বিশ্বের সেরা ১০ জন ধনী বেক্তির তালিকা ২০২৪ বিস্তারিত

প্রিয় পাঠক ও পাঠিকা , , আপনারা হয়তো জানতে চাচ্ছেন যে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে । এবং বিশ্বের বিভিন্ন ধনী ব্যক্তির সম্পর্কে বিভিন্ন তথ্য জানার চেষ্টা করছেন । তাহলে আপনি এ আর্টিকেলটি পড়া শুরু করুন । কারণ এই আর্টিকেলে বিশ্বের সেরা ১০ জন ধনী ব্যক্তির তালিকা ২০২৪ এবং বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে সে সম্পর্কে আলোচনা করা হয়েছে । 


আপনি জানলে অবাক হবেন যে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় কে রয়েছে । এবং কোন দেশের ব্যক্তি রয়েছে বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় । এই সকল তথ্য জানতে আপনাকে পুরো আর্টিকেলটি পড়তে হবে । 

পোস্ট সুচিপত্র ঃ এই পোস্টের বিভিন্ন অংশ পড়তে নিচে ক্লিক করুন । 

 বিশ্বের সেরা ১০ জন ধনী বেক্তির তালিকা ২০২৪

প্রতিটি মানুষেরই ইচ্ছা বা শখ থাকে ধনী হওয়ার । প্রতিটি মানুষের মনে ধনী হওয়ার স্বপ্ন বাসা বাঁধে । কিন্তু বাস্তব জীবনে সকলের স্বপ্ন দেখলেও বাস্তবে তা পূরণ করা অসম্ভব হয়ে পড়ে । সকলেই ধনী হওয়ার স্বপ্ন দেখলেও সকলে তাকে বাস্তবে রূপ দিতে পারে না । তবে এমন কিছু লোক রয়েছে যে লোকগুলো বিশ্বের সেরা ধনীদের তালিকায় রয়েছে । 

শুধু মাত্র  তারা ধনীদের তালিকাতে আছে তা কিন্তু নয় । সারা বিশ্বের ধনীদের মধ্যে এক থেকে দশের মধ্যে যে সকল ধনী ব্যক্তি গুলো রয়েছে , এখন তাদের সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন । যে ,  তারা  কিভাবে ধনী হয়েছে এবং কিভাবে সফলতা অর্জন করেছে । সফলতা মানুষের জীবনে এমনি এমনি আসে না । কঠোর পরিশ্রম এবং ধৈর্যের মাধ্যমে একজন ব্যক্তি সফলতা অর্জন করতে পারে । 

তো চলুন দেখেনি বিশ্বসেরা ১০ জন ধনী ব্যক্তি কে কে ঃ 

  • বার্নার্ড আর্নল্ট
  • ইলন মাস্ক
  • বিল গেটস
  • মার্ক জুকারবার্গ
  • ল্যারি এলিসন
  • মুকেশ আম্বানি

১. বার্নার্ড আর্নল্ট ( ফ্রান্স )


বার্নার্ড আর্নল্ট এই মহান ব্যক্তিটি ফ্রান্সের একজন বিশাল ব্যবসায়ী । তিনি বিশাল এবং সমন্বিত ব্যবার দ্বারা নিজেকে বিশ্বসেরা ধনীদের তালিকায় প্রকাশ করেছেন । তিনি একজন এল ভি এম এইচ বিলাসবহুল সমন্বিত ব্যবসায়িক । তিনি এই ব্যবসার মাধ্যমে দ্বিতীয়বারের মতো নিজেকে বিশ্বসেরা ধনী হিসেবে সারা বিশ্বের কাছে তুলে ধরেন । 

তার মোট সম্পদ হলো ২৩৩ বিলিয়ন মার্কিন ডলার  । তবে বার্নার্ড আর্নল্ট এর  সম্পদ যতটুকু ছিল তার চেয়ে ১০ শতাংশ বৃদ্ধি করেছেন ২০২৩ সালে । তিনি একজন লুই ভিটন, ক্রিশ্চিয়ান এবং এর সঙ্গে সেফুরার মালিক ।  

২. ইলন মাস্ক ( যুক্তরাষ্ট্র ) 


ইলন মাস্ক তিনিও একজন বিশ্বসেরা ১০ জন ধনীদের মধ্যে একজন । তিনি এমন একজন ব্যক্তি যিনি কয়েকবার বিশ্বসেরা ধনীদের তালিকায় স্থান নিয়েছিলেন এবং বেশ কয়েকবার সেখান থেকে ছিটকে পড়েন । তিনি বিশ্বের সেরা ধনী দের তালিকায় থাকতেন আবার তার কিছু পরিস্থিতির কারণে বিশ্বের সেরা ধনীদের তালিকা থেকে সরে যেতেন । 

তার এই কর্মকান্ডের মূল কারণ ছিল স্পেস এক্স টেসলা এবং সোশ্যাল নেটওয়ার্কে এক্স । সোশ্যাল নেটওয়ার্ক এক্স এটি একটি পুরনো টুইটার । এটি একটি পুরনো টুইটার হওয়ার কারণে এর কিছু সমস্যা হয় এবং এর পরিস্থিতি পরিবর্তন হয় । যার কারণে ইলন মাস্ক বেশ কয়েকবার বিশ্বসেরা ধনীদের তালিকা থেকে ছিটকে পড়েন । 

ইলন মাস্কের মোট সম্পদ ১৯৫ বিলিয়ন মার্কিন ডলার । যা বাংলাদেশী টাকায় কনভার্ট করলে প্রচুর টাকা যা মুখে বলা সম্ভব নয় । তার এই বিশ্বের সেরা ধনী হওয়ার পেছনে রয়েছে কঠোর পরিশ্রম । 

৩. বিল গেটস ( যুক্তরাষ্ট্র ) 



বিশ্বসেরা ধনীদের মধ্যে বিল গেটস একজন অন্যতম ব্যক্তি । যিনি ১৯৯৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত দীর্ঘ ২৩ বছর ১৮ বারের মত বিশ্বসেরা ধনীদের তালিকায় নিজের জায়গা দখল করেন । বিল গেটস একজন মাইক্রোসফট এর সহ প্রতিষ্ঠাতা । বিল গেটস এ নামটি সচরাচর সকলের কাছেই শোনা যায় । ধনীদের কথা উঠলে সর্বপ্রথম উঠে আসে বিল গেটস এর কথা । 

আরও পড়ুন ঃ নিজের ক্যারিয়ার গড়ার সেরা ৫ টি উপায়

বিল গেটসের মোট সম্পদ ১২৮ বিলিয়ন মার্কিন ডলার । তার এত ধন-সম্পদ থাকা সত্ত্বেও তিনি ফোর্বস , প্রযুক্তির কঠিন প্রতিযোগিতা, এবং ২০১১ সালে বিবাহ বিচ্ছেদ এবং এর সাথে আরো কিছু কারণে বিশ্বের সেরা ধনীদের তালিকা থেকে তার নাম এবং তার স্থান নিচে নেমে যায় । এবং তিনি বিশ্বসেরা হওয়ার কারণে বিভিন্ন অ্যাওয়ার্ড পান । 

৪. মার্ক জুকারবার্গ ( যুক্তরাষ্ট্র ) 



মার্ক জুকারবার্গ এই মহান ব্যক্তিটি সকলের পরিচিত । তিনি বিশাল এক সোশ্যাল মিডিয়া ফেসবুক ( Facebook ) আবিষ্কার করেন । যা এখন প্রতিটি ছেলে কিংবা মেয়ে ব্যবহার করে থাকে । মার্ক জুকারবার্গের ফেসবুক ফেসবুক আবিষ্কার করার কারন ছিল তার প্রেমিকার ছেরে যাওয়া । তার প্রেমিকা তাকে ছেরে চলে যায় । এবং তাকে সকল সোশ্যাল মিডিয়া থেকে ব্লক করে দেয় । 

মূলত এই কারণেই মার্ক জুকারবার্গ ফেসবুক আবিষ্কার করেন । ফেসবুকের এই প্রতিষ্ঠাতার জন্য গেল বছর খুবই সংকটপূর্ণভাবে পার হয় । তার কারণ মেটারনির্ভয়ে পরিচালক । মার্ক জুকারবার্গের মোট সম্পদ ১৭৭ বিলিয়ন মার্কিন ডলার । ২০১১ সালে তার সর্বোচ্চ অবস্থান থেকে তিনি তার সম্পদ এক লাফে ৭৫ শতাংশ বৃদ্ধি করে তোলেন । 

এর পরবর্তীতে তিনি গত বছর আবার নিজেকে বিশ্বের সেরা ধনীদের তালিকায় তুলে ধরেন । 

৫. ল্যারি এলিসন  ( যুক্তরাষ্ট্র ) 



ল্যারি এলিশন তিনি একজন যুক্তরাষ্ট্রের  বিখ্যাত বিজনেসম্যান । ল্যারি এলিসন একটি কোম্পানির সাথে জড়িত ছিল । সে কোম্পানিটি ছিল প্রযুক্তি কোম্পানি । গত বছর এই প্রযুক্তি প্রযুক্তি কোম্পানি ওরা কলের শেয়ার ৩০ শতাংশের ও অধিক বৃদ্ধি পেয়েছে । এতেই তাদের ভাগ্যের চাকা পরিবর্তন হয়ে যায় । 

ল্যারি এলিসন প্রযুক্তি কোম্পানির সিইও পদে অধ্যায়নরত ছিলেন । তবে তিনি তার স্থান থেকে পদত্যাগ করেন । তিনি সিইও পদ থেকে পদত্যাগ করার পরেও কোম্পানির প্রেসিডেন্ট পদে থেকে যায় । এবং এই সাথে তিনি সে কোম্পানির প্রধান প্রযুক্তি কর্মকর্তা হিসেবে রয়ে যান । ল্যারি এলিসনের মোট সম্পদ ১৪১ মার্কিন ডলার । 

৬. মুকেশ আম্বানি ( ইন্ডিয়া )  



মুকেশ আম্বানি ভারতের একজন বিখ্যাত ধনী ব্যক্তি । সারা বিশ্বের ধনীদের তালিকায় মুকেশ আম্বানি নিজেরনাম প্রকাশ করেন । মুকেশ আম্বানির সম্পদশালী হওয়ার কারণ ছিল তার সমন্বিত কোম্পানি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ । তার এই কোম্পানি এবং ইন্ডাস্ট্রিজ এর মান খুব দ্রুত বৃদ্ধি পাওয়ায় তিনি একজন বিখ্যাত ধনী হয়ে ওঠেন । 

মুকেশ আম্বানির কোম্পানিটি ছিল পেট্রোকেমিক্যাল, তেল ও গ্যাস, ইত্যাদি নিয়ে । তবে কোম্পানিটি টেলিযোগাযোগ রিটেল এবং আর্থিকভাবে পরিষেবায় বিনিয়োগ করেছেন । মুকেশ আম্বানির মোট সম্পদ ১১৬ বিলিয়ন মার্কিন ডলার । 

৭. ল্যারি পেজ ( যুক্তরাষ্ট্র ) 



ল্যারি পেজ গুগলের যে মূল কোম্পানি রয়েছে সে কোম্পানির আলফাবেট এর সহ প্রতিষ্ঠাতা । এবং গুগল কোম্পানির বোর্ড সদস্য এই ল্যারি পেজ । ল্যারি পেজ প্রযুক্তির জায়ান্টের সব থেকে বড় এবং তিনি ব্যক্তিগত শোয়ারহোল্ডার হিসেবে সে কোম্পানিতে থেকে যায় । 

ল্যারি পেজের মোট সম্পদ ১১৪ বিলিয়ন মার্কিন ডলার । 

৮. সের্গেই ব্রিন ( রাশিয়া/যুক্তরাষ্ট্র ) 



সের্গেই ব্র্রিন গুগল কোম্পানির আলফাবেট এর আরো একজন সহ প্রতিষ্ঠাতা । এবং গুগল কোম্পানির বোর্ড সদস্য । সের্গেই ব্রিন , ব্রিন কোম্পানির প্রেসিডেন্ট ছিলেন । তবে তিনি সেখান থেকে ২০১৯ সালে পদত্যাগ করেন । এরপর তিনি ল্যারি পেজের  সাথে সেই কোম্পানির, অর্থাৎ গুগল কোম্পানির শেয়ার হোল্ডার হিসেবে থেকে যান । 

সের্গেই ব্রিনের মোট সম্পদ ১১০ বিলিয়ন মার্কেন ডলার । 

৯. কার্লস স্লিম ( মেক্সিকো )

 


কার্লোস স্লিম সারা বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন ।  তবে এখনো তিনি লাতিন আমেরিকার সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে পরিচিত । কার্লোস স্লিম এর ভাগ্য খুলে যায় গত বছর শিল্প গ্রুপো কারসোর  দাম  ৬০ শতাংশ বৃদ্ধি পাওয়ার কারণে । এবং এর সাথে মেক্সিকান প্রেসর মান বেড়ে যাওয়ার কারণে তার ভাগ্য খুলে যায় । 

আরও পড়ুন ঃ ইউটিউব থেকে আয় করার ১২ পদ্ধতি জেনে নিন

কার্লোস স্লিম এবং তার পরিবার আমেরিকার একটি বৃহত্তম মোবাইল টেলিকমিউনিকেশন কোম্পানি মোভিল নিয়ন্ত্রণ করেন । কার্লোস স্লিমের মোট সম্পদ ১০২ মার্কিন ডলার । 

১০. স্টিভ বলমার  ( যুক্তরাষ্ট্র ) 



স্টিভ বলমার তিনি যুক্তরাষ্ট্রের একজন বিখ্যাত নেত্রী । স্টিভ বলমার ডট কম সংকটের পর সাবেক সিইও পদে ছিলেন । এরপর তিনি ২০০০ থেকে ২০১৪ সাল পর্যন্ত মাইক্রোসফটের সাবেক সিইও হিসেবে এই ১৪ বছর নেতৃত্ব দেন । ডটকম সংকট দেখা দেয় ৯০ দশকের দিকে । এরপর ৯০ দশকের শেষে প্রযুক্তির স্টক হঠাৎ করেই বৃদ্ধি পেতে থাকে । 

এরপর সেখানে অনেকেই বিনিয়োগ করেন । এর পরবর্তীতে আবার স্টক হঠাৎ করেই পড়ে যায় । যার কারণে অনেকেই ডট কম স্টার্টআপ কোম্পানি থেকে এবং তাদের ব্যবসা থেকে বেরিয়ে পড়ে । কারণ তারা তাদের ব্যবসার মূলধন তুলতেই হিমশিম খেয়ে যায় । তবে স্টিভ বলমার সফলভাবে মাইক্রো সফট পরিচালনা করেছিলেন । 

এরপর স্টিভ বলমার এনবিএ ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন এর একটি বাস্কেট দল কিনে নিয়েছিলেন । সে দলটির নাম ছিল লস এঞ্জেলস ক্লিপার্স । এরপর থেকেই এ বাস্কেটবল দলের মান ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে থাকে । বর্তমানে এই বাস্কেট বল দলটি এন বি এ এর  সবচেয়ে মূল্যবান দল হিসেবে পরিচিত । 

স্টিভ বলমারের মোট সম্পদ ১২১ বিলিয়ন মার্কিন ডলার । তিনি প্রতিনিয়ত তার সম্পদকে আরো বৃদ্ধি করে তুলেছেন । 

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে ২০২৪ 

বর্তমান বিশ্বে সবচেয়ে ধনী ব্যক্তি বার্নার্ড আর্নল্ট । তিনি ফোর্বস ম্যাগাজিনের রিচেস্ট ইন ২০২৪ এর শীর্ষক প্রতিবেদনে নিজের এবং নিজের পরিবারের শীর্ষস্থান দখল করে রেখেছেন । তার এই কৃতিত্ব তার এবং তার পরিবারের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ । ২০২৪ সালের জানুয়ারি মাসে বার্নার্ড আর্নল্ট ইলন মাস্ককে বিশ্বের সেরা ধনীর জায়গা থেকে হটিয়ে তার নাম তুলে ধরেন । 

শীর্ষ ধনীর আসল লাভ করেন বার্নার্ড আর্নল্ট  । তার বর্তমান সম্পদ ২২ হাজার ২৪০ কোটি ডলার ।যাকে আমেরিকান ভাবে বলা যায় ২৩৩ বিলিয়ন মার্কিন ডলার । ২০২৪ সালের বিশ্বসেরা ধনীদের অ্যাভারেজ রিপোর্টে এই তথ্য পাওয়া যায় । প্রতিনিয়ত বিশ্বসেরা ধনীদের প্রতিযোগিতা বেড়েই চলেছে । 

নিয়মিত প্রতিযোগিতা চলছে বিশ্বসেরা ধনীদের তালিকায় নিজেদের নাম কে তুলে ধরার । তবে যতগুলো বিশ্বের সেরা ধনী ব্যক্তি রয়েছে তাদের সকলের ধনী হওয়ার পেছনে রয়েছে ব্যবসা । ব্যবসার মাধ্যমেই তারা আজ বিশ্বসেরা ধনী হতে পেরেছে । 

এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি কে ২০২৪

সারাবিশ্বে যদি লক্ষ্য করা যায় তাহলে ধনী ব্যক্তিদের তালিকা রয়েছে অনেক । বিশ্ব সেরা ধনী ব্যক্তিদের তালিকায় অনেক নাম রয়েছে ।  তবে যদি আমরা এশিয়ার সবথেকে ধনী ব্যক্তির রিপোর্ট দেখতে চাই তাহলে সবার প্রথমে রয়েছে ভারতের মুকেশ আম্বানি । তিনি শুধু  এশিয়ার একজন ধনী ব্যক্তি নন, সারা বিশ্বের ধনীদের মধ্যে তিনিও একজন । 

মুকেশ আম্বানি একজন বিখ্যাত বিজনেসম্যান । তিনি তার ব্যবসার মাধ্যমে আজ এতদূর পর্যন্ত এগিয়েছে । এবং নিজেকে এশিয়ার সব থেকে ধনী ব্যক্তিদের তালিকায় প্রথম স্থান দখল করেছেন । মুকেশ আম্বানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এর চেয়ারম্যান এবং এর সাথে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক । 

আরও পড়ুন ঃ ঘরে বসে আয় করুন ১৫০০০ - ২০০০০ টাকা প্রতি মাসে

প্রতিবছর ভারতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ হয়ে থাকে । যাকে আমরা চিনি ( IPL ) আইপিএল হিসেবে । ২০০৮ সালে আইপিএলে অংশগ্রহণকারী দল মুম্বাইয়ের মালিক হন মুকেশ আম্বানি । বর্তমানে তার সব থেকে বড় কোম্পানি হলো রিলায়েন্সের টেলিকম । এ কোম্পানিটি ভারতের সবথেকে বৃহত্তম ব্রডব্যান্ড সেবা । এদের গ্রাহক সংখ্যা রয়েছে প্রায় ৪৫ কোটির মতো । 

এছাড়া মুকেশ আম্বানির আরো অনেক কোম্পানি রয়েছে । তবে সারা বিশ্বের সেরা ১০ টি কোম্পানির মধ্যে মুকেশ আম্বানির একটি কোম্পানি হয়ে ওঠার ক্ষমতা রয়েছে রিলায়েন্সের । 

শেষ কথা 

প্রিয় পাঠক ও পাঠিকা , এই আর্টিকেলটিতে বিশ্বের সেরা ১০ জন ধনী ব্যক্তিদের তালিকা এবং বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে সেই সহ আরো অনেক তথ্য জানতে পেরেছেন এ আর্টিকেলটি থেকে । আশা করি আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে । এবং বিশ্বের সেরা ১০ জন ধনী ব্যক্তিদের সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পেরে উপকৃত হয়েছে । 

আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আর্টিকেলটি অন্যদের কাছে শেয়ার করে দিন । এবং আপনিও বিশ্বের সেরা ১০ জন ধনী ব্যক্তির মত ইনকাম ইনকাম শুরু করুন । এবং আপনিও বিশ্বের সেরা ধনীদের তালিকায় নিজের জায়গা করে নিন । আশা করি ভালো থাকবেন । 

" আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ " 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url