ক্যান্সার প্রতিরোধে ১৩ খাদ্য - ক্যান্সার প্রতিরোধক সবজি

প্রিয় পাঠক, ক্যান্সার মানুষের জীবনে অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি রোগ । আপনি হয়তো জানার চেষ্টা করছেন যে, ক্যান্সার প্রতিরোধক সবজি এবং কোন সব খাবারে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব ।এই আর্টিকেলটি থেকে আপনি জানতে পারবেন ক্যান্সার প্রতিরোধে ১৩ খাদ্য এবং ক্যান্সার প্রতিরোধক সবজি সম্পর্কে । 

ক্যান্সার-প্রতিরোধে-১৩-খাদ্য-ক্যান্সার-প্রতিরোধক-সবজি

শুধু ঔষধ ই নয় । খাবারের মাধ্যমেও ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব যদি সময় মত সঠিক খাবার খেতে পারেন । আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনি জানতে পারবেন ক্যান্সার প্রতিরোধ করে যে সকল খাবারগুলো সে খাবার সম্পর্কে । 

পোস্ট সূচিপত্র ঃ এই পোস্টের বিভিন্ন অংশ পড়তে নিচে ক্লিক করুন ।

ভূমিকা 

এই মারাত্মক রোগ থেকে বাঁচার জন্য আমাদের অবশ্যই স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজনীয় ও অত্যন্ত জরুরি । আমাদের লক্ষ্য রাখতে হবে আমরা যেন কোন অস্বাস্থ্যকর খাবার না খায় এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে সাবধানতা অবলম্বন করা অত্যন্ত জরুরী । আর্টিকেলটি পড়ে আরো যে বিষয়গুলো জানতে পারবেন সেগুলো হলো ক্যান্সার প্রতিরোধ করে যে সকল খাবার, এবং ক্যান্সার প্রতিরোধ করে যে সকল ফল সে সম্পর্কে । 

তাই আর দেরি না করে চলুন শুরু করা যাক আজকের বিস্তারিত আলোচনা এবং জেনে নেওয়া যাক ক্যান্সার প্রতিরোধকারী খাবার সম্পর্কে । এজন্য আপনাকে আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে হবে তাহলে আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আশা করি । এবং স্বাস্থ্য সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন । 

 ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার

সারা বিশ্ব জুড়ে ক্যান্সার রোগীর সংখ্যা দিন দিন আরো বেড়ে চলেছে । সারা বিশ্ব জুড়ে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা এক কোটি ৮১ লাখ । প্রতিনিয়ত মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে পড়ছে । এর মূল কারণ হলো মানুষের অসচেতনতা এবং অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করা । আমাদের উচিত সবসময় স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা । 

কিন্তু আমরা স্বাস্থ্যকর খাবার গ্রহণ করার পরিবর্তে অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করে ফেলি । অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ফলে আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়ে পড়ি । এমনকি ক্যান্সারের মতো মারাত্মক রোগ ও আমাদেরকে ছাড় দেয় না । এজন্য আমাদের জেনে রাখা উচিত যে কোন সব খাবার ক্যান্সার মোকাবেলায় সহায়তা করে । 

আরও পড়ুন ঃ কোন ভিটামিনের অভাবে কি রোগ হয় বিস্তারিত যেনে নিন

শরীর সুস্থ রাখতে এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে প্রতিদিন খাবারের তালিকায় আমাদের যে সকল খাবারগুলো রাখা উচিত চলুন সে খাবারগুলো সম্পর্কে জেনে নিই । এবং প্রতিদিনের খাবারের তালিকায় এই খাবারগুলো রাখার চেষ্টা করি ঃ 

ক্যান্সার প্রতিরোধকারী খাবার হলো মাশরুম । প্রতিদিন যদি খাবারের তালিকায় এই মাশরুম রাখতে পারেন তাহলে বেশ উপকৃত হবেন । কারণ মাশরুম ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম এবং এতে রয়েছে প্রচুর পরিমাণ এন্টিঅক্সিডেন্ট । যা দেহের বিভিন্ন ব্যাকটেরিয়ার সাথে লড়াই করে এবং ক্যান্সার কোষ ধ্বংস করতে সহায়তা করে । 

প্রতিদিন না হলেও অন্তত পক্ষে সপ্তাহে ২ থেকে ৩ দিন ডায়েট লিস্টে এই খাবারটি রাখতে পারেন ।ক্যান্সার প্রতিরোধে আরও সাহায্য করে কোলিন সমৃদ্ধ সবুজ শাকসবজি । যে সকল শাকসবজি শীতকালে হয়ে থাকে বিশেষ করে বাঁধাকপি, ফুলকপি, মুলা, সরষে শাক ইত্যাদি । এই শাকসবজি গুলো যদি প্রতিদিনের খাবার তালিকায় রাখতে পারেন তাহলে ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম হবেন । 

এছাড়াও আরো কিছু খাবার রয়েছে যেমন - চেরি ফল, আঙ্গুর, ধনেপাতা, পার্সলে পাতা আপেল ইত্যাদি খাবার গুলো ক্যান্সার প্রতিরোধ করতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । প্রতিদিনের খাবার তালিকায় সকল খাবারগুলো যদি রাখতে পারেন তবে আশা করি আপনি সুস্বাস্থ্যের অধিকারী হিসেবে জীবন যাপন করতে পারবেন । 

সুস্থ থাকতে এবং বিভিন্ন ধরনের রোগ ব্যাধি থেকে বেঁচে থাকতে অবশ্যই নিয়মিত শাকসবজি এবং পুষ্টিকর খাবার গ্রহণ করুন । নিয়মিত স্বাস্থ্যকর খাবার গ্রহণ করি এবং রোগমুক্ত জীবন গড়ি । 

ক্যান্সার প্রতিরোধে ১৩ খাদ্য  


ক্যান্সার-প্রতিরোধে-১৩-খাদ্য-ক্যান্সার-প্রতিরোধক-সবজি


ক্যান্সারের মতো বড় সমস্যা থেকে বেঁচে থাকা আমাদের অত্যন্ত জরুরী । আমরা সকলেই চাই রোগ ব্যাধি মুক্ত জীবন যাপন করতে । এরপরেও আমরা নানা ধরনের রোগ ব্যাধির শিকার হয়ে যায় । এই রোগ ব্যাধি থেকে বেঁচে থাকতে আমাদের বেশ কিছু নিয়মকানুন মেনে চলা জরুরী । তার মধ্যে অত্যন্ত জরুরি বিষয় হচ্ছে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা । 

ক্যান্সার থেকে বেঁচে থাকতে এবং ক্যান্সারের মোকাবেলা করতে আপনি এই ১৩ খাদ্য গ্রহণ করতে পারেন । আপনি যদি প্রতিদিনের ডায়েট লিস্টে ১৩ খাদ্য রাখতে পারেন তবে আশা করি বিভিন্ন ধরনের রোগ ব্যাধি থেকে বেঁচে থাকতে পারবেন এবং ক্যান্সার মোকাবেলায় শক্তিশালী ও মজবুত থাকতে পারবেন । তো চলুন সে ১৩টি খাবার সম্পর্কে জেনে নিন ঃ 

১. কোলিন সমৃদ্ধ শাকসবজি 

বিভিন্ন রোগ প্রতিরোধ করতে এবং ক্যান্সার প্রতিরোধ করতে আপনি খেতে পারেন কোলিন সমৃদ্ধ শাকসবজি । কোলিন সমৃদ্ধ শাক সবজির মধ্যে যে সকল শাকসবজি গুলো রয়েছে সেগুলো হলো ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি, সরষে শাক , মুলা ইত্যাদি । এ সকল সবুজ শাকসবজি আপনি নিয়মিত ডায়েট লিস্টে রাখতে পারেন । এগুলো ক্যান্সার মোকাবেলায় বিশেষ ভূমিকা পালন করে । 

২. এপিজেনিন যৌগ সমৃদ্ধ খাবার সমূহ 

যে সকল খাবারে এপি জেনেন যৌগ রয়েছে সে সকল খাবার শরীরে ক্যান্সার কোষ মেরে ফেলতে সাহায্য করে । শরীরে ক্যান্সার বীজ উৎপাদনে বাধা সৃষ্টি করে এ পি জেনিন যৌগসমৃদ্ধ খাবার । এ খাবার গুলোর মধ্যে রয়েছে চেরি ফল, আঙ্গুর ফল, ধনেপাতা, পার্সলে পাতা এবং আপেল । এই সকল খাবারগুলো এপিজেনিন  যৌগ সমৃদ্ধ খাবার । 

৩. ভিটামিন সি জাতীয় খাবার 

যে সকল খাবারে বা যে সকল ফলে ভিটামিন সি সমৃদ্ধ রয়েছে সে সকল খাবার আমাদের বেশি বেশি খাওয়া উচিত । কারণ ভিটামিন সি জাতীয় খাবার ক্যান্সার মোকাবেলায় সহায়তা করে । ভিটামিন সি যুক্ত কিউইয়ি ফল শরীরের প্রাকৃতিকভাবে ডি এন এ তৈরি করতে সহায়তা করে ।

 এবং বিশেষজ্ঞদের মতে জানা যায় যে কেমোথেরাপির পর কিউয়ি ফল ক্যান্সার প্রতিরোধে খুব ভালো কাজ করে । ভিটামিন সি জাতীয় খাবার যেমন , বরই, লেবু , কমলালেবু, আঙ্গুর ইত্যাদি টক জাতীয় খাবার । এ সকল খাবারে ভিটামিন সি পর্যাপ্ত পরিমাণে রয়েছে । যা মানব দেহের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সহায়তা করে । 

৪. গ্রিন টি 

আমাদের প্রতিদিনের খাবার তালিকায় গ্রিন টি রাখা অত্যন্ত জরুরী । কারণ গ্রিন টি আমাদের শরীরের কোষগুলো সতেজ ও সুস্থ রাখতে সাহায্য করে । গ্রিন টি এর মধ্যে রয়েছে ইজি সিজি এন্টিঅক্সিডেন্ট যা দেহের প্রদাহ দমন করতে সহায়তা করে । এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে । 

আরও পড়ুন ঃ শিশুর পুষ্টি হীনতা দূর করার উপায় বিস্তারিত

৫. মাশরুম 

আপনি চাইলে প্রতিদিনের খাবারে, প্রতিদিনের ডায়েটলিস্টে মাশরুম রাখতে পারেন । কারণ মাশরুমে রয়েছে প্রচুর পরিমাণ এন্টিঅক্সিডেন্ট । সপ্তাহে অন্ততপক্ষে দুই থেকে তিন দিন মাশরুম খাওয়া উচিত  বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী জানা যায় যে শরীরের ক্যান্সার প্রতিরোধে মাশরুম খুব ভালো কাজ করে । এজন্য আপনি চাইলে প্রতিদিনের খাবার তালিকায় মাশরুম রাখতে পারেন । 

৬. রসুন 

ক্যান্সার প্রতিরোধকারী অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাবার হল রসুন । রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে রসুনের বিকল্প নেই । রসুনের মধ্যে এক প্রকার এলিসিন নামক যৌগ পাওয়া যায় । যেগুলো বিভিন্ন ধরনের ক্যান্সারের আক্রমণ থেকে বাঁচাতে পারে এবং ক্যান্সারের আশঙ্কা কমাতে সাহায্য করে ।এ রসুন ক্যান্সার কোষ ধ্বংস করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । 

৭. সুপার ফুড গাজর 

সুপার ফুড গাজরের সাথে আমরা সকলে পরিচিত । আমাদের পরিচিত একটি খাবার গাজর । কিন্তু আমরা হয়তো জানি না যে এই গাজর আমাদের কতটা উপকারে আসতে পারে । এই গাজর ক্যান্সারের মত মারাত্মক রোগ থেকে নিরাময় পেতে সাহায্য করে । যদি চান ক্যান্সারের মতো জটিল রোগ থেকে বেঁচে থাকতে তাহলে অবশ্যই প্রতিদিন গাজর খান । 

প্রতিদিনের খাবারের তালিকায় গাজর রাখতে পারেন । যদি সুস্থ থাকতে চান এবং ক্যান্সার মুক্ত জীবন যাপন করতে চান । 

৮. বিনস 

বিন্স এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার । এই উপাদান গুলো কলরেক্টাল ক্যান্সার থেকে বেঁচে থাকতে সহায়তা করে । বিভিন্ন গবেষণায় জানা যায় বিনস ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে এবং শরীরের সামগ্রিকাল ফেরাতে পারে । এজন্য নিয়মিত ডায়েট লিস্টে বিনস রাখা আমাদের অত্যন্ত জরুরি । 

৯. বেরি জাতীয় ফল

বেরি জাতীয় যে সকল ফলগুলো রয়েছে , এ ফলগুলোতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ।আর এই এন্টিঅক্সিডেন্ট গুলো ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে এবং ক্যান্সার আক্রান্ত কোষগুলো ধ্বংস করে । বেরি জাতীয় ফলগুলো হল , স্ট্রবেরি, ব্ল্যাকবেরি, ব্লু বেরি ইত্যাদি । ক্যান্সার থেকে বাঁচতে হলে আমাদের নিয়মিত এ সকল ফলগুলো খাওয়া উচিত । 

১০. বাদাম 

ক্যান্সার থেকে বাঁচতে চাইলে আমাদের অবশ্যই বাদাম খাওয়া জরুরী । কারণ বাদামে রয়েছে বিদ্যামান প্রোটিন, খনিজ, ভিটামিন এবং ফ্যাট জাতীয় উপাদান । যা দেহের প্রদাহ কমাতে সাহায্য করে এবং শরীরে পুষ্টি যোগায় । বিভিন্ন রোগ থেকে বেঁচে থাকতে নিয়মিত এক মুঠো বাদাম খাওয়া উচিত । এমন কি ক্যান্সার থেকে বাঁচতে হলেও নিয়মিত বাদাম খাওয়া উচিত । 

১১. লেবু 

লেবু এক ধরনের ভিটামিন সি জাতীয় ফল । লেবুতে রয়েছে সাইট্রিক এসিড । যা শরীরের টক্সিন সরিয়ে শরীরকে পরিষ্কার এবং বিষমুক্ত রাখে । লেবুর রস এবং হালকা গরম পানি একত্রে মিশিয়ে খেলে শরীরের টক্সিন দূর হয়ে যায় এবং শরীর পরিষ্কার থাকে । সারা দিনে অন্তত পক্ষে তিন থেকে চার বার লেবুর রস ও গরম পানি খেলে ক্যান্সারের আক্রমণ থেকে মুক্তি পাওয়া সম্ভব । 

১২. হলুদ 

হলুদের হয়েছে প্রাকৃতিক অ্যান্টিসেপটিক । যা শরীরের টিউমার বা যে কোন ঘা ভালো করতে বেশ উপকারী । বিশেষ গবেষণায় দেখা গিয়েছে খাবারের সাথে টানা এক মাস যদি ৪ গ্রাম করে হলুদ মসলা হিসাবে খাওয়া যায় তাহলে এতে ক্যান্সারের ঝুঁকি অনেকটা কমে যায় । এবং যেকোনো ঘা  এবং টিউমার থেকে বেঁচে থাকতে সহায়তা করে । 

১৩. অ্যালকোহল যুক্ত খাবার পরিহার করুন 

যে সকল পানীয়তে অ্যালকোহল রয়েছে সে সকল অ্যালকোহল জাতীয় পানীয় পরিহার করতে হবে । কারণ অ্যালকোহল আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর । অ্যালকোহলকে এক ধরনের বিস বলা যেতে পারে । যা আমাদের শরীরে মারাত্মক ক্ষতি হয়ে আনে । এজন্য যে সকল পানীয়তে অ্যালকোহল রয়েছে সে সকল খাবার পরিহার করতে হবে । 

আমাদের উচিত নিয়মিত স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা এবং অস্বাস্থ্যকর খাবার পরিহার করা । তবে আমরা সুস্থভাবে জীবন যাপন করতে পারব এবং রোগমুক্ত দেশ ও সমাজ গড়তে পারবো । আমাদের সকলের উচিত স্বাস্থ্যকর খাবার খাওয়া । এবং অস্বাস্থ্যকর খাবার পরিহার করা । 

ক্যান্সার প্রতিরোধক সবজি 


ক্যান্সার-প্রতিরোধক-শাক-সবজি

ক্যান্সার প্রতিরোধ করতে নিয়মিত আমাদের সবুজ শাকসবজি খাওয়া উচিত । সবুজ শাক সবজির মধ্যে রয়েছে ব্রকলি । যা  মানব দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সবজি । এছাড়া আরো সবুজ শাকসবজি রয়েছে যেগুলোতে প্রচুর পরিমাণ ভিটামিন এবং আয়রন ও ক্যালসিয়াম রয়েছে । যা মানব দেহের জন্য অত্যন্ত উপকারী । 

সবুজ শাকসবজি মানবদেহে ভিটামিন ও পুষ্টি যোগায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে । এছাড়া বিভিন্ন রোগ থেকে নিরাময় পেতে সাহায্য করে । বিশেষ করে সবুজ শাকসবজি ক্যান্সারের ঝুঁকি কমাতে খুব ভালো কাজ করে । এ জন্য আমাদের নিয়মিত সবুজ শাকসবজি খাওয়া জরুরী । 

আরও পড়ুন ঃ কালোজিরা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

সবুজ শাকসবজির মধ্যে রয়েছে- ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি, , টমেটো, সরষে শাক ইত্যাদি সবুজ যে সকল শাক সবজি রয়েছে সেগুলো মানব দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এবং ভিটামিন যুক্ত ।সবুজ শাক সবজির পাশাপাশি আরো যে সকল সবজি বা ফল রয়েছে সেগুলো খেতে পারেন যেমন গাজর, বেগুনি রঙের আঙ্গুর, , ডুমুর , কেনবেরি, ব্লুবেরি ইত্যাদি । 

এ সকল শাক সবজি মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে । এজন্য আমাদের উচিত নিয়মিত সবুজ শাকসবজি গ্রহণ করা এবং ক্ষতিকর ও অস্বাস্থ্যকর খাবার পরিহার করা । 

ক্যান্সার প্রতিরোধ করে যেসব ফল 


ক্যান্সার-প্রতিরোধক-ফলমূল

আমরা সকলে জানি যে ফলমূল অত্যন্ত পুষ্টিকর খাবার । ফল মূলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ও পুষ্টি । যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী । তবে এই ফলমূল ক্যান্সার প্রতিরোধ করতেও সাহায্য করে । আমরা প্রতিনিয়ত ফলমূল খেয়ে থাকি । কিন্তু আমরা এর সঠিক উপকারিতা অনেকেই জানিনা । 

যে সকল ফল ক্যান্সারের ঝুঁকি কমায় এবং ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে সে সকল ফলগুলো হল ঃ আঙ্গুর, আপেল, স্ট্রবেরি, ব্ল্যাকবেরি, গাজর, লেবু, কলা, কমলা লেবু ইত্যাদি আরো যে সকল ফলগুলো রয়েছে সেগুলো ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে । আমাদের উচিত নিয়মিত উপকারী ও পুষ্টিকর ফলমূল খাওয়া । 

সুস্থ থাকতে হলে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হলে আমাদেরকে সবসময় উপকারী খাবার গ্রহণ করতে হবে । যে সকল খাবার আমাদের শরীরের জন্য উপকারী এবং যে সকল খাবার আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে সে সকল খাবার আমাদের বেশি বেশি খাওয়া উচিত । আসুন স্বাস্থ্যকর খাবার গ্রহণ করি এবং সুস্বাস্থ্যকর পরিবেশ গড়ে তুলি । 

শেষ কথা 

প্রিয় পাঠক ও পাঠিকা , আজকের এই আর্টিকেলটি ক্যান্সার প্রতিরোধে ১৩ খাদ্য এবং ক্যান্সার প্রতিরোধক সবজি সম্পর্কে লেখা হয়েছে । আপনি যদি এই আর্টিকেলটি পুরোটা পড়ে থাকেন তাহলে অবশ্যই জানতে পেরেছেন ক্যান্সার প্রতিরোধক সবজি সম্পর্কে এবং ক্যান্সার প্রতিরোধে ১৩ খাদ্য সম্পর্কে । এছাড়াও আরো জানতে পেরেছেন যে সকল খাবার ক্যান্সার প্রতিরোধ করে সে সকল খাবার সম্পর্কে । 

আর্টিকেলটি পুরোটা পড়ে আশা করে আপনার কাছে ভালো লেগেছে । এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে তাহলে অবশ্যই অন্যদের মাঝে শেয়ার করে দিবেন এবং সকলকে জানতে ও সচেতন করতে সাহায্য করবেন । আশা করি ভালো থাকবেন ধন্যবাদ । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url