বাঁকা দাঁত সোজা করার ঘরোয়া উপায় জেনে নিন

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ , প্রিয় পাঠক আপনি হয়তো বাঁকা দাঁত নিয়ে অনেক চিন্তিত ।এবং কিভাবে বাঁকা দা সোজা করবেন তার কোন উপায় খুঁজে পাচ্ছেন না । তাহলে আপনি সঠিক জায়গাতেই এসেছেন । এই আর্টিকেলে বাঁকা দাঁত সোজা করার ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে । 
   

এছাড়াও বাঁকা দাঁত সোজা করার পাশাপাশি ত আরো জানতে পারবেন উঁচু দাঁত নিচু করার ঘরোয়া পদ্ধতি । কিভাবে ঘরোয়া উপায়ে উঁচু দাঁত নিচু করবেন সে সকল কিছু জানতে পারবেন এখান থেকে ।তো চলুন দেরি না করে শুরু করা যাক আজকের টপিক । 

পোস্ট সুচিপত্র ঃ এই পোস্টের যে অংশ পড়তে চান সেখানে ক্লিক করুন ।

ভূমিকা

আমাদের মাঝে অনেক মানুষ রয়েছে যাদের দাঁত বাঁকা, উঁচু এবং অসন্তুষ্টি জনক । এই অসন্তুষ্টি জনক দাঁত নিয়ে আমরা সারাক্ষণ চিন্তায় থাকি । আর উপায় খুঁজতে থাকে কিভাবে বাঁকাদাত সোজা করা সম্ভব । বাকা দাত সোজা করার অনেক উপায় রয়েছে । সে সকল উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে । আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে আপনি আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন । 

এই জন্য দেরি না করে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ুন । এবং জেনে নিন খুব সহজে কিভাবে ঘরোয়া উপায়ে বাঁকা দাঁত সোজা করবেন । 

বাঁকা দাঁত সোজা করার ঘরোয়া উপায়

মানুষের সৌন্দর্যকে নষ্ট করার এক বিশেষ কারণ হলো আঁকাবাঁকা দাঁত । বাঁকা দাঁতের কারণে অনেকেই দেখতে খারাপ লাগে । শুধু সৌন্দর্য খারাপ করে তা নয় আকাবাকা দাঁতের কারণে স্বাস্থ্যেরও ঝুঁকি থাকে ।বাকা দাত ব্রাশ করার পরও ভালোভাবে দাঁত পরিষ্কার হয় না । বাঁকা দাঁতের কারণে ঠিকভাবে ব্রাশ করা যায় না । এজন্য দাঁতে ময়লা জমে যায় এবং দাঁত কালো হয়ে যায় । 

এই প্রভাবের কারণে পরবর্তীতে দাঁতে পাথরের সৃষ্টি হয় । এবং বাকা দাত ভালোভাবে ব্রাশ করতে না পারার কারণে দাঁতে জিঞ্জি ভাঁটিস নামক এক ধরনের রোগের সৃষ্টি হয় । যাকে বাংলা ভাষায় বলা হয় পাইওরিয়া । এই পাইওরিয়ার কারণে  মুখের দুর্গন্ধ, দাঁতের গোড়া থেকে রক্ত পড়া , মাড়ি থেকে পূজ বের হওয়া এরকম বিভিন্ন সমস্যা দেখা যায় । 

আরও পড়ুন ঃ ব্লাড ক্যান্সার হলে মানুষ কতদিন বাঁচে - ব্লাড ক্যান্সারের লক্ষণসমুহ

এজন্য আমাদের উচিত সর্বপ্রথম বাকা দাত সোজা করার উপায়গুলো জেনে নেওয়া । বাঁকা দাঁত  সোজা করার ঘরোয়া তেমন কোন টিপস নেই,  বা ঘরোয়া কোন উপায় নেই । ঘরোয়া পদ্ধতিতেঘরোয়া পদ্ধতিতে বাকা দাত সোজা করা যায় না । তবে একটা কাজ করতে পারেন নিয়মিত ভালোভাবে দাঁত ব্রাশ করতে হবে এবং হাত দিয়ে দাঁত মাজতে হবে । আর সব থেকে বড় উপায় হল ডেন্টাল কেয়ারে  গিয়ে পরামর্শ গ্রহণ করা । 

বাঁকা দাত সোজা করার উপায়



বাঁকাদাত সোজা করার জন্য আমাদের সর্বপ্রথম করণীয় হল ডেন্টিস্ট এর কাছে গিয়ে পরামর্শ গ্রহণ করা । এবং সে অনুযায়ী চিকিৎসা নেওয়া । কারণ ঘরোয়া পদ্ধতিতে বাসায় বসে থেকে বাঁকা দাত সোজা করা সম্ভব নয় । যে সকল রোগির এরকম রোগ রয়েছে তাদের প্রথমত ওপিজি এক্সরে করে বাঁকা দাঁত হওয়ার কারণ নির্ধারণ করতে হবে । এবং বাকা দাত সোজা করার জন্য সেফালোমেট্রিক করা দরকার । 

এই চিকিৎসা নিতে আপনাকে ডেন্টাল বিশেষজ্ঞদের কাছে যেতে হবে । এবং ভালো ব্যয়বহুল ও সময় সাপেক্ষ চিকিৎসকের থেকে চিকিৎসা নিতে হবে । দুইটি উপায়ে বাঁকা দাঁত সোজা করা যায় । ১. হলো রিমুভাল অ্যপ্লায়েন্স এবং ২. ফিক্সড অ্যাপলায়েন্স । এ দুটি উপায়ে ডেন্টিস্টরা বাঁকা দাঁত সোজা করে থাকে । 

যে সকল মানুষের এই সমস্যা রয়েছে তাদের উচিত যত দ্রুত সম্ভব এই রোগের চিকিৎসা নেওয়া । কারণ বয়স বৃদ্ধির সাথে সাথে এই সমস্যারও বৃদ্ধি পেতে থাকবে । এবং একসময় মুখের সৌন্দর্যটাই হারিয়ে যাবে বাঁকা দাঁতের কারণে । এজন্য ভালো ডেন্টাল কেয়ারে গিয়ে দাঁতের সমস্যার সমাধান করতে হবে । 

দাঁত বাঁকা ও উচু হওয়ার কারণ

আমরা আমাদের আশেপাশে অনেকের দেখতে পাই দাঁত বাঁকা থাকে এবং দাঁত উঁচু নিচু হয়ে থাকে । এই নিয়ে আমরা অনেকে ঠাট্টা বিদ্রুপ করে থাকে । তবে আমাদের এরকম করাটা একদমই উচিত নয় ।কারণ এরকম সমস্যা মানুষের এমনি এমনি হয় না । এর কিছু কারণ রয়েছে যেসব কারণে মানুষের দাঁত বাঁকা এবং উঁচু হয়ে থাকে । 

দাঁত বাঁকা ও উঁচু হওয়ার কারণ সমূহ ঃ

  • জন্মগত কারণে অনেকের দাঁত বাঁকা হয়ে থাকে। এবং অনেকের দাঁত উঁচু হয়ে থাকে । 
  • ম্যাক্সিলা ও ম্যান্ডবলের হাড়ের অসামঞ্জস্য এর কারণে দাঁত বাঁকা ও উঁচু হয়ে থাকে । বিশেষ করে এই সমস্যাটা হয় দাঁত ও চোয়ালে । 
  • মানুষের দেহে বিভিন্ন রোগের কারণে এরকম সমস্যা হয়ে থাকে । বিভিন্ন রোগ বলতে যেমন, শিষ্ট, এবং টিউমার  । 
  • বাচ্চাদের কিছু কারণে এই সমস্যাটা হয়ে থাকে। যেমন অনেক বাচ্চা মুখে হাত দিয়ে আঙুল চুষে। এ কারণে  উপরের মাড়ির দাঁত সামনের দিকে এগিয়ে আসে । এবং পরবর্তীতে দাঁত উঁচু দেখায় । 
  • দুর্ঘটনা জনিত কারণে দাঁত ভেঙে যাওয়া বা বাঁকা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে । দুর্ঘটনাবশত মাড়িতে চাপ লাগার কারণে দাঁত বাঁকা হয়ে যেতে পারে । 
  • অনেক সময় অনেকের নির্দিষ্ট দাঁতের চেয়ে অতিরিক্ত দাঁত বের হওয়ার কারণে দাঁত বাঁকা হয়ে যায় । 
এ সকল কারণে মানুষের দাঁত বাঁকা এবং উঁচু হয়ে থাকে । এজন্য আমাদের উচিত কারণ গুলো যেগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব সেগুলো নিয়ন্ত্রণ করতে হবে । তবে জন্মগত কারণগুলো ব্যতীত । 

আঁকাবাঁকা দাঁত সোজা করার খরচ

আমরা অনেকে আঁকাবাঁকা দাঁত সোজা করতে চাই । কারণ এই হীনমন্যতার কারণে অনেকে অনেক সমস্যায় ভুগতে থাকেন । এজন্য বাকা দাত সোজা করা প্রয়োজন। কিন্তু বাকাদাত সোজা করতে কি রকম খরচ তা আমরা হয়তো সকলে জানি না আবার হয়তো অনেকে জানি । 

বাঁকা দাঁত সোজা করতে কি রকম খরচ তা নির্ভর করে সমস্যার উপর । দাঁত কতটুকু বাঁকা, কতটুকু সময় লাগবে চিকিৎসা করতে এসব কারণে বাঁকা দাঁত সোজা করার খরচ বিভিন্ন রকম হয়ে থাকে । তবে বাঁকাদাত সোজা করতে চান যারা তাদের আনুমানিক একটি ধারণা দেওয়া যেতে পারে, যে আসলে কি রকম খরচ হতে পারে বাকাদাত সোজা করতে । 

আরও পড়ুন ঃ মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট বিস্তারিত

আঁকাবাঁকা দাঁত সোজা করতে সাধারণত খরচ হয়ে থাকে ৪০০০ থেকে ৮ ০০০ টাকা পর্যন্ত । তবে সমস্যা যত বেশি খরচটাও একটু বেশি হতে পারে । আবার অনেক ডেন্টাল কেয়ারে তাদের নির্ধারিত নির্দিষ্ট খরচে বাকা দাত সোজা করে দেয় । আবার এরকম আছে অনেক জায়গায় কিস্তির মাধ্যমে টাকা টাকা পরিশোধ করতে পারবেন । 

আশা করি বুঝতে পেরেছেন যে বাকাদাত সোজা করতে কি রকম খরচ হয়ে থাকে । তবে যাদের এরকম সমস্যা রয়েছে তাদের উচিত যত দ্রুত সম্ভব চিকিৎসা নেওয়া । তা না হলে পরবর্তীতে ধীরে ধীরে সমস্যারও বৃদ্ধি পেতে পারে । এবং ছোট থেকে বড় আকারের সমস্যা সৃষ্টি হতে পারে । 

প্রতিরোধ

যেসকল বাচ্চাদের এ সমস্যা হয়ে থাকে তাদের শিশুকালেই সমস্যার সমাধান করাটা অতি জরুরী ।যদি শিশুকালেই এই সমস্যার সমাধান করা যায় তাহলে পরবর্তীতে বাঁকা দাঁত আর সমস্যা সৃষ্টি করবে না । এবং অসন্তুষ্টির কারণ হয়ে দাঁড়াবে না । আর যে সকল রোগীর এ সমস্যা রয়েছে তারা দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে পারেন । কারণ যত দেরি করবেন তত বেশি সমস্যা হতে থাকবে । 

আবার বাঁকা দাঁত সোজা করার জন্য দাঁতে ব্রেস লাগিয়ে নিতে পারেন । ব্রেস লাগিয়ে বাঁকাদাত সোজা করা যায় । অল্প বয়সে এই সমস্যার সমাধান করতে পারলে ভালো এবং স্থায়ী সফলতা পাওয়া যাবে ।এজন্য উচিত দ্রুত অভিজ্ঞ ডেন্টিস্ট এর কাছে গিয়ে পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা । 

পরিশেষে

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটির মূল বিষয় ছিল বাঁকা দাঁত । আজকের এই আর্টিকেলটিতে সোজা করার ঘরোয়া উপায় এবং উঁচু দাঁত নিচু করার ঘরোয়া পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । আশা করি এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে এবং এই আর্টিকেল থেকে দাঁত সম্পর্কিত বিভিন্ন তথ্য এবং বিভিন্ন সমাধান জানতে পেরেছেন । 

আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন । এবং যে সকল মানুষ এই সমস্যায় ভুগছে তাদের দ্রুত সাহায্য করবেন । 

"ধন্যবাদ "

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url