসবুকে থেকে সাহায্য নিতে হবে । সাহায্য নেওয়ার জন্য যে কাজটি আপনাকে করতে হবে তাহলো , www.facebook.com/hacked নামে একটি হেল্প সেন্টার রয়েছে সেখানে গিয়ে আপনাকে my account is compromised এই অপশনটিতে ক্লিক করতে হবে । 

    এরপর ফেসবুক একাউন্ট এর মালিকের সম্পূর্ণ নাম ফোন নম্বর ও ইমেইল এড্রেস সঠিকভাবে দিয়ে সাবমিট করতে হবে । এরপর সেখান থেকে আপনার ফোনে একটি কোড আসবে । সেই কোডটি দিয়ে আপনি পুনরায় আপনার ফেসবুক একাউন্ট চালু করতে পারবেন ।  

    ফেসবুক একাউন্ট সুরক্ষিত রাখতে এবং যদি চান যে কেউ যেন আপনার একাউন্টটি হ্যাক না করতে পারে সেজন্য আপনি টু ফ্যাক্টর অপশনটি চালু করে রাখতে পারেন । যদি কোন ফেসবুক একাউন্টে টু ফ্যাক্টর দেওয়া থাকে তাহলে সে ফেসবুক অ্যাকাউন্টটি কেউ হ্যাক করতে পারবে না । আশা করি বুঝতে পেরেছেন যে কিভাবে ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে উদ্ধার করবেন । 

    ফেসবুক মনিটাইজেশন শর্ত ২০২৩ 

    ফেসবুক পেজ থেকে ইনকাম করাকে বলা হয় ফেসবুক মনিটাইজেশন । আধুনিক যুগে ফেসবুক, ইউটিউ, টুইটার, টিক টক ইত্যাদি বিভিন্ন ওয়েবসাইট থেকে ইনকাম করা সম্ভব । এ ফেসবুক মনিটাইজেশন টি হল ফেসবুক থেকে ইনকাম করার একটি উপায় বা মাধ্যম । ফেসবুকে মনটাইজেশন পেতে চাইলে নির্দিষ্ট কিছু নিয়ম বা শর্ত পূরণ করতে হয়।  

    শর্তগুলো হলো ঃ 

    • ফেসবুকে মনিটাইজেশন পেতে চাইলে অবশ্যই আপনাকে তাদের দেওয়ার নিয়ম কানুন মেনে চলতে হবে । 
    • সেখানে কোন প্রকার খারাপ ভিডিও বা অপরাধ জনিত কোন ভিডিও আপলোড করা যাবেনা । 
    • আপনার ফেসবুক পেজ অথবা ফেসবুক আইডি দিয়ে প্রফেশনাল মোড চালু করে রাখতে হবে । 
    • ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় একটা জন্ম তারিখ দেওয়া হয় । সে অনুযায়ী আপনার বয়স ১৮ হতে হবে । 
    • প্রতিদিন ফেসবুক থেকে এক হাজার ফলো পেতে হবে ২মাসের মধ্যে । 

    উক্ত শর্তগুলো পূরণ করতে পারলে এবং উক্ত নিয়ম-কানুন গুলো সঠিকভাবে পূরণ করতে পারলে আপনি ফেসবুকে মনিটাইজেশন পাওয়ার জন্য আবেদন করতে পারবেন । এবং যদি আপনি নিয়ম গুলো সঠিকভাবে মানতে পারেন তাহলে ফেসবুক থেকে আপনাকে মনিটাইজেশনের পারমিশন দেওয়া হবে । এরপর ফেসবুক থেকে আপনি ইনকাম করতে পারবেন । 

    শেষ কথা 

    প্রিয় পাঠক এ আর্টিকেলটিতে ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝব সে সম্পর্কে এবং ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি । এছাড়াও ফেসবুক সম্পর্কে তো আরো তথ্য আলোচনা করেছি  । আশা করি আর্টিকেলটি পড়ে আপনার সমস্যার সমাধান পেয়েছেন এবং বিন্দুমাত্র উপকৃত হয়েছে । 

    এ আর্টিকেলটি পড়ে আপনি যদি বিন্দুমাত্র উপকৃত হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি অন্যদের কাছে শেয়ার করে দিন । এবং সকলকে ফেসবুক আইডি হ্যাক সম্পর্কে জানার জন্য সাহায্য করুন । 

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url