অতিরিক্ত চুল পড়া বন্ধ করবে এই ৫ টি তেল - বিস্তারিত দেখুন

প্রিয় পাঠক, আশা করি ভালো আছেন । আপনারা হয়তো চুল পড়া বন্ধ করার জন্য বিভিন্ন তেল সম্পর্কে জানার চেষ্টা করছেন । তাহলে আপনারা এই আর্টিকেলটি থেকেই জানতে পারবেন চুল পড়া বন্ধ হওয়ার ৫ তেল সম্পর্কে ।  

অতিরিক্ত-চুল-পড়া-বন্ধ-করবে-এই-৫ টি- তেলে-বিস্তারিত

আমাদের অনেকের চুল নিয়ে অনেক সমস্যা । সকল সমস্যা দূর করতে আজকের এই আর্টিকেলটি  আজকের এই আর্টিকেলটি পড়লে আশা করি উপকৃত হবেন । 

পোস্ট সূচিপত্র ঃ  অতিরিক্ত চুল পড়া বন্ধ করবে এই ৫ টি তেল । 

ভূমিকা

আমাদের অনেকের অনেক সময় দেখা যায় অতিরিক্ত চুল পড়ে । চুল পড়তে পড়তে একসময় আমার সকল চুল প্রায় উঠে যাওয়ার মত অবস্থা হয়ে পড়ে । কিন্তু বিভিন্ন ওষুধ অথবা বাজারের বিভিন্ন প্রকার তেল ব্যবহার করেও এর সঠিক সমাধান পাওয়া যায় না । তাই এ আর্টিকেলে বেশ কয়েকটি তেল সম্পর্কে আলোচনা করেছি । আশা করি এই তেল গুলো ব্যবহারের ফলে আপনারা আপনাদের সমস্যার সঠিক সমাধান পেয়ে যাবেন । 

আপনাদের সমস্যার সঠিক সমাধান পেতে এ আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে ।এবং যে সকল তেল সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে তার সঠিক নিয়ম ব্যবহার বিধি জেনে নিতে হবে । তবেই এখান থেকে আপনারা আপনাদের চুল পড়া বন্ধ করতে পারবেন । তো চলুন পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়া যাক । 

 চুল পড়া বন্ধ করবে এই ৫ টি তেল 

আমরা অনেকেই এই সমস্যার সম্মুখীন হয়ে পড়ে । তবে কারো অল্প অথবা কারো বেশি । কিন্তু প্রায় সকলেরই কম বেশি চুল পড়তে থাকে ।  এই চুল করা বন্ধ করার জন্য পাঁচটি উপকারী এবং মানসম্মত ও গুনাগুন সম্মত তেলের নাম এবং ছবিসহ এর ব্যবহার এখানে উল্লেখ করা হয়েছে । আশা করি এই পাঁচটি তেল ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার অতিরিক্ত চুল পড়া বন্ধ করতে পারবেন । 

আমরা যেমন আমাদের শরীরের যত্ন নি, ঠিক তেমনি ভাবে চুলেরও নিয়মিত যত্ন নেওয়া উচিত ।কারণ যত্ন ছাড়া সবকিছুই কেমন জানি এলোমেলো হয়ে যায় । চুলের ক্ষেত্রেও বিষয়টা এরকম ।সঠিকভাবে যত্ন না নিলে চুলের অবস্থাও এলোমেলো হয়ে যায় এবং চুল কমজোরি হয়ে পড়ে । যার কারণে নিয়মিত মাত্রাতিরিক্ত চুল পড়তে থাকে । 

চুলের যত্নে নারকেল তেল


অতিরিক্ত-চুল-পড়া-বন্ধ-করবে-এই-৫ টি- তেলে-বিস্তারিত

বিশেষজ্ঞদের জানা যায় যে চুলের যত্নে নারকেল তেল খুবই উপকারী এবং পুষ্টি সম্মত তেল । নারকেল তেলে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট যা চুলের জন্য খুবই উপকারী । এবং নারকেল তেলে প্রচুর পরিমাণ ফাটি এসিড এবং প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে । এছাড়াও নারকেল তেলের রয়েছে স্যাচুরেটেড ফ্যাট বা লরিক অ্যাসিড । 

আরও পড়ুন ঃচুলের যত্নে আমলকি ও মেথির উপকারিতা জেনে নিন

যা আমাদের চুলকে মজবুত করতে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে । নারকেল তেল ব্যবহারের ফলে চুল সুস্থ থাকে এবং চুলের রুক্ষতা দূর করে । ২০১৮ সালের একটি গবেষণায় ফুড সাইন্স এন্ড নিউট্রিশন উল্লেখ করেন যে নারকেল তেল ব্যবহারের ফলে চুল হাইড্রেট করা সম্ভব এবং চুলকে সঠিক পোস্টটি দেওয়া সম্ভব । এজন্য আমরা নিয়মিত নারকেল তেল ব্যবহার করতে পারি । 

চুলের যত্নে জইতুন তেল 


অতিরিক্ত-চুল-পড়া-বন্ধ-করবে-এই-৫ টি- তেলে-বিস্তারিত

চুলের জন্য জয়তুন তেল খুবই উপকারী এবং  স্বাস্থ্যকর একটি তেল । জইতুনের  তেল ব্যবহার করার ফলে চুল পড়া বন্ধ হওয়াসহ চুলের খুশকি দূর করা, চুল লম্বা করা, ঘন চুল গজানো এবং চুলের পিম্পল দূর করার সহ বিভিন্ন সমস্যা দূর হয়ে থাকে । জইতুনের তেল সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে তৈরি করা হয়ে থাকে । 

শুধু চুলের জন্যই নয় ত্বকের জন্যও জয়তুনের তেল খুবই উপকারী । ত্বকের বিভিন্ন দাগ এবং ত্বকের রুক্ষতা দূর করতে এবং ত্বক সুন্দর রাখতে জয়তুনের তেল ব্যবহার করতে পারেন । কারণ জয়তুনের তেলে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান থাকে যা তক  সুন্দর ও কোমল রাখতে সাহায্য করে । এছাড়াও জয়তুনের তেল খাবারের স্বাদ বাড়াতেও ব্যবহার করা হয়ে থাকে । 

আমরা নিয়মিত চুলের যত্নে জইতুনের তেল ব্যবহার করতে পারি । কারণ চুলের জন্য অন্যতম উপকারী একটি তেল জয়তুনের তেল । জইতুনের তেল বিশেষ করে খুশকির সাথে মোকাবেলা করতে সব সময় প্রস্তুত । এবং চুল পড়া বন্ধ করতে অন্যতম ভূমিকা পালন করে থাকে জইতুনের তেল ।এজন্য আমরা নিয়মের তেল ব্যবহার করব । 

চুলের যত্নে ক্যাস্টর অয়েল 


অতিরিক্ত-চুল-পড়া-বন্ধ-করবে-এই-৫-টি--তেলে-বিস্তারিত.

ক্যাস্টর অয়েলে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট রয়েছে । যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে । এবং চুল পড়া কমাতে খুবই কার্যকরী একটি তেল ক্যাস্টর অয়েল । ক্যাস্টর অয়েল এর ঘনত্ব অন্যান্য তেলের চাইতে বেশি । তেল ব্যবহারের সময় তার সাথে আরও একটি তেল ব্যবহার করা যেতে পারে বা প্রয়োজন হতে পারে । 

কিন্তু ক্যাস্টর অয়েল ব্যবহার করার জন্য অন্য কোন তেলের মিক্স করতে হয় না । কারণ ক্যাস্টর অয়েল এর ঘনত্ব বেশি । যাদের অতিরিক্ত চুল পড়ে তাদের জন্য খুবই কার্যকরী একটি তেল ক্যাস্টর অয়েল ।ক্যাস্টর অয়েল এমনি ব্যবহার করতে পারেন কিংবা চাইলে এর সাথে অন্যান্য তেল ব্যবহার করতে পারেন । তবে ক্যাস্টর অয়েল এর সাথে অন্য ছেলের পরিমাণ কম দিতে হবে । 

এ বিষয়টি নির্ভর করবে আপনাদের ওপর । আপনার যদি চান ক্যাস্টর অয়েলের সাথে অন্য তেল মিক্স করে ব্যবহার করবেন তাহলে সেটি করতে পারেন । ক্যাস্টর অয়েলের সাথে দুই থেকে তিন ফোটা লেভেন্ডার অয়েল মিক্স করে নিতে পারেন । কারণ এই দুইটির মিশ্রণ চুলের জন্য খুবই উপকারী । 

চুলের যত্নে টি ট্রি অয়েল


অতিরিক্ত-চুল-পড়া-বন্ধ-করবে-এই-৫-টি--তেলে-বিস্তারিত.

পুষ্টিগুনে ভরপুর এই ট ট্রি অয়েল চুলের জন্য খুবই উপকারী এবং কার্যকরী একটি তেল । যা চুলের আগা থেকে গোড়া পর্যন্ত মজবুত করতে সাহায্য করে । এবং  এইট টি ট্রি অয়েল নিয়মিত ব্যবহার করার ফলে চুলের গোড়া মজবুত হয় এবং চুল পড়া বন্ধ হয়ে যায় । যাদের অতিরিক্ত চুল পড়া সমস্যা রয়েছে তারা এই তেলটি নিয়মিত ব্যবহার করতে পারবেন । 

এই তেলটি অন্য তেলের মত শুধুমাত্র এটাই ব্যবহার করা যায় না । টি ট্রি অয়েল ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই অন্য তেলের মিক্স প্রয়োজন । অনেকে হয়তো এ বিষয়টি জানেন না । এই তেল ব্যবহার করার সময় এর সাথে কয়েক ফোটা  ৪-৫ ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন ।এটি ভালোভাবে মাথায় লাগিয়ে নেওয়ার পর ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে । 

আরও পড়ুন ঃ নিম তেলের উপকারিতা ও অপকারিতা - চুলের যত্নে নিম তেল

এরপর ভালো করে শ্যাম্পু দিয়ে পুরো মাথা ধুয়ে নিতে হবে । কেউ যদি ইচ্ছা করে যে অন্য ছেলের সাথে মিক্স না করে টি ট্রি ওয়েল শ্যাম্পুর সাথে মিক্স করে মাথায় দিবে তাহলে এটিও করতে পারে । শ্যাম্পুর সাথে টি ট্রি ওয়েল কয়েক ফোটা মিক্স করে ভালো করে পেস্ট করে সেগুলো মাথায় লাগিয়ে নিতে হবে ।এতে করে চুল পড়া বন্ধ হবে এবং চুলের গোড়া মজবুত করে তুলবে । 

চুলের যত্ন আমন্ড অয়েল 


অতিরিক্ত-চুল-পড়া-বন্ধ-করবে-এই-৫-টি--তেলে-বিস্তারিত.

চুলের যত্নে আমন্ড অয়েল অন্যতম একটি তেল । আমন্ড ওয়েলে রয়েছে ভিটামিন ই যুক্ত । যা চুলের জন্য খুবই উপকারী এবং কার্যকরী । চুলের শুষ্কতা দূর করতে এবং আর্দ্রতা ফিরে আনতে ব্যবহার করতে পারেন আমন্ড অয়েল । আমন্ড অয়েল নিয়মিত স্কেলপে ব্যবহার করার ফলে হেয়ার ফলিক মজবুত হয় এবং চুল পড়া বন্ধ হয়ে যায় । 

এছাড়াও যাদের অতিরিক্ত চুল পড়ে বা চুল শুষ্ক হয়ে যায় তারা কিছু পরিমাণ আমল ওয়েলের সাথে অলিভ অয়েল একসাথে যোগ করে ব্যবহার করতে পারেন । আশা করি এতে বেশ ভালো উপকার পাবেন । যেকোন তেল ব্যবহারের সময় তার সাথে যদি অন্য তেল ব্যবহার করা যায় তাহলে তা থেকে ভালো ফলাফল আশা করা যায় । 

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলটিতে চুল পড়া বন্ধ হওয়ার পাঁচটি তেল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি । যথাসম্ভব সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করেছি আপনাদের মাঝে । যাদের চুল পড়া সমস্যা রয়েছে তারা এই ৫ টি তেল নিয়মিত ব্যবহার করতে পারেন । আশা করি এর থেকে ভালো ফলাফল পাবেন এবং সমস্যার সমাধান পেয়ে যাবেন । 

এ আর্টিকেলটি শুধুমাত্র আপনাদের উপকারের জন্যই লেখা হয়েছে । আশা করে আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে । আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন এবং এরকম আরো পোস্ট পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন । " ধন্যবাদ "   

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url