চুলের যত্নে আমলকি ও মেথির উপকারিতা জেনে নিন

 প্রিয় পাঠক আপনি কি চুল নিয়ে দুশ্চিন্তায় আছেন ? আপনি হয়তো চুল ঘন কিংবা চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন । আপনি যদি চুলের সমস্যার সমাধান পেতে চান তাহলে এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন । আর্টিকেলে চুলের যত্নে আমলকি ও মেথির উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । 


চুলের যত্নে আমলকি ও মেথি কিভাবে ব্যবহার করবেন তা আপনি এই আর্টিকেলটির মাধ্যমে জানতে পারবেন । আপনি যদি চুলের যত্ন সম্পর্কে আরো কিছু তথ্য জানতে চান তাহলে আর্টিকেলটি পড়া শুরু করুন । 

পোস্ট সূচীপত্র ঃ এই পোস্টের যে অংশ পড়তে চান সেখানে ক্লিক করুন ।

ভূমিকা

আমাদের অনেকের এই সমস্যাটি রয়েছে, তা হলো চুল পড়া কিংবা চুল পাতলা হয়ে যাওয়া । কিভাবে এই চুল পড়া বন্ধ করবেন তা এই আর্টিকেল থেকে জানতে পারবেন । এছাড়াও এ আর্টিকেলটি পড়ে চুলের যত্নে আমলকির ব্যবহার, আমলকের তেল তৈরির নিয়ম, আমলকির তেলের উপকারিতা, নতুন চুল গজাতে আমলকি এছাড়া আরো অনেক তথ্য জানতে পারবেন । 

আশা করি আর্টিকেল পড়ে আপনি আপনার সমস্যার সঠিক সমাধান পাবেন । তো চলুন দেরি না করে শুরু করা যাক চুলের যত্নে আমলকি ও মেথির ব্যবহার কিভাবে করবেন । 

চুলের যত্নে আমলকি ও মেথির উপকারিতা

চুলের যত্ন মেয়েদের কাছে বিষয় গুরুত্বপূর্ণ একটি বিষয় । প্রতিটি মেয়ে তার নিজের চুলের যত্ন নিতে খুবই ভালোবাসে । এই চুলের যত্ন প্রাচীনকাল থেকেই চলে আসছে । আর চুলের যত্ন ব্যবহার করা হয় আমলকি এবং মেথি । এ দুইটি উপাদান একত্রে চুলে দিলে চুল পড়া বন্ধ হয় এবং চুল ঘন করতে সাহায্য করে । 

এবং আপনি যদি আপনার চুলের যত্নে নিয়মিত মেথি ব্যবহার করেন তাহলে এর থেকে বেশ ভালো উপকার পাবেন । কারণ মেথিতে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান । যা চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে । এছাড়াও চুল মোটা ও ঘন করতে সাহায্য করে । 

আরও পড়ুন ঃ অ্যালোভেরা জেল মুখে মাখলে কি হয় বিস্তারিত জেনে নিন

চুলের যত্নে আমলকি ও মেথির যে সকল উপকারিতা গুলো রয়েছে সে উপকারিতা সম্পর্কে এখন আপনাদেরকে জানাবো । চুলে আমলকি ও মেথি ব্যবহার করার ফলে যে সকল উপকারিতা গুলো পাওয়া যায় তা নিচে বিস্তারিত বর্ণনা করা হলো ঃ 

আমলকির উপকারিতা 

আমলকিতে রয়েছে ফাইটো নিউট্রিয়েন্ট নামক একটি পুষ্টি উপাদান । এবং রয়েছে ভিটামিন এবং খনিজ উপাদান যা মাথার ত্বক ভালো রাখতে এবং ত্বকের সঞ্চালন সঠিক রাখতে সাহায্য করে । এছাড়া চুলের স্বাস্থ্যকর বৃদ্ধিকে উদ্দীপিত করতে বিশেষভাবে ভূমিকা পালন করে আমলকি । আমলকিতে রয়েছে ভিটামিন সি কোলাজেন প্রোটিন যা চুলকে বৃদ্ধি করতে সাহায্য করে । 

যাদের চুল ছোট তারা চুল বড় করতে চাইলে চুলে আমলকি ব্যবহার করতে পারেন । কারণ আমলকির পুষ্টি উপাদান চুলকে দ্বিগুণ বৃদ্ধি করতে সাহায্য করে । এছাড়াও চুল মজবুত এবং শক্ত করতে সাহায্য করে আমলকি । আমরা অনেক সময় দেখি যে মাথায় হাত দেওয়ার সাথে সাথে মোটা ভর্তি চুল আমাদের হাতের সঙ্গে চলে আসে । 

এই অতিরিক্ত চুল ওঠা বন্ধ করতে পারে আমলকি । অধিক পুষ্টি ও গুনাগুন সমৃদ্ধ আমলকি ব্যবহার করে আপনি আপনার অতিরিক্ত চুল ওঠা বন্ধ করতে পারেন । এছাড়া চুলের কন্ডিশনিং ও সাইনিং করতে সাহায্য করা আমলকি । আমলকিতে ভিটামিন সি থাকার কারণে ৮১.২ শতাংশ পর্যন্ত আর্দ্রতা সহ্য করতে পারবে আপনার চুল । 

আরও পড়ুন ঃ মুখের তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায়

এরপর আমরা আরও একটি বিষয় নিয়ে দুশ্চিন্তায় থাকি সেটি হলো খুশকি । একটি অস্বস্তিকর এবং বিরক্ত কর বিষয় হচ্ছে এই খুশকি  । চুলের অতিরিক্ত খুশকি দূর করতে আপনি আমলকি ব্যবহার করতে পারেন । কারণ আমলকি ব্যবহার করার ফলে চুলে খুশকি জমাট বাঁধতে বাধা সৃষ্টি করে । এবং চুলের অ্যান্টি ব্যাকটেরিয়া দূর করে থাকে আমলকি । 

এখন কথা হলো আপনি চুলে কিভাবে আমলকি ব্যবহার করবেন । চলে আমলকি ব্যবহার করার উপায় নিচে দেওয়া হয়েছে । আপনি মনোযোগ সহকারে পড়তে থাকুন তাহলে সকল সমস্যার সমাধান পেয়ে যাবেন আশা করি । 

মেথির উপকারিতা

চুলের যত্নে মেথির ব্যবহার হয়ে আসছে প্রাচীনকাল থেকেই । অনেক আগে মানুষ তাদের চুলের যত্ন নেয়ার জন্য এবং চুল ঠিক রাখার জন্য চুলে মেথি ব্যবহার করতেন । তাদের সূত্র ধরে এখন পর্যন্ত মানুষ যত্নে মেথি ব্যবহার করে থাকে । আপনিও চাইলে আপনার চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং চুলের সমস্যা থেকে সমাধান পেতে মেথি ব্যবহার করতে পারেন । 

চুলে মেথি ব্যবহার করার ফলে চুল দেখায় উজ্জ্বল এবং ঘন কালো । চুলের এই উজ্জ্বলতা বৃদ্ধি করতে আপনি ব্যবহার করতে পারেন মেথি । কারণ মেথির যে সকল পুষ্টিকর উপাদান রয়েছে তা চুলের গোড়া থেকে শক্ত করতে এবং চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে । এছাড়া আপনি সুন্দর চুল পেতে চাইলে নিয়মিত চুলে মেথি ব্যবহার করুন ।  

মেথিতে যে সকল পুষ্টিকর উপাদান গুলো থাকে সেগুলো হল অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, ভিটামিন সি এছাড়াও মেথিতে থাকে পটাশিয়াম, ক্যালসিয়াম , ফলিক এসিড এবং আইরন ও প্রোটিন । যা চুল ভালো রাখতে এবং মাথার ত্বকের সুস্থতা সঠিক রাখতে সাহায্য করে । আপনি যদি আপনার চুল সুন্দর রাখতে চান তাহলে নিয়মিত চুলে মেথি ব্যবহার করুন । 

চুল বিশেষজ্ঞদের গবেষণা অনুযায়ী জানা যায় যে চুলের বৃদ্ধির পাশাপাশি চুল পড়া বন্ধ করতে সাহায্য করে মেথি । আপনি মেথি কিভাবে ব্যবহার করবেন তা নিয়ে চিন্তায় আছেন? প্রথমে একটি পাত্রে সামান্য পরিমাণ নারকেল তেল এবং এর সাথে মেথি গুড়ো করে মিশিয়ে নিন । এরপর সেগুলোকে কিছুক্ষণ গরম করুন । গরম করা হয়ে গেলে সেগুলো থেকে ঠান্ডা করে পুরো মাথায় মালিশ করুন । 

আপনি যদি এভাবে টানা এক মাস এই উপায়টি অবলম্বন করতে পারেন তাহলে আশা করি সঠিক সমাধান পাবেন । এবং দ্রুত চুল উজ্জ্বল, চুলের বৃদ্ধি এবং চুল পড়া বন্ধ করতে পারবেন । 

চুলের যত্নে আমলকির ব্যবহার 



চুলের যত্নে আমলকি ব্যবহার করে আপনি আপনার চুল সুন্দর এবং উজ্জ্বল করে তুলতে পারবেন খুব সহজেই । চুলের যত্নে আমলকি ব্যবহার করার বেশ কয়েকটি উপায় রয়েছে । যে উপায়গুলো মেনে চুলের যত্ন নিলে আপনি আপনার চুল সুন্দর এবং সঠিক রাখতে পারবেন । এবং চুলের সুস্থতা ধরে রাখতে পারবেন নিয়ম অনুযায়ী আমলকি ব্যবহার করলে । 

আপনি আপনার চুলে আমলকির তেল তৈরি করে ব্যবহার করতে পারেন । আমলকির তেল হাতে নিয়ে পুরো মাথা সুন্দর ভাবে এমন ভাবে মালিশ করতে হবে যাতে প্রতিটি চুলের গোড়ায় তেল পৌঁছায় এবং মাথার সম্পূর্ণ ত্বকে তেল পৌছায় । কারণ সঠিকভাবে যদি এর ব্যবহার না করতে পারেন তাহলে এখান থেকে সঠিক উপকার পাবেন না । 

এজন্য সঠিকভাবে আমলকির ব্যবহার করতে হবে । আমলকির তেল ব্যবহার করার ফলে চুল হবে মজবুত এবং চুল পড়া বন্ধ হবে । শুধু চুল পড়া বা চুলের বৃদ্ধি নয় আমলকির তেল ব্যবহার করার ফলে ইস্কেল্পে রক্ত সঞ্চালন পদ্ধতি সচল থাকে । এছাড়াও চুলে আমলকি ব্যবহার করলে অ্যান্টি ব্যাকটিরিয়ার কারণে চুলের খুশকি দূর হয়ে যায় । 

আরও পড়ুন ঃ কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন

আমলকির পাউডার

আপনারা যদি বাজারে কষ্ট করে একটু খোঁজাখুঁজি করেন তাহলে আমলকির পাউডার পেয়ে যাবেন । এ আমলকির পাউডার দুই চামচ নিয়ে তা গরম পানিতে মিশিয়ে নিতে হবে । এবং তার সাথে এক চামচ পরিমাণ মধু এবং দুই চামচ মত টক দই মিশিয়ে নিতে হবে । এরপর তা ভালোভাবে পুরো মাথায় মালিশ করতে হবে । 

পুরো মাথা মালিশ করা হয়ে গেলে আধাঘন্টা অপেক্ষা করে পুরো মাথায় শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে । তাহলে চুল দেখাবে কালো এবং উজ্জ্বল । 

আমলকির রস

আমলকি থেতো করে কিংবা বিলিন্ডার করে আমলকির রস বের করে নেবেন । এরপর সে রস গুলো পুরো মাথায় ভালো হবে মালিশ করতে হবে যাতে আমলকি রস প্রতিটি চুলের গোড়ায় গিয়ে পৌঁছায় ।কারণ আমলকিতে থাকে কোলাজেন নামক পুষ্টি উপাদান । যা চুল বৃদ্ধি করতে সাহায্য করে । আমলকি এর রস চুলের ব্যবহার করে ২০ মিনিট মতো অপেক্ষা করতে হবে । 

এরপর শ্যাম্পু দিয়ে ভালোভাবে পুরো মাথাটা ধুয়ে ফেলতে হবে । তাহলে দেখতে পাবেন আসল জাদু ।আপনার চুল হয়ে উঠবে উজ্জ্বল, শিল্কি ও মজবুত । আপনি যদি নিয়মিত এই উপায়টি মেনে চলেন তাহলে আশা করি এখান থেকে উপকৃত হতে পারবেন । 

আমলকির তেল তৈরির নিয়ম

উপরে এতক্ষন আমলকির ব্যবহার এবং আমলকির তেল সম্পর্কে আলোচনা করেছি । কিন্তু আমলকির তেল কিভাবে তৈরি করবেন সে বিষয়ে এখনো আলোচনা করিনি । এখন জানতে পারবেন কিভাবে আমলকির তেল তৈরি করতে হয় । আমলকির তেল তৈরি করার জন্য কিছু উপাদান রেডি করে নিতে হবে। যেমন ঃ 

১. ১৫ টি আমলকি

২. ১/৪ চামচ কারি পাতা

৩. নারকেল তেল অথবা তিলের তেল ২/৩ কাপ

৪. ভিটামিন ই ক্যাপসুল ৫ টি 

এ উপাদানগুলো সর্বপ্রথম আপনাকে রেডি করে নিতে হবে । এরপর ভালোভাবে পরিষ্কার করে আমলকি গুলো ধুয়ে ফেলতে হবে । আমলকি গুলো ভালোভাবে ধোয়া হয়ে গেলে পরিষ্কার একটি শুকনা কাপড় দিয়ে মুছে নিতে হবে । এরপর আমলকির বিচি আলাদা করে নিতে হবে এবং আমলকির খোসা ছাড়িয়ে নিতে হবে । 

আরও পড়ুন ঃ আলুর রস দিয়ে রূপচর্চা করার উপায় বিস্তারিত 

এবার কারি পাতা এবং নারকেল তেল একত্রে ব্লেন্ডার করে নিতে হবে । ব্লেন্ডার করার সময় সেগুলো ভালোভাবে মিহি করে করতে হবে । এ পর্যন্ত যদি আপনার কাজ রেডি হয়ে যায় তাহলে এর পরবর্তী কাজ হল চুলায় প্যান বা করে নিতে হবে । এবার সেখানে দুই থেকে তিন কাপ নারকেলের তেল বা তিলের তেল নিয়ে নিতে হবে । 

এবার সেখানে আমলকি ও কারি পাতার ব্লেন্ডার করা অংশটুকু মিশে নিতে হবে । হালকাভাবে জাল দিতে হবে এবং নাড়াচাড়া করতে হবে । ৪০ থেকে ৪৫ মিনিট এভাবে নাড়াচাড়া করার পর সেগুলো রং পরিবর্তন হতে থাকবে । এবার আপনাকে চুলো থেকে প্যান বা কড়াইটি নামিয়ে নিতে হবে । এবার তা ঠান্ডা হওয়ার পর একটি পাতা কাপড় দিয়ে ছেকে নিন । 

তাহলে তৈরি হয়ে গেল আমলকির তেল । এবার এই তেল গুলো একটি কাঁচের বোতলে বা পরিষ্কার কোন বোতলের সংরক্ষণ করতে হবে । যাতে করে তেল গুলো নষ্ট না হয়ে যায় । আশা করি বুঝতে পেরেছেন কিভাবে আমলকির তেল তৈরি করবেন । 

আমলকির তেলের উপকারিতা

চুলে আমলকির তেল ব্যবহার করার ফলে বিশেষ ধরনের উপকারিতা পাবেন । কারণ আমলকিতে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান এবং কোনাজেল ও প্রোটিন । যার কারনে আমলকির তেল চলে ব্যবহার করলে চুল দ্রুত বৃদ্ধি পায় এবং চুল পড়া বন্ধ হয় । উপরে আমলকির তেল তৈরি করার নিয়ম বিস্তারিত জানানো হয়েছে । 

আপনি চাইলে এভাবে বাসায় বসেই আমলকির তেল তৈরি করতে পারবেন । কিংবা আপনি যদি চান তাহলে বাজার থেকে আমলকির তেল কিনে নিয়ে চুলে ব্যবহার করতে পারবেন । আমলকির বিভিন্ন পুষ্টি উপাদানের কারণে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং চুল সুন্দর দেখায় । এছাড়াও আরো অনেক উপকারিতা পাওয়া যায় চলে আমলকির তেল ব্যবহার করার ফলে । 

চুলে কাঁচা আমলকির ব্যবহার 



আপনি যদি চুলের সঠিক উপকারিতা পেতে চান তাহলে চুলের যত্নে আমলকি ব্যবহার করতে পারেন ।কারণ আমলকির বিভিন্ন পুষ্টি উপাদানের কারণে চুল শক্ত ও মজবুত করে তুলতে সাহায্য করে । চুলে কাঁচা আমলকি ব্যবহার করতে পারেন আমলকির রস তৈরি করে । একটি পাত্রে কয়েকটি আমলকি ভালোভাবে ছাড়িয়ে নিয়ে রস তৈরি করে চুলের ব্যবহার করতে পারেন । 

কাঁচা আমলকির রস যদি আপনি আপনার চুলে ভালোভাবে মালিশ করেন তাহলে আমলকির পুষ্টি উপাদানের কারণে আপনার চুল মজবুত ও শক্ত হয়ে উঠবে । এবং অতিরিক্ত চুল পড়া বন্ধ করতে সাহায্য করবে কাঁচা আমলকির রস । এভাবে আপনি চাইলে কাঁচা আমলকির রস ব্যবহার করে পুরো মাথায় এবং চুলে মালিশ করে নিতে পারেন । 

আমলকির হেয়ার প্যাক

চুলের যত্নে আমলকি বেশ উপকারী একটি উপাদান । অধিকাংশ মানুষজন চুলের যত্নে আমলকি ব্যবহার করে থাকেন । কারণ চুলে আমলকি ব্যবহার করার ফলে ভালো উপকারিতা পাওয়া যায় । এছাড়া বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে আমলকি । চুলের বিশেষ উপকারিতা পেতে আপনি তৈরি করে নিতে পারেন আমলকির হেয়ার প্যাক । 

এজন্য আপনাকে প্রথমে এক চামচ আমলকির গুঁড়ো নিয়ে নিতে হবে । এরপর তার সাথে ২ চামচ নারকেল তেল, অলিভ অয়েল তেল অথবা তেলের তেল নিয়ে নিতে পারেন । সাথে চাইলে এলোভেরা জেল ব্যবহার করতে পারেন । এবার সেগুলো একত্রে মিশ্রণ করে চুলের ব্যবহার করতে পারেন ।এগুলো ভালোভাবে চুলে মালিশ করে ২৫ মিনিট অপেক্ষা করুন । 

এরপর ভালোভাবে পুরো মাথাটা ধুয়ে ফেলুন । আমলকির হেয়ার প্যাক থেকে যদি উপকার পেতে চান তাহলে তা সপ্তাহে অন্তত দুইবার ব্যবহার করতে পারেন । এই আমলকির হেয়ার প্যাক ব্যবহারের ফলে আপনার চুল শক্ত মজবুত এবং উজ্জ্বল করে তুলতে সাহায্য করবে । এছাড়া চুলের বৃদ্ধি করতে সাহায্য করে আমলকির হেয়ার প্যাক । 

লেখকের শেষ কথা 

প্রিয় বন্ধুগণ আমি এই আর্টিকেলটিতে চুলের যত্নে আমলকী ও মেথির উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি । আশা করি আর্টিকেলটি পড়ে আপনার কাছে ভালো লেগেছে । আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং আর্টিকেলটি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আর্টিকেলটি অন্যদের কাছে শেয়ার করবেন । 

এবং বিভিন্ন ধরনের আর্টিকেল পেতে এবং বিভিন্ন ধরনের পোস্ট পেতে ওয়েবসাইটটি ফলো করে সাথে থাকুন । ধন্যবাদ । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url