কোন দেশে সহজে স্কলারশিপ পাওয়া যায় যেনে নিন

প্রিয় পাঠক আপনি কি বাইরের দেশে স্কলারশিপ নিয়ে পড়তে চান ? এবং বিদেশী স্কলারশিপ সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চান ? তাহলে আপনি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন । এ আর্টিকেলে কোন দেশে সহজে স্কলারশিপ পাওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে । এবং বিদেশে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা নিয়ে বিভিন্ন তথ্য আলোচনা করা হয়েছে । 


আপনি যদি স্কলারশিপ নিয়ে দেশের বাইরে যেকোনো দেশে পড়তে চান তাহলে কিভাবে স্কলারশিপ পাবেন এবং স্কলারশিপ পেয়ে কিভাবে বাইরের দেশে লেখাপড়া করবেন সে সকল বিষয়ে জানতে পারবেন এই আর্টিকেলটি থেকে । এর জন্য পুরো আর্টিকেলটি আপনাকে মনোযোগ দিয়ে পড়তে হবে ।

পোস্ট সূচিপত্র ঃ এই পোস্টের  যে অংশ পড়তে চান সেখানে ক্লিক করুন । 

ভূমিকা

বর্তমান যুগে শিক্ষার হার প্রতিনিয়ত বেড়েই চলেছে । এখন নিজ দেশে লেখাপড়ার পাশাপাশি বাইরের দেশেও লেখাপড়ার সুযোগ রয়েছে । কারণ আধুনিক এই যুগে মানুষ নিজের দক্ষতাকে এবং নিজেকে উচ্চশিক্ষায় শিক্ষিত করে তুলছে । এর জন্য দেশের বিভিন্ন ছাত্র-ছাত্রী নিজ দেশে লেখাপড়ার পাশাপাশি বাইরের দেশে লেখাপড়ার জন্য প্রস্তুতি গ্রহণ করছে ।  

আপনিও যদি একজন স্কলার হিসেবে  বাইরের দেশে লেখাপড়া করতে চান তাহলে আপনাকে আগে  স্কলারশিপ অর্জন করতে হবে । এ আর্টিকেলটিতে বিদেশে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা সম্পর্কে আলোচনা করা হয়েছে । এখান থেকে আপনি জানতে পারবেন কিভাবে বাইরের দেশে লেখাপড়ার জন্য স্কলারশিপ পাওয়া সম্ভব । এছাড়া আরও জানতে পারবেন কোন দেশে সহজে স্কলারশিপ পাওয়া যায় ।  

 বিদেশে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা

সারা বিশ্বের শিক্ষা যোগ্যতা এখন প্রতিনিয়ত উন্নতি হচ্ছে । বর্তমান সময়ের মানুষ শিক্ষা-দীক্ষা, গবেষণা, স্বাস্থ্য, অর্থনৈতিক উন্নয়ন এবং বিভিন্ন বিষয়ে সচেতন হয়ে উঠছে । সারা বিশ্ব জুড়ে শিক্ষার এই মান ক্রমশ উন্নতির দিকে ধাবিত হচ্ছে । সারা বিশ্বের ১১৭ টি দেশ জুড়ে স্কলারশিপ এর মাধ্যমে লেখাপড়ার সুযোগ পাচ্ছে ছাত্র-ছাত্রীরা । 

তবে স্কলারশিপ নিয়ে পড়তে সকলে চাইলেও অনেকের স্বপ্ন পূরণ হয়ে ওঠে না ।  কারণ নিজ দেশ থেকে অন্য দেশে স্কলারশিপ নিয়ে পড়তে হলে অবশ্যই যোগ্যতার প্রয়োজন । একজন স্টুডেন্টের মান-সম্মত এবং ভালো শিক্ষাগত যোগ্যতা থাকলেই সম্ভব স্কলার্শিপ নিয়ে লেখাপড়া করা । কারণ সারা বিশ্বের ছাত্র-ছাত্রী স্কলারশিপ নিয়ে লেখাপড়ার জন্য প্রতিনিয়ত প্রতিযোগিতা করে যাচ্ছে । 

আরও পড়ুন ঃ ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ কতদিন

রাত দিন লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রী কঠোর পরিশ্রম করে যাচ্ছে শুধুমাত্র বাইরের দেশে লেখাপড়া করার জন্য । আর তাদের এই প্রতিযোগিতা করার মূল উদ্দেশ্য হলো নিজেকে উচ্চ মানে শিক্ষিত করে তোলা এবং নিজের শিক্ষাগত যোগ্যতাকে বৃদ্ধি করে ভবিষ্যতের জন্য আলোড়ন সৃষ্টি করা । তবে একটা বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে জীবনে প্রতিষ্ঠিত হতে হলে অবশ্যই পরিশ্রম করতে হবে । 

এখন কথা হল, স্কলারশিপ নিয়ে বিদেশে পড়তে গেলে কি কি যোগ্যতা প্রয়োজন একজন শিক্ষার্থীর । অবশ্যই এখানে যোগ্যতার প্রয়োজন রয়েছে কারণ লক্ষ লক্ষ ছাত্রছাত্রী সুযোগ নেওয়ার জন্য লড়াই করছে । এর মধ্যে আপনাকে যোগ্যতা অর্জন করে টিকে থাকতে হবে তবে আপনি চাইলে বিদেশে স্কলারশিপ নিয়ে পড়তে পারবেন । 

যোগ্যতা 

আপনি যদি জেনারেল থেকে লেখাপড়া করতে চান তাহলে আপনার জেনারেল সাধারণ থাকতে হবে ৫৭১ +, এবং জিআরআই থাকতে হবে ৩০৬+, জিপিএ ২.০০, টোফেল ৭৯+, আই এলটিএস ৬+ থাকতে হবে । তবে এগুলো বিষয় ভেদে পরিবর্তন হতে পারে । একজন শিক্ষার্থীর কাছ থেকে এ সকল পয়েন্টগুলো আশা করে থাকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান । 

আবার বিষয় ভেদে ব্যাচেলার প্রোগ্রাম এর ক্ষেত্রে স্যাট হতে হবে ১১৭৫+, এবং জি পি এ ২.০০+,  আই এলটিএস ৬+, এবং টোফেল ৭৯+ চেয়ে থাকেন প্রতিষ্ঠানগুলি । তবে জিপিএ এর ক্ষেত্র বিশেষে ৩.০০ থেকে ৩.৫০ হলে বেশি ভালো হয় । কারণ আপনার রেজাল্ট বা আপনার জিপিএ যদি ভালো থাকে তাহলে আপনি ভালো জায়গায় সুযোগ পাবেন । কারণ প্রতিটি জায়গায় টিকতে হলে ভালো দক্ষতার প্রয়োজন । 

কোন দেশে সহজে স্কলারশিপ পাওয়া যায় 


বিশ্বের সবথেকে যে দেশটিতে বেশি স্কলারশিপ প্রদান করা হয় সেটা হল ইউরোপের বিভিন্ন দেশগুলো ।ইউরোপের যে সকল দেশগুলো রয়েছে বিশেষ করে সে সকল দেশগুলোতে অন্যান্য দেশের মাত্রায় বেশি স্কলারশিপ দেওয়া হয় । আর যে সকল ছাত্র-ছাত্রীর স্কলারশিপ নিয়ে লেখাপড়ার ইচ্ছা থাকে তাদের চাহিদাও থাকে ইউরোপের যে কোন দেশে স্কলারশিপ নিয়ে পড়ার । 

ইউরোপের দেশগুলো বিশেষ করে যে সকল স্কলারারশিপ গুলো দিয়ে থাকে সেগুলো সম্পর্কে এখন আলোচনা করব । ইউরোপের  কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করার ফলে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের সুযোগ পেয়ে থাকে । যেমন শিক্ষার্থীদের টিউশনের পাশাপাশি অনেক আর্থিক সুবিধা পাওয়া যায় । এই দিক দিয়ে ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলো খুবই মানসম্মত এবং উন্নত । 

বাংলাদেশের যে সকল শিক্ষার্থীবৃন্দ এর ওপর দেশগুলোতে স্কলারশিপ নিয়ে পড়তে চাই তাদের জন্য গুরুত্বপূর্ণ ৭ টি স্কলার্শিপ নিয়ে এখানে আলোচনা করা হয়েছে । চলুন দেখে নিশ্চয়ই ৭ স্কলারশিপ গুলো কি কি ঃ 

সুইস গভর্নমেন্ট এক্সিলেন্ট স্কলারশিপ 

সুইস গভারমেন্ট এক্সিলেন্ট এ বিশ্ববিদ্যালয় টি সুইজারল্যান্ডের একটি উন্নত বিশ্ববিদ্যালয় । এ বিশ্ববিদ্যালয় টি বিভিন্ন দেশের শিক্ষার্থীদের লেখাপড়ার জন্য স্কলারশিপ দিয়ে থাকে । এবং বিভিন্ন দেশের শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগ করে দেয় । এই স্কলারশিপ টি দেওয়া হয় পোস্ট ডক্টরাল বা ডক্টরাল গবেষণার জন্য । এই স্কলারশিপের যে সকল সুযোগ-সুবিধা রয়েছে ঃ 

শিক্ষার্থীদের জন্য টিউশন ফি মওকুফ করা হয়, মাসিক ভাতা, এবং স্বাস্থ্য বীমা সহ নানা ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকে শিক্ষার্থীরা । 

সুইডিস ইনস্টিটিউট স্কলারশিপ 

সুইডিশ এই ইনস্টিটিউটটি অবস্থিত  সুইডেনে । সুইডেনের এই সুইডিশ ইনস্টিটিউট থেকে শিক্ষার্থীরা স্কলারশিপ পাওয়ার পর তারা কোন ফান্ড ছাড়াই লেখাপড়া করার সুযোগ পেয়ে থাকে । এই প্রতিষ্ঠানটিতে টিউশন ফি, দৈনিক জীবনযাত্রার ব্যয় এবং বিভিন্ন ধরনের বীমার সুযোগ রয়েছে । এবং এখান থেকে প্রতিটি শিক্ষার্থী বিমানের টিকিট পেয়ে থাকে । 

ইতালি সরকারি বৃত্তি

ইতালির বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থীদের জন্য ১০০০, ২০০০ ২০০০ এবং ৫০০০ ইউরো খরচের মাধ্যমে লেখাপড়ার সুযোগ রয়েছে । সেখানে যদি স্কলারশিপ পাওয়া যায় তাহলে সমস্ত টিউশন ফি এবং জীবন যাত্রার খরচ পাওয়া যায় । ইতালির বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রী কোর্স, পি এইচ ডি কোর্স এবং স্নাতকোত্তর ডিগ্রীর জন্য স্কলারশিপ দিয়ে থাকে ইতালীয় বিশ্ববিদ্যালয়গুলো । 

এই স্কলারশিপ গুলো তিন মাস, ছয় মাস, অথবা ৯ মাস মেয়েদেরকে দেওয়া হয় । তবে কোন কোন ক্ষেত্রে এ সকল স্কলারশিপের মেয়াদ আরো বৃদ্ধি হতে পারে । 

যুক্তরাজ্যের চ্যভেনিং স্কলারশিপ 

২০২৩-২৪ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের জন্য যুক্তরাজ্যে জেনে স্কলার্শিপ এর জন্য আবেদন কার্যক্রম  চলছে ।  এ বছরে ৭ নভেম্বর পর্যন্ত আবেদন চলতে থাকবে । এবং আবেদনের শেষ তারিখ ৭ নভেম্বর পর্যন্ত  ।এবছর ১ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে । চেভেনিং স্কলার্শিপ মূলত দুই ধরনের হয়ে থাকে । চেভেনিং স্কলার্শিপ এবং ফেলোশিপ স্কলারশিপ । 

এখান থেকে যে সকল শিক্ষার্থী স্নাতকোত্তর  ডিগ্রী অর্জনের জন্য লেখাপড়া করবে তাদের জন্য এক বছরের স্কলারশিপ থাকছে । এই স্কলারশিপে এক বছরের জন্য টিউশন ফি, বাসস্থান, যুক্তরাজ্যে যাতায়াতের জন্য বিমান টিকেট এবং বিভিন্ন ভ্রমণসহ বিভিন্ন ধরনের খরচ দিয়ে থাকে । 

আইফেল এক্সিলেন্স স্কলারশিপ


আমাদের সকলের পরিচিত একটি দেশ ফ্রান্স । ফ্রান্সের বিশ্ববিদ্যালয় এক্সিলেন্স স্কলারশিপ দিয়ে থাকে ।এবং এই স্কলারশিপ শিক্ষার্থীদের জন্য পেশাদার দক্ষতা অর্জনের অন্যতম একটি ইন্টার্নশিপের সুযোগ দিয়ে থাকে । তবে ইন্টার্নশিপের জন্য শিক্ষার্থীদের তাদের নিজ প্রতিষ্ঠান থেকে আবেদন চুক্তি করে এই স্কলারশিপ টি গ্রহণ করতে হয় । 

আরও পড়ুন ঃ চুলের যত্নে আমলকি ও মেথির উপকারিতা জেনে নিন

এই স্কলারশিপে শিক্ষার্থীর টিউশন ফি, মাসিক ভাতা,  সাংস্কৃতিক কার্যক্রম সহ বিভিন্ন ধরনের দৈনন্দিন খরচ বহন করে ফ্রান্সের এই বিশ্ববিদ্যালয়গুলো । তবে এই স্কলারশিপের জন্য কেউ যদি মাস্টার্সে আবেদন করতে চাই তাহলে তার বয়স হতে হবে ২৫ এর উপরে । এবং যদি কেউ পিএইচডি এর জন্য আবেদন করে তাহলে তার বয়স হতে হবে ৩০ এর উপরে । 

জার্মানির ডাড স্কলারশিপ 

জার্মানের একটি উন্নত মানের এবং অন্যতম স্কলারশিপ হল ডার্ড স্কলারশিপ । এই ডার্ড স্কলারশিপের  আরেকটি নাম হল দ্য জার্মানি একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস ।  এখানে  মাস্টার্স এবং পিএইচডি এর জন্য  বিভিন্ন দেশের শিক্ষার্থীদের স্কলারশিপ দেওয়া হয় ।  এই স্কলারশিপ এর মেয়াদ ১০ থেকে ১৪ মাস পর্যন্ত হয়ে থাকে । এই স্কলারশিপটি থেকে পিএইচডি এর শিক্ষার্থীরা ১২০০ ইউরো এবং মাস্টার্স শিক্ষার্থীরা ৮৬১ ইউরোপে থাকে । 

রোডস স্কলারশিপ 

বিশ্বের অন্যতম একটি  প্রাচীন বৃত্তে প্রদানকারী স্কলারশিপ হল রোডস স্কলারশিপ । রোড বৃত্তি হল যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি আন্তর্জাতিক বৃদ্ধির প্রদান প্রকল্প । এই স্কলারশিপ টি শিক্ষার্থীর যাবতীয় খরচ বহন করে থাকে । এবং এখান থেকে বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থীরা স্নাতকোত্তর ডিগ্রী পেয়ে থাকে । 

পেজ সূচিপত্র ঃ আপনার পছন্দনীয় কিছু পোস্ট । 

কোন ক্লাস থেকে স্কলারশিপ পাওয়া যায় 

বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থী বৃন্দ লেখাপড়া করতে চাই তবে তাদের আর্থিক অবস্থার কারণে তারা তাদের লেখাপড়ার স্বপ্ন পূরণ করতে পারে না । এ সকল ধরনের শিক্ষার্থীদের জন্য বিদেশের বিভিন্ন দেশগুলো স্কলারশিপ দিয়ে থাকে । এ সকল শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় । 

আরও পড়ুন ঃ নগদের পিন রিসেট রিকোয়েস্ট ফর্ম-নগদের পিন রিসেট করার নিয়ম

কারণ এরকম সুযোগের মাধ্যমেই একজন অসহায় শিক্ষার্থী তার নিজের স্বপ্ন পূরণ করতে পারে এবং নিজেকে প্রতিষ্ঠিত করে তুলতে পারে । তবে এই স্কলারশিপ পাওয়ার জন্য কোন ক্লাস থেকে আবেদন করা যায় ? বিদেশে স্কলারশিপের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর পরই আবেদন করা যায় । 

এই স্কলারশিপ শিক্ষার্থীদের জন্য এক অন্যতম পথ গড়ার ভরসা হয়ে ওঠে । আমরা সকলেই চাই এরকম স্কলারশিপ যাতে সারা বিশ্ব প্রদান করে থাকে ।  এবং বিশ্বের সকল অসহায় শিক্ষার্থীরবৃন্দ যাতে করে লেখাপড়া করে তাদের নিজেদেরকে প্রতিষ্ঠিত করে তুলতে পারে । 

স্কলারশীপের জন্য আবেদনের সময় ও খরচ 

যে সকল শিক্ষার্থীরা বিদেশে স্কলারশিপ এর জন্য করতে ইচ্ছুক তারা খুব দ্রুত আবেদন করে ফেলতে পারেন । ২০২৪-২৫ শিক্ষাবর্ষে জন্য আবেদনের শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি । এবং আর্লি অ্যাকশনের জন্য আবেদনের শেষ তারিখ হচ্ছে ১ ডিসেম্বর । 

সাধারণত স্কলারশিপের জন্য আবেদন করা থেকে শুরু করে ভিসা, পাসপোর্ট, বিমান টিকিট সকল খরচ মিলিয়ে প্রায় ৭ থেকে ৮ লাখ টাকা লাগতে পারে । ক্ষেত্র বিশেষে টাকা বাড়তে পারে বা কমতে পারে । 

শেষ কথা

বর্তমান দেশ সমাজ ও সভ্যতাকে আরো উন্নতির দিকে অগ্রসর করে নিতে অবশ্যই উচ্চ শিক্ষার প্রয়োজন । আর এই উচ্চশিক্ষক গ্রহণ করতে আপনি চাইলে নিজ দেশে লেখাপড়া শেষ করে বাইরের দেশেও লেখাপড়া করতে পারেন । কারণ এখন বিশ্বের যে কোন দেশে স্কলার্শিপের মাধ্যমে লেখাপড়ার সুযোগ করে দেয়া হয়েছে । 

আশা করি এ আর্টিকেলটি থেকে জানতে পেরেছেন কোন দেশে সহজে স্কলারশিপ পাওয়া যায় এবং বিদেশি স্কলার্শিপ পাওয়ার যোগ্যতা গুলো কি কি । এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন । এবং আপনি যদি একজন স্কলার হিসেবে বাইরের দেশে লেখাপড়া করতে চান তাহলে এখন থেকেই প্রস্তুতি গ্রহণ করুন । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url