বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক রুট কয়টি বিস্তারিত জানুন

প্রিয় বন্ধুগণ, আপনি হয়তো একজন বিমানযাত্রী । অথবা বিমান আপনার পছন্দনীয় একটি যাত্রা বাহন ।আপনি হয়তো জানতে চাচ্ছেন বিমানের আন্তর্জাতিক রুট সম্পর্কে । তাহলে আপনি ধরে নিন আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন । আজকের এই আর্টিকেলটিতে বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক রুট কয়টি তা বিস্তারিত আলোচনা করা হয়েছে । 

যে সকল যাত্রী বিমান ট্যুর করতে চান , তাদের জন্য আজকের এই আর্টিকেলটি বিশেষ গুরুত্বপূর্ণ ।কারণ আজকের এই আর্টিকেলে বিমান যাত্রা সম্পর্কে বিভিন্ন তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে । 

পোস্ট সূচিপত্র ঃ এই পোস্টের বিভিন্ন অংশ পড়তে নিচে ক্লিক করুন । 

 বাংলাদেশ বিমানের ড্রিমলাইনার কয়টি

বাংলাদেশের জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশের বাংলাদেশের এয়ারলাইন্সের বহরি যুক্ত হয়েছে ৭৮৭ ড্রিম লাইনার উড়োজাহাজ । তার মধ্যে সারা বিশ্বের সর্বাধুনিক  প্রযুক্তি দ্বারা সম্মিলিত চতুর্থ এবং শেষ বোয়িং ছিল ৭৮৭ টি । ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর বিকাল ৪ঃ৪০ মিনিটে আন্তর্জাতিক শাহজালাল বিমানবন্দরে চতুর্থ ড্রিমলাইনার অবতরণ করে । 

বাংলাদেশের আন্তর্জাতিক শাহজালাল বিমানবন্দরে চতুর্থ ড্রিম লাইনার অবতরণ করার পর মোট উড়োজাহাজ বিমানবরে যুক্ত হয়েছিল ১৬ টি । এরপর দেশে পৌঁছালে ড্রিমলাইনারকে ওয়াটার ক্যানন স্যালুট করে স্বাগত জানানো হয় । এ সময় বিমান ব্যবস্থাপনায় বিশেষ বিশেষ কিছু লোক সেখানে উপস্থিত ছিলেন । 

৪র্থ ড্রিমলাইনার " রাজহংস " একটানা ১৫ ঘন্টা করার পর সিয়াটল হতে সরাসরি বাংলাদেশের আন্তর্জাতিক শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে । যখন চতুর্থ ড্রিমলাইনার রাজহংস ঢাকার আন্তর্জাতিক শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে তখন বিমানের চেয়ারম্যান চেয়ারম্যান এয়ার মার্শাল (অব ) মোহাম্মদ ইনামুল বারি এর নির্দেশে একটি প্রতিনিধি দল তৈরি হয় । 

বাংলাদেশের বিমান বহরে মোট ২১ টি উড়োজাহাজের মধ্য হতে ছয়টি প্রশস্ত বডির ৭৭৮ টি ড্রিমলায়নার আর উড়োজাহাজ রয়েছে । বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বাধুনিক প্রযুক্তির ড্রিমলাইনার বোয়িং ৭৮৭ - ৯ এই সিরিজের দুইটি উড়োজাহাজ উদ্বোধন করেন । প্রথমটি ছিল "সোনার তরী" এবং অপরটি ছিল " অচিন পাখি" । 

বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক রুট কয়টি


বাংলাদেশের যে সকল আন্তর্জাতিক বিমানযাত্রী রয়েছেন তাদের জন্য রয়েছে একটি বিশেষ সুখবর ।অতীতে এবং বর্তমানে বাংলাদেশের আন্তর্জাতিক বিমান রুট ছিল ২১ টি । তবে এই বিমান রুট বাড়িয়ে ভবিষ্যতে ২৫ টি করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ বিমান কর্তৃপক্ষ । এ বিমান রুট গুলো আগামী সেপ্টেম্বর মাসের ১ তারিখে চালু হবে । 

২১ টি আন্তর্জাতিক বিমান রুট বেড়ে এখন ২৫ টি করা হয়েছে ।  এবং এদের প্রথম গন্তব্যস্থল ঢাকা থেকে জাপানের নারিতায় । বিমানের রুট বাড়ার সাথে সাথে বাড়ছে বিমানের সক্ষমতা । বিমান কর্মকর্তারা প্রকাশ করেন বিমান বহরে নিজস্ব উড়োজাহাজ রয়েছে ১৮টি, এর মধ্যে লিজে আছে তিনটি । সর্বমোট একত্রে ২১ টি অর্থ ধনিক উড়োজাহাজ রয়েছে বিমান বহরে । 

আরও পড়ুন ঃ পাসপোর্ট হারিয়ে গেলে নতুন পাসপোর্ট কিভাবে বানাবো

বাংলাদেশের এয়ারলাইন্স এ বছর আন্তর্জাতিক রুটে ৬ টি রুট নতুন ভাবে চালু করার পরিকল্পনা নিচ্ছেন । সেই রুট গুলো হল , দিল্লি, ভুটান, , মালদ্বীপ , গুয়াংজু , হংকং ও কলম্বো । এই ৬ টি নতুন রুট এবছর চালু করার পরিকল্পনা করছে বাংলাদেশ বিমান কর্তৃপক্ষ  । 

বাংলাদেশের বিমান এয়ারলাইন্সের পরিচালক সিইও শফিউল আজিম জানিয়েছেন যে, দেশের মানুষের চাহিদা এবং আশা-আকাঙ্ক্ষাই জন্ম দিয়েছে বিমানের । সে আশা-আকাঙ্ক্ষাকে কেন্দ্র করে তৈরি হওয়া বিমান আজ দেশের মানুষকে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিয়ে যেতে সক্ষম হচ্ছে । এই স্বপ্নটি স্বপ্নটি বাস্তবায়ন হয় ১৯৭২ সালের ৪ জানুয়ারি । 

বাংলাদেশের গর্ব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তিনি নিজ হাতে এ প্রতিষ্ঠানটি গড়ে তোলেন । সরকার কর্তৃক বিমান বাহিনীর দেওয়া একটি ডিসি-৩ এয়ারক্রাফটের মধ্য দিয়ে এ যাত্রা শুরু হয় । এবং ১৯৭২ সালের ৭ মার্চ সর্বপ্রথম চট্টগ্রাম ও সিলেটে এবং ৯ মার্চ যশোরে ফ্ল্যাটের মাধ্যমে বিমান আকাশে যাত্রা শুরু করে । 

বাংলাদেশ বিমানের প্রথম ড্রিমলাইনার নাম কি 

বাংলাদেশের এয়ারলাইন্স বিমান বহরে যুক্ত হয়েছে ৪র্থ প্রজন্মের নতুন বোয়িং ৭৮৭ লাইনার উড়োজাহাজ " আকাশবাণী " । বাংলাদেশ বিমান বহরে প্রথম আকাশবাণী উড়োজাহাজটি  যুক্ত হয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো মোট ১৫ টি । সর্বপ্রথম প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উড়োজাহাজটির উদ্বোধন ঘটান । 

তাহলে বুঝতে পারছেন বাংলাদেশ বিমানের প্রথম ড্রিম লাইনার এর নাম " আকাশবাণী " । প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ সেপ্টেম্বর প্রথম ড্রিম লাইনার আকাশবাণীর উদ্বোধন করবেন । প্রথম উদ্বোধনী ড্রিম লাইনারটি ঢাকা থেকে মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে । ড্রিম লাইনারটি মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে অবস্থান করবে । 

আরও পড়ুন ঃ ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ কতদিন

বাংলাদেশ এয়ারলাইন্সের বিমান বহরে ১ সেপ্টেম্বর ড্রিমলাইনারের প্রথম ফাইট উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা । এ তথ্য জানান বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের মহা ব্যবস্থাপক শাকিল মেরাজ । এবং তিনি আরো জানান যে প্রথম রুটে যে ফ্লাইটটি যাত্রা শুরু করবে তার নাম হচ্ছে আকাশবাণী । 

এই বিমানটি প্রাথমিকভাবে ঢাকার থেকে সিঙ্গাপুর যাত্রা করবে এবং ঢাকা থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুর রুটে ফ্লাইট পরিচালনা করবে । প্রথম রুট আকাশবানির আসন সংখ্যা ২৭১ টি । এর মধ্যে বিজনেস ক্লাসে রয়েছে ২৪ টি এবং ইকোনমি ক্লাসে রয়েছে ২৪৭ টি । 

শেষ কথা

প্রিয় পাঠকগণ , আজকের এই পুরো আর্টিকেলটি ছিল বিমান সম্পর্কিত । এবং বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক রুট কয়টি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আর্টিকেলটিতে । আশা করি পুরো আর্টিকেলটি পড়ে আপনার কাছে অনেক ভালো লেগেছে । যদি আর্টিকেলটি আপনার কাছে ভালো লাগে তাহলে অবশ্যই তা অন্যের কাছে শেয়ার করুন । 

এবং বিভিন্ন ধরনের পোস্ট পেতে এই ওয়েবসাইটটি ফলো করে রাখুন । আশা করি ভালো থাকবেন । " ধন্যবাদ " । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url