SEO শিখে আয় করার উপায় - SEO শিখতে কতদিন লাগে

আপনি যদি একজন SEO এক্সপার্ট হিসেবে কাজ করে ইনকাম করতে চান তাহলে আপনি সঠিক সিদ্ধান্ত নিয়েছেন । এ আর্টিকেলটি থেকে আপনি SEO শিখে আয় করার উপায় জানতে পারবেন । এবং SEO শিখতে কতদিন লাগে সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন । আপনি যদি SEO শিখে ইনকাম করতে চান তাহলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন । 


কারণ এই আর্টিকেলটিতে SEO শিখে  থেকে ইনকাম করার বিভিন্ন উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে । এজন্য SEO সম্পর্কে জানতে হলে আপনাকে পুরো আর্টিকেলটি পড়তে হবে । তাহলে আপনি SEO সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন । 

পোস্ট সূচিপত্র ঃ এই পোস্টের যে অংশ পড়তে চান সেখানে ক্লিক করুন । 

ভূমিকা 

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং হচ্ছে ইনকাম এর অন্যতম একটি মাধ্যম । ফ্রিল্যান্সিং শিখে মানুষজন প্রচুর পরিমাণে টাকা আয় করছে । তবে ফ্রিল্যান্সিং এর অনেকগুলো সেক্টর রয়েছে । আপনি যদি মনে করেন যে আপনি শুধুমাত্র SEO শিখে টাকা আয় করবেন , তবে আপনার পক্ষে SEO শিখে লক্ষাধিক টাকা আয় করা সম্ভব । 

তো চলুন বেকার ভাবে ঘুরে না বেরিয়ে, অযথা সময় নষ্ট না করে নিজের ক্যারিয়ারকে সফলতার পথে ধাবিত করুন । আপনিও হয়ে উঠুন একজন দেশ সেরা ফ্রিল্যান্সার । এবং আপনিও অন্যদের মতো ফ্রিল্যান্সিং শিখে মাসে লক্ষাধিক টাকা আয় করুন । কিভাবে  SEO শিখবেন সে সম্পর্কেও আর্টিকেলে জানতে পারবেন । চলুন শুরু করা যাক আজকের SEO সম্পর্কিত  আলোচনা । 

 SEO কেনো শিখবেন

একজন ফ্রিল্যান্সারের জন্য এসইও শেখাটা খুবই জরুরী । কারণ যে কোন প্রডাক্ট অথবা কোন ওয়েবসাইট রেঙ্ক করানোর জন্য এসইও করা খুবই জরুরী । আর এই ওয়েবসাইট রেঙ্ক করানোর  জন্য অবশ্য একজন ফ্রিল্যান্সারকে এসইও জানতে হবে । কারণ আপনি যখন কোন মার্কেট প্লেসে কাজ করবেন কোন প্রোডাক্ট নিয়ে তখন আপনি চাইবেন আপনার ওয়েবসাইটটি সবার প্রথমে থাকুক । 

যদি আপনার ওয়েবসাইট সবার প্রথমে থাকে তাহলে মানুষজন সবার প্রথমে আপনার ওয়েবসাইটেই ই প্রবেশ করবে । এবং আপনার ওয়েবসাইট থেকে যদি কোন ভালো প্রোডাক্ট পায় কিংবা ভালো কোন তথ্য পায় তাহলে জনগণ আপনার ওয়েবসাইট থেকেই তথ্য কিংবা প্রোডাক্ট সংগ্রহ করবে । 

আরও পড়ুন ঃ ইউটিউব থেকে আয় করার ১২ পদ্ধতি জেনে নিন

আর যদি আপনার ওয়েবসাইট প্রথমে বা দ্বিতীয় তৃতীয় তে না থাকে তাহলে মানুষ আপনার ওয়েবসাইট যদি খুঁজে না পাই তাহলে আপনার ওয়েবসাইটে প্রবেশ করবে না । কারণ বর্তমান সময়ে মানুষ খুবই সুবিধাবাদী । এর জন্য আপনাকে আপনার ওয়েবসাইট রাঙ্ক করিয়ে সবার প্রথমে নিয়ে আসতে হবে । 

যাতে মানুষজন সবার প্রথমে আপনার ওয়েবসাইট পাই এবং সেখানে প্রবেশ করে । তবে বিশেষ করে যারা ব্লগিং নিয়ে কাজ করে তাদের বেশি প্রয়োজন হয় এসইও করা । কারণ প্রতিটি ব্লগারের টার্গেট থাকে তাকে তার ওয়েবসাইট রেংক করিয়ে সবার প্রথমে নিয়ে আসতে হবে । এই নিয়ে হাজারো ব্লগারের প্রতিযোগিতা চলতে থাকে । 

বিভিন্ন মানুষ বিভিন্ন তথ্য সম্পর্কে জানার জন্য গুগলে সার্চ দিয়ে থাকে । গুগলে সার্চ দিয়ে তারা তাদের প্রয়োজনীয় তথ্য সম্পর্কে জানার চেষ্টা করে । তবে আপনি যদি একজন ব্লগার হন এবং আপনি বিভিন্ন ধরনের পোস্ট আপনার ওয়েবসাইটে লিখে রাখেন তাহলে তা অবশ্যই গুগলে থাকতে হবে । এবং মানুষের প্রয়োজন অনুযায়ী সার্চ দেবে । 

যদি কোন ব্যক্তির প্রয়োজনীয় তথ্য সম্পর্কে আপনার ওয়েবসাইটে কোন পোস্ট লেখা থাকে তাহলে অবশ্যই আপনার ওয়েবসাইট প্রথমের দিকে আসবে । তবে এটা শুধুমাত্র এসিও করে সঠিকভাবে পোস্ট লিখে পাবলিশ করলে তবেই আপনার ওয়েবসাইটটি খুঁজে পাওয়া যাবে । একে বলা হয় ওয়েবসাইট ‍রেংক  করানো । 

তবে যদি আপনি একজন ব্লগার হন তাহলে বুঝতে পারছেন এসইও কতটা কতটা প্রয়োজনীয় । মূলত এ কারণে এসইও জানা বা এস ইও শেখা খুবই জরুরী । আশা করি বুঝতে পেরেছেন কেন এসইও শিখবেন । 

SEO কি 

এসইও কি তা যদি বলতে চায় তাহলে আমরা সার্চ দিয়ে যেকোনো জিনিস খুজে থাকি এবং যেটাকে সবার প্রথমে পাই আমরা সেটাই দেখি বা সেটাতে ক্লিক করি । এসিও হল একটি বিশেষ পদ্ধতি যার দ্বারা ওয়েবসাইটের কোন পোস্ট কিংবা কোন কিছু একটি নির্দিষ্ট কিওয়ার্ডের মাধ্যমে সবার প্রথমে নিয়ে আসা । 

এসইও হল এমন একটি মাধ্যম যে মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটকে কিংবা ওয়েবসাইটের যেকোনো পোস্ট অথবা যে কোন প্রোডাক্ট বা তথ্য গুগল সার্চ অপশনে সবার প্রথমে নিয়ে আসা।আপনি একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনাকে এসইও জানাটা অতি গুরুত্বপূর্ণ । কারণ আপনি আপনার ওয়েবসাইটকে রেংক করাতে চাইলে অবশ্যই আপনাকে এসইও করতে হবে ।  

SEO কিভাবে শিখবো

অনলাইনে কাজ করতে চাইলে অর্থাৎ আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তবে আপনাকে অবশ্যই এসিও সম্পর্কে জানতে হবে । এবং আপনাকে এসইও শিখতে হবে । কারণ ডিজিটাল মার্কেটিং কিংবা ব্লগিং করতে এসইও শেখাটা খুবই প্রয়োজনীয় । তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি এসিও শিখবেন । 

আপনি যদি এসইও শিখতে চান তাহলে আপনাকে প্রথমত কোর্স করতে হবে । এ কোর্সটি আপনি আপনার নিকটতম কোন ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানে গিয়ে শিখতে পারবেন । এছাড়াও বর্তমান সময় ডিজিটাল যুগের সময়  । ডিজিটাল এই যুগে যে কোন কাজ অনলাইনে মাধ্যমে করা হয় । অনলাইনে ফ্রিল্যান্সিং বিষয়ক সকল কোর্স  আপনি ঘরে বসে করতে পারবেন । 

আরও পড়ুন ঃ ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

SEO শেখার আগে আপনাকে এক কয়েকটি বিষয়ে জানতে হবে । SEO  এর সাধারণ কিছু ফ্রেজ  রয়েছে  । আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে সাধারণ ধারণা রাখতে হবে । তাহলে আপনি খুব সহজে এবং তাড়াতাড়ি SEO  শিখতে পারবেন । তো যে বিষয়গুলো সম্পর্কে সাধারণ ধারণা রাখতে হবে চলুন জেনে নিই সে বিষয়গুলো কি কি ঃ 

Backlink 

ব্যাক লিংক হলো একটি ওয়েবসাইটে অপর কোন ওয়েবসাইটের লিংক রাখা । মনে করেন আপনার একটি ওয়েবসাইট রয়েছে । সে ওয়েবসাইটে আপনি কোন পোস্টে কিংবা কোন আর্টিকেলে অন্য কোন ওয়েবসাইটের লিংক রেখেছেন । এটাকে বলা হয় ব্যাকলিংক । এই ব্যাকলিংকের মাধ্যমে একটি ওয়েবসাইট থেকে অন্য একটি ওয়েবসাইটে প্রবেশ করা যায় । 

Click-Throught-Rates  ( CTR ) 

সে টি আর এর পূর্ণরূপ হল ক্লিক থ্রো রেটস । এটা দেখতে পাওয়া যায়, গুগল সার্চ কনসোল থেকে ।আর এই ক্লিক থ্র রেটস কিভাবে কাজ করে তা আপনি বুঝবেন এটার পার্সেন্টেজ দেখে । অর্থাৎ সার্চ ইঞ্জিনে সার্চ করার পর কতজন মানুষ আপনার ওয়েবসাইটে ঢুকছে এবং কতজন মানুষ আপনার ওয়েবসাইটে ক্লিক করছে তার শতাংশকে বোঝায় । 

আপনি যখন ফ্রিল্যান্সিং শুরু করবেন, ব্লগিং কিংবা ডিজিটাল মার্কেটিং তখন আপনি লেখ থ্র ো রেট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন । 

Blackhat SEO

এই এসইও এর মানে হলো কেউ যদি দুই নাম্বার পথ বা অবৈধভাবে ওয়েবসাইটকে রেঙ্কে নিয়ে আসা ।অবশ্যই আপনাকে এ বিষয়ে দৃষ্টি রাখতে হবে যে আপনি যখন ফ্রিল্যান্সিং করবেন তখন কোন প্রকার ২ নাম্বারে কাজ করা যাবে না । যদি আপনার ওয়েবসাইটে গুগোল কোন প্রকার অবৈধ পথ বা অবৈধ কোন নিয়ম-নীতি খুঁজে পায় তাহলে সাথে সাথে আপনার ওয়েবসাইটটি তারা ব্লক করে দেবে । 

White Hat SEO 

এটা হল হোয়াইট হ্যাট এসইও । এই এসিও করার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটকে সার্চ রেজাল্ট এ সবার প্রথমে নিয়ে আসতে পারবেন । আপনি যদি চান যেকোনো কিওয়ার্ড দিয়ে সার্চ করলে সবার আগে আপনার ওয়েবসাইট থাকুক তাহলে আপনাকে হোয়াইট হ্যাট এস ই ও  করতে হবে । এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট কে রেংক করাতে পারবেন । 

Indexing

ইনডেক্সিং হলো আপনি যখন কোন আর্টিকেল বা পোস্ট গুগলে পাবলিশ করেন, এরপর সেটা সঠিকভাবে গুগলে যায় কিনা, সঠিকভাবে গুগলে ওসাইকে না তাকে বলা হয় ইনডেক্সিং । এটার মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার ওয়েবসাইটের কোন পোস্ট গুগলে গেছে এবং কোন পোস্ট গুগলে যায়নি । আশা করি বুঝতে পেরেছেন ইনডেক্সিংসম্পর্কে । 

পেজ সূচিপত্র ঃ আপনার ভালো লাগার মত কিছু পোস্টসমুহ ।

SEO  কত প্রকার এবং কি কি 

আমরা যখন SEO নিয়ে কাজ করব তখন আমাদেরকে SEO  সম্পর্কে সকল তথ্য জানতে হবে ।অনেকে হয়তো জানে না SEO  কত প্রকার এবং কি কি । আপনি যদি নতুন SEO  এর কাজ শুরু করেন তাহলে আপনাকে জানতে হবে এস ই ও কত প্রকার এবং সেগুলো কি কি । SEO  মূলত দুই প্রকার । 

  1.  অনপেজ SEO এবং
  2. অফ পেজ SEO 
  3. টেকনিক্যাল SEO 

 এ দুইটি বিষয় সম্পর্কে আপনাকে আগে ভালোভাবে জানতে হবে । যে কোন টার কাজ কি রকম এবং কোন এসইও করে খুব দ্রুত ওয়েবসাইট কে রাঙ্কিং এ নিয়ে আসা যায় । এরপর আপনাকে সে অনুযায়ী কাজ করতে হবে । তাহলে আপনি খুব সহজে আপনার ওয়েবসাইটকে সার্চ সার্চ ইঞ্জিনে সবার প্রথমে নিয়ে আসতে পারবেন । 

অন পেজ SEO 

অন পেজ SEO  করার মূল উদ্দেশ্য হলো সার্চ ইঞ্জিনে অর্থাৎ যেখানে সার্চ করা হয় সেখানে যেন আপনার ওয়েবসাইট সবার প্রথমে আসে এজন্য অন পেজ SEO  করা হয় । কোন কিওয়ার্ড দিয়ে যদি কোন পোস্ট কিংবা আর্টিকেল সম্পর্কে দর্শক জানতে চাই তাহলে সবার প্রথমে যেন আপনার ওয়েবসাইটটি পাই এজন্যই অন পেজ SEO  করা হয় । 

অন পেজ SEO  করা হয় অন সাইট বা নিজের ওয়েবসাইটে । অন পেজ SEO  একটা একটা করে ধরে ধরে করতে হয় । অন পেজ এসিও টেকনিক্যাল এসইও এর মত নয় । অন পেজ এসইও এর প্রত্যেকটি ধাপ একটি একটি করে কমপ্লিট করতে হয় । যাতে করে ওয়েবসাইটকে খুব দ্রুত রেঙ্কে নিয়ে আসা যায় । 

অন পেজ এসইও এর ফোকাস যে বিষয়টি রয়েছে তা হলো সার্চ ইঞ্জিনে এবং দর্শকদের আপনার পোস্ট বা আপনার কনটেন্ট এর অর্থ এবং নির্দিষ্ট কোন কিওয়ার্ড ও প্রশ্নের মান ভালোভাবে বুঝতে পারা ।আপনি যদি আপনার ওয়েবসাইটকে রেঙ্কে নিয়ে আসতে চান এবং সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটকে সবার প্রথমে দেখতে চান তাহলে অবশ্যই আপনাকে অন পেজ এসইও করতে হবে । 

অফ পেজ SEO 

অফ পেজ SEO  হল একটি ওয়েবসাইট কে রেংকিং এ নিয়ে আসতে যে সকল কাজগুলো নিজের ডোমেনের বাইরে করা হয় সেগুলোকে বলা হয় অফ পেজ SEO  । ওয়েবসাইট রেংক করানোর সময় গুগল সার্চ ইঞ্জিন দুইটি বিষয় লক্ষ্য করে । প্রথমটা হলো সার্চ ইঞ্জিনের সার্চ করা প্রশ্নের সাথে আপনার কনটেন্ট বা পোস্ট কতটুকু সামঞ্জস্যপূর্ণ সে বিষয়টা গুগল লক্ষ্য করে । 

দ্বিতীয় টা হল দর্শকের প্রশ্ন অনুযায়ী আপনার ওয়েবসাইটের  কনটেন্ট কতটুকু বিশ্বাসযোগ্য তা গুগল বিশেষ ভাবে লক্ষ্য করে । এজন্য আপনি আপনার ওয়েবসাইটকে রেংকিং এ নিয়ে আসতে চাইলে অফ পেজ SEO  আপনাকে করতে হবে । তা না হলে গুগোল আপনার ওয়েবসাইট কে রেংকিং এ নিয়ে আসবে না । 

টেকনিক্যাল SEO  

টেকনিক্যাল এসইও হল আপনার ওয়েবসাইটের পারফরম্যান্স এবং আপনার ওয়েবসাইটের পারফরম্যান্স অপটিমাইজেশন করা । যাতে করে সার্চ অপশনে গিয়ে সার্চ করে স্ক্রল করতেই গুগল আপনার ওয়েবসাইট পেয়ে যাই । এবং খুব সহজে গুগল আপনার ওয়েবসাইট কে ইনডেক্স এবং বেন্ডার করতে পারে । এ কারণেই টেকনিক্যাল SEO  করা হয় । 

যাতে করে দর্শক আপনার ওয়েবসাইটটি থেকে এবং আপনার ওয়েবসাইটের কনটেন্ট পড়ে নতুন কিছু অভিজ্ঞতা লাভ করতে পারে । টেকনিক্যাল এসইও করা হয় কোড অপটিমাইজেশন থেকে । 

SEO শিখে আয় করার উপায় 


ফ্রিল্যান্সিং এর জগতে SEO অন্যতম একটি ইনকাম উপায় । এসইও এর মান মার্কেট প্লেসে বর্তমানে প্রচুর বৃদ্ধি পেয়েছে । দিন দিন SEO এক্সপার্ট এর সংখ্যা বেড়েই চলেছে । কারণ SEO  শিখে মানুষ এখন প্রচুর পরিমাণে আয় করতে সক্ষম হচ্ছে । এসইও এর কাজ মার্কেটপ্লেস এর বাইরেও করা যায় । 

আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন তবে আপনি অবশ্যই এসইও সম্পর্কে জেনে থাকবেন । আর যদি এসইও সম্পর্কে আপনার তেমন কোন ধারণা বা জ্ঞান না থাকে তাহলে আপনি অনলাইনের মাধ্যমে কোর্স করে কিংবা নিকটতম কোন ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানে কোর্স করে এসইও শিখতে পারবেন । তবে এসইও শিখলে হবে না শিখে এটাকে কাজে লাগাতে হবে । 


তবে আপনি আপনার সফলতা বুঝতে পারবেন । এসইও করে আপনি যেভাবে আয় করবেন চলুন সে সম্পর্কে আরো ভালোভাবে জেনে নেওয়া যাক । এসইও শিখে আয় করার অনেক মাধ্যম রয়েছে । এর মাধ্যম গুলো হল ঃ 

১। কনটেন্ট লিখে আয় ঃ আপনি যদি seo এর কাজ জেনে থাকেন তবে আপনি আর্টিকেল রাইটিং করে ইনকাম করতে পারবেন । এসিও ফ্রেন্ডলি যে  সকল আর্টিকেল রাইটাররা রয়েছে তাদের সাথে আপনি যোগাযোগ করে কাজ করতে পারেন । এসইও ফ্রেন্ডলি আর্টিকেল রাইটাররা প্রতিমাসে প্রচুর পরিমাণ টাকা আয় করে থাকে । 

২। লিংক বিল্ডিং ঃ আপনার যদি এসইও সম্পর্কে ধারণা থাকে কিংবা আপনি এর কাজ জেনে থাকেন তাহলে আপনি অনলাইন থেকে খুব সহজেই অনেক টাকা আয় করতে পারবেন । অনলাইনে ব্লগ কনটেন্টিং ফোরাম পোস্টিং ইত্যাদি আরবি বিভিন্ন উপায়ে লিংক বিল্ডিং করে ইনকাম করা সম্ভব । প্রচুর ফ্রিল্যান্সার রয়েছে যারা লিংক বিল্ডিং করে টাকা আয় করে থাকে । 

৩। এডসেন্স থেকে ইনকাম ঃ আপনার যদি একটি নিজস্ব ওয়েবসাইট থাকে তাহলে আপনি সেখানে গুগল এডসেন্সের মাধ্যমে অ্যাড দেখিয়ে মাসে লক্ষাধিক টাকা আয় করতে পারবেন । আপনি আপনার ওয়েবসাইটের বিভিন্ন কনটেন্ট বা আর্টিকেলে অ্যাডভার্টাইজ দেখিয়ে টাকা ইনকাম করতে পারবেন । 

৪। অ্যাফিলিয়েশন ঃবর্তমানে অনলাইনের মাধ্যমে প্রচুর পরিমাণে যে কোন পণ্য সামগ্রী কেনাবেচা করা যায় । আপনি চাইলে কোন প্রতিষ্ঠানের কিংবা কোন কোম্পানির অনুমতি নিয়ে তাদের যে সকল পণ্য রয়েছে সেগুলো এসইও করে বিক্রি করতে পারেন । এতে করে আপনি মাসে অনেক টাকা আয় করতে পারবেন । 

৫। SEO এক্সপার্ট ঃ আপনি যদি একজন SEO  এক্সপার্ট হয়ে থাকেন তাহলে অনলাইনে বিভিন্ন ধরনের কাজ করে আয় করতে পারবেন । SEO  ফ্যাক্টর গুলো যদি আপনার ভালো মত জানা থাকে তাহলে আপনি অনলাইনে অনেক কাজ পাবেন এবং সেখান থেকে অনেক টাকা আয় ও করতে পারবেন । 

এ সকল উপায়ে আপনি ইনকাম করতে পারবেন যদি আপনার এসইও এর কাজ জানা থাকে । তবে আপনি যদি একজন এসইও এক্সপার্ট হিসেবে টাকা আয় করতে চান তাহলে অবশ্যই আপনাকে কোর্স করতে হবে । কোর্স করে কাজ শিখে আপনি অনলাইনে অনেক কাজ করতে পারবেন এবং সেখান থেকে অনেক টাকা আয় করতে পারবেন । 

SEO শিখতে কতদিন লাগে

যেকোনো টেকনোলজি যেমন প্রতিনিয়ত আপডেট হতে থাকে , ঠিক তেমনি এসইও এর কাজ ও উন্নত হতে থাকে । নতুন নতুন বিষয়ে জানার জন্য এবং গবেষণা করে নতুন নতুন কিছু উপায় বের করার জন্য গুগল বিভিন্ন কিছু আপডেট করে থাকে । এর জন্য ফ্রিল্যান্সারদের কাজ বুঝতে হয়তো একটু অসুবিধা হতে পারে । এজন্য ভালোভাবে এসিও সম্পর্কে জানা খুবই প্রয়োজন । 

আরও পড়ুন ঃ ১৫০০০ টাকার মধ্যে ভালো গেমিং ফোন

যদি আপনি একদমই নতুন হয়ে থাকেন এসিও জগতে তাহলে আপনার এসিও এর কাজ শিখতে অর্থাৎ কোর্স কমপ্লিট করতে সময় লাগতে পারে প্রায় ২ থেকে ৩ মাস । যদি আপনি ভালোভাবে  এসিও শিখতে চান । আর যদি আপনি মনে করেন যে শুধুমাত্র এসইও সম্পর্কে স্বল্প কিছু জানবেন তাহলে আপনি এক মাসের মধ্যে বেশি কিছু কাজ শিখতে পারবেন । 

আবার আপনি যদি একজন এডভান্স এসইও এক্সপার্ট হতে চান তাহলে আপনাকে ৬ মাস থেকে ১২ মাস পর্যন্ত কাজ শিখতে হবে । তাহলে আপনি একজন ভালো মানের এসইও এক্সপার্ট হতে পারবেন ।যেকোনো কাজ কিংবা যেকোনো জিনিস শিখতে হলে সেটাতে বেশি সময় ব্যয় করা লাগে । যে কোন কাজে আপনি যত বেশি সময় দেবেন আপনি সেই কাজটা তত ভালো জানতে পারবেন । 

বা ভালোভাবে কাজ করতে পারবেন । তো আপনি যদি একজন ভালো মানের এসিও এক্সপার্ট হতে চান তাহলে আপনাকে কমপক্ষে ছয় মাস এসইও এর কাজ শিখতে হবে । তবে আপনি একজন ভালো এসইও এক্সপার্ট হয়ে উঠবেন । আশা করি বুঝতে পেরেছেন একজন এসইও এক্সপার্ট হয়ে উঠতে কতদিন সময় লাগে । 

আপনি নিশ্চয়ই এসইও শিখে ইনকাম করতে চান । আপনি যদি এসইও শিখে আয় করতে চান তাহলে অবশ্যই আপনাকে ভালোভাবে এসইও সম্পর্কে জানতে হবে । তবে আপনি একজন ভালো ফ্রিল্যান্সার হতে পারবেন । আপনি যদি চান একজন ভালো প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সার হবেন তাহলে আর দেরি না করে খুব দ্রুত আপনার কাজ শুরু করুন । এবং নিজের ক্যারেটকে সুন্দর করে গড়ে তুলুন ।

শেষ কথা ।  SEO শিখে আয় করার উপায়

প্রিয় বন্ধুগণ এই আর্টিকেলটিতে SEO শিখে আয় করার উপায় এবং SEO শিখতে কতদিন সময় লাগে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি । আশা করি আর্টিকেলটি পড়ে SEO সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন ।  আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।আপনিও হয়ে উঠুন একজন সফল ফ্রিল্যান্সার । 

ফ্রিল্যান্সিং সম্পর্কিত বিভিন্ন পোস্ট পেতে এবং অনলাইন থেকে ইনকাম করার উপায় সম্পর্কে জানতে এই ওয়েবসাইটটি ফলো করুন । আশা করি ভালো থাকবেন। আপনার ভবিষ্যৎ সুন্দর হোক এই কামনা করে আজকের মত এখানেই শেষ করছি । আসসালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহ । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url