কম্পিউটার ভাইরাস কত প্রকার ও কি কি দেখুন

প্রিয় পাঠক কম্পিউটার ভাইরাস কত প্রকার ও কি কি তা জানার জন্য আপনি হয়তো অনেক খোঁজাখুঁজি করছেন । কিন্তু আপনি আপনার সঠিক সমাধান কোথাও খুঁজে পাচ্ছেন না । আপনি যদি সঠিক সমাধান পেতে চান, তাহলে মনে করুন আপনি সঠিক জায়গাতেই এসেছেন । কারণ এই আর্টিকেলে কম্পিউটার ভাইরাস কত প্রকার ও কি কি এবং ১০ টি অ্যান্টিভাইরাসের নাম বিস্তারিত দেওয়া হয়েছে । 

কম্পিউটার-ভাইরাস-কত-প্রকার-ও-কি কি

কম্পিউটার ভাইরাস বিভিন্ন ধরনের হয়ে থাকে । তার মধ্য থেকে বেশ কিছু কম্পিউটার ভাইরাস এবং এন্টিভাইরাস সম্পর্কে জানতে পারবেন এই আর্টিকেলটিতে । 

পোস্ট সূচিপত্র ঃ কম্পিউটার ভাইরাস কত প্রকার ও কি কি জানতে নিচে ক্লিক করুন ।

কম্পিউটার ভাইরাস কি 

কম্পিউটার ভাইরাস বলতে বোঝায় ছোট ছোট বিভিন্ন ধরনের প্রোগ্রাম । যেগুলো কম্পিউটারে প্রবেশ করে কম্পিউটারের বিভিন্ন ধরনের ক্ষতি করে এবং কম্পিউটার কে সঠিকভাবে কাজ করতে বাধা প্রদান করে । যখন কম্পিউটারে এই ছোট ছোট প্রোগ্রাম বা ভাইরাস গুলো প্রবেশ করে তখন কম্পিউটার তার নিজের মত কাজ করতে পারে না । 

কম্পিউটার তার নিজস্ব যে নিয়ন্ত্রণ রয়েছে তা হারিয়ে ফেলে উল্টোপাল্টা কাজ শুরু করে দেয় । এই কম্পিউটার ভাইরাসের মূল উদ্দেশ্য হল কম্পিউটারকে বিভিন্ন সমস্যায় ফেলে ঠিকমতো কাজ করতে না দেওয়া । আমরা যারা কম্পিউটার ব্যবহার করে তারা হয়তো বুঝতে পারবো যে অনেক সময় কম্পিউটার ঠিকঠাক মতো কাজ করে না । 

আরও পড়ুন ঃ বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপের দাম ২০২৪ - কম দামে hp ল্যাপটপ

আর কম্পিউটারের সঠিকভাবে কাজ না করার কারণ হলো কম্পিউটারে ভাইরাস প্রবেশ করা ।কম্পিউটার ব্যবহারকারীর অনুমতি ছাড়াই এইসব প্রোগ্রামগুলো কম্পিউটারের প্রবেশ করতে পারে ।এবং প্রবেশ করে বিভিন্ন ধরনের প্রতিরূপ সৃষ্টি করে থাকে । আবার অনেক ভাইরাস হয়েছে যেগুলো নেটওয়ার্ক ফাইল সিস্টেমকে নষ্ট করে ফেলতে পারে । 

সহজ ভাষায় বলতে গেলে মূলত কম্পিউটার ভাইরাস হলো সে সকল ছোট ছোট প্রোগ্রাম । যেগুলো কম্পিউটারের মূল অপারেটিং সিস্টেমে প্রবেশ করে কম্পিউটারকে একদম বিকলাঙ্গ করে ফেলে । যাতে করে কম্পিউটার সঠিকভাবে কাজ করতে না পারে । 

কম্পিউটার ভাইরাস কত প্রকার ও কি কি 

কম্পিউটারে বিভিন্ন ধরনের ছোট ছোট প্রোগ্রাম প্রবেশ করে কম্পিউটারের মূল অপারেটিং সিস্টেমকে আক্রান্ত করে এবং কম্পিউটারকে সঠিকভাবে কাজ করতে বাধা প্রদান করে । এই ছোট ছোট প্রোগ্রামগুলোকে বলা হয় কম্পিউটার ভাইরাস । কম্পিউটার ভাইরাস মূলত ৯ ধরনের হয়ে থাকে । 

যে সকল কম্পিউটার ভাইরাসগুলোর উপদ্রব বেশি এবং যে সকল কম্পিউটার ভাইরাস বেশি সমস্যা সৃষ্টি করে সেগুলো হলো এই ৯ টি ভাইরাস । ৯ টি ভাইরাস হল ঃ 

  1. Boot Sector Virus
  2. Resident Virus
  3. Macro Virus
  4. Direct Action Virus 
  5. Polymorphik Virus
  6. Overwrie Virus 
  7. File Infectors Virus
  8. Multipartite Virus
  9.  Malware Virus
এই ৯ টি ভাইরাস মূলত বেশি পরিচিত এবং এগুলো বেশি কম্পিউটার কে আক্রান্ত করে থাকে । এবং কম্পিউটারের বিভিন্ন কাজে বাধা সৃষ্টি করে থাকে । এজন্য যত দ্রুত সম্ভব কম্পিউটার সার্ভিসিং এর দোকানে গিয়ে কম্পিউটার ঠিক করাতে হবে এবং যে সকল কারণে এই ভাইরাস প্রবেশ করতে পারে সে বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে । ভাইরাস প্রতিরোধের উপায় নিচে উল্লেখ করা হয়েছে । 

১০ টি এন্টিভাইরাসের নাম 

কম্পিউটার-ভাইরাস-কত-প্রকার-ও-কি কি

অ্যান্টিভাইরাস বলতে বোঝায় সে সকল প্রোগ্রামকে যেগুলো কম্পিউটারের বিভিন্ন ক্ষতিকর ভাইরাস গুলোকে রোধ করে থাকে । কম্পিউটারে যখন ছোট ছোট ক্ষতিকর প্রোগ্রাম গুলো প্রবেশ করে তখন আমরা সেগুলোকে কম্পিউটার ভাইরাস বলে থাকি । এবং এ কম্পিউটার ভাইরাস রোধ করতে যে সকল প্রোগ্রাম ব্যবহার করা হয় সেগুলোকে বলা হয় অ্যান্টিভাইরাস । 

অ্যান্টিভাইরাস ব্যবহার করার ফলে কম্পিউটারের সংরক্ষণ, কম্পিউটারের হার্ডডিক্স এছাড়াও বিভিন্ন ধরনের রিমুভেবল ডেস্ক থেকে কম্পিউটার শনাক্ত করা হয় এই অ্যান্টিভাইরাসের মাধ্যমেই । এই অ্যান্টিভাইরাস ম্যালওয়্যার সম্পৃক্ত ভাইরাসকে কম্পিউটার অনুপ্রবেশে বাধা প্রদান করে থাকে । এখানে ১০ টি অ্যান্টিভাইরাসের নাম উল্লেখ করা হয়েছে । সেগুলো হলো ঃ 

  1. রিভ এন্টিভাইরাস
  2. নরটন
  3. ম্যাকফি
  4. পিসিসিলিন
  5. কাস্পারস্কি
  6. এভিজি
  7. অ্যাভাস্ট
  8. অ্যাভিরা
  9. কমডো
  10. পান্ডা ফ্রি 
কম্পিউটারকে যখন ভাইরাসে আক্রান্ত করে তখন এ ১০ টির মধ্যে যেকোনো অ্যান্টিভাইরাস ব্যবহার করে কম্পিউটারকে ভাইরাসমুক্ত করা হয় । আপনাদের কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হলে আপনারা এ সকল অ্যান্টিভাইরাস ব্যবহার করে আপনাদের কম্পিউটারকে ভাইরাস মুক্ত করতে পারেন । 

কম্পিউটার ভাইরাস কি কি ক্ষতি করে

কম্পিউটারে যখন ভাইরাস প্রবেশ করে তখন কম্পিউটারের বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি হয় ।যেমন সঠিকভাবে কাজ করে না আবার কম্পিউটার উল্টাপাল্টা কাজ করে থাকে । এ সব কিছুর পেছনে রয়েছে কম্পিউটার ভাইরাস । কম্পিউটার ভাইরাস কম্পিউটার প্রবেশ করার পর বেশ কিছু ক্ষতিকর প্রভাব ফেলে । সে ক্ষতিকর প্রভাব গুলো হল ঃ 

  • কম্পিউটার ভাইরাস যখন কম্পিউটার প্রবেশ করে, তখন এই ভাইরাস কম্পিউটারের সমস্ত ডাটা ডিলিট করে ফেলতে পারে । 
  • কম্পিউটারে ভাইরাস প্রবেশ করার পর কম্পিউটার খুবই শ্লো কাজ করে । 
  • কাজের স্পিড লো হতে থাকে । 
  • কম্পিউটারে ভাইরাস থাকলে হার্ডডিক্স এর সমস্ত ডাটা ডিলিট করতে পারে । 
  • ইচ্ছাকৃতভাবে ভাইরাস ব্যবহার করে ইমেইলের মাধ্যমে একটি কম্পিউটার থেকে অপর একটি কম্পিউটারের ক্ষতি করা যেতে পারে । 
  • কম্পিউটারে ভাইরাস প্রবেশ করলে কম্পিউটার হ্যাং হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে । 
  • কম্পিউটারের বিভিন্ন ফাইল ডিলিট হয়ে যেতে পারে । 
এ সকল সমস্যা তৈরি হয় যখন কম্পিউটারে ভাইরাস নামক পদার্থ প্রবেশ করে । আর এই ভাইরাস থেকে কম্পিউটারকে বাঁচাতে হলে কম্পিউটার প্রতিরোধ সম্পর্কে জানতে হবে । নিচে এ বিষয়ে আরো কিছু জানতে পারবেন । 

কম্পিউটার ভাইরাস প্রতিরোধ

উপরের অংশ পড়ে বেশ কিছু তথ্য জানতে পেরেছেন । কম্পিউটার ভাইরাস কত প্রকার কি কি এসব বিষয়ে এবং কম্পিউটারে ভাইরাস প্রবেশ করার পর কি কি ক্ষতি করতে পারে সেসব জানতে পেরেছেন । এখন জানবেন কম্পিউটার প্রতিরোধের উপায় সম্পর্কে । যাতে করে কম্পিউটারে ভাইরাস প্রবেশ করতে না পারে । কম্পিউটার প্রতিরোধের উপায় সমূহ ঃ

আরও পড়ুন ঃ কম্পিউটার আবিস্কারের ইতিহাস সম্পর্কে জেনে নিন ।

  • কম্পিউটারে অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি ডাউনলোড করে রাখতে পারেন । এই অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি স্ক্যান করার মাধ্যমে কম্পিউটার ভাইরাস দূর করা সম্ভব । 
  • কোন ধরনের স্প্যাম ইমেইল খোলার আগে পূর্বের ডাটা ডিলিট করা । 
  • Pirated- এই ওয়েবসাইট থেকে গান, মুভি, গেমস কিংবা নাটক কোন কিছু ডাউনলোড করবেন না । 
  • বিভিন্ন ধরনের ওয়েবসাইট বিভিন্ন ধরনের এডভারটাইজমেন্ট দেখা যায় । সে সকল অ্যাডভার্টাইজমেন্টে প্রবেশ করবেন না । 
  • নিজের ব্যক্তিগত পেনড্রাইভ কিংবা মেমোরি কার্ড ছাড়া অন্য কারো পেন্ড্রাইভ ব্যবহার থেকে বিরত থাকুন । 
  • পেনড্রাইভ , ডিস্ক ইত্যাদি ব্যবহার করার সময় এন্টিভাইরাস স্ক্যান করে তারপর সেগুলো ব্যবহার করতে হবে । 
  • অবিশ্বাসযোগ্য কোন ওয়েবসাইট থেকে কিছু ডাউনলোড করবেন না । এসব থেকে বিরত থাকতে হবে । 
এ সকল উপায় গুলো অবলম্বন করে চললে আশা করি কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হবে না আপনার কম্পিউটার । যারা যারা কম্পিউটার ব্যবহার করেন তারা অবশ্যই এন্টিভাইরাস ডাউনলোড করে রাখবেন এবং এর ব্যবহার সঠিকভাবে জেনে নেবেন । এবং সঠিকভাবে এন্টিভাইরাস এর ব্যবহার  করবেন । 

লেখকের মন্তব্য

প্রিয় বন্ধুগণ আশা করি এই আর্টিকেল থেকে কম্পিউটার ভাইরাস কত প্রকার ও কি কি, ১০ টি অ্যান্টিভাইরাসের নাম তারপর কম্পিউটার ভাইরাস কি কি ক্ষতি করতে পারে এবং কম্পিউটার ভাইরাসের প্রতিরোধক উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন । আশা করি আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে এবং ভালো লেগেছে । 

আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন এবং কোন মতামত থাকলে কমেন্টে জানাবেন । বিভিন্ন ধরনের আর্টিকেল পেতে এই ওয়েবসাইটটি ভিজিট করুন । আশা করি ভালো থাকবেন ধন্যবাদ । 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url