বাংলাদেশের জনসংখ্যা কত কোটি ২০২৪ - জনসংখ্যা বৃদ্ধির কারণ

 প্রিয় পাঠক, আপনি হয়তো একটি বিষয় জানার জন্য অধীর আগ্রহে রয়েছেন । সে বিষয়টি হলো বাংলাদেশের জনসংখ্যা সম্পর্কে । আপনি যদি বাংলাদেশের জনসংখ্যা কত কোটি ২০২৪ এ সম্পর্কে জানতে চান তাহলে তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন । এছাড়াও এই আর্টিকেলটিতে জনসংখ্যা বৃদ্ধির কারণ সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে । 


আপনি যদি বাংলাদেশের জনসংখ্যা বিষয়ক সকল তথ্য জানতে চান তাহলে আপনাকে এ আর্টিকেলটি একদম শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন । তাহলে আপনি আপনার সমস্যার সমাধান পাবে না আশা করি । 

পোস্ট সূচীপত্র ঃ এই পোস্টের যে অংশ পড়তে চান সেখানে ক্লিক করুন । 

ভুমিকা

আপনি যদি একজন বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই জানা দরকার যে বাংলাদেশের জনসংখ্যা কত । আর আপনি এ বিষয়ে জানতে পারবেন এ আর্টিকেলটি পড়ার মাধ্যমে । এ আর্টিকেলটি থেকে আরও যে বিষয়গুলো আপনি জানতে পারবেন তাহলে বর্তমানে জনসংখ্যার ঘনত্ব কত এবং বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির প্রভাবগুলো কি কি সে বিষয়ে । 

তো চলুন দেরি না করে জেনে নেওয়া যাক বাংলাদেশের জনসংখ্যা সম্পর্কিত সকল তথ্য । এবং জনসংখ্যা বৃদ্ধির কারণে যে সকল প্রভাব গুলো পড়তে পারে সে বিষয়ে । 

বাংলাদেশের জনসংখ্যা কত কোটি ২০২৪

বাংলাদেশ ব্যুরো একটি পরিসংখ্যান এর মাধ্যমে প্রতিবছর জানিয়ে দেয় যে বাংলাদেশের জনসংখ্যা কত । প্রতিবছর কত জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং কত জনসংখ্যা কমছে তা সঠিকভাবে তারা জানিয়ে দেয় । বাংলাদেশের এই জাতীয় পরিসংখ্যান বিবিএস এর তথ্য অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন । 

রাজধানীর আগারগাওয়ে এই সংস্থাটির কার্যালয়ে আয়োজিত একটি অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ২৮  নভেম্বর দিনটি ছিল মঙ্গলবার । এই অনুষ্ঠানটিতে প্রকাশ করা হয় বাংলাদেশের মোট জনসংখ্যা কত । এরমধ্যে গ্রামে বসবাসকারী জনসংখ্যার হার ১১ কোটি ৬০ লাখ । এবং শহরে বসবাসকারী জনসংখ্যার হার ৫ কোটি ৩৭ লাখ । 

আরও পড়ুন ঃ ডাবের পানির উপকারিতা ও অপকারিতা - ডাবের পানি খাওয়ার নিয়ম

বাংলাদেশের গ্রামে গঞ্জে শহরের বিভিন্ন জায়গায় মানুষ বসবাস করে । ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জানা যায় যে প্রতি বর্গ কিলোমিটারে মানুষ বসবাস করত ৯৭৬ জন । কিন্তু তা এখন বৃদ্ধি পেয়ে ২০২২ সালের আদমশুমারি অনুযায়ী জানা যায় প্রতি বর্গ কিলোমিটারে বসবাস করে ১ হাজার ১১৯ জন । বুঝতে পারছেন তাহলে দিন দিন জনসংখ্যার হার প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে । 

জনসংখ্যা বৃদ্ধির কারণ

বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির বেশ কয়েকটি কারণ রয়েছে । এ সকল কারণে বাংলাদেশের নিয়মিত জনসংখ্যার হার বৃদ্ধি পেয়ে যাচ্ছে । বাংলাদেশের বহু মানুষ সচেতন নই । এবং শিক্ষার অভাবেও জনসংখ্যার হার বৃদ্ধি পেয়ে থাকে । জনসংখ্যা বৃদ্ধির মূল কয়েকটি কারণ হলো  ঃ 

ভৌগোলিক এবং আবহাওয়া জনিত কারণ, নারী শিক্ষার অভাব, বাল্যবিবাহ, এবং নির্দিষ্ট সন্তানের আশায় জনসংখ্যা বৃদ্ধি পায় । 

নারী শিক্ষার অভাব 

বাংলাদেশে অনেক নারী রয়েছে যারা অশিক্ষিত । সমাজ এবং পরিবার নিয়ে সকলের সঠিক জ্ঞান বা ধারণা নেই । তাদের এই শিক্ষার অভাবে দিন দিন জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে । জনসংখ্যা বৃদ্ধির ফলে পরিবেশে এবং পরিবেশের বাইরে নানা ধরনের প্রাকৃতিক এবং সামাজিক প্রভাব পড়ছে । 

আরও পড়ুন ঃ ৭ মার্চের ভাষণের মূল বিষয়বস্তু কয়টি

আবহাওয়া জনিত কারণ

অনেক সময় আবহাওয়া জনিত কারণে দেশের জনসংখ্যা বৃদ্ধি পেয়ে থাকে । এ জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে সবসময় সচেতন ও সতর্ক থাকতে হবে । কারণ অতিরিক্ত জনসংখ্যা বৃদ্ধির ফলে পরিবেশে  বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে । 

বাল্য বিবাহ

আমাদের দেশে অর্থাৎ বাংলাদেশে এখন সচরাচর যে বিষয়টি দেখতে পাওয়া যায় তাহলে ভালো ব্যবহার । ছেলে মেয়ে প্রাপ্তবয়স্ক হওয়ার আগে তাদের বিবাহ বন্ধনে আবদ্ধ  হয়ে যাচ্ছে । বাংলাদেশের যে সরকার কর্তৃক বিবাহের বৎসরের নির্ধারণ করা হয়েছে সে অনুযায়ী খুব কম বিবাহ হয় । মূলত এই অল্প বয়সে ছেলেমেয়েদের বিবাহের কারণে দেশের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে । 

বর্তমানে জনসংখ্যার ঘনত্ব কত

বাংলাদেশের জনসংখ্যা গণনার সংস্থার নাম হল বিবিএস । এর সংস্থার কাজ হল দেশের জনসংখ্যা প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে নাকি কমছে তা গণনার মাধ্যমে সারাদেশে জানিয়ে দেওয়া । সারা বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির দিক দিয়ে বাংলাদেশে হলো অষ্টম বৃহত্তম একটি জনসংখ্যা বহুল দেশ । বিবিএস এর তথ্য অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫৭ লাখ । 

বর্তমানে বাংলাদেশে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ১১১৬ জন । অর্থাৎ প্রতি বর্গ কিলোমিটারে বসবাস করে ১১১৬ জন । এর মধ্যে বেশি অর্ধেকি নারী । যদি বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হারকে অনুপাতে বিশ্লেষণ করা যায় তাহলে বাংলাদেশের জনসংখ্যার বৃদ্ধির হার দাঁড়াবে ১.৩৩% । এবং নারী ও পুরুষের অনুপাত হলো ১০২ঃ১০০ % । 

২০১১ সালের গৃহ গণনায় দেখা যায় যে প্রতি বর্গ কিলোমিটারে বসবাস করত ৯৭৬ জন । তা এখন বৃদ্ধি পেয়ে হয়েছে প্রতি বর্গ কিলোমিটারে ১১১৬ জন । পরবর্তী গৃহ বর্ণনা করা হয়েছিল ২০২২ সালের জুন মাসে । তাহলে বুঝতে পারছেন দিন দিন জনসংখ্যার হার বৃদ্ধি পাচ্ছে । এবং এর সাথে সাথে জনসংখ্যা বৃদ্ধির ঘনত্ব বেড়ে যাচ্ছে । 

বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির প্রভাব

বাংলাদেশ জনসংখ্যা বৃদ্ধির কারণে বিভিন্ন প্রভাব পড়ে পরিবেশের উপর । প্রতিনিয়ত জনসংখ্যা বৃদ্ধির কারণে অর্থনৈতিক ও সামাজিকভাবে বিশেষ প্রভাব পড়ে । এর মধ্যে থেকে যে সকল প্রভাব গুলো বেশি সমস্যার প্রভাব ফেলে সেগুলো হলো নিরক্ষরতা, কুসংস্কার, ভিক্ষাবৃত্তি, মাদকাসক্তি, শিক্ষার অভাব, বিবাহ বিচ্ছেদ ইত্যাদি । 

এ সকল ধরনের সমস্যা সৃষ্টি হয়ে থাকে জনসংখ্যা বৃদ্ধির কারণে । কোন জায়গায় যদি জনসংখ্যার হার বৃদ্ধি পেতে থাকে তাহলে সেখানে খাদ্যের অভাব অভাব দেখা দিবে, সেখানে শিক্ষার অভাব থাকবে এবং জায়গার অভাব পড়বে । যেখানে মানুষ বসবাস করবে । এর সাথে সাথে আরো সামাজিক ও রাষ্ট্রীয় বিভিন্ন প্রভাব পড়ে । 

আরও পড়ুন ঃ বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বিস্তারিত

জনসংখ্যা বৃদ্ধির কারণে মূল যে দুইটি বিষয় বেশি লক্ষ্য করা যায় তা হল জায়গার অভাব এবং খাদ্যের অভাব । কারণ বাংলাদেশের বিভিন্ন জমিতে ফসল উৎপাদন করা হয় । জনসংখ্যা বৃদ্ধির কারণে সেই উৎপাদিত ফসল থেকে খাদ্যের চাহিদা মেটানো অসম্ভব হয়ে পরছে । এর কারণ হলো যে সকল জমিতে ফসল উৎপাদন করা হতো সেগুলো এখন বসবাসরত হয়ে পড়েছে । 

কারণ জনসংখ্যা বৃদ্ধি পেলে অবশ্যই তাদের থাকার জায়গা প্রয়োজন । আর তাদের প্রয়োজনীয় নির্দিষ্ট জায়গা না উৎপাদিত ফসলি জমিতে ঘর বাড়ি নির্মাণ করে জনগণ বসবাস করছে । এ কারণে চাষরত জমিগুলো কমে যাচ্ছে এবং সেখান থেকে ফসল উৎপাদন কম হচ্ছে । এর ফলে দেশে ও সমাজে খাদ্যের অভাব দেখা যাচ্ছে । 

এরকম আরো বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে জনসংখ্যা বৃদ্ধের কারণে । এজন্য আমাদের উচিত জনসংখ্যা বৃদ্ধির হার কমে আনা । জন্ম নিয়ন্ত্রণ বিষয়ে নিজে সচেতন হওয়া এবং অপরকে সচেতন করা । 

শেষ কথা

আজকের এই আর্টিকেলটিতে বাংলাদেশের জনসংখ্যা কত কোটি ২০২৪ এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি । এবং জনসংখ্যা বৃদ্ধির কারণ সহ আরো অন্যান্য বিষয়ে এ আর্টিকেলটিতে জানিয়েছি । আশা করি আর্টিকেলটি পড়ে এ সকল বিষয়ে সঠিক তথ্য জানতে পেরেছেন । এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন । এবং ওয়েবসাইটটি ফলো করে সাথে থাকুন বিভিন্ন তথ্য পেতে । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url