২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে

প্রতিটি ফুটবল প্রেমীদের জন্য বিশ্বকাপ ফুটবল খেলাটি অত্যন্ত আনন্দের একটি বিষয় । আপনিও হয়তো একজন ফুটবলপ্রেমী এবং আপনি হয়তো জানতে চাচ্ছেন ২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে । এবং ২০২৬ ফুটবল বিশ্বকাপ বাছাইপর্ব  সম্পর্কে জানতে চাচ্ছেন । তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল হবে বলে আমি মনে করি । 


এই আর্টিকেলটিতে ফিফা বিশ্বকাপ ফুটবল ২০২৬ সম্পর্কিত বিভিন্ন তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । আপনার যদি কোন ধরনের প্রশ্ন থেকে থাকে ফিফা বিশ্বকাপ সম্পর্কে তাহলে আপনি আর্টিকেলটি থেকে আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন আশা করি । 

পোস্ট সূচিপত্র ঃ এই পোস্টের যে অংশ পড়তে চান  সেখানে ক্লিক করুন । 

ভূমিকা

ফুটবল হল একটি জনপ্রিয় খেলা । যা বিশ্বের প্রতিটি দেশে এবং বিশ্বের প্রতিটি আনাচে-কানাচে ফুটবলের আনাগোনা দেখতে পাওয়া যায় । সকলের পছন্দের একটি খেলা এই ফুটবল । ফুটবল বিশ্বকাপ সম্পর্কে ফুটবলপ্রেমীদের বিভিন্ন তথ্য জেনে থাকা প্রয়োজন । এজন্য আপনি ফিফা বিশ্বকাপ ফুটবল সম্পর্কে জানতে এ আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে নিন । 

এ আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি যে সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন সেগুলো হলো বিশ্বকাপ ফুটবল বাছাই পর্ব সময়সূচী, বিশ্বকাপ ফুটবল ২০২৬ কোন কোন দেশ খেলবে, বিশ্বকাপ ফুটবল বাছাই পর্ব ২০২৬ পয়েন্ট টেবিল এবং কোন দেশে ফিফা বিশ্বকাপ ২০২৬ অনুষ্ঠিত হবে এ সকল বিষয় সম্পর্কে এ আর্টিকেলটি থেকে জানতে পারবেন । 

 ২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে 

প্রতিটি ফুটবলপ্রেমী দের এ বিষয়টি জানার খুব আগ্রহ, যে আগামী ২০২৬ সালে ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে । আপনারও যদি প্রশ্ন হয়ে থাকে এটি তাহলে আপনি আর্টিকেলটি থেকে দেখে নিন যে ২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে । আগামী ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হবে মেক্সিকোতে । 

আরও পড়ুন ঃ বাংলাদেশে সবচেয়ে কম দামে স্মার্টফোন গুলো সম্পর্কে জেনে নিন

মেক্সিকোতে সিটির আজতেকা  নামে একটি স্টেডিয়াম রয়েছে । সেই স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আগামী ২০২৬ ফুটবল বিশ্বকাপ । এ ম্যাচটি শুরু হওয়ার পর থেকে  দিন পর্যন্ত এর কার্যক্রম চলতে থাকবে । অর্থাৎ ৩৯ দিন পর্যন্ত ফুটবল ম্যাচ চলতে থাকবে । এভাবে চলতে থাকবে প্রতিদিনের বিশ্বকাপ খেলা । 

এবং দীর্ঘ ৩৯ দিন খেলার পর নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে খেলাটির সমাপ্তি ঘটবে । ২০২৬ বিশ্বকাপ ফুটবল মেসি শুরু হবে ১১ জুন  এবং এর ফাইনাল ম্যাচ শেষ হবে ১৯ জুলাই । 

২০২৬ ফুটবল বিশ্বকাপ বাছাই পর্ব

খেলার প্রত্যেকটি ম্যাচেই ই বাছাই করে প্লেয়ার নির্ধারণ করা হয় । এবং প্রত্যেকটি টিমের একজন করে টিম মালিক থাকে যিনি বিভিন্ন জায়গা থেকে প্লেয়ার বাছাই করে ম্যাচটি শুরু করে । পাঁচটি পর্বের মাধ্যমে ২০২৬ বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টে খেলোয়াড় বাছাই করা হয়েছে । সেগুলো নিচে দেওয়া হল ঃ 


এ কয়টা টিম আগামী ২০২৬ বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টে অংশগ্রহণ করবেন । এটা ছিল প্রথম পর্বের বাছাই পর্ব । 

বিশ্বকাপ ফুটবল বাছাই পর্ব সময় সূচি 

ফিফা কাউন্সিলর পরিষদ বৃন্দ কনফেডারেশনের প্রত্যেকটি সদস্যের এবং সভাপতির দ্বারা গঠিত । একটি গঠন করা হয় ছয়টি কনফেডারেশনের মাধ্যমে । এবং এ কনফারডারেশন টি ২০১৭ সালের ৩০শে মে গঠন করা হয়েছিল । এবং সেখানে আগামী ২০২৬ সালের জন্য আসন বরাদ্দ করার প্রস্তাব জানাই । 

৬৭ তম ফিফা বিশ্বকাপের দুই দিন আগে ২০১৭ সালের ৯ মে ফিফা কাউন্সিল থেকে বাহরাইলের মানামাতে একটি অনুষ্ঠান হয়েছিল এবং সেখানে আসন বরাদ্দের ঘোষণাটি চূড়ান্ত করা হয় । ২০২৬ সালের ফিফা বিশ্বকাপ এমন ভাবে হবে যেখানে ছয়টি কনফেডারেশনের জন্য একটি নিশ্চিত আসন বরাদ্দ থাকবে । এর মধ্যে উত্তীর্ণ দেশগুলো হলো ঃ 


এ দেশগুলো থাকছে আমি ২০২৬ ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্ব হিসেবে । 

বিশ্বকাপ ফুটবল ২০২৬ কোন কোন দেশ খেলবে

বিশ্বকাপ ফুটবল ২০২৬ এ সর্বমোট ৩২ টি থাকার কথা ছিল । কিন্তু তার বৃদ্ধি পেয়ে এখন ৬৪ টি  হয়েছে । এতদিন পর্যন্ত ৩২ টি দলের বিশ্বকাপ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে । এবার বৃদ্ধি পেয়ে তার ডবল হয়েছে । এবং এবার ৪৮ দলের আসর বেড়ে হয়েছে ১০৪ টি । 

গ্রুপ পর্ব অনুযায়ী গ্রুপ পর্বের দশটি ম্যাচ সহ ১৩ টি ম্যাচ আয়োজন করবে কানাডার দুইটি শহর । শহর দুইটি টরেন্ট এবং ভ্যানকুভার । এছাড়া মেক্সিকোতে আরো ১৩ টি ম্যাচ অনুষ্ঠিত হবে । যে ১৩ টি ম্যাচ মেক্সিকোতে অনুষ্ঠিত হবে সেগুলো হবে মেক্সিকো সিটির  গুয়াদালজারা এবং মনিটেরিতে । এবং বাকি যেই ৭৮ টি ম্যাচ রয়েছে সেগুলো অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের ১১ টি শহরে । 

২০২৬ বিশ্বকাপের ম্যাচটিতে ১১ জুন থেকে ২৭ জুন পর্যন্ত গ্রুপ পর্বের লড়াই চলবে । এবং এরপর ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত খেলা চলবে ৩২ টা ম্যাচের । এরপর ৪ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত খেলা অনুষ্ঠিত হয়ে শেষ ষোলোর লড়াই চলবে । এরপর কোয়ার্টার ফাইনাল ম্যাচটি শুরু হবে ৯  জুলাই থেকে ১১ জুলাই পর্যন্ত । 

কোয়াটার ফাইনাল ম্যাচটি হবে লস এঞ্জেলস, কানসাস সিটি, মায়াবী ও বেষ্টনে । এবং ১৪ ও ১৫ জুলাই দুটি সেমিফাইনাল হবে । সেগুলো হবে ডালাস ও আটলান্টায় । এরপর 18 জুলাই স্থান নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে মায়ামিতে । এ সকল ম্যাচের মধ্য দিয়ে ১৯ জুলাই নিউ জার্সিতে ফিফা ফুটবল বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে । 

এবং সর্বশেষ ম্যাচ শেষে বিজয়ী দলকে ট্রফি এবং পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হবে ২০২৬ ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট টি । সামান্য পরিমাণ হলেও আপনাদের মাঝে ফিফা বিশ্বকাপ ২০২৬ সম্পর্কে কিছু তথ্য তুলে ধরার চেষ্টা করেছি । আশা করি সামান্য পরিমাণ ও হলেও ২০২৬ ফুটবল বিশ্বকাপ সম্পর্কে কিছু তথ্য জানতে পেরেছেন । 

শেষ কথা

প্রিয় বন্ধুগণ এই আর্টিকেলটিতে ২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় হবে এবং ২০২৬ ফুটবল বিশ্বকাপ বাছাই পর্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি । এগুলো ছাড়াও আরো অনেক ফুটবল বিশ্বকাপ সম্পর্কিত বিষয় সম্পর্কে আলোচনা করেছি এই আর্টিকেলটিতে । আশা করি পুরো আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে । 

আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার মত আরও ফুটবলপ্রেমীদের কাছে অবশ্যই শেয়ার করে দিবেন । প্রতিটি ফুটবলপ্রেমীকে জানাই আমার তরফ থেকে সালাম, শুভেচ্ছা এবং অভিনন্দন । ধন্যবাদ । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url