নিম তেলের উপকারিতা ও অপকারিতা - চুলের যত্নে নিম তেল

নিমের তেল, কথাটা শুনতে যদিও অবাক লাগার মত কিন্তু এর দারুণ উপকারিতা রয়েছে । বিশেষ করে চুলের যত্নে নিমের তেল খুবই উপকারী । আপনি যদি নিম তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্যই । 

নিম-তেলের-উপকারিতা-ও-অপকারিতা-এবং-চুলের-যত্নে-নিম-তেল

নিম তেল চুলের জন্য কতটা উপকারী চলুন তা জেনে নেওয়া যাক পুরো আর্টিকেলটি থেকে । এবং নিমের তেলের কতগুলো উপকার রয়েছে সকল কিছু জানতে পারবেন এখান থেকে । 

পোস্ট সূচিপত্র ঃ চুলের যত্নে নিম তেলের উপকারিতা ও অপকারিতা । 

ভূমিকা

বিভিন্ন ডাক্তার কিংবা বিশেষজ্ঞদের মতে জানা যায় যে নিম তেল খুবই উপকারী । তবে নিম তেলের উপকারিতা বেশি পাওয়া যায় চুলের যত্নে । আমরা অনেকে চুল ওঠার বা চুল পড়ে যাওয়ার সমস্যায় ভুগতে থাকে । এ সমস্যা থেকে খুব দ্রুত সমাধান দিতে পারে নিম তেল । এছাড়াও ত্বকের বিভিন্ন দাগ দূর করতেও বিশেষ উপকারী এই তেল । 

নিম তেল কিভাবে বানাতে হয় এবং নিম তেলের ব্যবহার সহ এর উপকারিতা অপকারিতা সকল কিছু জানতে পারবেন এই আর্টিকেলের মধ্যে । এ আর্টিকেলে খুব সুন্দর ভাবে এ সকল বিষয়গুলো তুলে ধরা হয়েছে । এজন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে । তাহলে সকল তথ্য বিস্তারিত জানতে পারবেন । 

চুলে নিম তেলের উপকারিতা 

নিমের তেল আমাদের চুলের জন্য খুবই উপকারী একটি তেল । নিমের তেলে রয়েছে বিভিন্ন ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ট্রাই গ্লিসারাইড । এর সকল উপাদান চুলের পুষ্টি জগতে সাহায্য করে । নিমের তেল ব্যবহার করার ফলে চুল সিল্কি এবং পাতলা হয়ে ওঠে । এছাড়াও আমাদের অনেকের চুল পড়ে যাওয়া সমস্যা রয়েছে । 

এই চুল পড়ে যাওয়া সমস্যা থেকে সমাধান পেতে আমরা নিমের তেল ব্যবহার করতে পারি । কারণ নিয়ম হলো একটি প্রাকৃতিক উপাদান । এবং এর মধ্যে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি রয়েছে যা চুলের গোড়া মজবুত করতে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করবে । এছাড়াও চুলের বিভিন্ন ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়া, এন্টিব্যাকটেরিয়াল এবং এন্টি ইনফ্লামেটরি সহ বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে নিমের তেল । 

আবার আমরা অনেক সময় দেখি আমাদের মাথায় খুশকি দেখা যায় । এই খুশকির কারণে সারাক্ষণ মাথা চুলকাতে থাকে । মাথার এই চুলকানি দূর করতে বা খুশকি দূর করতে নিয়মিত নিমের তেল ব্যবহার করতে পারেন । এতে করে মাথার খুশকি দূর হয়ে যাবে এবং খুব দ্রুত চুলকানি থেকে মুক্তি পেয়ে যাবেন । 

নিম তেলের উপকারিতা ও অপকারিতা 

নিমের তেল চুলের জন্য যেমন উপকারী ঠিক তেমনি আমাদের ত্বকের জন্যও উপকারী । নিম তেলে যে সকল পুষ্টি উপাদান থাকে সেগুলো আমাদের চুল মজবুত রাখতে সাহায্য করে এবং চুলের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দেয় । এছাড়াও নিমের তেল ত্বকের বিভিন্ন সমস্যা থেকে সমাধান পেতে সাহায্য করে । 

চুলে নিম তেলের উপকারিতা

  • চুল সিল্কি এবং মজবুত করে তোলে
  • খুশকি থেকে মুক্তি পেতে সাহায্য করে
  • উকুনের সমস্যা থেকে রক্ষা করে
  • মাথার চুলকানি দূর করতে সাহায্য করে
  • চুল ঘন এবং লম্বা করতে সাহায্য করে
  • চুলের ফ্রিজিনেস দূর করতে সাহায্য করে

চুলে নিম তেলের অপকারিতা

  • নিম তেলে এমন কিছু পদার্থ থাকে যা শিশুদের জন্য রেসিন ড্রমের উপসর্গ বাড়িয়ে তোলে । 
  • অহেতুক নিমের তেল ব্যবহার করার ফলে শরীরে দুর্বলতার শিকার হতে হয় এবং বিনা প্রয়োজনে নিমের তেল ব্যবহারের ফলে অসুস্থ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে । 
  • গর্ভাবস্থায় নিমের তেল ব্যবহার করা উচিত নয় । কারণ গর্ভাবস্থায় একটি গর্ভবতী মহিলার বিভিন্ন সঠিক পুষ্টির প্রয়োজন হয় । কিন্তু নিমের তেল ব্যবহারের ফলে বিভিন্ন পুষ্টি থেকে ব্যাহত হয়ে যায় । 
  • বিনা প্রয়োজনে নিমের তেল ব্যবহার করলে এর বিশেষ পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে । 

চুলের যত্নে নিম তেল 

নিম-তেলের-উপকারিতা-ও-অপকারিতা-এবং-চুলের-যত্নে-নিম-তেল

দৈনিক নিমের তেল ব্যবহার করার ফলে চুলের বেশ উপকার পাওয়া যায় । চুলের যত্নে নিয়মিত নিমের তেল ব্যবহার করা যেতে পারে । আমরা অনেক সময় দেখি যে আমাদের চুল পড়তে থাকে এবং এর পরিমাণ অতিরিক্ত হয়ে যায় । এই অতিরিক্ত চুল পড়া বন্ধ হওয়ার জন্য চুলে নিমের তেল ব্যবহার করা যেতে পারে । 

আবার অনেকের খুশকির সমস্যা রয়েছে । বিশেষ করে খুশকির সমস্যা শীতকালে বেশি দেখা যায় ।কিন্তু অনেকের প্রায় সব সময় এই সমস্যা হয়ে থাকে । তাই খুশকি থেকে বেঁচে থাকতে নিয়মিত নিমের তেল ব্যবহার করতে পারেন । নিমের তেল ব্যবহারের নিয়ম নিচে বিস্তারিতভাবে দেওয়া হয়েছে । 

আবার অনেকের চুল ছোট হওয়ায় দুঃখ প্রকাশ করেন । যাদের চুল ছোট তারা চুল মজবুত ও লম্বা করতে নিমের তেল ব্যবহার করতে পারেন । কারণ নিমে বিভিন্ন প্রকার এসিড এবং পুষ্টি উপাদান থাকে যা চুলকে লম্বা করতে এবং মজবুত করতে সাহায্য করে । 

চুলের গোড়ায় চুলকানি 

চুলের গোড়ার চুলকানি দূর করতে বাজারে বিভিন্ন প্রকার তেল পাওয়া যায় । আপনি চাইলে সে সকল তেল ব্যবহার করে মাথার চুলের গোড়ার চুলকানি দূর করতে পারবেন । চুলের গোড়ার চুলকানি দূর করতে ব্যবহার করতে পারেন অলিভ অয়েল তেল । অলিভ অয়েল খুব ভালো এবং উপকারী একটি তেল । যা মাথার বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে । 

এছাড়াও আমরা সাধারণত নারকেল তেল ব্যবহার করে থাকি । নারকেল তেল মাথার ত্বক ভালো রাখতে সাহায্য করে । আমাদের মাথার ত্বক যখন শুষ্ক হয়ে যায় তখন সেখান থেকে মাথা চুলকানি শুরু হয় ।এই চুলকানি দূর করতে নারকেল তেলের ব্যবহার করতে পারেন । এটি দীর্ঘমেয়াদী উপকারে একটি তেল । 

আরও পড়ুন ঃ মুখের তৈলাক্ত ভাব দূর করার ঘরোয়া উপায়

এছাড়াও মাথার চুলকানি দূর করতে বা চুলের যত্নে টি ট্রি ওয়েল ব্যবহার করতে পারেন । চুলের যত্নে এবং মাথার ত্বকের উপকারে অন্যতম উপকারী একটি তেল টি ট্রি ওয়েল । যা চুল সুন্দর শিল্পী রাখতে এবং চুল ঘন করে তুলতে সহায়তা করে । এর পাশাপাশি মাথার চুলকানি দূর করে থাকে । চুলের যত্ন এবং মাথার ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন । 

চুলে নিমের তেল ব্যবহারের নিয়ম 

নিম গাছের ফল থেকে নিমের তেল পাওয়া যায় । কিন্তু সেটা সরাসরি গাছ থেকে পাওয়া যাবে না নিম গাছের ফল দিয়ে তৈরি করে সেটি ব্যবহার করতে হবে তেল হিসেবে । নিমের তেল ব্যবহার করার বিভিন্ন উপকার রয়েছে । যেমন চুলের যত্নে নিম তেল ব্যবহার করা হয় । এবং মাথার ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে নিম তেল ব্যবহার করা হয় । 

নিম তেল ব্যবহারের নিয়ম রয়েছে । এই নিয়ম অনুযায়ী তেল ব্যবহার করলে অবশ্যই এর সঠিক উপকার উপভোগ করতে পারবেন । যেকোনো তেল যেমন নারকেল তেল, কিউট ইত্যাদি তেলের সঙ্গে নিম তেল কয়েক ফোঁটা মিশিয়ে নিন । এরপর তা ভালোভাবে পুরো মাথায় মাখিয়ে নিন । পুরো মাথা মাখানোর পর এক থেকে দুই ঘন্টা অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ভালোভাবে মাথা ধুয়ে ফেলুন । 

নিম তেল ব্যবহারের ফলে মাথার উকুন দূর হয়ে যাবে খুব দ্রুত । কারণ নিম তেল তিতা হয়ে থাকে ।এজন্য খুব দ্রুত মাথা থেকে উকুন দূর হয়ে যায় । এছাড়াও মাথার ত্বকে যে সকল সমস্যা বা চর্ম রোগ হয়ে থাকে সে সকল রোগ দূর হয়ে যাবে নিম তেল ব্যবহারের ফলে । তবে অবশ্যই নিম তেল ব্যবহারের সময় যেকোনো তেলের সাথে সেটা মিশ্রণ করে ব্যবহার করতে হবে । 

নিম তেল তৈরির পদ্ধতি 

নিম-তেলের-উপকারিতা-ও-অপকারিতা-এবং-চুলের-যত্নে-নিম-তেল

বিভিন্ন তেল রয়েছে যেগুলো আমরা ব্যবহার করে থাকি কিংবা খেয়ে থাকি সে সকল তেলগুলো ফ্যাক্টরি কিংবা কারখানায় তৈরি করা হয় । এবং সেগুলো মেশিনের দ্বারা তৈরি করা হয় । কিন্তু আপনি বাড়িতে বসেই চুলের যত্নে নিম তেল তৈরি করতে পারবেন । খুব সহজে ঘরোয়া উপায়ে নিম তেল তৈরি করে চুলের যত্নে এটি ব্যবহার করতে পারেন । 

এর জন্য প্রথমে কয়েকটি নিমের পাতা পরিষ্কার করে নিতে হবে । ভালোভাবে সেগুলো ধুয়ে পরিষ্কার করার পর বেটে পেস্ট তৈরি করতে হবে । এই পেস্ট তৈরি করার পর তার সাথে নারকেল তেল কিনবা অলিভ অয়েল তেল মিশিয়ে নিতে হবে । মেশানো হয়ে গেলে সেগুলো পরিষ্কার একটি পাত্রে নিয়ে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে । 

এরপর সেগুলো একটি পরিষ্কার ছাকনি দিয়ে ছেঁকে নিয়ে আলাদা একটি পরিষ্কার পাত্রে জমা করে নিতে হবে । এবার আপনি আপনার ইচ্ছামত নিম তেল তৈরি করে নিলেন । এখন যেকোনো সময় এটি ব্যবহার করতে পারবেন । তবে গোসলের আগে নিম তেল ব্যবহার করা সব থেকে ভালো । কিন্তু নিম তেল ব্যবহারের সময় অবশ্যই অন্য তেলের এটি ব্যবহার করতে হবে । 

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুগণ আজকে আমি আপনাদের মাঝে নিম তেলের উপকারিতা ও অপকারিতা এবং চুলের যত্নে নিম তেল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি । যতটুকু সম্ভব সঠিক তথ্য আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি । আশা করি আর্টিকেলটি সম্পূর্ণ পড়েছেন । আর্টিকেলটি যদি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে অবশ্যই নিম তেলের বিভিন্ন উপকার ও ব্যবহার সম্পর্কে জেনেছেন । 

চুলের যত্নে এবং মাথার ত্বকের যত্নে নিম তেল ব্যবহার করে এর উপকার পেতে পারেন । এবং অনেক সময় মাথার ত্বকের বিভিন্ন চর্মরোগ কিংবা মাথার ত্বক শুষ্ক হয়ে ওঠে । আবার অনেকের মাথায় খুশকির উপদ্রব বেশি দেখা যায় । এর সকল সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন নিম তেল । নিম তেলের ব্যবহার এবং নিম তেল তৈরি পদ্ধতি এই আর্টিকেলে জানিয়ে দেওয়া হয়েছে । 

এ আর্টিকেল দেওয়ার নিয়ম অনুযায়ী ব্যবহার করলে আশা করি ভালো ফলাফল পাবেন । প্রিয় বন্ধু হওয়ার আশা করি আজকের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে । আজকের মত এতটুকুই ।এরকম আরো পোস্ট পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন । এবং আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন । " ধন্যবাদ  " 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url