কোন ভিটামিনের অভাবে কি রোগ হয় বিস্তারিত যেনে নিন

ভিটামিনের অভাবে আমাদের শরীরে বিভিন্ন রকমের ক্ষতিকর প্রভাব পড়ে । আমাদের জেনে থাকা প্রয়োজন কোন ভিটামিনের অভাবে কি রোগ হয় সে বিষয়ে । আপনি যদি এ বিষয়ে জানতে চান তাহলে এ আর্টিকেলটি থেকে বিস্তারিত তথ্য জানতে পারবেন । 

কোন-ভিটামিনের-অভাবে-কি-রোগ-হয়-বিস্তারিত-জেনে-নিন


প্রতিটি মানবদেহে পর্যাপ্ত পরিমাণে ভিটামিনের প্রয়োজন । দেহে যদি ভিটামিনের ঘাটতি দেখা যায় কিংবা দেহে যদি ভিটামিনের ঘাটতি থেকে যায় তাহলে আমরা অসুস্থ হয়ে পড়ি । তাই আমাদের জেনে নেওয়া উচিত ভিটামিনের অভাবে কোন কোন রোগ গুলো হয়ে থাকে । 

পোস্ট সূচিপত্র ঃ এই পোস্টের যে অংশ পড়তে চান নিচে ক্লিক  করুন ।

ভূমিকা

ভিটামিন এমন একটি বস্তু যার অভাবে প্রত্যেকটি জীব প্রত্যেকটি প্রাণী ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে । যেমন একটি গাছে পর্যাপ্ত পরিমাণে সার, পর্যাপ্ত পরিমাণ ভিটামিন না পাই তাহলে সে গাছটা দ্রুত বেড়ে ওঠে না । ঠিক তেমনি মানবদেহে ভিটামিনের অভাবে মানুষের ক্রমবিকাশে বাধা পায় এবং নানা ধরনের রোগে আক্রান্ত হয়ে পড়ে । 

তাই আমাদের ভিটামিনের গুরুত্ব সম্পর্কে জেনে থাকা অত্যন্ত জরুরি । এবং সব সময় আমাদের দেহে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন রাখা প্রয়োজন । আজকের এই আর্টিকেলটি থেকে এই সকল বিষয়ে জানতে পারবেন । এবং আরো জানতে পারবেন কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয় এবং মানুষের শরীরে কত ধরনের ভিটামিন পাওয়া যায় । 

 কোন ভিটামিনের অভাবে কি রোগ হয় 

কোন ভিটামিনের অভাবে কোন রোগ হয় তা কিন্তু আমরা বুঝতে পারি না । অনেক সময় আমরা অসুস্থতার অসুস্থতার কারণ খুঁজে পাই না । আবার অনেকে মনে করেন যে ভিটামিনের অভাবে আবার অসুস্থ হয় নাকি ? তবে অসুস্থতার মূল কারণ হলো ভিটামিনের অভাব । মানুষের শরীরে যখন ভিটামিনের অভাব হয় তখন মানুষ নানান ধরনের রোগের সম্মুখীন হয় । 

আমাদের জেনে থাকা উচিত যে ভিটামিনের অভাবে কি কি রোগ হয় এবং কেন হয় । তো চলুন জেনে নিই আজকের মূল বিষয় সম্পর্কে । 

ভিটামিন এ

ভিটামিন এ হলো প্রতিটি প্রাণীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান । ভিটামিন এ এর একটি গুণ হল এটি চর্বিত দ্রবণীয় । অর্থাৎ  চর্বিতে বা চর্বি জাতীয় যে সকল খাবার রয়েছে সে সকল খাবারে ভিটামিন এ পাওয়া যায় । ভিটামিন এ এর রাসায়নিক নাম হল ' রেটিনাল ' । ভিটামিন এ পরিচিত একটি ভিটামিন । যা প্রতিটি বাচ্চাকে জন্মের পর প্রদান করা হয় । 

ভিটামিন এ এর উৎস 

যে সকল খাবারে ভিটামিন এ পাওয়া যায় সেগুলোকেই ভিটামিন এ এর উৎস বলা হয় । অর্থাৎ যে সকল খাবারের মধ্যে ভিটামিন এ এর উপাদান বিদ্যামান রয়েছে সে সকল খাবার খেয়ে ভিটামিন এ এর অন্তর্ভুক্ত করা হয়েছে । যেমন ঃ গাজর, আম, দুধ, পেঁপে, রঙা আলু , টমেটো , কুমড়া, জাম্বুরা, লেটুস, বাঁধাকপি, পালং শাক, মিষ্টি আলু ইত্যাদি শাকসবজি-ফলমূলে ভিটামিন এ পাওয়া যায় । 

আরও পড়ুন ঃ কালোজিরা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

ভিটামিন এ এর অভাবজনিত রোগ 

ভিটামিন এ এর অভাবে সব থেকে বেশি যে রোগটি দেখা যায় তা হলো রাতকানা রোগ । রাতের বেলা চোখে সঠিকভাবে দেখতে না পাওয়া, কম আলোতে দেখতে না পাওয়া, ত্বকের সমস্যা যেমন শুষ্ক, খসখসে এবং ত্বক রুক্ষ হয়ে যায় । এবং শরীরে ভিটামিন এ এর ঘাটতি থাকলে রক্তস্বল্পতা দেখা দেয় । এছাড়াও ভিটামিন এ এর অভাবে ত্বকের উপর বিভিন্ন প্রভাব পড়ে । 

ভিটামিন বি 

ভিটামিন বি কমপ্লেক্স এর অনেকগুলো উৎস রয়েছে । অনেকগুলো সংমিশ্রণে ভিটামিন বি গঠিত । সে সংমিশ্রণ গুলো হল ( ভিটামিন বি ১ ), ( ভিটামিন বি  ২ ), ( ভিটামিন বি ৩ ), ( ভিটামিন বি ৫ ), ( ভিটামিন বি ৬ ), ( ভিটামিন বি ১২ ), ( ভিটামিন বি ৭ ), ( ভিটামিন বি৯) এই সকল উপাদান নিয়ে সম্পূর্ণ ভিটামিন বি গঠিত । মানব দেহের জন্য ভিটামিন বি অত্যন্ত জরুরী এবং প্রয়োজনীয় । 

ভিটামিন বি ১ 

ভিটামিন বি ১ হল " থায়ামিন " । এই ভিটামিন পাওয়া যায় গোটা শস্য থেকে, মটরশুঁটি থেকে এবং মাংস থেকে । এই ভিটামিনের অভাবে বেরিবেরি রোগ হয়ে থাকে । এ রোগ থেকে বেঁচে থাকতে আমাদের অবশ্যই ভিটামিন বি ১ এর খাবার গুলো নিয়মিত গ্রহণ করা উচিত । 

ভিটামিন বি ২ 

ভিটামিন বি ২ হল " রাইবোফ্ল্যাভিন " । ভিটামিন বি ২ এর উৎস গুলো হল দুগ্ধজাত দ্রব্য , চরবিহীন মাংস এবং সবুজ শাকসবজি । এই সকল খাবারের ভিটামিন বি ২ এর পুষ্টি উপাদান বিদ্যামান রয়েছে । এই ভিটামিন ২ এর অভাবে  ত্বকের বিভিন্ন রোগ, হাইপারেমিয়া ও মুখের ঘা সহ মুখে বিভিন্ন রোগ হয়ে থাকে ।

ভিটামিন বি ৩ 

ভিটামিন বি ৩ হলো  "নিয়াসিন " ।  ভিটামিন বি ৩ এর উৎস গুলোর মধ্যে রয়েছে , মাছ, মাংস, মাশরুম এবং চিনা বাদাম । এই সকল খাবারে ভিটামিন বি ৩ এর পুষ্টি উপাদান  বিদ্যমান ।  ভিটামিন বি ৩ এর অভাবে পেলেগ্রা রোগ হতে পারে । 

ভিটামিন বি ৫ 

ভিটামিন বি ৫ হলো " প্যান্টোথেনিক এসিড " । ভিটামিন বি ৫ এর উপাদান গুলো হলো মাংস, সবুজ শাকসবজি, গোটা শস্য ইত্যাদি । এ সকল খাবারে ভিটামিন বি ৫ পাওয়া যায় । ভিটামিন বি ৫ এর অভাবে ক্লান্তি ভাব, অনিদ্রা, বিষন্নতা, বমি বমি ভাব সহ আরো অনেক সমস্যা হতে পারে । তবে ভিটামিন বি এর অভাবজনিত রোগ বিরল । 

ভিটামিন বি ৬ 

ভিটামিন বি ৬ হলো " পাইরি ডক্সিন " । এই ভিটামিন বি ৬ পাওয়া যায়  ছোলা, মুরগি এবং মাছের মধ্যে । ভিটামিন বি ৬ এর অভাবে ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে এবং দেহের রক্ত থেকে লোহিত রক্ত কণিকার পরিমাণ কমে যায় । এবং আরো একটি রোগ দেখা যায় সেটি হল অ্যানিমিয়া । 

ভিটামিন বি ৭

ভিটামিন বি ৭ হলো " বায়োটিন " । ভিটামিন বি ৭ পাওয়া যায় বাদাম, ডিম এবং মিষ্টি আলুতে । বাদাম, ডিম ও মিষ্টি আলুর মধ্যে ভিটামিন বি ৭ এর পুষ্টি উপাদান রয়েছে পর্যাপ্ত পরিমাণে । ভিটামিন বি ৭ এর অভাবে অন্ততকের সমস্যা দেখা দেয় এবং চুল ওঠা রোগ হয়ে থাকে । 

ভিটামিন বি ৯ 

ভিটামিন বি ৯ হলো " ফলিক অ্যাসিড " । এর উপাদান গুলো পাওয়া যায় শাকসবজিতে এবং শক্তিশালী সিরিয়াল খাবারের মধ্যে । এই ভিটামিন এর অভাবে মেগালোব্লাস্টিক অ্যানিমিয়া ও গর্ভাবস্থায় নিউরাল টিউব ত্রুটি গুলোর সঙ্গে যুক্ত হয়ে থাকে । 

ভিটামিন বি ১২ 

ভিটামিন বি ১২ হলো " কোবালামিন " ।  এই ভিটামিন এর উৎস হল মাছ, , মাংস, দুগ্ধ জাতীয় খাবার এবং দুর্গযুক্ত খাবার ।  ভিটামিন বি ১২ এর অভাবে রক্তস্বল্পতা দেখা দেয় এবং স্নায়বিক নানা রকম সমস্যা হয়ে থাকে । 

ভিটামিন সি 

ভিটামিন সি এক ধরনের কার্বোহাইড্রেট এসিড । যা জলে দ্রবণীয় এবং এটি প্রতিটি প্রাণীর নির্দিষ্ট বিপাকীয় প্রক্রিয়ায় সংযুক্ত । ভিটামিন সি মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এবং বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে । ভিটামিন সি এর সংশ্লেষণে অপরিহার্য কোলাজেন । যা একটি সংযোজক টিস্যু তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । 

ভিটামিন সি মানব দেহে এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং মানবদেহের প্রতিক্রিয়াশীল অনু  গুলোর দারা দেহের ক্ষতিকর পদার্থের বিরুদ্ধে লড়াই করে । এছাড়াও দেহের ইমিউন সিস্টেমকে সঠিক ও উদ্দীপিত করে তুলতে সহায়তা করে । মানব দেহের বিভিন্ন রোগের প্রতিষ্ঠাতা হিসেবে ভিটামিন সি ব্যবহার করা হয় । 

ভিটামিন সি এর উৎস  

ভিটামিন সি এর উৎস হল টক জাতীয় খাবার বা ফলমূল । যেমন আমলকি, আমড়া , কামরাঙ্গা, বরই,  লেবু, কমলা , আঙ্গুর, পেঁপে, আনারস, জাম ইত্যাদি ফলে ভিটামিন সি পাওয়া যায় । 

ভিটামিন সি এর অভাবজনিত রোগ সমূহ

ভিটামিন সি এর অভাবে ত্বকের নানা রকম সমস্যা দেখা দিতে পারে । এছাড়াও ভিটামিন সি এর অভাবে শরীরে থাইরয়েড হরমোনের ক্ষরণ বেড়ে যায় । ভিটামিন সি এর অভাবে মাড়ি থেকে রক্ত পড়ে এবং দেহে রক্তস্বল্পতা দেখা দেয় । অনেক সময় ভিটামিন সি এর অভাবে দেহের ক্লান্তি অনুভব হয়ে থাকে । 

ভিটামিন ডি

মানব দেহের জন্য অপরিহার্য একটি ভিটামিন হলো ভিটামিন ডি । যা দেহের মধ্যে উৎপন্ন হয়ে থাকে ।এই ভিটামিন ডি মানব দেহের ক্যালসিয়াম ও ফসফরাস শোষণ কাজে সহায়তা করে । এবং ক্যালসিয়াম ও ফসফরাস নিয়ন্ত্রণকারী হল ভিটামিন ডি । এছাড়াও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে ভিটামিন ডি । 

বিভিন্ন সংক্রমনের বিরুদ্ধে লড়াই করে থাকে ভিটামিন ডি । এমনকি দেহের হাড় দাঁতের স্বাভাবিক বৃদ্ধি এবং দেহের বিকাশ ঘটাতে সহায়তা করে । এছাড়াও শরীরের বেশি শক্তিশালী ও সংকোচন করে তুলতে সহায়তা করে ভিটামিন ডি । এর কারণে যেমন বিভিন্ন ধরনের উপকার পাওয়া যায় তেমনি ভিটামিন ডি এর অভাবে দেহের বিভিন্ন রোগের সৃষ্টি হয়ে থাকে । 

আরও পড়ুন ঃ ছোলা বাদাম কিসমিস খাওয়ার উপকারিতা

ভিটামিন ডি এর উৎস 

ভিটামিন ডি এর উৎস গুলোর মধ্যে লক্ষ্য করলে পাওয়া যায় মাছ ও মাংস । আমিষ জাতীয় খাবারে ভিটামিন ডি এর পুষ্টি উপাদান রয়েছে বিদ্যামান । যেমন মাছ, , মাংস , ডিমের কুসুম, দই, ওট মিল, এবং মাশরুমের মধ্যে ভিটামিন ডি পাওয়া যায় । এছাড়াও ভিটামিন ডি এর আরো একটি উপাদান হলো দুধ । 

ভিটামিন ডি এর অভাবজনিত রোগ

ভিটামিন ডি এর অভাবে চুল ঝরে পড়ে, হাড় ও পেশির দুর্বলতা এবং দেহে ব্যথা হয়ে থাকে । দেহের অস্থিসন্ধে গুলির বিকৃতি ঘটে ভিটামিন ডি এর অভাবে । শরীরে যখন ভিটামিন ডি এর অভাব দেখা দেয় তখন মানসিক চাপ এবং ঘন ঘন মেজাজ পরিবর্তন হয় । এবং অনেক সময় শরীরে ক্লান্তি ভাব মনে হয় এ কারণটি হয়ে থাকে ভিটামিন ডি এর অভাবে । 

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে এবং যেকোনো কাটা বা ঘাস শুকাতে প্রয়োজনের থেকে বেশি সময় লেগে যায় । ভিটামিন ডি এর অভাবে শরীরের মেদ বহুল কোষ গুলো নিঃসরনে বাধা সৃষ্টি হয় । 

ভিটামিন ই 

কোন-ভিটামিন-এর-অভাবে-কি-রোগ-হয়-বিস্তারিত-যেনে-নিন


ভিটামিন ই মানব দেহে এন্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে থাকে । ভিটামিন ই এর মধ্যে রয়েছে পলিয়ান্স্যাচুরেটেড । যা একটি এসিড এবং কোষ ঝিল্লর উপাদান । এবং এর সাথে আরো অন্যান্য অক্সিজেন সংবেদনশীল উপাদান যেমন ভিটামিন এ এবং ভিটামিন সি এর অক্সিডেশন প্রতিরোধ করে থাকে । 

অনেক সময় দেখা যায় খাবারের দ্বারা ভিটামিন ই এর অভাব পূরণ হয় না । আর ভিটামিন ই এর অভাব শরীরের মধ্যে থেকে যাওয়ার কারণে অনেক ধরনের সমস্যা দেখা যায় । তখন সকল সমস্যা দূর করতে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করা হয় । ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করার ফলে ত্বকের লাবণ্যতা, ও চুল পড়া বন্ধ হয় । 

ভিটামিন ই এর উৎস

বিভিন্ন ফল্মূলে এবং খাবারে ভিটামিন ই এর পুষ্টি উপাদান পাওয়া যায় । এই পোস্টটি উপাদান আমাদের দেহের অনেক সমস্যার সমাধান হিসেবে  সাহায্য করে । ভিটামিন ই এর উৎস গুলো হল, সবুজ শাকসবজি, যেমন- পালং শাক, বাধাকপি, ফুলকপি, মোটরশুটি ইত্যাদি সকল সবুজ শাকসবজিতে পাওয়া যায়  । 

এছাড়া আরো এভোকাডো, সালমান মাছ, চরবিহীন মাংস, সামুদ্রিক মাছ, ডিম, বাদাম, মাছের তেল ও সূর্যমুখীর বীজে ভিটামিন ই পাওয়া যায় । 

ভিটামিন ই এর অভাবজনিত রোগ

ভিটামিন ই এর অভাবে যেসব রোগ আমাদের শরীরে দেখা যায় তার মধ্যে উল্লেখযোগ্য হলো শরীরের বেশি দুর্বল হয়ে যাওয়া। এবং অসার ভাবে চলাফেরা করা ইত্যাদি । ভিটামিন ই এর অভাবে দেহের ক্ষয় রোধ ও রক্ত জমাট বাধতে  বাধা প্রদান করে । এছাড়াও চুল ঝরে যাওয়া এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া ভিটামিন এ এর  অভাবজনিত লক্ষণ । 

ভিটামিন কে

ভিটামিন কে যেমনি ভাবে মানবদেহে উপকার নিয়ে আসে ঠিক তেমনিভাবে উদ্ভিদ ও অন্যান্য প্রাণীদের মধ্যেও ভিটামিন কে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । ভিটামিন কে এর একটি অংশ উদ্ভিদ দ্বারা সংশ্লেষিত হয়ে থাকে । ভিটামিন কে এর তিনটি রূপ রয়েছে । যেমন - ১ ফাইলোকুইনোন ২ মেনাকুইনোন  এবং ৩ মেনাডিয়ন । 

ভিটামিন কে এর তিনটি রূপ উদ্ভিদ, প্রাণী এবং স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে অভ্যন্তরীণ থাকে । ভিটামিন কে শরীরের রক্ত জমাট বাধার কাজে সহায়তা করে এবং দেহের ব্যাকটেরিয়া দ্বারা দের ক্ষতিকর পদার্থ নিঃসৃত করে । 

ভিটামিন কে এর উৎস 

ভিটামিন কে এর উৎস গুলোর মধ্যে রয়েছে  ব্রো কলি , কপি, পালং শাক, লেটুস, সয়াবিন তেল, শালগম, গাজরের রস, বেদানা রস, রসুনের পাতা, জলপাই তেল, টমেটো, কলা,ইত্যাদি । এ সকল উপাদান থেকে ভিটামিন কে পাওয়া যায় । 

আরও পড়ুন ঃ বাঁকা দাঁত সোজা করার ঘরোয়া উপায় জেনে নিন

ভিটামিন কে এর অভাবজনিত রোগ

ভিটামিন কে এর অভাবে দেহের রক্ত জমাট বাঁধা এবং অভ্যন্তরীণ রক্তপাত ঘটায় । ভিটামিন কে এর অভাব মানুষের শরীরে হৃদরোগের ঝুঁকি বাড়ায় । এবং ভিটামিন কে এর অভাবে মানুষের শরীরে ক্যান্সারের মতো রোগ বাসা বাঁধে । ত্বকের বার্ধক্য নষ্ট হওয়ার কারণ হলো ভিটামিন কে এর অভাব । ভিটামিন কে এর অভাবে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে । 

কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয়

আমাদের মাঝে অনেক মানুষ রয়েছে যারা ঘুমাতে ভালোবাসে এবং অতিরিক্ত ঘুমায় । তবে এর মাঝে অনেক রয়েছে যারা সঠিকভাবে ঘুমোতে পারে না । ঘুম কম হওয়ার কারণ হলো শরীরে ভিটামিন ডি এর অভাব । দেহে যখন ভিটামিন ডি এর অভাব দেখা দিবে তখন মানুষের স্বাভাবিক মাত্রার চেয়ে ঘুম কম হবে । এর কারণ হলো ভিটামিন ডি মেলাটোনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে । 

ঘুম কম হওয়ার পেছনে কারণ হলো ভিটামিন ডি তাই শুধু নয় বরং ঘুম কম হওয়ার পেছনে ভিটামিন বি ৬ রয়েছে । মেলাটোনিন এবং সেরাটনিন নামক দুটি হরমোন এর কারণে মানুষের ঘুম কম হয় । যখন মানুষের শরীরে মেলা টনিন এবং সেরাটনিন এর অভাব দেখা দেয় তখন মানুষের ঘুম কম হয় । 

এছাড়া দেহে যখন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি ১২ এবং ফ্যাটি এসিডের ঘাটতি থাকে তখন মানুষের শরীরে ঘুম কম হয় । আশা করি বুঝতে পেরেছেন ঘুম কম হওয়ার  কারণসমূহ । 

মানুষের শরীরে কত ধরনের ভিটামিন পাওয়া যায়

প্রতিটি মানুষের দেহে ভিটামিন রয়েছে । কারণ ভিটামিন ছাড়া মানুষের বেঁচে থাকা অত্যন্ত কঠিন হয়ে পড়ে । আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং যেকোনো রোগ থেকে মুক্তি পেতে সহায়তা করে ভিটামিন । মানবদেহের ভিটামিন পাওয়া যায় ৬ ধরনের । তার মধ্যে ভিটামিন বি এর সংমিশ্রণ রয়েছে । 

ভিটামিন এ , ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন ই, ভিটামিন কে এবং ভিটামিন বি । ভিটামিন বি এর গুলো হলো বি ১, বি ২, বি ৩, বি ৫, বি ৬, বি ৭, বি ৯, বি ১২ । এই সকল উপাদানগুলো রয়েছে ভিটামিন বি এর মধ্যে । এ সকল ভিটামিনের সমন্বয়ে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং রোগ থেকে বেঁচে থাকে । 

শেষ কথা

ভিটামিনের ভালো দিক এবং খারাপ দিক সম্পর্কে এই আর্টিকেলটি থেকে বিস্তারিত জানতে পেরেছেন ।মানবদেহে ভিটামিনের গুরুত্ব কতটুকু তা এ আর্টিকেল এর মাধ্যমে জানতে পেরেছেন এবং বুঝতে পেরেছেন । কোন ভিটামিনের অভাবে কি কি রোগ হয় সেই সকল বিষয়ে আমরা জেনেছি । এজন্য আমাদের উচিত এই আর্টিকেলের তথ্য অনুযায়ী ভিটামিনের প্রতি গুরুত্ব দেওয়া । 

এবং আমাদের দেহের প্রতি যত্নশীল হওয়া অত্যন্ত জরুরী । সুস্থ থাকতে হলে অবশ্যই শরীরের যত্ন নিতে হবে । এবং সঠিক খাবার গ্রহণ করতে হবে তবে সুস্বাস্থ্যের অধিকারী হওয়া সম্ভব । আশা করি এই আর্টিকেলটি থেকে ভিটামিন সম্পর্কে অনেক তথ্য জানতে পেরেছেন এবং অনেক কিছু শিখেছেন । 

আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন এবং সকলকে সচেতন হতে সাহায্য করবেন । আশা করি ভালো থাকবেন । " ধন্যবাদ" 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url