স্কিন এলার্জি থেকে মুক্তির উপায় - স্কিন এলার্জির লক্ষণ সমুহ

আমরা বিভিন্ন ধরনের এলার্জি দেখেছি । কিন্তু এর মধ্যে খুবই খারাপ এবং লজ্জাজনিত এলার্জি হল স্কিন এলার্জি । স্কিন এলার্জি থেকে মুক্তির উপায় জানতে চাইলে এ আর্টিকেলটি আপনার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ । 


এলার্জি-থেকে-মুক্তির-উপায়-ও-এলার্জির-লক্ষন-সমুহ

কারণ এই আর্টিকেলে স্কিন এলার্জি কি এবং স্কিন এলার্জির লক্ষণ সহ আরো অনেক বিষয়ে বিস্তারিত জানতে পারবেন । নিচে এই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে । 

পোস্ট সূচিপত্র ঃ স্কিন এলার্জি থেকে মুক্তির উপায় -  স্কিন এলার্জির লক্ষণ সমুহ বিস্তারিত । 

স্কিন এলার্জি কি

এলার্জি হল আমাদের দেহের ইউমিন সিস্টেম বা রোগ প্রতিরোধ প্রক্রিয়ার সমস্যার বহিঃপ্রকাশ ।আমাদের দেহে যখন বিভিন্ন ধরনের ভাইরাস, ছত্রাক, ব্যাকটেরিয়া আক্রমণ করে তখন আমাদের দেহের ইউমিন সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা এসকল ক্ষতিকর ভাইরাস ব্যাকটেরিয়া ছত্রাকের বিরুদ্ধে লড়াই করে । 

শরীরের ভেতর যখন কোন খাবার বা কোন বস্তুর সংস্পর্শের উপসর্গ দেখা যায় তাকে এলার্জি বলা হয় ।এলার্জি বিভিন্ন ধরনের হয়ে থাকে এর মধ্যে একটি হলো স্কিন এলার্জি বা ত্বকের এলার্জি । ত্বকের এলার্জি যখন দেখা যায় তখন তাকে লাল লাল ক্ষুদ্র ক্ষুদ্র চাকার মতো হয়ে যায় এবং সেই লাল চাকার মত অংশ চুলকাতে থাকে ।  

যে সকল বস্তু দ্বারা বা বস্তুর সংস্পর্শে এই সমস্যা সৃষ্টি হয় তাকে বলা হয় এলার্জেন । এ সকল বস্তুর মধ্যে রয়েছে  খাবার, ফুলের রেনু , ময়লা, পুরনো পোশাক কিংবা পশু পাখির বর্জ্য ইত্যাদি থেকে এই এলার্জি সৃষ্টি হয় । এবং আমরা তখনই এলার্জি অনুভব করতে পারি যখন আমাদের শরীরের বিভিন্ন অংশ লালচে এবং গোল আকার ধারণ করে , এর পরবর্তীতে সেই অংশ চুলকায় । 

স্কিন এলার্জি কেন হয় 

স্কিন এলার্জি হয় বেশ কিছু কারণে । যেমন কোন বস্তুর মাধ্যমে, খাবারের মাধ্যমে, কিংবা ময়লা আবর্জনা ও বর্জ্য পদার্থের মাধ্যমে স্কিন এলার্জি হয়ে থাকে । আমরা যখন খাবার খায় বিশেষ করে আমরা যখন বেগুনের তরকারি খায় তখন এই এলার্জির উপসর্গটা বেশি প্রকাশ পায় । এবং সাথে সাথে শরীরের বিভিন্ন অংশ লাল হয়ে যায় এবং চুলকাতে থাকে । 

আবার অনেক সময় দেখা যায় যে পুরনো কোন জিনিসপত্র যদি আমরা নাড়াচাড়া করি কিংবা সেখানে যদি আমাদের শরীরের কোন অংশে ছোঁয়া লাগে তাহলে সেই পুরনো বস্তুর কারণে আমাদের শরীরের বিভিন্ন অংশ বিশেষ করে যে জায়গায় ছোঁয়া লেগেছে সে জায়গা চুলকাতে থাকে এবং পরবর্তীতে লাল কালার ধারন করে এবং গোল গোল চাকার মত আকার ধারণ করে । 

আরও পড়ুন ঃ ক্যান্সার আক্রান্ত রোগীর ১০ লক্ষণ যেনে নিন

তখন আমরা বুঝতে পারি যে আমাদের এলার্জি হয়েছে । কিংবা এরকম সমস্যা দেখা দিলে আমরা ধরে নি আমাদের এলার্জি হয়েছে । এই এলার্জির নির্দিষ্ট কোনো কারণ থাকে না কিন্তু কিছু কিছু বস্তু দ্বারা আমরা তা অনুভব করতে পারি । যেমন- কারো ঠোটে লিপিস্টিক দেওয়ার কারণে এলার্জি প্রকাশ পায়, লোশন শ্যাম্পু ইত্যাদি ব্যবহারের কারণেও অনেকের এলার্জি শুরু হয় । 

যখন এ সকল খাবার কিংবা বস্তুর দ্বারার আমরা অ্যালার্জির সাদ অনুভব করতে পারি তখন আমাদের দেহে বা ত্বকে বিভিন্ন ধরনের গোটা গোটা অংশের সৃষ্টি হয় । এরপর সেগুলো লাল কালার ধারণ করে এবং চুলকাতে থাকে । অনেক সময় অনেকের ত্বক খসখসেও হয়ে যায় । বিশেষ করে এই সমস্যা বেশি দেখা যায় সে সকল পরিবারের যে সকল পরিবারের এজমা, হাঁপানি, এবং শ্বাসকষ্ট জনিত রোগী রয়েছে ।

 স্কিন এলার্জির লক্ষণ

যখন আমাদের শরীরে এলার্জি হয় তখন এর কিছু লক্ষণ দেখা যায় । আর সেই লক্ষণ দেখেই আমরা বুঝতে পারি যে আমাদের এলার্জি হয়েছে । আমরা যদি লক্ষণ টের না পায় তাহলে বুঝতে পারব না যে আমাদের আসলে কোন রোগ হয়েছে বা আমাদের কি সমস্যা হয়েছে । এজন্য যেকোনো জিনিস বুঝতে হলে তার কিছু লক্ষণ জানতে হয় । 

স্কিন এলার্জি বা ত্বকের এলার্জি তিনটি মাধ্যমে বেশি প্রকাশ পায় । সে তিনটি হল ঃ 

  • ছত্রাক বা আমবাত 
  • এটোপিক ডার্মাটাইটিস
  • এলার্জিক ডার্মাটাইটিসের সাথে যোগাযোগ

এই তিনটি মাধ্যমে এলার্জি বেশি ছড়াই বা এই তিনটি লক্ষণের মাধ্যমে আমাদের মধ্যে এলার্জি ছড়িয়ে পড়ে । এই তিনটি প্রকারভেদের লক্ষণ রয়েছে । সেই লক্ষণগুলো হলো ঃ 

ছত্রাক বা আম্বাতের লক্ষণ সমূহ-

  • যখন রক্তনালি প্রসারিত হয় তখন ডারমিস অর্থাৎ ত্বকের গভীর স্তর ফুলে যায় । 
  • অনেকের দেখা যায় ঠোঁট ফুলে যায় । 
  • হাঁফানি কিংবা শ্বাসকষ্টের লক্ষণগুলো দেখা যায় যখন ছত্রাক বা আম্বাতের সংক্রমণ ছড়ায় । 
  • আবার অনেক সময় বুকে চাপ এবং ব্যথা অনুভূত হয় । 

এটা পিক ডার্মাটাইটিসের লক্ষণসমূহ-

  • উল, পশুর লোম বা পসম থেকে ।
  • সিনথেটিক ফাইবার ।
  • সাবান এবং ডিটারজেন্ট ।
  • তেল বা চর্বি জাতীয় বস্তু থেকে ।
  • ধুলোবালি ও ময়লা আবর্জনা ।
  • এবং বিভিন্ন ধরনের ধোয়া যেমন সিগারেটের ধোঁয়া ইত্যাদি থেকে এলার্জির সংক্রমণ বৃদ্ধি পেতে পারে ।

যোগাযোগ ডার্মাটাইটিসের লক্ষণ সমূহ -

  • যোগাযোগ ডার্মাটাইটিসের লক্ষণ গুলো দীর্ঘস্থায়ী এবং তীব্র হয়ে থাকে । 
  • যোগাযোগ ডার্মাটাইটিসের কারণে শরীরে চুলকানি সৃষ্টি হয় ।
  • উন্মুক্ত স্থানে লালচে গোলাকার ধারণ করে ।
  • ত্বকের বিভিন্ন ধরনের ফুসুরি কিংবা বিভিন্ন স্থান ক্ষত হয়ে যায় । 

 স্কিন এলার্জি থেকে মুক্তির উপায়

এলার্জি-থেকে-মুক্তির-উপায়-ও-এলার্জির-লক্ষন-সমুহ

স্কিন এলার্জি বা ত্বকের এলার্জির কারণে আমাদের শরীরের বিভিন্ন অংশে বিভিন্ন প্রকার লক্ষ্মণ বা চিহ্ন দেখতে পাওয়া যায় । হঠাৎ করে দেখা যায় যে শরীরের যে কোন অংশ তীব্রভাবে চুলকাচ্ছে এবং এই চুলকানি থেকে ত্বকের বিভিন্ন স্থানে ফুসকুড়ি ও গোটা আকৃতি ধারণ করছে । এবং পরবর্তীতে সে পোস্ট করে বা গোটা আকৃতি লালচে কালারের পরিণত হচ্ছে । 

এ এলার্জি তখনই শুরু হয় যখন আমাদের শরীরে বিশেষ কিছু উপাদান এটাচমেন্ট করে নিতে না পারে এবং বিশেষ কিছু উপাদান আমাদের শরীর গ্রহণ করতে না পারলে তার পার্শ্ব প্রতিক্রিয়া এলার্জি হিসেবে প্রকাশ পায় । এই এলার্জি সে সকল মানুষদের বেশি হয় যাদের রক্তে ইউসিনোফিলের মাত্রা বেশি থাকে ।এখন আসল কথা হলো কিভাবে এই স্কিন এলার্জি থেকে মুক্তি পাওয়া যায় ? 

স্কিন এলার্জি দূর করার জন্য ব্যবহার করতে পারেন টি ট্রি ওয়েল । এলার্জি থেকে মুক্তি পেতে খুব দ্রুত সহায়তা করে টি ট্রি ওয়েল । এর মধ্যে এন্টি মাইক্রোবিয়াল এবং এন্টি আইনফ্লিমেটরি  রয়েছে বিদ্যমান যা ত্বকের চুলকানি দূর করতে সাহায্য করে । এলার্জি থেকে বেঁচে থাকতে বা মুক্তি পেতে চাইলে নিয়মিত টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন । 

আরও পড়ুন ঃ পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায় সম্পর্কে যেনে নিন

আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার শুধুমাত্র ওজন হ্রাস এবং হজমজনিত সমস্যার কারণে ব্যবহার করা হয় বিষয়টা এমন নয় । আপেল সিডার ভিনেগার এলার্জি দূর করতেও ব্যবহার করা হয় । কারণ এটি ত্বকের জন্য বেশ কার্যকরী একটি উপাদান । আপেল সিডার ভিনেগারের মধ্যে রয়েছে অ্যাসিটিক অ্যাসিড যা চুলকানি দূর করতে সাহায্য করে । 

অ্যালোভেরা জেল

অ্যালোভেরার জেল ব্যবহার করে এলার্জি থেকে মুক্তি পেতে পারেন । এলার্জির পর আমাদের ত্বকের বিভিন্ন প্রকার প্রক্রিয়া ঘটে থাকে । এবং তাকে বিভিন্ন প্রকার দাগ কিংবা সমস্যা ও ত্বক খসখসে হয়ে যায় । এর দাগ বা খসখসে ভাব দূর করতে এলোভেরা জেল ব্যবহার করতে পারেন । এবং অ্যালোভেরার ঔষধি গুণ চুলকানি ও জ্বালাপোড়া দূর করতে সাহায্য করে । 

মধু

আমাদের শরীরে যখন এলার্জির ভাব ফুটে ওঠে তখন মধু ব্যবহার করতে পারেন । কারণ মধু উপস্থিত অ্যালার্জিনের সাথে শরীরকে খাপ খেয়ে নিতে পারে । এবং মধুতে থাকা প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য বা অ্যালার্জির ফুস করে দূর করতে সাহায্য করে । তাই এলার্জি থেকে মুক্তি পেতে মধু ব্যবহার করুন ।

 তিতা খাবার

খাবার খাওয়ার সময় তিতা জাতীয় যে সকল খাবার রয়েছে সে সকল খাবারের পরিমাণ বাড়িয়ে দিন ।খাবারের তালিকায় করলা, নিম পাতার ভাজি ইত্যাদি রাখতে পারেন । কারণ তিতা জাতীয় খাবার এলার্জির সাথে খুব দ্রুত লড়াই করে এবং এলার্জি থেকে মুক্তি পেতে সাহায্য করে । 

বেকিং সোডা

বেকিং সোডা যে শুধুমাত্র খাবারের কাজে ব্যবহার করা হয় তা কিন্তু নয় । অ্যালার্জি থেকে মুক্তি পেতেও বেকিং সোডা ব্যবহার করতে পারেন । বেকিং সোডা ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে থাকে । বেকিং সোডা এবং সামান্য পরিমাণে পানি নিয়ে সুন্দরভাবে পেস্ট তৈরি করে সেটা এলার্জি আক্রান্ত স্থানে দিতে পারেন । এতে এলার্জি থেকে খুব সহজে মুক্তি পেয়ে যাবেন । 

স্কিন এলার্জি ক্রিমের নাম

স্কিন এলার্জি থেকে মুক্তি পেতে ক্রিম ব্যবহার করতে পারেন । স্কিন অ্যালার্জি দূর করার জন্য বিভিন্ন প্রকার ক্রিম পাওয়া যায় । এ সকল ক্রিম ব্যবহার করে এলার্জি থেকে মুক্তি পেতে পারেন । তবে ডাক্তারের কাছে পরামর্শ গ্রহণ করে এলার্জি দূর করার ক্রিম ব্যবহার করতে হবে । বিশেষ করে ডাক্তাররা রোগীদের এলার্জি দূর করতে পেভীষণ প্রদান করেন । 

এছাড়াও বেশ কিছু ক্রিম রয়েছে যেগুলো এলার্জি দূর করতে খুব ভাল কাজ করে । যেমন -ঃ

  • পেভিসোন ক্রিম
  • টোকোডার্ম প্লাস ক্রিম
  • প্যান্ডার্ম প্লাস ক্রিম 
  • টাফ প্লাস ক্রিম
  •  মাইকোসল সি  ক্রিম
  • ওর্নোডার্ম ক্রিম
  • ক্লারেক্স প্লাস ক্রিম 
  • ইকোডার্ম ক্রিম 
  • নিউ ক্যাস্টর এন এফ ক্রিম

এ সকল ক্রিম ব্যবহার করে এলার্জি থেকে মুক্তি পেতে পারেন । তবে এ সকল ক্রিম ব্যবহার করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে । ডাক্তারের পরামর্শ গ্রহণ করার পর এ সকল ক্রিম ব্যবহার করতে পারবেন । 

শেষ কথা

প্রিয় বন্ধুগণ আশা করি এই আর্টিকেলটি থেকে এলার্জি থেকে মুক্তি পাওয়ার বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন । এবং এলার্জির সংক্রান্ত বেশ কিছু তথ্য সম্পর্কে ধারণা লাভ করতে পেরেছেন । এলার্জি কেন হয়, এলার্জির লক্ষণ সহ বিভিন্ন উপায় সম্পর্কে জেনেছেন । আশা করি আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে । 

আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে তাহলে অবশ্যই অন্যের কাছে শেয়ার করবেন এবং আপনি নিজেও উপরের দেওয়া তথ্য অনুযায়ী সতর্কতা অবলম্বন করবেন । ধন্যবাদ । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url