রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

 প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত । আপনার যদি ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত কোন তথ্য জানার থাকে কিংবা ড্রাইভিং লাইসেন্স সম্পর্কে বিশেষ কোনো গুরুত্বপূর্ণ তথ্য জানতে চান তাহলে এই আর্টিকেলটি পড়ুন । এই আর্টিকেলটিতে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে । 

 

এছাড়াও ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার সম্পর্কে আলোচনা করেছি এ আর্টিকেলে । আপনি যদি এই বিষয়গুলো সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন । আশা করি সমস্যার সমাধান পেয়ে যাবেন । 

পোস্ট সূচিপত্র ঃ এই পোস্টের বিভিন্ন অংশ পড়তে নিচে ক্লিক করুন । 

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

যে সকল গাড়িচালক বা ড্রাইভার রয়েছে তাদের সকলের ড্রাইভার হিসেবে একটি পরিচিতি কার্ড থাকে । যেটা দিয়ে তারা পরিচয় দেয় যে তারা একজন দক্ষ গাড়ি চালক । তার জন্য ড্রাইভিং লাইসেন্স করা হয় । তবে আপনি যদি ড্রাইভিং লাইসেন্স করে থাকেন কিংবা করতে দিয়ে থাকেন তাহলে ড্রাইভিং লাইসেন্স কিভাবে চেক করবেন ? 

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনি একটি অ্যাপ বা সফটওয়্যার ব্যবহার করতে পারেন । এ সফটওয়্যারটি প্লে স্টোরে গেলে পাওয়া যাবে । আপনি আপনার ফোন অথবা কম্পিউটার বা ল্যাপটপ যা কিছু দিয়ে ইচ্ছা আপনি এটা চেক করতে পারেন । আপনি প্রথমে গুগল প্লে স্টোরে গিয়ে বিআরটিএ ডিএল চেকার লিখে সার্চ দিবেন । 

                                     

সেখানে আপনি একটি অ্যাপস পাবেন । সর্বপ্রথম আপনাকে সে অ্যাপসটি ডাউনলোড করে নিতে হবে । এরপর একটি ওপেন করে সেখানে আপনার নাম এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করতে হবে । তাহলে আপনি দেখতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা এবং যদি আপনার লাইসেন্স হয়ে থাকে সেটা ঠিকঠাক আছে কিনা । 

                                                  

এই কাজটি আপনি ঘরে বসে খুব সহজে করতে পারবেন । এর জন্য আপনাকে বিআরটিতে দৌড়াদৌড়ি করতে হবে না এবং কোন প্রকার পেরেশানি ছাড়াই আপনি ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারেন । আশা করি ড্রাইভিং লাইসেন্স চেক করার অ্যাপস বা সফটওয়্যার সম্পর্কে জানতে পেরেছেন । 

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য বেশ কয়েকটি উপায় রয়েছে । তার মধ্য থেকে একটি হল অনলাইনে সফটওয়্যার এর মাধ্যমে এবং অন্যটি হল এস এম এস এর মাধ্যমে । তবে বেশিরভাগ মানুষ এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করে থাকে । ডিজিটাল বাংলাদেশ এখন সকল প্রকার নিয়ে এসেছে ঘরে ঘরে । 

যে কোন ঘরে বসেই করা সম্ভব হচ্ছে । যেখানে আগের ড্রাইভিং লাইসেন্স চেক করতে বিআরটি তে হয়রানি হতে হত সেখানে এখন আপনি ঘরে বসেই আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন কোন প্রকার হয়রানি বা পেরেশানি ছাড়াই । এছাড়া ঘরে বসেই আপনি ড্রাইভিং লাইসেন্স এর জন্য লার্নার এর আবেদন করতে পারবেন পেমেন্ট সহকারে । 

আপনি চাইলে দুইটি উপায়ে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন । সে দুইটি উপায় হল ঃ 

  • মোবাইল দিয়ে এসএমএস এর মাধ্যমে । 
  • আরেকটি বিআরটি এর ওয়েবসাইট থেকে । 
এই দুইটি উপায়ের মাধ্যমে আপনি রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন । এর জন্য আপনাকে বিআরটি তে কিংবা কোন অফিস অথবা কোন কম্পিউটারের দোকানে যেতে হবে না । আপনি আপনার ঘরে বসেই এই দুই উপায়ের মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নাম্বার দিয়ে চেক করতে পারবেন । 

বিআরটিএ-র ওয়েবসাইট থেকে

আপনি আপনার মোবাইল ফোন কিংবা কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে প্লে স্টোরে গিয়ে অথবা গুগল সহ যে কোন ব্রাউজারে গিয়ে  http://my.brta.gov.bd/dl-status.php লিখে সার্চ করবেন । এরপর সেখানে আপনি একটি ওয়েবসাইট পাবেন । এই ওয়েবসাইটে প্রবেশ করার পর সেখানে ডিএল রেফারেল নাম্বার এবং আপনার জন্ম তারিখ লিখে সাবমিট করতে হবে । 


তাহলে আপনি সেখান থেকে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন । তবে ড্রাইভিং লাইসেন্স চেক করার সময় অবশ্যই আপনার সকল তথ্য সঠিকভাবে দিতে হবে । তথ্য যদি সঠিকভাবে না দেন তবে কিন্তু আপনি আপনার লাইসেন্স চেক করতে ব্যর্থ হবেন । 

মোবাইল এসএমএস এর মাধ্যমে 

আপনি আপনার মোবাইল ফোনের যে এসএমএস অপশন রয়েছে সেখানে গিয়ে DL<Space>Refrence নাম্বার দিয়ে পাঠিয়ে দিন 26969 এই নাম্বারে । তাহলে তারা আপনাকে পুনরায় এস এম এস এর মাধ্যমে জানিয়ে দিবে যে আপনার ড্রাইভিং লাইসেন্স ঠিকঠাক আছে কিনা । যেভাবে এসএমএস অপশনে গিয়ে টাইপ করবেন উদাহরণস্বরূপ DL DP2P026 । 

এভাবে লিখে 26969 এই নাম্বারে ওটা সেন্ড করে দেবেন । তাহলে আপনি কিছুক্ষণ পর একটি এসএমএস পাবেন বিআরটিএ থেকে । সে এসএমএসে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স এর যাবতীয় তথ্য জানতে পারবেন এবং বুঝতে পারবেন । আশা করি বুঝতে পেরেছেন কিভাবে এসএমএস এর মাধ্যমে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন । 

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

একজন গাড়িচালক কিংবা একজন ড্রাইভারের জন্য ড্রাইভিং লাইসেন্স অত্যন্ত জরুরী । এর কারণ একজন গাড়িচালক সত্যিকারের গাড়ি চালক কিনা তার প্রমাণ হলো ড্রাইভিং লাইসেন্স । একজন গাড়ি চালকের পরিচয় পত্র হলো এই ড্রাইভিং লাইসেন্স । তবে আপনি আপনার নাম দিয়ে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন চলুন জেনে নেয়া যাক । 

পেজ সূচিপত্র ঃ আপনার পছন্দ হতে পারে এরকম আরও কিছু পোস্ট ।

বর্তমানে দেশে গাড়ির সংখ্যা দিন দিন বেড়েই চলেছে । প্রতিটি রাস্তা গাড়ির কোলা হলে ভরে উঠেছে । তবে সকল গাড়ির হয়তোবা ড্রাইভিং লাইসেন্স থাকে না বা অনেকের করতে দেওয়া হয়েছে কিন্তু এখনো পায়নি । তো যাদের করতে দেওয়া আছে কিংবা যারা ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান তারা কিভাবে নিজের নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন । 

গাড়ি সম্পর্কে তো সকল প্রকার কাজ করা হয় বিআরটি তে । বিআরটিএ তে প্রত্যেকটি গাড়ির লাইসেন্স করা হয় । আর এক একটি গাড়ি একেকজনের নামে হয়ে থাকে এবং তাদের লাইসেন্স সহ হয়ে থাকে তাদের নিজস্ব নামে । আপনি যদি আপনার নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান তবে তবে বিআরটি হয়তো সঠিক তথ্য আপনাকে জানাতে পারবে না । 

আরও পড়ুন ঃ চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় জেনে নিন

এর কারণ হলো আপনার যে নাম সেই নামের আরো অনেক ড্রাইভিং লাইসেন্স থাকতে পারে । আর এজন্য নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে চাইলে বিআরটিএ সব সময় সঠিক তথ্য প্রদান করতে পারে না । কারণ এক একটি নামের সকল তথ্য তাদের কাছে সংরক্ষণ করা অসম্ভব হয়ে পড়ে । এর জন্য নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে চাইলে এর সঠিক ফলাফল পাওয়া যায় না । 

তবে এই বিষয় নিয়ে দুশ্চিন্তার কোন কারণ নেই । ভবিষ্যতে খুব শীঘ্রই আশা করা যায় এই পদ্ধতিটি বিআরটিএ চালু করে দেবে । কারণ বর্তমান বাংলাদেশ ডিজিটাল দেশ । এ ডিজিটাল দেশে যেকোনো কাজ এখন করা সম্ভব হচ্ছে । এবং তা খুব সহজে ভাষাতে বসেই করা হচ্ছে । নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার বিষয়টি আশা করি বুঝতে পেরেছেন । 

মোবাইল ফোন নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

আধুনিক এই যুগে যেকোনো কাজ হাতের মোবাইল ফোন দিয়ে করা সম্ভব হচ্ছে । অনলাইন ভিত্তিক এবং অফলাইন হইতে সকল কাজ এখন অনলাইনের মাধ্যমে করা হয় । তেমনিভাবে ড্রাইভিং লাইসেন্স এর ক্ষেত্রে একই পদ্ধতি । অনলাইনের মাধ্যমে মোবাইল ফোন নাম্বার আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন ঘরে বসেই । 

যে সকল গাড়িচালক নতুন ড্রাইভিং লাইসেন্স করার জন্য আবেদন করেছেন তারা অবশ্যই ড্রাইভিং লাইসেন্স হাতে পাওয়ার পূর্বে চেক করে নিবেন আপনার ড্রাইভিং লাইসেন্স এর সকল তথ্য সঠিক আছে কিনা । তবে আপনাকে ড্রাইভিং লাইসেন্স ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আর বিআরটি তে যাওয়া লাগবে না । 

আপনি আপনার মোবাইল ফোন দিয়ে আপনার মোবাইল ফোনের নাম্বার দিয়ে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারবেন । আপনি যখন আপনার মোবাইল নাম্বার দিয়ে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করবেন তখন সেখান থেকে আপনার মোবাইল ফোনে একটি এসএমএস দেওয়া হবে । এবং সেই এসএমএস এ আপনার ড্রাইভিং লাইসেন্স এর যাবতীয় তথ্য দেওয়া থাকবে । 

সেখান থেকে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন । সকল তথ্য সঠিক আছে কিনা তা যাচাই করতে পারবেন । ড্রাইভিং লাইসেন্স করার আগে অবশ্যই কাগজপত্র এবং সকল তথ্য সঠিক দিতে হবে । তা না হলে ড্রাইভিং লাইসেন্স এর নাম কিংবা নাম্বার ভুল হয়ে যেতে পারে । এর জন্য সতর্ক থাকতে হবে । আশা করি মোবাইল ফোন নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন । 

ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে এর করণীয়

ড্রাইভিং লাইসেন্স অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ পরিচয় পত্র । বর্তমানে ড্রাইভিং লাইসেন্স এর স্মার্ট কার্ড প্রদান করা হয় সকল গাড়ি চালককে । তবে বেখেয়ালি বা যে কোন ভাবে ড্রাইভিং লাইসেন্স হারিয়ে যেতে পারে । ড্রাইভিং লাইসেন্স যদি হারিয়ে যায় তাহলে কি করবেন ? ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে এর কিছু করণীয় রয়েছে ।

যার মাধ্যমে আপনি পুনরায় আপনার ড্রাইভিং লাইসেন্স ফিরে পাবেন । যে উপায় গুলো অবলম্বন করলে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স ফিরে পেতে পারেন সে উপায় গুলো হলো ঃ

  • ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে সর্বপ্রথম আপনাকে আপনার নিকটবর্তী থানায় একটি জিডি করতে হবে । 
  • ড্রাইভিং লাইসেন্স জিডি করার সময় আপনাকে যাচাই বাছাই করে নিতে হবে যে ড্রাইভিং লাইসেন্স এর বিপরীতে কোন মামলা রয়েছে কিনা । যদি মামলা থেকে থাকে তাহলে তা ট্রাফিক পুলিশের কাছে গিয়ে সংশোধন করে নিতে হবে । 
  • যেখান থেকে আপনার ড্রাইভিং লাইসেন্স টি করা হয়েছিল সেখানে পুনরায় আবেদন করতে হবে । 

আবেদন করার জন্য আবেদন ফরমে যে সকল তথ্য দিয়ে আপনাকে ফ র্মটি পূরণ করতে হবে সেগুলোর নিচে দেওয়া হল ঃ 
  • আপনি যে থানায় জিডি করছিলেন সেখানকার জিডি কপি 
  • পাসপোর্ট সাইজের ছবি
  • আপনার অথবা গাড়ি চালকের ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • সর্বশেষ আবেদন ফি ৮৭৫ টাকা
  • নির্ধারিত ফি প্রদানের রশিদ
এ সকল তথ্য আবেদন ফর্মে সঠিকভাবে দিয়ে আবেদন করতে হবে । তাহলে আপনি পুনরায় একটি ড্রাইভিং লাইসেন্স এর কপি পেয়ে যাবেন । আশা করি বুঝতে পেরেছেন ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে কি করতে হবে । 

লেখক এর মন্তব্য । রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক 

প্রিয় পাঠকগণ এ আর্টিকেলটিতে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । আশা করি আর্টিকেলটি পড়ে আপনি আপনার সমস্যার সমাধান পেয়েছেন এবং ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত বিশেষ কিছু তথ্য জানতে পেরেছেন । আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । 

এ আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে এবং এখান থেকে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে আর্টিকেলটি অবশ্যই শেয়ার করবেন । এবং বিভিন্ন ধরনের আর্টিকেল পেতে ওয়েবসাইটটি ফলো করে রাখুন । আশা করি ভালো থাকবেন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url