দাঁতের রুট ক্যানেল কি - রুট ক্যানেল কেন করা হয়

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ , প্রিয় পাঠক আপনি হয়তো জানার চেষ্টা করছেন বা জানতে চাচ্ছেন যে দাঁতের রুট ক্যানেল কি, এবং রুট ক্যানেল কেন করা হয় । আপনি আপনার উত্তর পেতে সঠিক জায়গায় এসেছেন । আজকের এই আর্টিকেলটি থেকে আপনি আপনার প্রশ্নের সঠিক সমাধান পেয়ে যাবেন । 


মানুষের মুখের সৌন্দর্যের সব থেকে মূল যে বিষয়টি তা হলো দাঁত । কারণ দাঁত মানুষের মুখের সৌন্দর্যকে বৃদ্ধি করে তোলে । এজন্য আজকের এই আর্টিকেলটিতে দাঁতের বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে আলোচনা করা হয়েছে । 

পোস্ট সূচিপত্র ঃ এই পোস্টের বিভিন্ন অংশ পড়তে নিচে ক্লিক করুন । 

ভূমিকা

দাঁতের রুট ক্যানেল করার বিভিন্ন কারণ এবং বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে আজকের এ আর্টিকেলটি লেখা হয়েছে । আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনি যে সকল বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন সেগুলো হলো , রুট ক্যানেল কতদিন স্থায়ী হয়, রুট ক্যানেল এর উপকারিতা, রুট ক্যানেল এর ক্ষতিকর দিক, রুট ক্যানেল এর খরচ ইত্যাদি বিভিন্ন বিষয় জানতে পারবেন আজকের এই আর্টিকেলটি থেকে । 

এজন্য আপনাকে সম্পন্ন আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে । আশা করি আর্টিকেলটি মনোযোগ সহকারে সম্পূর্ণটা পড়বেন । তো চলুন শুরু করা যাক আজকের আলোচনা । 

দাঁতের রুট ক্যানেল কি

দাঁতের রুট ক্যানেল বলতে বোঝায় দাঁতের এক ধরনের বিশেষ চিকিৎসা । আমাদের সকলের দাঁত শিকড়ের মতো হয়ে মাড়ির সঙ্গে লেগে থাকে । এবং সেই শেকড়ে এক ধরনের কেনেল থাকে ।দাঁতের এই ক্যানেল যে কোন সংক্রমণ, প্রদাহ, কিংবা যে কোন রোগে রোগে আক্রান্ত হয়ে পড়লে এটার চিকিৎসা করা হয় । আমরা এটাকে বলে থাকি পাল্প টিস্যু বা দন্ত্য মজ্জা । 

আরও পড়ুন ঃ দাঁত শিরশির করার কারণ ও প্রতিকার

দাঁতের এই রোগের চিকিৎসা করাকে বলা হয় দাঁতের রুট ক্যানেল । যে সকল মানুষ দাঁতের বিভিন্ন ধরনের সমস্যায় ভুগছেন তাদের উচিত দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা । এবং সে অনুযায়ী চিকিৎসা সেবা গ্রহণ করা । 

দাঁতের রুট ক্যানেল কেন করা হয় 

আমরা অনেকেই অনেক সময় একটা বিষয় লক্ষ্য করি যে আমাদের দাঁতের কিছু অংশ গর্ত বা ক্ষয় হয়ে যায় । তখন সেখানে প্রচন্ড ব্যথা অনুভব হয় । যখন দাঁতের এনামেল সেই গর্ত ভেদ করে দন্ত মজ্জাকে আক্রান্ত করে ফেলে তখন দাঁতে রুট ক্যানেল করতে হয় । অনেকে ভাবতে পারেন রুট ক্যানেল না করে ফিলিং করাবেন । 

আসলে ফিলিং তখন করানো হয় যখন দাঁতের ক্ষয় বা দাঁতের গর্ত কম থাকে । অর্থাৎ দাঁতের গর্ত এনামেল ভেদ করে  দন্ত মজাই গিয়ে না পৌঁছায় । কিন্তু দাঁতের এই ক্ষয় বা গর্ত যদি অতিরিক্ত হয়ে যায়, সেখানে যদি অতিরিক্ত ব্যথা অনুভব হয় তখন দাঁতের রুট ক্যানেল করা হয় । যখন দাঁতে গর্ত হয়ে যায় তখন কোন কিছু খাওয়া সম্ভব হয় না । 

বিশেষ করে আইসক্রিম, চকলেট, কিংবা যে কোন মিষ্টি জাতীয় খাবার খেলে সেখানে বেশি ব্যথা অনুভব হয় । এজন্য আমাদের সকলের উচিত প্রয়োজনের বাইরে কোন মিষ্টি জাতীয় কিংবা ঠান্ডা জাতীয় খাবার না খাওয়া । কারণ এটা দাঁতের উপর বিশেষভাবে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে । এজন্য আমাদের মাত্রা পরিমাণ মিষ্টি জাতীয় খাবার খেতে হবে । 

এবং দাঁতের নিয়মিত যত্ন নিতে হবে । আশা করি সঠিকভাবে রাতের যত্ন নিলে আমরা সকলে রুট ক্যানেল এর হাত থেকে মুক্তি পাবো । এবং দাঁতের বিভিন্ন সমস্যা থেকে বেঁচে থাকতে পারবো । 

রুট ক্যানেল চিকিৎসার প্রয়োজনীয়তা

রুট ক্যানেলের প্রয়োজনীয়তা বলতে কখন দাঁতের রুট ক্যানেল করতে হবে সেটা কে বোঝায় ।দাঁতের রুট ক্যানেল তখনই করতে হবে যখন দাঁতে অতিরিক্ত মাত্রায় ব্যথা করবে । 

  • অনেক সময় দাঁতে গর্ত তৈরি হয় । এবং কোন ঠান্ডা জাতীয় খাবার যেমন আইসক্রিম কিংবা ঠান্ডা ড্রিঙ্ক অথবা মিষ্টি জাতীয় খাবার খেলে সেগুলো সেই গিয়ে পৌঁছায় । এবং সেখান থেকে ব্যথা শুরু হয় । এই ব্যথা যদি ১৫ থেকে ২০ সেকেন্ডের পরও না কমে তাহলে বুঝবেন দাঁতের রুট ক্যানেল করা প্রয়োজন । 
  • দাঁতের গর্ত যদি অতিরিক্ত মাত্রায় হয়ে যায় , এবং সেখান থেকে ব্যথা অনুভব হয় । তখন রুট ক্যানেল করতে হবে । দাঁতের গর্ত বড় হয়ে গেলে সেখান থেকে ব্যথা কান, মাথা এবং চোখ পর্যন্ত প্রবাহিত হতে থাকে । তাই এই সমস্যা বৃদ্ধি পাওয়ার আগেই রুট ক্যানেল করে নিতে হবে । 
  • দাঁতের ক্ষয় কিংবা দাঁতের গর্ত থাকার কারণে যদিও সারাদিন অল্প অল্প ব্যথা করে কিন্তু সে ব্যথা যদি রাতে অতিরিক্ত মাত্রায় হয় তাহলে বুঝতে হবে, দাঁতে রুট ক্যানেল করা প্রয়োজন । 

রুট ক্যানেল কতদিন স্থায়ী হয়

দাঁতে রুট ক্যানেল করার পর তার স্থায়িত্ব কতদিন হয় ? আসলে আমরা এমনি এমনি দাঁতে রুট ক্যানেল করি না । দাঁতের সমস্যা যখন মাত্র ছাড়িয়ে যায় তখন বাধ্য হয়ে রোড ক্যানেল করতে হয় । তবে যদি রুট ক্যানেল করে সঠিক সমাধান নাই পাই তাহলে তা করা বা না করা প্রায় সমান কথা । এজন্য আমাদের জানতে হবে দাঁতে রুট ক্যানেল করার পর তার স্থায়িত্ব কতদিন । 

দাঁতে রুট ক্যানেল করার পর তা স্থায়ী হয় অনেক দিন । এবং দাঁতে যখন কেপ পরানো হয় তখন তার বিস্তারিত থাকে সাধারণত চার সপ্তাহ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত । তবে  চিকিৎসার পরিপ্রেক্ষিতে কম-বেশি হতে পারে । যখন দাঁতে রুট ক্যানেল করা হয় তখন তার স্থায়িত্ব হয় ২০ বছর পর্যন্ত ।

আরও পড়ুন ঃ হার্টের জন্য রসুনের উপকারিতা - হার্ট ভালো আছে বুঝার উপায়

তারপরেও এ বিষয়টি যদি দন্ত বিশেষজ্ঞ ডাক্তারের কাছে জেনে নেন তাহলে আশা করি আপনার সম্পূর্ণ সন্দেহ বা আপনার মনের দ্বন্দ্ব দূর হয়ে যাবে । 

রুট ক্যানেলের ক্ষতিকর দিক

রুট ক্যানেল করার ক্ষতিকর দিক সমূহ তেমন নেই । তবে অসতর্কতার কারণে এর ক্ষতিকর প্রভাব দেখা দিতে পারে । যেমন রুট ক্যানেল করার পর মিষ্টি জাতীয় খাবার মিষ্টি জাতীয় খাবার খাওয়া, ঠান্ডা জাতীয় খাবার খাওয়ার কারণে যাতে শিরশির অনুভূতি হয় । আর এ কারণে দাঁতে ব্যথার সৃষ্টি হতে পারে । এজন্য প্রয়োজনের বেশি মিষ্টি জাতীয় খাবার কিংবা ঠান্ডা জাতীয় খাবার খাওয়া উচিত নয় । 

রুট ক্যানেল করার পর যদি দাঁতের যত্ন না নেওয়া হয় তাহলে সেখানে ব্যাকটেরিয়ার সংক্রমণ বৃদ্ধি পেতে পারে । রুট ক্যানেল করার পর সে দাঁতটিতে যদি ফিলিং অর্থাৎ ক্যাপ না করানো হয় তাহলে দাঁতের সমস্যা হতে পারে । এজন্য রুট ক্যানেল করার পর দাঁতে কাপ পড়ে নেওয়া উচিত । 

দাঁত সুস্থ রাখতে এবং পরিষ্কার রাখতে দিনে রাতে দুইবার দাঁত ব্রাশ করতে হবে । একবার সকালে নাস্তা খাবার পর এবং আর একবার রাতে খাবার পর ঘুমানোর আগে । নিয়মিত আমাদের দাঁতের যত্ন নেওয়া উচিত । আমাদের আশেপাশে একটি প্রচলিত কথা শুনতে পাই যে " যত্ন ছাড়া রত্ন মেলে না " । 

ঠিক তেমনি দাঁতের যদি যত্ন না নেওয়া হয় তাহলে কিন্তু দাঁত ভালো থাকে না । এজন্য নিয়মিত দাঁতের যত্ন নেওয়া আমাদের কর্তব্য । 

রুট ক্যানেলের উপকারিতা


একটি দাঁত যখন ক্ষতিকর হয়ে পড়ে তখন তাতে রুট ক্যানেল করার প্রয়োজন হয় । কারণ দাঁতের যদি সঠিক সময় চিকিৎসা না করা হয় তাহলে সে দাঁতটি একদম অকেজ হয়ে পড়ে । শুধু তাই নয় সেই দাঁত একজন সুস্থ মানুষকে অস্থির করে তোলে । ব্যথায় কাতর করে দেয় একটি ক্ষয় হওয়া বা গর্ত হওয়া দাঁত । আর এই সমস্যার থেকে মুক্তি পেতেই দাঁতে রুট ক্যানেল করা হয় । 

দাঁতে রুট ক্যানেল করার উপকারিতা সমূহ ঃ 

  • রুট ক্যানেল করার কারণে একটি অসুস্থ দাঁত সুস্থ হতে পারে । 
  • রুট ক্যানেল করার কারণে দাঁতের চেয়ে অতিরিক্ত ব্যথা তা দূর হয়ে যায় । 
  • রুট ক্যানেল এর স্থায়িত্ব থাকে প্রায় ২০ বছর । 
  • যে দাঁতটি সংক্রমণে আক্রান্ত হয়ে পড়ে সেটাকে যদি রুট ক্যানেল করা হয় পরবর্তীতে তা পার্শ্ববর্তী দাঁতকে আক্রান্ত করতে পারে না । 
  • রুট ক্যানেল করার পর দাতে ফিলিং করালে দাঁত সুস্থ থাকে এবং দাঁত পরিষ্কার থাকে । 

রুট ক্যানেল এর খরচ

বাতে রুট ক্যানেল করার খরচ একেক জায়গায় একেক রকম । মানে জায়গা ভেদে ভিন্ন ভিন্ন খরচ ।আমাদের বাংলাদেশ রুট ক্যানেল করার সর্বনিম্ন মূল্য ৩,০০০ টাকা ৩,০০০ টাকা । তবে এটা বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হতে পারে । কোন কোন জায়গায় রুট ক্যানেল করার জন্য ৭০০০ টাকা নেওয়া হয় । এবং তার সাথে যদি কেউ ক্যাপ লাগাতে চাই তাহলে আরো বাড়তি মূল্য যোগ করা হয় । 

আবার যে সকল প্রাইভেট ক্লিনিক বা ডেন্টাল কেয়ার গুলো রয়েছে সেগুলোতে রুট ক্যানেল করার খরচ আরো বেশি । তবে সরকারিভাবে যদি কেউ রুট ক্যানেল করতে চায় তাহলে তার কম খরচেই হয়ে যাবে । অনেক সময় সরকারিভাবে চিকিৎসা নিলে ফ্রিতে চিকিৎসা পাওয়া যায় । এরকম কোন সুযোগ পেলে রুট ক্যানেল ও করে নিতে পারেন । 

আরও পড়ুন ঃ ওজন কমাতে লেবু পানি খাওয়ার নিয়ম বিস্তারিত জেনে নিন

আশা করি বুঝতে পেরেছেন রুট ক্যানেল করার খরচ কত । যদি কারোর ক্যানেল করার প্রয়োজন হয় তবে আমি বলব নিকটবর্তী ভালো ডাক্তারের পরামর্শ নিতে এবং পরিচিত বা পার্শ্ববর্তী ভালো ডেন্টাল কেয়ারে রুট ক্যানেল করতে পারেন । 

রুট ক্যানেল করার পর কি খাওয়া যায়

রুট ক্যানেল করার পর শক্ত জাতীয় কোন খাবার খাওয়া উচিত নয় । এবং তার সাথে ঠান্ডা বা মিষ্টি জাতীয় খাবার খাওয়া একদম উচিত নয় । কারণ মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ফলে ব্যাকটেরিয়ার সংক্রমণ বৃদ্ধি পেতে পারে । এজন্য মিষ্টি বা ঠান্ডা জাতীয় খাবার খাওয়া উচিত নয় । যখন দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে তখন সেখানে ঠান্ডা জাতীয় খাবার গেলে শির শির অনুভূত হয় । 

দাঁতে রুট ক্যানেল করার পর নরম জাতীয় খাবার খেতে হবে । এবং শাক-সবজি ইত্যাদি বেশি বেশি খেতে হবে । শক্ত খাবার পরিহার করতে হবে । এবং নিয়মিত দাঁতের যত্ন নিতে হবে । 

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠকগণ, আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে দাঁতের রুট ক্যানেল কি এবং রুট ক্যানেল কেন করা হয়, এবং রুট ক্যানেল সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে । আশা করি আর্টিকেলটা আপনি পড়ে আপনার সমস্যার সমাধান পেয়েছেন । এবং দাঁত সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পেরেছেন । নিশ্চয়ই আর্টিকেলটি পরে আপনাকে ভালো লেগেছে । 

আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে তাহলে অবশ্যই অন্যের কাছে শেয়ার করবেন । এবং দাঁতের গুরুত্ব সম্পর্কে সকলকে জানতে সাহায্য করবেন । আশা করি ভালো থাকবেন।

" ধন্যবাদ" 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url