খুব দ্রুত ইংরেজি শেখার সহজ ১০ টি উপায়

প্রিয় পাঠক , আপনি হয়তো ইংরেজি শেখার জন্য বিভিন্ন জায়গায় ছোটাছুটি করছেন। কিন্তু কোথাও তেমন কোন ভালো উপায় কিংবা ইংরেজি শেখার সহজ মাধ্যম খুঁজে পাচ্ছেন না ? তাহলে আপনি একদম সঠিক জায়গায় চলে এসেছেন । কারণ আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ ইংরেজিতে দুর্বল তাদের জন্য । এই আর্টিকেলটিতে খুব দ্রুত ইংরেজি শেখার সহজ ১০ টি উপায় সম্পর্কে খুব সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে । 


আশা করি আর্টিকেলটি পুরোটা পড়বেন এবং এখান থেকে খুব সহজে অল্প সময়ে ইংরেজি শেখার উপায়গুলো জেনে নিবেন। এই আর্টিকেলটি থেকে ইংরেজি শেখার আরো অনেক উপায় সম্পর্কে জানতে পারবেন । তাই দেরি না করে শুরু করা যাক । 

পোস্ট সূচিপত্র  ঃ খুব দ্রুত ইংরেজি শেখার সহজ ১০ টি  উপায় জেনে নিন ।

খুব দ্রুত ইংরেজি শেখার সহজ ১০ টি  উপায়

ইংরেজি হল এমন একটি ভাষা বা এমন একটি সাবজেক্ট যার ব্যবহার সব জায়গাতেই করা যায় । ইংরেজি ভাষাকে বলা হয় "ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ" । অর্থাৎ ইংরেজি হল একটি আন্তর্জাতিক ভাষা ।এই ইংরেজি ভাষা জানা থাকলে যেকোনো জায়গায় কিংবা যে কোন দেশে আপনি খুব সহজেই চলাচল করতে পারবেন , এবং কথা বলতে পারবেন । 

আমরা যেহেতু বাঙালি, সেহেতু আমরা বাংলা ভাষায় কথা বলি । কিন্তু দেশের সকল দেশের মানুষ তো আর বাঙালি নয় । সকল দেশের মানুষ কিন্তু বাংলা ভাষায় কথা বলে না বা কথা বলতে পারে না । এজন্য আমাদের ইংরেজি ভাষা শেখা খুবই জরুরী । শুধু যে কথা বলার জন্য ইংরেজি শেখা টা গুরুত্বপূর্ণ তা কিন্তু নয় । 

লেখাপড়ার ক্ষেত্রেও ইংরেজি শেখাটা খুবই প্রয়োজনীয় । কারণ ভালোভাবে যদি ইংরেজি জানা থাকে তাহলে ইংরেজি সাবজেক্টে কোন প্রকার সমস্যা হবে না বা ইংরেজি পড়তে কোন প্রকার অসুবিধা হবে না । তো কিভাবে ইংরেজি শিখবেন সে বিষয়ে ১০ টি উপায় আপনাদেরকে বলে দিব । এ ১০ টি উপায় এর মাধ্যমে খুব সহজে ইংরেজি শিখতে পারবেন এবং ইংরেজিতে কথা বলতে পারবেন । 

আরও পড়ুন ঃ ২৬ শে মার্চ কে স্বাধীনতা দিবস ঘোষণা করা হয় কবে

১. ইংরেজি পড়া

ইংরেজি পড়া বলতে সব সময় যে বই বের করে ইংরেজি নিয়ে বসে থাকবেন এমনটা নয় । তবে আপনার চোখের সামনে যে ইংরেজি টি দেখতে পাবেন সেটা পড়ে ফেলবেন । কিংবা সেটা পড়ার চেষ্টা করবেন । এতে করে আপনি খুব ভালো ইংরেজি পড়তে পারবেন এবং আপনার ইংরেজি পড়ার যে বাধা সৃষ্টি হয় সেটা কেটে যাবে । এবং খুব দ্রুত ইংরেজি পড়তে পারবেন । 

এছাড়াও লাইব্রেরীতে বিভিন্ন ভোকাবুলারি পাওয়া যায় । একটি ভোকাবুলারি আপনার বাসায় রেখে দেন এবং প্রতিদিন পড়ুন । ভোকাবুলারি পড়ার কারণে আপনি অনেক ইংরেজি শব্দের অর্থ জানতে পারবেন । এতে করে আপনার ইংরেজি পড়তে কোন অসুবিধা হবে না এবং খুব সহজে সকল ইংরেজি শব্দের, সকল ইংরেজি বাক্যের অর্থ নিজে নিজেই করে নিতে পারবেন । 

আপনি যত বেশি ইংরেজি পড়বেন তত বেশি ইংরেজিতে দক্ষ হয়ে উঠবেন । এবং আপনার ইংরেজি পড়ার স্কিল বৃদ্ধি পাবে । তাই আর দেরি না করে আজ থেকে শুরু করুন ইংরেজি পড়া । এবং খুব দ্রুত ইংরেজিতে দক্ষ হয়ে উঠুন । 

২. প্রতিদিন ভোকাবুলারি নোট করুন 

আপনি আপনার বাসায় যেকোনো ইংরেজি ভোকাবুলারি রেখে দিন । এবং প্রতিদিন কয়েকটি করে ইংরেজি শব্দ মুখস্ত করার চেষ্টা করুন । এবং মুখস্ত করার পর তা নোট করে রাখুন । তাহলে আপনি যে ইংরেজিতে মুখস্ত করলেন সেটা সহজে ভুলে যাবেন না । এবং সেই ইংরেজিতে আপনি মনে রাখতে পারবেন দীর্ঘ দিন । 

ইংরেজি শেখা এ বিষয়টি যদিও অনেকের কাছে বোরিং মনে হয় তবুও চেষ্টা করুন । কারণ পরিশ্রম ছাড়া কখনোই সফলতা অর্জন করা সম্ভব নয় । এজন্য আপনি যদি ইংরেজিতে দক্ষ হয়ে উঠতে চান এবং আপনার ইংরেজি স্কিল বৃদ্ধি করতে চান তাহলে নিয়মিত ইংরেজি পড়ুন । আপনি যখনই অবসর সময় পাবেন তখনই কোন না কোন ইংরেজি শেখার চেষ্টা করবেন । 

৩. নিয়মিত ইংরেজি চর্চা

নিয়মিত আপনাকে ইংরেজি চর্চা করতে হবে । তা না হলে আপনি যে ইংরেজি শব্দটি কিংবা বাক্যটি শিখবেন তা কিন্তু খুব দ্রুত ভুলে যেতে পারেন । এজন্য একটি হোক কিংবা একাধিক যে ইংরেজি শব্দটি আপনি শিখবেন তার চর্চা করতে হবে । তাহলে আপনি খুব ভালোভাবে ইংরেজি শিখতে পারবেন এবং ইংরেজির ব্যবহার ভুলবেন না । 

প্রতিদিন অন্তত পক্ষে একটি হলেও নতুন শব্দ শিখুন । এবং তার চর্চা করুন নিয়মিত । তাহলে আপনার ইংরেজি স্কিল বৃদ্ধি পাবে এবং আপনার ইংরেজি শেখা সহজ হয়ে যাবে। যদি ভালোভাবে ইংরেজিতে দক্ষ হয়ে উঠতে চান তাহলে নিয়মিত ইংরেজি চর্চা করুন । 

৪. গ্রামার আয়ত্ত করুন

ইংরেজিতে কথা বলতে চাইলে কিংবা ইংরেজি বাক্য তৈরি করতে হলে প্রথমত আপনাকে গ্রামার সম্পর্কে জেনে নিতে হবে । কারণ গ্রামার ছাড়া কখনোই ইংরেজি বাক্য তৈরি করা সম্ভব নয় । এবং আপনার গ্রামার জানা না থাকলে আপনি কখনোই কারো সাথে ইংরেজিতে কথা বলতে পারবেন না ।এজন্য প্রতিদিন ইংরেজি শব্দ শেখার পাশাপাশি গ্রামারে নজর দিতে হবে । 

ইংরেজিতে কথা বলতে হলে কিংবা ইংরেজিতে বাক্য তৈরি করতে সবথেকে যে বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ সেটা হল " Tense " । আপনাকে টেন্স জানতে হবে । কারণ প্রতিটি ইংরেজি বাক্য তৈরি হয় টেন্স দিয়ে ।আপনার যদি টেন্স জানা না থাকে তাহলে আপনি ইংরেজিতে বাক্য তৈরি করতে পারবেন না । এজন্য আপনাকে ভালোভাবে টেন্স গুলো জেনে নিতে হবে । 

আরও পড়ুন ঃ ৭ মার্চের ভাষণের মূল বিষয়বস্তু কয়টি

৫. নিয়মিত ভিডিও দেখুন

বর্তমান সময়ে যেকোনো সমস্যার সমাধান অনলাইনে পাওয়া যায় । আপনার হাতে যদি একটি স্মার্টফোন থাকে কিংবা ল্যাপটপ অথবা কম্পিউটার থাকে তাহলে আপনার পক্ষে ইংরেজি শেখাটা আরো বেশি সহজ হয়ে যাবে । কারণ আপনি আপনার মোবাইল ফোন দিয়ে বিভিন্ন ইংরেজি এপ্স ডাউনলোড দিয়ে করতে পারবেন এবং আপনার মোবাইল ফোনে বিভিন্ন ভোকাবুলারি ইন্সটল করে রাখতে পারেন । 

এছাড়া সব থেকে সহজ উপায় নিয়মিত আপনি ইউটিউবে ইংরেজি শেখার যে সকল টিপস গুলো রয়েছে সেগুলো ফলো করতে পারবেন । এবং অনেকেই স্পোকেন ইংলিশ (Spoken English )  কোর্স করিয়ে থাকেন । আপনি ইউটিউবে সে সকল কোর্স ভিডিও দেখতে পারবেন এবং সেখান থেকে খুব সহজে ইংরেজি শিখতে পারবেন । 

৬. ইংরেজি বলার অভ্যাস করুন

আপনি প্রতিদিন ভোকাবুলারি পড়ার পর নতুন যে ইংরেজি শব্দটি শিখবেন নিয়মিত তার ব্যবহার করতে হবে । অর্থাৎ আপনি নিজেই ইংরেজির ব্যবহারটা শিখতে পারবেন এই বিষয় নিয়ে ইংরেজিতে কথা বলার চেষ্টা করতে হবে । এবং নিয়মিত ইংরেজি বলার প্র্যাকটিস করতে হবে । তাহলে আপনি খুব সহজে ইংরেজি বলতে পারবেন । এবং আপনার ইংরেজি বলতে কোন প্রকার বাধা সৃষ্টি হবে না ।

এইভাবে নিয়মিত চেষ্টা করতে থাকুন । এক সময় দেখবেন খুব ভালো ইংরেজি বলতে পারছেন এবং ইংরেজি তখন আপনার কাছে আপনার প্রিয় সাবজেক্ট হয়ে যাবে । আপনার যদি ইংরেজি জানা থাকে তাহলে আপনি সোশ্যাল মিডিয়ার যেকোনো সাইটে যেকোনো ইংরেজি বুঝে যাবেন । এবং যেকোনো ইংরেজি শব্দের মানে বুঝতে পারবেন । 

এছাড়াও বিভিন্ন কাজ ইংরেজিতে লেখা থাকে । আপনার যদি ইংরেজি জানা থাকে তাহলে আপনি সেই কাজ খুব সহজে করতে পারবেন । নিয়মিত ইংরেজি বলতে থাকলে আপনার মুখের জড়তা দূর হয়ে যাবে । 

৭. স্ট্রাকচারে ফোকাস করুন

প্রতিটি ইংরেজি বাক্য তৈরি করতে হলে সর্বপ্রথম তার স্ট্রাকচার জানতে হয় । একটা বাক্য তৈরি করতে প্রয়োজন হয় subject+verb+ object  এই তিনটি শব্দ । এই তিনটি শব্দ দিয়ে একটি বাক্য তৈরি করা সম্ভব । তবে আপনার যদি verb সম্পর্কে জানা না থাকে তাহলে আপনাকে ভালোভাবে verb গুলো জেনে নিতে হবে এবং verb- এর ব্যবহার জেনে নিতে হবে । 

আপনি যখন কোন ইংরেজি লিখতে যাবেন তখন আপনাকে সে বাক্যটির স্ট্রাকচার মনে রাখতে হবে ।এবং আপনি যেভাবে বাক্যটি তৈরি করবেন সে অনুযায়ী সাবজেক্ট ভার্ব এবং অবজেট নিতে হবে । তবে আপনি সঠিকভাবে সম্পূর্ণ বাক্যটি শেষ করতে পারবেন । আর সঠিকভাবে বাক্য তৈরি করতে ভালোভাবে প্রকাশ করুন স্ট্রাকচারগুলো । 

৮. নিয়মিত পডকাস্ট শুনুন

এক ধরনের অডিও অনুষ্ঠানকে বলা হয় পডকাস্ট । বিনোদন থেকে শুরু করে যেকোনো বক্তব্য, আলোচনা ইত্যাদি যত রকমের অডিও অনুষ্ঠানগুলো রয়েছে সেগুলো সবকিছু পডকাস্ট এর অন্তর্ভুক্ত ।আপনি যেহেতু ইংরেজি শিখতে চান সেহেতু আপনাকে সকল ইংরেজি বিষয়ক পডকাস্ট গুলো শুনতে হবে । 

তাহলে আপনি বুঝতে পারবেন ইংরেজি ভাষাগুলো এবং আপনার পরিচিত এবং মুখস্ত শব্দগুলো খুব সহজেই আয়ত্ত করতে পারবেন । নিয়মিত এভাবে পডকাস্ট শুনতে থাকুন । এবং আপনার দক্ষতাকে বৃদ্ধি করে তুলুন । 

৯. ইংরেজি নিয়ে চিন্তাভাবনা

আপনি যখন একটি বিষয়ে ইংরেজিতে কথা বলতে চান কিংবা ইংরেজিতে কোন কিছু লিখতে চান তাহলে আপনাকে সে বিষয়টি নিয়ে প্রথমে ভাবতে হবে । চিন্তা ভাবনা করে আপনাকে ইংরেজি নিয়ে কাজ করতে হবে । এবং আমরা অনেক সময় অনেক কিছু চিন্তা ভাবনা করে থাকি । আপনাকেও ঠিক সেইভাবে ইংরেজিতে চিন্তা ভাবনা করতে হবে । 

১০. বন্ধু খুঁজুন 

ইংরেজি শেখার জন্য আপনার একজন সঙ্গীর প্রয়োজন , যে আপনার সাথে ইংরেজি শিখতে আগ্রহী এমন কাউকে প্রয়োজন আপনার । যখন আপনারা দুইজন ইংরেজি শিখতে আগ্রহী থাকবেন এবং একজন আরেকজনের সাথে ইংরেজিতে কথাবার্তা বলবেন তখন আপনাদের ইংরেজি বলাতে যে জড়তা থাকবে তা খুব সহজে দূর হয়ে যাবে । এবং দুইজনে খুব ভালোভাবে ইংরেজিতে কথা বলতে পারবেন । 

তাসফিকাল স্বামী একটি কথা বলেছিলেন যে, যেকোনো ভাষা শিখে সে ভাষায় দক্ষতা অর্জন করতে অনুশীলনের কোন বিকল্প পথ নেই । অর্থাৎ আপনি যেকোন ভাষা শিখতে চাইলে আপনাকে বেশি বেশি অনুশীলন করতে হবে । তবেই আপনি সে ভাষায় পারদর্শী হয়ে উঠবেন । 

আশা করি বুঝতে পেরেছেন কিভাবে ইংরেজি শেখা সম্ভব, এবং কিভাবে ইংরেজিতে কথা বলা সম্ভব ।নিয়মিত এই উপায় গুলো অবলম্বন করুন এবং খুব দ্রুত ইংরেজি শিখে নিজের দক্ষতাকে বৃদ্ধি করে তুলুন । মানুষের জীবনের শিক্ষার কোন শেষ নেই । এজন্য শিখতে হলে পরিশ্রম করতে হবে । তবেই সঠিক সফলতা অর্জন করা সম্ভব । 

কেন ইংরেজি শিখবেন 


ইংরেজিকে বলা হয় আন্তর্জাতিক ভাষা । ইংরেজি ভাষাটি এমন একটি ভাষা যার ব্যবহার আপনি যেকোনো জায়গায় করতে পারবেন । যেকোনো দেশে চলাফেরা করতে চাইলে আপনি ইংরেজি ব্যবহার করে খুব সহজে অন্য দেশের মানুষের সাথে কথাবার্তা বলতে পারবেন । ইংরেজি শেখার বিভিন্ন কারণ রয়েছে । 

আরও পড়ুন ঃ নিজের ক্যারিয়ার গড়ার সেরা ৫ টি উপায়

এ সকল কারণগুলো আমাদের দৈনন্দিন ও নিত্য প্রয়োজনীয় কাজে কর্মে বিশেষ গুরুত্বপূর্ণ । আর এসকল প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ কাজগুলো করতে হলে আমাদেরকে অবশ্যই ইংরেজি শিখতে হবে বা ইংরেজি জানতে হবে । আপনি হয়তো জানেন যে কেন ইংরেজি শিখবেন তবুও আপনার মন মানসিকতা এবং আপনার ধারাবাহিকতা বৃদ্ধির জন্য কয়েকটি ইংরেজি শেখার কারণ বলছি । 

  • বিদেশে বিভিন্ন স্কলারশিপ পেতে আপনার ইংরেজি জানা প্রয়োজন।
  • গ্লোবালি ক্যারিয়ার তৈরি করতে । 
  • দেশে বিদেশে জব পেতে ইংরেজির প্রয়োজন । 
  • যে কোন দেশে ভ্রমণ সহজ করতে ইংরেজি জানা দরকার ।
  • সারা বিশ্বকে জানতে হলে আপনাকে ইংরেজি জানতে হবে। ।
  • বিনোদনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম ইংলিশ কমিউনিকেশন ।
  • ফ্রিল্যান্সিং করতে এবং ইন্টারনেটে নিজেকে প্রকাশ করতে ইংরেজি প্রয়োজন । 
ওপরের এই সকল বিষয়গুলো আপনার দৈনন্দিন কাজে-কর্মে প্রয়োজন হয়ে থাকে । আপনার যদি ইংরেজি জানা থাকে তাহলে আপনি এ সকল কাজগুলো খুব সহজে করতে পারবেন । এজন্য আপনাকে অবশ্যই ইংরেজি জানতে হবে এবং ইংরেজি শিখতে হবে । 

স্পোকেন ইংলিশ শেখার নিয়ম

অনেক মানুষ চাই যে ইংরেজি শিখবে ।  আবার অনেক মানুষ রয়েছে যারা মনে করেন যে কি জন্য ইংরেজি শিখবে । আর যদিও বা ইংরেজি শিখে তাহলে কিভাবে শিখবে । ইংলিশ শেখার সহজ কোন উপায় আছে কিনা । তাদের জন্য এই পয়েন্টটি লেখা হয়েছে । সত্যি কথা বলতে ইংরেজি শেখার অনেক নিয়ম রয়েছে । তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো পরিশ্রম এবং অনুশীলন করা । 

যেকোনো বিষয়ে যদি সফলতা পেতে চান তাহলে অবশ্যই পরিশ্রম করতে হবে । পরিশ্রম ছাড়া কখনো সফলতা সম্ভব নয় । ঠিক তেমনি ভাবে আপনি যদি ইংরেজি শিখতে চান তাহলে অবশ্যই আপনাকে পরিশ্রম করতে হবে তবে আপনি ভালো এবং দক্ষ হয়ে উঠবেন ইংরেজিতে । ইংরেজি শেখার কয়েকটি পয়েন্ট বলবো এ পয়েন্টগুলো মেনে চললে দ্রুত ইংরেজি শিখতে পারবেন । 

শুধু এই পয়েন্টগুলো জেনে থাকলে হবে না জানার পাশাপাশি পরিশ্রম করতে হবে । তবে আপনি ইংরেজিতে পারদর্শী হয়ে উঠবেন । পয়েন্টগুলো হলঃ 

  • ইংরেজি শেখার কারণ ঠিক করতে হবে, যে আসলে আপনি কি জন্য ইংরেজি শিখতে চান । 
  • ইংরেজি শেখার জন্য আপনাকে একটি লক্ষণ নির্ধারণ করতে হবে । 
  • আমরা অনেকেই ইংরেজি নাম শুনলেই ভয় পাই । তবে এতে ভয়ের কিছু না ইংরেজি শিখতে হলে প্রথমত ভয় দূর করতে হবে । 
  • ইংরেজি শুরু করার আগে যে সকল সহজ বিষয়গুলো রয়েছে , সেগুলো আগে শিখতে হবে । 
  • নিয়মিত নতুন নতুন শব্দ মুখস্ত করতে হবে এবং নতুন নতুন শব্দ জানতে হবে । 
  • বেশি বেশি পড়তে হবে, আপনার অবসর সময়টুকু নতুন শব্দ শিখতে ব্যয় করুন । 
  • যেটুকু ইংরেজি শিখতে পারবেন ততটুকু দিয়েই কথা বলার চেষ্টা করুন । 
  • আমরা ফেসবুক মেসেঞ্জার বিভিন্ন সোশ্যাল মিডিয়া চ্যাট করে থাকি । চ্যাট করার সময় ইংরেজিতে চ্যাট করতে হবে । তাহলে খুব ভালোভাবে ইংরেজিতে দক্ষতা অর্জন করা সম্ভব । 
  • নিয়মিত ইংরেজিতে কথা বলার জন্য একজন সঙ্গীর প্রয়োজন । 
  • চক্ষু লজ্জা দূর করতে হবে, হয়তো অনেকে ভাবে আমি ইংরেজিতে কথা বলব? মানুষকে কি ভাববে । এমনটা হলেও ভাবা যাবে না তাহলে কখনো ইংরেজি শিখতে পারবেন না । 
  • যে সকল ইংরেজি পত্রিকাগুলো রয়েছে নিয়মিত সেই পত্রিকাগুলো পড়তে হবে । এবং ইউটিউবে ভিডিও দেখা এবং নিয়মিত পডকাস্ট শুনতে হবে । 
এ সকল উপায়গুলো কাজে লাগিয়ে আপনি ইংরেজিতে দক্ষ হয়ে উঠতে পারেন খুব সহজে । যদি আপনি ইংরেজিতে পারদর্শী হতে চান তাহলে আপনাকে চক্ষু লজ্জা দূর করতে হবে এবং প্রচুর পরিমাণ পরিশ্রম করতে হবে । 

সহজে ইংরেজি শেখার বই

আধুনিক এই সময়ে আপনি ঘরে বসেই স্পোকেন ইংলিশ শিখতে পারবেন । এরকম বিভিন্ন বই রয়েছে যেগুলো আপনার বাসাতে রাখলে আপনি প্রতিনিয়ত সেখান থেকে ইংরেজি শিখতে পারবেন এবং ইংরেজিতে কথা বলতে পারবেন । বিভিন্ন ভোকাবুলারি এবং স্পোকেন ইংলিশ বইগুলো কিনে নিয়ে আপনি নিজে নিজেই ইংরেজি শিখতে পারবেন । 

এর জন্য আপনাকে কোথাও প্রাইভেট কিংবা কোচিং করতে হবে না । অথবা আপনি যদি বই কিনতেও না পারেন তবে আপনি ইউটিউবে ভিডিও দেখে ইংলিশ শিখতে পারবেন । সহজে ইংরেজি শেখার জন্য বেশ কয়েকজন সুন্দর সুন্দর বই লিখেছেন । যেমন ঃ 

  • মুঞ্জেরিন শহীদ এর লেখা ঘরে বসে Spoken English । 
  • সাইফুল ইসলাম এর লেখা ENLISH  THERAPY । এবং VOKAB THERAPY । 
  • স্মার্ট ইংলিশ স্মার্ট ওয়ে টু লার্নিং ইংলিশ । 

ইত্যাদি, এরকম বিভিন্ন ধরনের স্পোকেন ইংলিশ বইগুলো রয়েছে । আপনি চাইলে এ সকল বইগুলো কিনে ঘরে বসেই ইংরেজি শিখতে পারেন । 
       
                                             


 
                                                           

                                                             

লেখকের শেষ মন্তব্য 

প্রিয় পাঠক গন , আজকের এই আর্টিকেলটিতে খুব দ্রুত ইংরেজি শেখার সহজ ১০ টি উপায় সম্পর্কে ইতিমধ্যে বিস্তারিত আলোচনা করা হয়েছে । আশা করি আর্টিকেলটি পুরোটা পড়েছেন এবং আপনি আপনার সঠিক সমস্যার সমাধান পেয়েছেন । এছাড়াও আর্টিকেলটি পড়ে ইংরেজি শেখার বিভিন্ন উপায় সম্পর্কে জেনেছেন । 

এ আর্টিকেলটি পড়ে আপনাকে যদি ভালো লাগে তাহলে অবশ্যই আপনার বন্ধু কিংবা নিকটবর্তী মানুষদের কাছে শেয়ার করবেন । এবং অন্যদেরকে ইংরেজিতে দক্ষ হয়ে ওঠার জন্য সাহায্য করবেন ।এরকম আরও বিভিন্ন ধরনের পোস্ট পেতে ওয়েবসাইটটি ফলো করে দিন । 

"ধন্যবাদ" 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url